এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • অসিতবরণ বিশ্বাস | 2409:4061:2c91:d246::d309:513 | ০৬ জুন ২০২৪ ১০:০৮532759
  • খুব ভালো লিখলেন। রেখা পাত্রকে একটি পোস্ট আমিও দেখেছি। নোংরা মনে হয়েছে।
    'উগ্র সাম্প্রদায়িক ও নারীবিদ্বেষী ফ্যানাটিক হিন্দুত্ববাদী বিজেপি-আরএসএসের বিরোধিতার সঙ্গে সঙ্গে উগ্র সাম্প্রদায়িক ও নারীবিদ্বেষী এই ফ্যানাটিক মুসলমান শ্রেণীর সমান বিরোধিতা আমাদের করতে হবে। না হলে আমাদের কোনো বিশ্বাসযোগ্যতা সমাজে থাকবে না।'
    আপনার কথার সঙ্গে সহমত পোষণ করি।
  • রঞ্জন | 2402:e280:3d02:20a:4d68:740c:3ef1:5eb7 | ০৭ জুন ২০২৪ ১১:০৮532830
  • একদম।
  • PRABIRJIT SARKAR | ১১ জুন ২০২৪ ১১:০৯533007
  • নিজেকে সেকুলার প্রোগ্রেসিভ দেখাবার জন্য একশ্রেণীর বাম পন্থী (জন্মসূত্রে হিন্দু) তোয়াজ নীতি অনুসরণ করেন। তারা হিন্দুদের ধর্ম রীতিনীতির নিন্দা করে কিন্তু মুস্লিমদের হিজাব বোরখা কোরানে অন্য ধর্মের অনুসারীদের খুন করার নিদান নিয়ে সোচ্চার হয় না। ময়দানে গরু খাওয়া উৎসব হয় কিন্তু শূকর খাবার উৎসব করে মার্ক্সবাদী মুসলিমদের ধর্ম নাশ করার কথা ভাবে না।
  • :-: | 77.111.245.11 | ২১ জুন ২০২৪ ০৯:২৮533553
  • আপনাকে মুসলমান শ্রেণীর একাংশ ফ্যানাটিক বলেছে !!!! হায় রে বলেন কি ? দেখুন আপনি যথেষ্ট বুদ্ধিমান ব্যক্তি, তাই আমি নিশ্চিত আমি যা লিখব তা আপনার চোখ এড়াবেনা, এবং আপনি হয়তো অলরেডী জানেন, তাবু লিখছি "just in case" .....

    আপনার যে লেখায় হিন্দু ধর্ম এবং বিজেপীর সমালোচনা থাকে, আর যে লেখায় মুসলিম সমাজ বা ধর্মের সামান্যতম সমালোচনা থাকে (খুবই কম এমন লেখা আপনি লেখেন) এমন যে কোন দুটি লেখা বেছে নিন, আপনি দেখবেন  লাইক বা কমেন্টের সংখ্যা আপনার মুসলিম নামধারী বন্ধুদের থেকে এক ধাক্কায় অনেকটা কমে যায় প্রথমটির তুলনায় দ্বিতীয়টিতে। একটু ভেবে দেখুন কেন এমন হয় এবং বারবার হয় ? 

    আরেকটি বিষয় আপনাকে বলি, মুসলিম সমাজের যারা গঠনমূলক সমালোচনা করেন তারা যদি জন্মসূত্রে মুসলিমো হন, আপনি দেখবেন তাদের কে কিন্তু আপনার উদারবাদী মুসলিমরা মোটেই সুবিধের চক্ষে দেখেননা, সে সালমান রুশদী হোক, বা তাসলিমা নাসরিন হোক বা ওসমান মল্লিক। শুধু মুসলিমরাই নয় আপনার বামপন্থী হিন্দু বন্ধুরাও এদেরকে মোটেই ভালো চোখে দেখেননা, তোয়াজ নীতি অনুসরণ করেন। আপনি যদি সামন্যতম সমলোচনা চালিয়ে যান আপনাকেও ওই দলেই কিন্তু ফেলা হবে, সে আপনি যতই দিনরাত বিজেপী বা রা এসেসের নিন্দে করুন। 

    কোরানে সমালোচনার কোন স্থান নেই, আপনি তারা বিপরীত পথে হাঁটতে পারেননা। তাই আপনার ফ্যান বেস ধরে রাখতে গেলে "উগ্র সাম্প্রদায়িক ও নারীবিদ্বেষী এই ফ্যানাটিক মুসলমান শ্রেণীর সমান বিরোধিতা" আপনাকে আজ না হোক কাল বন্ধ করতেই হবে, নাহলে আপনি না ঘরকা না ঘাটকা হয়ে থেকে যাবেন আটকা খঁজুর মে। 
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:db37:24e2:5626:a7d8 | ২১ জুন ২০২৪ ১০:৫৬533557
  • দীপ্সিতার কালো রং নিয়ে কল্যাণের বক্তব্য মনে এল।
  • Kuntala | ২১ জুন ২০২৪ ১৯:১০533566
  • আর বলবেন না। মুসলিম সমাজের মধ্যে পুরুষ ও নারীদের ভীষণ অসাম্য নিয়ে বলতে গিয়ে অনেক জ্ঞান অর্জন করতে হোল, এক বন্ধুর কাছে। অথচ আমরা কথা বলছিলাম ইনহেরিটেন্স নিয়ে, আর আমার বন্ধুটি পুরুষ হওয়ার সুবাদে বাপের সম্পত্তির বেশিরভাগ মালিকানাই দখল করে বসে আছেন। কি যে লজ্জার কথা। তবে একটা কথা বলি: পৃথিবীর সব দেশেই মাইনরিটিদের নিজেদের পিঠ বাঁচাতে, আইডেন্টিটি রক্ষা করতে, এরকমই একটু উগ্র, একটু রক্ষণশীল হতে হয়।
    1956 এ ভারতে হিন্দু কোড আইন চালু হয়, কিন্ত পূর্ব পাকিস্তানে তা হয়নি। সেখানকার হিন্দু নারীদের আমাদের মুসলমান নারীদের চেয়েও বেশি দুরবস্থা। অথচ মাইনরিটি সমাজের মাথারা সব পুরুষ। তাঁরা কোনো বদল আনতে দেবেন না, গেল গেল রব তুলবেন। এই ভাবে ভাবুন, মনের ক্ষোভ কেটে যেতে পারে।
  • Ss | 2001:67c:2660:425:26::230 | ২৬ জুন ২০২৪ ০৪:২২533709
  • পার্থ বাবু তাহলে তার "সমান বিরোধিতার" অবস্থান ঠিক কতদিন চালিয়ে যান সেটা জানার জন্য অধীর আগ্রহে অপেক্ষায় রইলাম !!!

    রাম মন্দিরের ছাতে জল পড়লে পার্থ বাবু তাড়াতড়ি দুকলম লিখে ফেলেন, কিন্তু মক্কায় তীব্র গরমে হাজার খানেক তীর্থযাত্রী মরলে তার পেনের কালী শুকিয়ে যায় !!!  কারণ উনি জানেন প্রথম ক্ষেত্রে সমালোচনা গৃহীত হবে constructive ভাবে, কিন্তু দ্বিতীয় ক্ষত্রে ?  

    আর ওপরের যারা গাত্র বর্ণ এবং শ্রেণীকে, ধর্মান্ধতার সাথে একসানে বসাচ্ছেন তারা কিন্তু জেনে বুঝে মুশিকের সাথে পর্বতের তুলনা করেছেন। সময়ের সাথে সাথে সব ধর্মের কিছু না কিছু সংস্কার হয়েছে, একমাত্র ব্যতিক্রম বোধহয় ইসলাম। এর সংস্কারতো দূরের প্রশ্ন সামান্য সমালোচনা করলেও আপনি আদেও ধরাধামে কতদিন থাকবেন তার নিশ্চয়তা অনেক ক্ষত্রেই দেওয়া যায়না। বামপন্থীরা যে ইসলামের সমালোচনা বেশীরভাগ সময়ই করতে পারেননা তার অন্যতম কারণ কিন্তু, এই "ভয়"। ঠিক এই কারনেই তাদের "প্রগতিশীল"তাও আজকে বিশাল বড় প্রশ্নের মুখে!!! 
  • পলাশ | 2001:67c:2628:647:11::1fc | ২৮ জুন ২০২৪ ১১:০৬533810
  • ও পাথ্বদা, একটা প্রশ্ন ছিল!!! "উগ্র সাম্প্রদায়িক, নারীবিদ্বেষী, ফ্যানাটিক মুসলমান" চিনব কি করে ?
     
    মানে না চিনলে তো আর বিরোধিতা করা যাবেনা, কিছু পয়েন্ট ছাড়ুন মানে আপনি কি করে চেনেন  laugh
  • Ss | 77.111.245.14 | ১৮ জুলাই ২০২৪ ১১:৪০534868
  • বাংলদেশের রাস্তায় ছাত্ররা স্লোগান দিচ্ছে "আমরা কারা, রাজাকার" আর এদিকে Dr. P হ্যাজ নামাচ্ছেন বাংলাদেশে সাম্প্রদায়িকতা কত কম আর ভারতে ঠিক কত বেশী!!!! 
     
    Dr. P মাঝে  মাঝেই প্রোপাগান্ডার খাতিরে খাঁটি মিথ্যে কথা বলেন, ওনারা ফান্ডাররা যা চায় আর কি। এই যেমন বলেছিলেন এটাই নাকি ভারতের শেষ নির্বাচন যদি বিজেপি ক্ষমতায় ফিরে আসে। আসন কমলেও বিজেপি কিন্তু ক্ষমতায় ফিরে এসেছে। আসলে Dr. P জানতেন উনি যা বলছেন স্রেফ মিথ্যে কথা, সে বিজেপি ক্ষমতায় ফিরুক বা না ফিরুক। 
     
    কিন্তু বাংলাদেশ নিয়ে Dr. P পুরো pp করে ফেলছেন, ওনার হার্ডকোর ফ্যানবেস ওনাকে রীতিমাটি তথ্য দিয়ে চেলেঞ্জ করছে !!! কিন্তু সবাইকেতো আর একসাথে তাড়িয়ে দেওয়া যায়না, তাহলে আবার ফবঃ ও গুচ:র মতো হবে। পিঠে তাবরানী না খেলে  আবার উনি ঠিক খেলতে পারেননা ;-)
  • দীপ | 2401:4900:1228:7aea:ceda:9bc1:9578:8d3f | ১৯ জুলাই ২০২৪ ২০:০৫534978
  • পাথ্থবাবুর নির্ঘাত সঞ্জয়ের মতো দিব্যদৃষ্টি আছে, নয়তো স্বয়ং ব্যোমকেশ বক্সী!
  • Ss | 77.111.245.13 | ২১ জুলাই ২০২৪ ০১:০৩535074
  • পার্থ বাবু কিন্ত দরকার মত খুব সুন্দর গুছিয়ে মিথ্যে কথা বলেন, এটাও একটা আর্ট এপ্রিসিয়েট করুন ;-)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন