এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • :-: | 2001:67c:2660:425:27::41 | ২২ জানুয়ারি ২০২৪ ২৩:১২527917
  • পার্থ বাবু "ইসলামী ধর্মান্ধ" বলতে আপনি ঠিক কি বোঝেন ? "উদার ইসলাম" বলতেই বা আপনি কি বোঝেন ? এরা দুই দলই কি মনে করে যে  কোরানের প্রত্যেকটি কথা অপরিবর্তনীয় এবং আজকের যুগেও সমানভাবে প্রযোজ্য ? কোরানের একটি বাক্য অমান্য করলেও কি মুসলিম হওয়া সম্ভব ? আপনি কি কোরান পুরো পড়েছেন ? 
     
    আমি জানি এই কোন প্রশ্নের উত্তরে আপনি যাবেননা, ছেড়ে রাখবেন কোন অদৃশ্য ব্যক্তি বিশেষের জন্য। পাঁকে পা দিতে আর কে চায়, আর আপনার বেশীরভাগ শ্রোতাই তো ওই একটি বিশেষ ধর্মের অন্তর্গত। তাই আলোচনা করতে হলে  আপনাকে ইসলাম নিয়ে লিপ সার্ভিস ছাড়তে হবে, তাতে হয়ত কাটা যাবে আপনার মহার্ঘ্য ভাতাও, রিটায়ার্ড জীবনে পারবেন কি নিতে এতটা ? মনে হয়না   
  • :-: | 103.211.132.107 | ২৫ জানুয়ারি ২০২৪ ০৯:৩৬527940
  • অনেক ধন্যবাদ পার্থবাবু নিজের সুচিন্তিত মতামত দেবার জন্য | আপনি কি বইমেলাতে আসছেন ? আপনার সেল নম্বর কি ?? দেখা হতে পারে কি ?
  • :-: | 2001:67c:2660:425:13::ec | ২৬ জানুয়ারি ২০২৪ ০৪:৪৬527953
  • না উনি ঠিক করেছেন যাবেননা বইমেলা, কিছুটা রাগ করেই, বই গুলো মানে যে কটা লিখেছেন, ভালো বিক্রি বাটা নেই, প্রকাশকরা কেউ খোঁজ রাখেনা রাগ হওয়াটা স্বাভাবিক ;-)
  • :\: | 77.111.245.11 | ০১ ফেব্রুয়ারি ২০২৪ ০৪:১০528085
  • "বাংলাদেশের হিন্দুরা খুব ভালো আছে" পাত্থ বাবু আমি জানি আপনি এই মিথ্যে কথা বলা বন্ধ করবেন না। উপযুক্ত উদাহরণ দিলে আপনি বেশ কিছুদিনের জন্য হওয়া হয়ে যাবেন, তারপর আবার কিছুদিন পর কোন কোন একটি মন্দিরের সামনে দাঁত কেলিয়ে দঁড়িয়ে একই মিথ্যে কথা বলা শুরু করবেন। নিচে আমার দেশের এই কয়েক দিন আগে ঘটে যাওয়া একটি  ঘটনা রইলো ছবি এবং প্রমান সহ 
     
  • Kuntala | ০১ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:২০528087
  • মোদীর ভারত ঠিক ইসলামী ধর্মান্ধতা নয়, ইসরাইলের মতো আচরণ করছে। 
  • ফ্যাসিস্ট | 2001:67c:2660:425:23::20c | ০১ ফেব্রুয়ারি ২০২৪ ২২:২৩528096
  • পাত্থ দা কোন লোককে কখন সৎ, নির্লোভ, ত্যাগী, আদর্শবাদী বলা যায় ? 
     
    ক্রমাগত অর্ধসত্য (অর্থাৎ বকলমে মিথ্যে) যে বলে তাকে কি  সৎ বলা যায় ? আমার এথিক্স বলে বলা যায়না, বরং তাকে বলা যায় "শয়তান"। এখন প্রশ্ন এই অসততার কারণ কি ? লোভ (অর্থ , পদ , যশ , প্রতিপত্তি ), ভয় (এমন কোন কিছুর যা মানুষকে না চাইলেও বাধ্য করে) অথবা মস্তিষ্কের বিচ্যুতি  অথবা অন্য কোন অজানা কারন। 
     
    এর উত্তর তোমার থেকে ভাল আরকেউ জানেনা। 
     
    মানুষের মধ্যে আরেকটা গুণ খুব বেশী প্রয়োজন সেটা হলো "Humbleness" বা নম্রতা। বেশীরভাগ প্রকৃত জ্ঞানী মানুষের মধ্যে বয়েসের সাথে সাথে এই গুণটা আস্তে আস্তে ঢুকে পড়ে। অবশ্যই ফাঁকা কলসীদের মধ্যে থাকে এর বিপরীন গুণ, অর্থ্যাৎ ঔদ্ধত্বের দোষ, একটা হাম্বড়াই "আমি সব জানি" ভাব। প্রকৃত জ্ঞানী মানুষের মধ্যে অন্যের ছবি টাঙিয়ে "আমি কত জানি" বা "আমি বলবো তুমি শুনবে" এই জাতীয় বাজে স্বভাব থাকেনা। 
     
    জানি তোমাকে এসব কথা লেখার কোন মানে নেই কারন তুমি এসবের ঊর্ধ্বে, তবু মনে হয় দিনরাত অর্ধসত্যের চাষ করে একটা লোক মানসিক ভাবে সুস্থ থাকে কি করে ?   (ধরে নিচ্ছি মানসিক বিচ্যুতি ঘটেনি)
  • sh | 2405:8100:8000:5ca1::14e:696c | ০২ ফেব্রুয়ারি ২০২৪ ২০:৪৯528112
  • পার্থবাবু আপনি প্লিজ আরেসেসে ফিরে যান। আপনি বেরিয়ে আসাতেই ওদের এত রমরমা হয়েছে। রাহুল গান্ধী যেভাবে কংগ্রেসকে আটকেছেন, আপনিও ভিতর থেকে আরেসেসকে আটকান।
  • ফ্যাসিস্ট | 2001:67c:2660:425:27::20e | ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:৫২528239
  • ওনার পক্ষ্যে আর আরএসেস ফেরা সম্ভব নয়। কারন জানতে গেলে ঠিক কেন উনি বেরিয়ে এসেছিলেন (বা বাধ্য হয়েছিলেন) তার আসল কারন জানতে হবে। ওনার নিজের বক্তব্য হলো যেদিন জানতে পারলেন যে আরএসেস রবীন্দ্রনাথ কে পছন্দ করে না, মুসলমানদের প্রতি বিদ্বেষ পোষণ করে, সব ছেড়ে দিয়ে এলেন। এখন যিনি ৪ বা ৬ বছর থেকে আরএসেসর "নেতা" তার এই ব্যাপার গুলো বুঝতে জাস্ট একদিন লাগলো ? আরএসেসে থেকে, মানে ওখানে যে দমবন্ধ করা অবস্থার কথা উনি লেখেন উনি বিপরীত দিকের কথা জানলেন কি করে ?  ওনার বক্তব্যে প্রচুর গরমিল রয়েছে, গরমিল রয়েছে সময়ের হিসেবে, একজন "বিরাট" নেতা থেকে আর এসেস ছেড়ে বেরোনোর যুক্তিটাও অত্যন্ত ছেঁদো। 

    এখন মুশকিল হলো উনি যাদের ইন্টারভিউ দেন তারা কেউ এত সুক্ষভাবে ওনাকে ওনার ইতিহাস নিয়ে প্রশ্ন করেনা, কারণ তাদের লক্ষ ওনার "নিজস্ব" ইতিহাস নয় বরং "উনি এক সময়ের আর এসেস নেতা" (?) ছিলেন এই ইউএসপি বেচা।   

    আপনি যেদি একটি মানুষকে কিছুদিনের জন্য অনুধাবন করেন মোটামুটি তার আচার ব্যবহার বুঝে যাবেন।  মানুষের রাজনৈতিক চেতনার পরিবর্তন হতেই পারে, কিন্তু তার ব্যবহারিক আমূল পরিবর্তন প্রায় অসম্ভব। ব্যক্তি পার্থকে আপনি যদি লক্ষ করেন মোটামুটি এই গুন গুলো দেখবেন,

    ১. বিপরীত যুক্তি শোনার নিদারুন অনাগ্রহ --- ওনার FB প্রোফাইলে সামান্য একটু মতের অমিল হলেই বার করে দেন 
    ২. প্রায় সমস্ত বিষয়ে উনি যা জানেন, বোঝেন তার বেশী আর কেউ জানে বা বোঝে না 
    ৩. অত্যন্ত দুর্বিনীত বিশেষ করে মতের সামান্য এদিক ওদিক হলে 
    ৪. যেটুকু লেখালেখি করেন তার নিম্নমান, তার লেখা এবং বক্ত্যবে যুক্তির মারাত্মক অভাব 

    যে চারটে পয়েন্ট ওপরে লিখলাম এগুলো কিন্তু সব একে অপরের সাথে সম্পর্কিত। আপনি যত অনমনীয় হবেন তত আপনারা জানার ইচ্ছে কমবে, আপনি যত কম পড়বেন তত বিরোধী পক্ষকে কম জানবেন। যত কম জানবেন আপনার যুক্তি তত ছেঁদো হবে। এইসব গুনের অধিকারী পার্থবাবু তাহলে দুই যুগ (ওনার লেখা অনুযায়ী)  আরএসেস থেকে জানলেন কি করে আরএসেসর বাইরেও একটা জগৎ আছে ?

    নাকি আরএসেস থাকার সময় উনি মারাত্মক উদার ছিলেন, বরং এখন ওনার মানসিকতার এই হাল ? 

    যাই হোক ওপরে যিনি লিখেছেন ওনার আরএসেস ফেরা নিয়ে সেটা নিয়ে লিখতে গেলে আগে জানতে হবে ওনার আরএসেস ছাড়ার আসল কারন। সেটা সম্ভব যদি পার্থ বাবু ওনার পছন্দের বাইরের লোকজনের সাথে খোলাখুলি আলোচনায় বসেন। সেটি কিন্তু পার্থ বাবু পারতপক্ষে এড়িয়ে চলেন। কিছু বুঝলেন ?     
  • Subash Sarkar | ১৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:১৬528408
  • Sh -  এর কথা আমাকে প্রাণ খুলে হাসলো
  • Falguni Mazumder | ১৩ ফেব্রুয়ারি ২০২৪ ২২:৩৩528421
  • আজ যারা সেকুলার বলে নিজেদের পৃষ্ঠ নিজেরাই চাপড়ে দিচ্ছেন তাদের বলছি আপনারা কি সত্যি সেকুলার না একপাশে সেকুলার? এই সেকুদের বৈশিষ্ট্য হচ্ছে এরা ইসলামের ব্যাপারে গাধার পেছনে মুখ লুকান কিন্তু মন্দিরের ব্যাপারে লাফ দেন। রাম কে আমি ভীষন ঘেন্না করি ঠিক তেমন আমি ঘৃণা করি ইসলামিক উগ্রবাদীদের। ইসলাম বলে কাফেরদের, মুশরিকদের যেইখানে পাও হত্যা কর, লাদেন, ওমর সবাই কোরান পড়েই হত্যা লীলা চালিয়ে যাচ্ছে।
  • Ranjan Roy | ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ২২:১৯528589
  • "রামকে আমি ভীষণ ঘেন্না করি"
    --ক্যান করেন? রামের মধ্যে ঘেন্নার কী দেখলেন? 
  • Subash Sarkar | ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:৩৮528592
  • আরে আরে, এই তো ফর্মে ফিরে এসেছেন স্যার। এভাবেই পাঠকদের কমেন্ট টুক করে ডিলেট ও করতে হবে কিন্তু  মাঝে মধ্যে। সেটা না করলেও কিন্তু আপনার চটি বই বিক্রির ঊর্ধ্বগতি বাধা পেতে পারে।
  • Subash Sarkar | ১৭ ফেব্রুয়ারি ২০২৪ ২৩:৪১528593
  • এই যে মিস্টার ফ্যাসিস্ট। আপনি গণতন্ত্র প্রেমী ব্যর্থ ফ্যানারজ্জীর পোস্টে আমার কমেন্ট ডিলেট করলেন কেনো। এর জন্য কিন্তু আমি প্রতিবাদ করব।
  • র২হ | 2607:fb90:3f60:2321:dc:b11e:b413:dd46 | ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ০০:৫৭528596
  • এখানে ফেসবুকের মত লেখক নিজে কমেন্ট ডিলিট করতে পারেন না। 
    স্প্যাম ট্রোল পিএ ইত্যাদি ডিলিট হয়। গুপু করে। গুপু কী তা জানার জন্য একটু অন্য লেখাপত্র দেখতে হবে।
  • রঞ্জন রায় | 2402:e280:3d02:20a:6775:91c:70ff:cdd5 | ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:৪৫528601
  • উর্ধগতি নয়, অধোগতি।
  • Subash Sarkar | ২০ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:৪৫528644
  • র২য়  , অত্যন্ত দুঃখিত বন্ধু ভুল বলার জন্য । 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন