এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ranjan Roy | ২০ এপ্রিল ২০২১ ০৫:২৩104927
  • এসেছেন অরিন। সুস্বাগতম। 


    এই সময়ের জন্য প্রয়োজনীয় লেখা। পরের কিস্তির অপেক্ষায়। 

  • π | ২০ এপ্রিল ২০২১ ০৭:২৪104928
  • দরকারি লেখা অরিনয়া, তাড়াতাড়ি পরের কিস্তির অপেক্ষায়।

  • Abhyu | 198.137.20.25 | ২০ এপ্রিল ২০২১ ০৭:২৮104930
  • "অন্তত দু লেয়ারের মাসক পরুন"
    দু লেয়ার মানে কী? দুটো আলাদা মাস্ক? N95 পরলেও দুটো মাস্ক পরতে হবে?

  • π | ২০ এপ্রিল ২০২১ ০৭:২৯104931
  • এইটা থাকল।


  • দু | 47.184.13.36 | ২০ এপ্রিল ২০২১ ০৮:২৪104933
  • অরিন লিখেছেন বলে খুব খুশি হলাম। আর এঈ লেখা টা তো আশা করছিলাম ই।

  • অশনি সরকার | 2401:4900:3144:9b0:45:1ff1:d7d8:6528 | ২০ এপ্রিল ২০২১ ০৯:০১104935
  • যা বুঝলুম, সংক্রমণ কিছুতেই আটকানো যাবেনা। নিজস্ব O2 Apparatus বা air scrubbing system ছাড়া। ইমিউনিটি বাড়ানোর দিকে মন দেয়াই ভাল।

  • শেখর সেনগুপ্ত | 2402:3a80:abf:9843:a200:7b4c:5e5:97c6 | ২০ এপ্রিল ২০২১ ০৯:৪৪104938
  • অরিনকে ধন্যবাদ সহজ ভাষায় বিষয়টা উপস্থাপনার জন্য। অভ্যুর মতো আমারও জিজ্ঞাসা যে দুই লেয়ারের মাস্ক বলতে কী বোঝায়। পরের কিস্তির অপেক্ষায় রইলাম।

  • জয়ন্ত ভট্টাচার্য | 117.201.117.181 | ২০ এপ্রিল ২০২১ ০৯:৪৭104939
  • সহজবোধ্য, সুন্দর লেখা। বিশেষ করে জনস্বাস্থ্যের প্রেক্ষিতে। গতবছর আগস্ট মাসে গুরুচণ্ডালীর পাতায় প্রকাশিত হয়েছিল "বাতাসে করোনা - The answer my friend is blowing in the wind"। 

     

    https://www.guruchandali.com/comment.php?topic=17871&srchtxt=জয়ন্ত%20ভট্টাচার্য


    এ দুটি লেখা হয়তো পরিপূরক।

  • Ramit Chatterjee | ২০ এপ্রিল ২০২১ ১০:১৬104943
  • অনেকদিন পর। খবর সব ভালো তো ।

  • Anindita Roy Saha | ২০ এপ্রিল ২০২১ ১৩:৩১104951
  • উল্লিখিত দশটি প্রামাণ্য নিদর্শনের বাকি দুটি জানার জন্য কৌতূহল হচ্ছে। গবেষণাপত্রে গেলে এতো সহজে তো বোঝা যাবে না। 

  • গবু | 103.42.175.84 | ২১ এপ্রিল ২০২১ ০১:২৬104968
  • অরিনের লেখা বেশ কিছুদিন পর পাওয়া গেছে। সহজবোধ্য লেখা! অনেক ধন্যবাদ!! 

  • Subhankar Mukherjee | 2409:4060:e9f:8a70::2fc8:780c | ২১ এপ্রিল ২০২১ ০৭:০২104969
  • Amar ekta kotha mone holo, ei virus protiniyoto natun mutant hobe , r ekta time ontor ei natun kore wave ashbe abar setar sathe manush immune kore gele abar kichudin kombe abar natun mutant er opekha , eivabei cholbe 


    Ei vabna ta koto ta thik?

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন