এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ss | 2001:67c:2660:425:26::20 | ৩১ মার্চ ২০২৪ ০৯:১১530041
  • সালাম দাকে তো অনেকে সালাম দিলেন এদিকে রমরমিয়ে সাভারকারকে নিয়ে একটা সিনেমা বেরিয়েছে, ওটা নিয়ে কিছু লিখুন। মানে যা দেখিয়েছে তা অনেকটাই সত্যি কিনা, নাকি আবার "দানবীয়" কিছু "পেটের" মধ্যে লুকিয়েছে কিনা?  এসব ব্যাপারে তো আবার আপনি মাস্টার লোক!!!!
  • Partha Banerjee | ০১ এপ্রিল ২০২৪ ০২:০৬530085
  • আপাততঃ একটু সময় রাখুন একজন পরলোকগত মানুষের প্রতি শ্রদ্ধা ও সম্মান রেখে। বাকী কথা বলার অনেক সময় পাওয়া যাবে। আপনার নাম জানিনা, এবং এস এস বলে কারুকে ডাকতে ভয় করে। 
  • ss | 2001:67c:2660:425:f24d:a2ff:fe74:2bdc | ০১ এপ্রিল ২০২৪ ০৬:০৫530093
  • আরে আপনি অকুতোভয় হয়ে লিখে ফেলুন। যেকোন মৃত ব্যক্তি হলেই কি আপনি তাদের সকলের শ্রদ্ধা ও সম্মান রাখেন ? রাখেননা। হিটলার, স্তালিন, মাও সবাই বুঝলেন কিনা আপাতত মৃত ব্যক্তি, কিন্তু একইসাথে বহু মানুষের অপমৃত্যুর কারন। তাই লিখে ফেলুন ব্যাক্তি সাভারকার আর তার দানবের পেটের গল্প। সিনেমায় যা দেখাচ্ছে তাতে কিন্তু তাকে মোটেই দানব লাগছেনা, বরং তাকে একজন অসাধারণ মানুষ হিসাবে ​​​​​​​বেশি ​​​​​​​মনে হয়েছে যিনি মূলত একজন ভিক্টিম। ​​​​​​​এখন ​​​​​​​আপনার ​​​​​​​মত লোক ​​​​​​​যদি ​​​​​​​আসল ​​​​​​​"গল্পের" কলম না ধরেন",  একজন পরলোকগত মানুষের প্রতি শ্রদ্ধা ও সম্মান রেখে" তাহলে ​​​​​​​"দানব" যে সব খেয়ে ফেলবে।
  • ss | 2001:67c:2660:425:3617:ebff:fee4:6b47 | ০১ এপ্রিল ২০২৪ ২৩:০০530125
  • পার্থ বাবু, যা লিখবেন সিনেমাটা অন্তত একবার দেখে লিখবেন কারন সমলোচনা করতে গেলে আপনাকে কিন্তু সিনেমার বিষয়বস্তু নিয়ে পুরোটা জানতে হবে, না দেখলে আপনি অনুমানের ওপর লিখবেন, সেটা হলে প্রচুর ফাঁক ফোঁকর থেকে যাবে।
     
    ব্যাক্তি সাভারকারকে নিয়ে ভারতের স্বাধীনতা পরবরতী ইতিহাস খুব বেশী রকম চুপ, তার কিছু কারন এই সিনেমাতে দেখান হয়েছে, যা মোটেই বিজেপী পুর্ববর্তী ক্ষমতাসীন সিস্টেমের ভাল দিককে আলোকিত করেনা, কারন যেকোন খারাপ অভিপ্রায় এক ধরনের অপরাধ, সেটা যেই করুক দল মত ধর্ম নির্বিশেষে। সিনেমাটিতে কিন্তু আরএসএস নেই, বিজেপি তো প্রায় একেবারেই নেই, যদিও তার পূর্বসূরি জনসঙ্ঘ আছে, কিন্তু সেটাও ব্যাক্তি সাভারকারের জীবনের মূল উপপাদ্য হিসেবে দেখান হয়নি। সাভারকারের জীবন সংগ্রাম নিয়ে যা দেখান হয়েছে তা কি আদেও ঠিক না ঢপের চপ, হলে ঠিক কতোটা এবং কেন? আমরা আপনার কাছ থেকে তথ্য ভিত্তিক ইতিহাস চাই, যা যে কেউ দরকার মত ভেরিফাই করতে পারবে, সেই ইতিহাস শুধু আপনার লেখা বইতেই যেন আবার সীমাবদ্ধ না থাকে। আলোচনায় আপনার মতামত যত কম থাকে ততই ভালো, তথ্য দিয়ে বলুন সিনেমার এবং সাভারকারের  কোথায় কোথায় গলদ যা বলা হয়নি বা বিকৃত করা হয়েছে। এমন তথ্য দিন যা অস্বীকার করা যাবে না, মতামত কিন্তু নিতান্তই ব্যক্তিগত এবং খুব সহজেই পক্ষপাত দুষ্ট বলে অবহিত করা যায়। লিখে ফেলুন, আপনিই পারবেন । 
  • r2h | 208.127.71.78 | ০১ এপ্রিল ২০২৪ ২৩:৩৬530126
  • কী আপদ। আপনার সাভারকর পুজো আপনি নিজের মত আলাদা জায়গায় করুন না।
    অথবা নিজেই রিভিউ লিখে ফেলুন।

    পার্থবাবু একজন সদ্য মৃত প্রিয়জনের প্রতি শ্রদ্ধা জানিয়ে লিখেছেন। তারসঙ্গে সিনেমার রিভিউর কী সম্পর্ক?
  • ss | 2001:67c:2660:425:3617:ebff:fee4:6b47 | ০২ এপ্রিল ২০২৪ ০১:৫৩530130
  • সম্পর্ক কি সেটা যারা পার্থ বাবুকে ফলো করেন তারা বুঝবেন, আপনি তো করেননা বলেই মনে হচ্ছে। আমি সাভারকার পুজো করবো কি লোকটির সম্পর্কে জানিই খুব কম, কিন্তু পার্থ বাবু নিশ্চই জানেন!!!  আমি চাই উনি আবার নিজের বইয়ের গল্প না লিখে, ব্যাক্তি সাভারকারকে নিয়ে লিখুন, সিনেমায় যে ব্যক্তি পূজো দেখান হয়েছে তার বিষের বিরুদ্ধে লিখুন অবশ্যই তথ্য এবং যুক্তি দিয়ে।
  • r2h | 208.127.71.78 | ০২ এপ্রিল ২০২৪ ০২:০২530132
  • আমি গুরুচণ্ডা৯র বাইরে পার্থবাবুকে ফলো করি না।
    অন্যত্র ইতিহাস থাকলে সেসব সেখানেই মিটিয়ে নেওয়া ভালো না?

    এ তো ব্যাংকের কালেকশন এজেন্সির মত হয়ে গেল। যেখানে পাওয়া যাবে সেখানেই গলায় গামছা দিয়ে পাওনা আদায় করতে হবে।

    আর সেসবের বাইরেও, ব্যক্তিগত স্মৃতিচারণের পাতায় রাজনৈতিক তরজা মেটানোর ইচ্ছা ঠিক ভদ্রজনোচিত মনে হয় না, যদিও সেটা ব্যক্তিগত বিবেচনা।
  • ss | 2001:67c:2660:425:25::2b9 | ০৩ এপ্রিল ২০২৪ ০৭:৪৭530195
  • পার্থ বাবু সকাল সকাল আপনার প্রায় ২৪ মিনিটের আলোচনা শুনলাম। যা ভয় ছিল তাই হল আপনার লেখা বইয়ের কথা হলো কিন্তু কোনো ডকুমেন্টেড বা তথ্যভিত্তিক আলোচনা পেলাম না যা দিয়ে ভালোমত কাউন্টার করা যায় এই সিনেমা টি কে। আপনি প্রায় অর্ধেক সময় কাটিয়ে দিলেন মার্সি পিটিশন নিয়ে সেটা কিন্তু এই সিনেমায় দেখান হয়েছে। ব্রুকলিনের বাড়িতে বসে যে সাহস আমরা দেখাতে পারি সেল্যুলার জেলে পশ্চাৎ দেশে রুল ঢুকলে (সিনেমায় দেখান হয়নি বটে কিন্তু বাস্তবে বন্দিদের সাথে যা হত তা তার থেকেও খারাপ) ওই রকম পিটিশন আমি আপনিও গোটা দশেক লিখতাম।  ঠিক যে কারণে কম্যুনিস্ট নেতারাও মার্সি পিটিশন লিখেছিলেন বা বলা ভাল লিখতে বাধ্য হয়েছিলেন। জিন্না, গান্ধী বা নেহেরু কিন্তু সেল্যুলার জেলে কোনদিন যাননি, কিন্তু সাভারকারের মত একজন "ফেক" লোককে কেন যেতে হলো তাও প্রায় দশ বছর ? সাভারকার, সুভাষ বোস এবং রাসবিহারী বোসের সম্পর্ক নিয়েও আপনি ভীষণ রকম চুপ। আপনার এই "বিশেষ" মতামত ভিত্তিক আলোচনা দিয়ে এই সিনেমাকে কাউন্টার করা যাবেনা বা করতে চাইলে হাসির খোরাক হতে হবে। আপনি সিনেমাটি অন্তত একবার দেখুন, না হলে আপনি একে ঠিকঠাক পয়ন্ট বাই পয়েন্ট কাউন্টার করতে পারবেননা। সভারকার বাদেও আপনি আর যা যা বলে গেছেন তার সততা নিয়েও প্রশ্ন তোলা যায়, কারন আপনি কোন  কিছুরই কোন তথ্যসূত্র দেননি, কিন্তু আমি চাইনা আলোচনা সেদিকে ঘুরে যাক। সিনেমাটি দেখে তারপর বলুন কোথায় কোথায় ভুল এবং কি কি তথ্য বিকৃত হয়েছে বা আদেও দেখান হয়নি। আপনি আমাদের পাথেয়, আপনাকে অনেক প্রশ্নের উত্তর দিতে হবে যে, তথ্যভিত্তিক উত্তর !!! 
  • dc | 2402:e280:2141:1e8:950b:1614:afe2:7776 | ০৩ এপ্রিল ২০২৪ ০৮:১০530197
  • আমি সাভারকার সম্বন্ধে একটাই জিনিষ জানি, ভদ্রলোক কোথায় যেন কি করে ব্রিটিশদের হাতে ধরা পড়ে জেলে গেছিলেন, তারপর ক্ষমা টমা চেয়ে নাকে খত দিয়ে মুক্তি পেয়েছিলেন। আর কি কারনে যেন উনি আরেসেসের খুব প্রিয়, বোধায় ফ্যাসিস্ট ছিলেন বলে। 
     
    তাহলে ফ্যাসিস্ট সাভারকরকে নিয়ে সিনেমা হয়েছে! সেটা জানতাম না। গোয়েবলস তো নাজিদের আইডলদের নিয়ে সিনেমা বানাতো, এখন যে আরেসেসের আউডলদের নিয়ে সিনেমা বানানো হবে, তাতে আর অবাক কি? 
  • নস্টালজিয়া | 2a0b:f4c2::26 | ০৩ এপ্রিল ২০২৪ ০৮:৩২530198
  • উঃ, সাভারকরের সেই সাংঘাতিক ফ্যাসিজম, ভাবলে এখনও গা ছমছম করে। মহাত্মা গান্ধী থেকে রাহুল গান্ধী সবকে কনসেন্ট্রেশন ক্যাম্পে পুরে গ্যাস চেম্বারে সেদ্ধ করত। হিটলার তো তাই দেখে উলুতপুলুত। মুসোলিনি তো ঝুলোঝুলি দাদা, তুমি আমাদের পাড়ায় চলো। এদিকে ব্রিটিশরাও ছাড়বে না। সেই নিয়েই তো ধুন্ধুমারটা লাগল। পরে সুভাষ ফ্যাসিস্ট হল বটে, তবে ফ্যাসিবিরোধী সংগ্রামী জোট তাকে ভ্যানিশ করে দিল।
  • ss | 2001:67c:2660:425:25::2b9 | ০৩ এপ্রিল ২০২৪ ০৯:৩১530199
  • পার্থ বাবু, এটা ছেপেছে The Print যাকে কিছুতেই শুধু বামপন্থী বা ডানপন্থী বলা যায়না অর্থাৎ মোটের ওপর এরা ব্যালান্সড খবর ছাপে, যদিও লেখকের নাম বিক্রম সাম্পাথ। নিজস্ব মতামত এবং শুধুই ভালো ভালো (বা খারাপ খারাপ) এই জাতীয় গালগল্প না করে ইনি বেশ কিছু জিনিস লিখেছে যার অনেক গুলো দিক রয়েছে, which depends upon interpretation. আপনি এতদিন আরএসএস করলেন আপনি পারেননা এরকম তথ্যভিত্তিক লেখা লিখতে সাভারকার কে নিয়ে? দানবের পেটের গল্প ​​​​​​​আমরা ​​​​​​​শুনতে ​​​​​​​চাই, শুধু খেয়াল রাখবেন একেবারে ঠেকের গালগল্প যেন না হয়। 
  • অরিন | 119.224.61.73 | ০৩ এপ্রিল ২০২৪ ১২:১৬530208
  • ss, বিক্রম সম্পত প্রথম নন, এর আগেও অনেকে সাভারকারের প্রতি সহানুভূতিশীল জীবনী লিখেছেন।
    ফ্রন্টলাইন পত্রিকায় AG Nooraniর Savarkar’s mercy petition
    Published : Apr 08, 2005 00:00 IST
    পড়লে বোঝ যাবে যে সাভারকারকে ইনি যতটা সাধু সাজিয়েছেন, তিনি ততটা ছিলেন না।
     
  • হ্যাহ্যা | 2001:67c:6ec:203:192:42:116:184 | ০৩ এপ্রিল ২০২৪ ১৮:২২530221
  • R C Majumder notorious for his communal bias!!!
     
    বাঙালি না হলে কে আর এসব আর্টিকেল শেয়ার করবে?
  • দীপ | 2402:3a80:a33:262e:0:63:b8c2:a701 | ০৩ এপ্রিল ২০২৪ ১৮:৫২530222
  • it was written by R.C. Majumdar, a historian notorious for his communal বায়াস। 
     
    সবাই সাম্প্রদায়িক! 
    রামমোহন, বিদ্যাসাগর থেকে শুরু করে সৈয়দ মুজতবা আলী; সবাই সাম্প্রদায়িক!
     
    একমাত্র সত্য ভূতের নাচ! 
    আর বাংলাদেশ যথার্থ ধর্মনিরপেক্ষ!
     
    সাভারকরের সমর্থক ন‌ই।
  • দীপ | 2402:3a80:a33:262e:0:63:b8c2:a701 | ০৩ এপ্রিল ২০২৪ ১৮:৫৮530223
  • কাউকে যুক্তিতে হারাতে না পারলে ব্যক্তিগত আক্রমণ ছাড়া উপায় থাকেনা।
    তাই বঙ্কিম থেকে রমেশ মজুমদার; সবাই সাম্প্রদায়িক!
     
    অসামান্য গবেষণা বটে!
    গো+ এষণা !!!!!
  • দীপ | 42.110.138.143 | ০৩ এপ্রিল ২০২৪ ১৯:০২530224
  • মহাবিপ্লবীরা একমাত্র আব্বাসে ধর্মনিরপেক্ষতা খুঁজে পায়!
    আর বাংলাদেশে উন্নয়ন! 
     
    শয়তানি আর বজ্জাতিতে এরা বিজেপির উল্টোপিঠ মাত্র!
  • বিপ্লব রহমান | ০৩ এপ্রিল ২০২৪ ২২:৫৫530226
  • "সালাম সালাম হাজার সালাম
    সকল শহীদ স্মরণে,
    আমার হৃদয় রেখে যেতে চাই
    তাদের স্মৃতির চরণে।।" 
     
    স্বাধীন বাংলা বেতারের সেই অমর সংগীত।। 
     
    এই সালাম ভাইকে বিনম্র শ্রদ্ধা heart
  • আদাব | 2001:67c:2628:647:8::16e | ১৫ এপ্রিল ২০২৪ ০২:০৮530634
  • পার্থ বাবু শুনেছেন নিশ্চই ইরান সরাসরি ইজরেইলকে আক্রমণ করেছে, কিন্তু আপনার কোন প্রতিক্রিয়া দেখছিনা!!! মোদী বা ট্রাম্প পাদলেই আপনি মাঠে নেমে পড়েন কোথায় কত গন্ধ বের হল তার হিসেবে করতে, আর এতো রীতিমত যুদ্ধ!!! অবশ্য ঠিক যেরকম হামাস যখন নিরীহ লোকগুলোকে কুকুরের মত মেরেছিল, তখন দুদিন আপনি চুপ করেছিলেন, মুখ খুলেছিলেন ইজরাইল আক্রমণ করার পর, মানে যখন আপনার রেটোরিকে মিলল, অর্থাৎ ঝোপ বুঝে কোপ। এবারওকি বসে আছেন কবে প্রতিআক্রমণ শুরু হবে সেই আশায় ? আপনি আবার মানবদরদী, প্রগতিশীল, আরো কিসব সুন্দর সুন্দর বিশেষণের অধিকারী না ? সময় এলেই মাঝে মাঝে আপনার একপেশে সুযোগ সন্ধানী পাশবিক চেহারাটা বেরিয়ে পড়ে সেটা লক্ষ্য করেছন ?  না আপনি যা লোককে করেন সেরকম আপনাকে কুকর বা বাঁদর এসবের সাথে তুলনা আমি করবোনা, ওই প্রাণীগুলো নিতান্তই অবলা, সুযোগ বুঝে শয়তানি ওরা করেনা।    
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন