এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ramit Chatterjee | ২৩ এপ্রিল ২০২১ ১১:১২105050
  • খুব ভালো অনালজি, ধন্যবাদ।

  • Somnath Roy | ২৩ এপ্রিল ২০২১ ১১:২০105051
  • "ওই সময়ের মধ্যে সে মানুষের শরীরে প্রবেশ করতে পারে, এবং সেই ব্যক্তি যদি ভ্যাকসিনের মাধ্যমে বা পুরনো ইনফেকশনের প্রভাবে ইমিউন থাকেন তাহলে এক কথা, না হলে মানুষটি কোভিড পজিটিভ হবেন"
    "কিন্তু এর মধ্যে হল কি, ক বাবুর বন্ধু বান্ধবদের প্রত্যেকে ক বাবুর সূত্রে আক্রান্ত হয়ে গেলেন। "


    শরীরে অ্যান্টিবডি না থাকলে কোভিড ভাইরাসের সংস্পর্শে এলে প্রত্যেকেই সংক্রমিত হবেন, এই ধারণাটা কি বাস্তব? এক একজনের সংক্রমিত হওয়ার ক্ষমতা একেক রকম না? আমি আর শোভন দুজন একই মেসে খাওয়া দাওয়া করলাম, এমন কী চা-ও এক দোকান থেকে খেলাম, শোভনের কলেরা হল আমার কিচ্ছু হল না, এরকম তো আমরা দেখেই থাকি।

  • অরিন | ২৩ এপ্রিল ২০২১ ১১:৪০105053
  • @Somnath Roy, আপনি ঠিক | সংক্রমণের ব্যাপারটি সত্যি অত সরল নয়। তবে এটা সহজ করে লেখার জন্য লিখেছিলাম। ক্ষমাঘেন্না করে নেবেন প্লিজ।

  • Somnath Roy | ২৩ এপ্রিল ২০২১ ১৩:১১105055
  • আমার ভিন্নতর প্রশ্ন পাচ্ছে, সুপার স্প্রেডারের মতন সুপার রেসিস্ট্যান্ট একটা গোষ্ঠী থাকতে পারে তাহলে। সেই গোষ্ঠীকে চিহ্নিত করতে পারলে একটা সুরাহা মেলে।

  • অরিন | 161.65.237.122 | ২৩ এপ্রিল ২০২১ ১৩:১৪105056
  • সুপার রেসিসটান্ট বলতে ঠিক কাদের কথা বলছেন? অল্প বয়েসিদের?

  • Somnath Roy | ২৩ এপ্রিল ২০২১ ১৩:১৮105057
  • সেটা জানিনা, দশজনের মধ্যে একজন যেমন (ক বাবু, ভারি চেহারা বাজখাঁই গলা) সুপারস্প্রেডার, তেমনি একজন সুপার রেজিস্ট্যান্টও থাকা উচিৎ। ক-বাবুর সামনে ছেরে দিলেও যার করোনা হবে না।  তার বৈশিষ্ট্য কী হবে, সেগুলো জেনে নিলে তাকে চিহ্নিত করার সুবিধা।

  • Somnath Roy | ২৩ এপ্রিল ২০২১ ১৩:১৮105058
  • সেটা জানিনা, দশজনের মধ্যে একজন যেমন (ক বাবু, ভারি চেহারা বাজখাঁই গলা) সুপারস্প্রেডার, তেমনি একজন সুপার রেজিস্ট্যান্টও থাকা উচিৎ। ক-বাবুর সামনে ছেরে দিলেও যার করোনা হবে না।  তার বৈশিষ্ট্য কী হবে, সেগুলো জেনে নিলে তাকে চিহ্নিত করার সুবিধা।

  • গোরু | 182.76.110.171 | ২৩ এপ্রিল ২০২১ ১৯:০৩105063
  • সুপার রেজিস্ট্যান্ট তো জানাই আছে। কুম্ভস্নানের সাধু, বিজেপি সমাবেশের ভক্ত, সনাতন হিন্দুধর্মের প্রতি শ্রদ্ধাশীল ইয়ে...এমনকি করোনাগ্রস্ত গোমাতার কথাও কি জানা গেছে এখনও?

  • kk | 97.91.195.43 | ২৩ এপ্রিল ২০২১ ২১:০৮105066
  • এই সিরিজটা খুবই ভালো লাগছে। সহজ করে বুঝিয়ে লেখার জন্য অরিনকে অনেক ধন্যবাদ। চলতে থাকুক। মন দিয়ে পড়ছি।

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন