এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dc | 2401:4900:1f2b:c5d2:bd14:c769:3fc7:821 | ১৭ নভেম্বর ২০২৩ ০৯:৪২526174
  • অপটিকাল ইলিউশান, বা অন্য সেন্সরি ইলিউশানগুলো বহুরকমের হয়। বলা যেতে পারে, এগুলো হলো ম্যাট্রিক্সের গ্লিচিং পয়েন্ট - এগুলো নিয়ে নানা পরীক্ষা নিরীক্ষ করে নিউরোসায়েন্টিস্ট আর সাইকোলজিস্টরা জানার চেষ্টা করছেন ঠিক কিভাবে আমাদের ব্রেন কাজ করে। 
     
    তবে সবসময়ে যে ব্রেনে ডেটা প্রসেসিং আর মডেল ম্যাচিং এর সময়েই ইলিউশানের উৎপত্তি হয় তা নয়, কখনো কখনো ডেটা গ্যাদারিং এর সময়েও হয়। অর্থাত কিনা ইন্দ্রিয়টাতেই (চোখ, কান, নাক ইত্যাদি) এমন কোন গ্লিচ আছে যে ব্রেনে "ভুল" ডেটা পৌঁছয় আর তার ভিত্তিতে ব্রেন "ভুল" কনক্লুশানে পৌঁছায়। কারন কে না জানে, গার্বেজ ইন = গর্বেজ আউট :-) নীচের ছবিটায় দেখুন, দুটো গ্রে স্পট দেখা যাচ্ছে, মনে হচ্ছে দুটোর ধূসরতায় তারতম্য আছে। কিন্তু আসলে তা নয়। এমাইটির একদল রিসার্চার এ নিয়ে একটা পেপার লিখেছেন, সেখানে বলছেন যে আসলে দোষী হলো আমাদের চোখ, বা দুটো চোখের ইমেজ গ্যাদারিং এর সামান্য তারতম্য। 
     
    In the phenomenon of simultaneous brightness contrast, two patches, one on a dark background and the other on a light one, appear to have different brightness despite being physically equi-luminant. Elucidating the phenomenon’s underlying mechanisms is relevant for the larger question of how the visual system makes photometric judgments in images. Accounts over the past century have spanned low-, mid- and high-level visual processes, but a definitive resolution has not emerged. We present three studies that collectively demonstrate that the computations underlying this phenomenon are low-level, instantiated prior to binocular fusion, and available innately, without need for inferential learning via an individual’s visual experience.

    Notably, observers’ brightness reports are best accounted for by the individual monocular components that may not themselves be perceptually evident, rather than by the fused cyclopean percept. We are led to conclude that the mechanisms underlying simultaneous brightness contrast are located at a stage of visual processing that precedes binocular information fusion. 

    এই হলো পেপারটাঃ 
    https://www.sciencedirect.com/science/article/pii/S0042698920300730?via%3Dihub
     
    আর এই হলো ছবিটা। দুটো স্পট আলাদা মনে হলেও, দুটোই সেম শেড অফ গ্রে 
     
  • dc | 2401:4900:1f2b:c5d2:bd14:c769:3fc7:821 | ১৭ নভেম্বর ২০২৩ ০৯:৫৪526175
  • আর হ্যাঁ, অরিনবাবুর দেওয়া ছবিটা হলো ফোরগ্রাউন্ড / ব্যাকগ্রাউন্ড ইলিউশান ক্যাটেগোরির। আমরা যদি বাঁদিকে ফোরগ্রাউন্ড রাখতে চাই তাহলে ট্রাম্পেট প্লেয়ারকে দেখতে পাবো, আর যদি ফোরগ্রাউন্ড ডানদিকে সরিয়ে নিয়ে যাই তাহলে এক নারীর মুখ দেখতে পাবো। এই ধরনের ইলিউশানের কথা যখন এলোই, তখন আমার প্রিয় আর্টিস্ট এশার এর ছবি দেওয়ার লোভ সামলাতে পারলাম না। আশা করি অরিন বাবু কিছু মনে করবেন না :-)
     
     
    ডে অ্যান্ড মাইট, ১৯৩৮   
  • kk | 2607:fb90:ea0c:cd31:fc71:213d:589b:7eca | ১৭ নভেম্বর ২০২৩ ১০:০০526176
  • এই আলোচনা অত্যন্ত ইন্টারেস্টিং হচ্ছে। অরিনবাবুর সাথে সাথে ডিসির ইনপুট গুলোও আমার খুব ভালো লাগছে। ডিটেলে লেখা চলুক। আগ্রহ নিয়ে পড়ছি।
    এশার আমারও খুব প্রিয় শিল্পী। আগে বোধহয় নানা জায়গায় বলেছি।
  • Arindam Basu | ১৭ নভেম্বর ২০২৩ ১০:০৫526177
  • @dc, খুব ইন্টারেস্টিং মন্তব্য।
    অজস্র ধন্যবাদ!
     
    > "তবে সবসময়ে যে ব্রেনে ডেটা প্রসেসিং আর মডেল ম্যাচিং এর সময়েই ইলিউশানের উৎপত্তি হয় তা নয়, কখনো কখনো ডেটা গ্যাদারিং এর সময়েও হয়। অর্থাত কিনা ইন্দ্রিয়টাতেই (চোখ, কান, নাক ইত্যাদি) এমন কোন গ্লিচ আছে যে ব্রেনে "ভুল" ডেটা পৌঁছয় আর তার ভিত্তিতে ব্রেন "ভুল" কনক্লুশানে পৌঁছায়। "
     
    হ্যাঁ, এবং এটা নিয়ে লিখতে লিখতে আর লেখা হয়ে ওঠেনি, তবে এ লেখাটাকে বাড়াবার সময় লিখব। 
    আপনার "ডাটা গ্লিচ" এর আরেকটি উদাহরণ, যেখানে ব্রেন ঘেঁটে যায়, binocular rivalry, লিখছি মশাই, এ সব নিয়ে প্রচুর লেখার আছে, ;-)
  • Arindam Basu | ০২ ফেব্রুয়ারি ২০২৪ ০২:৫২528101
  • সম্প্রতি জগদীশচন্দ্র বসু এবং জড়ের চেতনা ইত্যাদি নিয়ে অন্য একটি টইতে (https://www.guruchandali.com/comment.php?topic=29101) আলোচনা চলছে। সেই প্রসঙ্গে মনে হল, এই প্রবন্ধটি একসময় শুরু করেছিলাম, এই টইটার সঙ্গে  সম্পর্কিত। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন