এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ranjan Roy | ২৯ সেপ্টেম্বর ২০২১ ২২:২১498824
  • কে হায় হৃদয় খুঁড়ে বেদনা জাগাতে ভালবাসে!
  • Amit | 203.0.3.2 | ৩০ সেপ্টেম্বর ২০২১ ০৪:৫৫498841
  • কানহাইয়া কুমার একটা মেজর ব্লান্ডার করলো। কংগ্রেস একটা ডুবতে চলা নৌকো। অন্তত যতদিন গান্ধী পরিবার এটাকে প্রাইভেট কোম্পানির মতো চালাচ্ছে - যেমন পাঞ্জাব- নিজের পেছনে নিজে  সেধে বাঁশ নেওয়ার ভালো উদা। এই সময়ে কংগ্রেসে যোগ দেওয়া মানে জাস্ট নিজের পলিটিকাল হারাকিরি করা। এর থেকে আম আদমি পার্টি হোক বা অন্য যে কোনো দল ওর জন্যে বেটার অপসন ছিল। 
     
    গান্ধী ফ্যামিলির থেকে ভালো সাপোর্টার বিজেপি আর পাবে না। এরকম অপদার্থ অপোজিশন অনেক ভাগ্য করলে পাওয়া যায়। আমার তো মনে হয় কংগ্রেসে কোনোদিন আদৌ ফ্রি এন্ড ফেয়ার ইলেকশন হলে বিজেপি রাহুল গান্ধীকে জেতানোর জন্যে পয়সা ঢালবে। অবশ্য হবেও না। 
  • বিপ্লব রহমান | ৩০ সেপ্টেম্বর ২০২১ ০৬:৪১498846
  • হুমায়ূন আজাদকে মনে পড়ছে।
     
    "উন্নতি হচ্ছে উপরের দিকে পতন। অনেকেরই আজকাল উপরের দিকে পতন ঘটছে।"
    #
     
    অমিত বাবুর পর্যবেক্ষণটুকু ভাল লাগল
  • Kallol Dasgupta | ৩০ সেপ্টেম্বর ২০২১ ০৯:১৬498851
  • কানহাইয়া ও কানহাইয়ার মতো অনেকেই যারা ক্ষীর-নবনী বিশ্ববিদ্যালয়গুলো থেকে বাম রাজনীতিতে উঠে এসেছে, তারাই আজকের সমাজমাধ্যমসর্বস্ব বামপন্থীদের প্রধান মুখ। এরা মূলধারার রাজনীতিতে স্বচ্ছন্দ। তাই যে মূলধারাটি তার বাম ছবিকে বজায় রাখবে ও একইসাথে রাজনৈতিক উচ্চাকাঙ্খা পূর্ণ করবে তারা সেখানেই যাবে। আপাততঃ সর্বভারতীয় দল দুটিই। কং ও বিজেপি। তাই সমাজমাধ্যমসর্বস্ব বামত্ব বজায় রেখে সর্বভারতীয় মাঠে কল্কে পাওয়ার একটাই রাস্তা। 
    দেখা যাক। যদি জ্যোতিরাদিত্য ইঃ ইঃর জায়গায় উঠে আসতে পারে। তবে আঞ্চলিক দলগুলির বোলবোলাও-এর এখন চরম অবস্থা। এরপর হয়তো ঢালের দিকে গড়াবে তারা। তখন............।
  • santosh banerjee | ৩০ সেপ্টেম্বর ২০২১ ০৯:৪৮498853
  • বাবুল গেল তৃণমূল এ। কানহাইয়া রাহুল গান্ধীর খপ্পরে, আরো কতো দেখবো। আর নীতি আদর্শের বালাই যখন নেই, সবাই চাইছে গদী অধিকার করতে, মূল উদ্দেশ্য এদের যখন এক, কেউই চায় না‌ স্বপ্নের সমাজতন্ত্র আসুক, সর্বহারারা আম্বানি, আদানী, টাটাদের শাসন করুক (৭৫ বছরের অতীত তো তা বলছে না )... দেশে'র গরীবগুরবোগুলো দুবেলা দুমুঠো ভাত খেয়ে শুতে যাক (৭৫ বছর তার করেনি কেউই) ...সরোজ দত্ত'র ভাষায় "সংসদীয় গনতন্ত্রের চোরা বালি তে" পা যখন দিয়ে ফেলেছো, তখন ঐ কে কমু্্যনিসট থেকে কঙ বা গেরূয়া ছেড়ে নীল সাদা'র আঁচল ধরলো.. কিসসু আসে যায় না। এ দেশে বিপ্লব এখন ভাতঘুম দিচ্ছে!!!
  • কৌশিক ঘোষ | ০১ অক্টোবর ২০২১ ১৮:০৩498925
  • যৌবনে খুব ইন্ডিয়া টুডে ফ্রন্টলাইন ওল্টাতাম। হাততালি পাবার জন‍্য খসখসে পাতায় সাদাকালো ছাপা (মলাট বাদে) ঝাঁ চকচকের বিপরীত মেরুতে অবস্থিত ইপিডব্লু  ওল্টাতেও কসুর করিনি। শুধু হাততালি পাবার জন‍্য।
    ঐ সব পত্রিকায় কেরিয়ার-ডিপ্লোম‍্যাট কেরিয়ার-পলিটিশিয়ান শব্দগুলো দেখতাম। মানেটা খানিক বুঝতাম, খানিক ঝাপসা থাকতো।
    এখন পরিষ্কার বুঝতে পারি কেরিয়ার পলিটিশিয়ান কাকে বলে ।
    কর্পোরেট ওয়ার্ল্ডের মতো। 'ক' টাটা স্টিলে আছে পনেরো বছর ধরে। তার টাটানুগত‍্যের তুলনা নেই। টাটাও তাকে ভরসা করে। হঠাৎ সে গিয়ে আইটিসিতে যোগ দিলো। 
    'খ' তিন বছর টেক মহিন্দ্রায় চাকরি করার পরে দুম করে ছেড়ে টেড়ে দিয়ে স্টার্ট আপ তৈরি করতে চলে গেলো।
    আইআইটি-র অরবিন্দ কেজরিওয়াল তাঁর আলমা মাতেরের উপযুক্ত ছাত্র, কিছুদিন গণআন্দোলনে সেকেন্ড লিড দেবার পরে স্টার্ট আপ তৈরিতে চলে গেছিলেন। সব স্টার্ট আপ হিট হয় না, কেজরিওয়ালেরটা দাঁড়িয়ে গেছে। বাম পরিবারের ছেলে বাম রাজনীতির উদীয়মান তারকা যাঁকে গণ-রা একটু অন‍্য চোখে দ‍্যাখে, তিনি রেনো থেকে ফোর্ডে গিয়ে নিজেকে কেরিয়ার পলিটিশিয়ান প্রমাণ করলেন। নীতিটিতি নিয়ে কিছু না বলাই ভালো। গোটা ভারতের বাজারে ফরাসি রেনোর গাড়ি মেট্রো শহর ছাড়া কে চেনে ? বিক্রি যদিও হয় কিছু, ঐ পর্যন্তই।  ফোর্ড ব‍্যবসা গুটিয়ে চলে যাচ্ছে বটে, তবে ব্র‍্যান্ডনেম হিসেবে রেনোর চেয়ে অনেক বেশি পরিচিত।
    এ ছেলে এমবিএ না, হার্ভার্ডে গেলে ম‍্যানেজমেন্ট গুরু হিসেবে প্রতিষ্ঠা পেতে পারতো।
  • Ranjan Roy | ০১ অক্টোবর ২০২১ ১৮:৪৯498926
  • বেড়ে হয়েছে!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন