এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • . | 2601:c6:d200:2600:7071:9c50:e8b2:12cf | ১২ নভেম্বর ২০২৩ ০৪:৩৯525943
  • .
  • kk | 2607:fb90:ea0c:cd31:7a6a:9d53:7567:cde4 | ১২ নভেম্বর ২০২৩ ০৯:০২525953
  • খুবই ইন্টারেস্টিং। লেখা চলুক। পড়ছি।
  • | ১৩ নভেম্বর ২০২৩ ১৯:৩৮526002
  • এটা বেশ ইন্টারেস্টিং তো। 
     
    মানিকে মাগে হিতে গানটা গত বছর প্রবল জনপ্রিয় হয়েছিল। আর প্রায় প্রত্যেকটা ভারতীয় ভাষায় আসলিটার সাথে রিমিক্স করেছিল।  ওনেক কটাই  শুনতে বেশ ভাল লেগেছিল। তার মানে সুরটাই আমরা চিনি। 
     
  • অরিন | 2404:4404:173a:a700:589c:279f:aaf9:da6c | ১৪ নভেম্বর ২০২৩ ১০:৩৫526037
  • @kk, @দ, পড়ার এবং কমেন্ট করার জন্য আন্তরিক ধন্যবাদ। কাজের ফাঁকে লিখতে হচ্ছে, যার জন্য লেখাটা খুব ধীর লয়ে লিখতে হচ্ছে। @দ, রিমিক্সের ব্যাপারটা দারুণ লিখলেন, এটাও আরেকটা উদাহরণ আমরা গানের সুরকে যতটা গুরুত্ব দিই, গানের কথাকে হয়ত ততটা দিই না। 
  • dc | 2401:4900:1cd0:b15f:3849:4d52:a2dd:922f | ১৪ নভেম্বর ২০২৩ ১১:২০526038
  • এটা ভারি ইন্টারেস্টিং টপিক। কারার লৌহ কপাট এর রিমিক্স নিয়ে কোন বক্তব্য নেই, কারন রহমান এর ভার্শানটা শুনিনি। তবে আমাদের পাঁচটা ইন্দ্রিয় কিভাবে ডেটা কালেক্ট করে, কিভাবে সেই ডেটা অ্যানালাইজ করে আমাদের ব্রেন একটা মডেল তৈরি করে, সে নিয়ে প্রচুর রিসার্চ চলছে। কতোভাবে ব্রেন আমাদের "ধোঁকা" দেয়, অর্থাত ডেটার ফাঁকফোকরগুলো ভরে একটা সিমলেস মডেল বানায়, যেটা আমরা ভাবি রিয়েলিটি, আর তার ফলে আমরা কতোরকম ইলিউশানে অভ্যস্ত হয়ে পড়ি, সেসব নিয়েই অনেক কিছু লেখা যায় :-) অরিনবাবু লিখতে থাকুন, আগ্রহ নিয়ে পড়বো।  
  • Arindam Basu | ১৪ নভেম্বর ২০২৩ ১২:৪৭526041
  • @dc, দারুণ ভাল লাগল। 
  • আ খোঁ | 2402:3a80:1985:cbf:378:5634:1232:5476 | ১৪ নভেম্বর ২০২৩ ১৩:২৪526043
  • একটা গান মানুষ কিভাবে শুনবেন ও কিভাবে মনে রাখতে চাইবেন সেটা তার ব্যক্তিগত রুচি, সংগীত শোনার অভ্যেস, বেড়ে ওঠা, সামাজিক পরিস্থিতি অনেক কিছুর ওপরেই হয়তো নির্ভরশীল। ফলে এটা একটা ওয়াইডলি ভ্যারিড বিষয়। তবে আমার নিজের মনে হয় কোনো কোনো জায়গায় একটা ন্যূনতম স্ট্যান্ডার্ড থাকা উচিত। আমি রুচি বৈচিত্র্যের কথায় যাচ্ছি না। কিন্ত কোনোভাবেই ওরিজিনাল ক্রেডিট পিছনে চলে যাওয়া ঠিক না। যেমন ধরুন লেখক যেমন উল্লেখ করেছেন কুমার শানু/সাধনা সরগমের গাওয়া ৫০০ মাইলস গানটির হিন্দি সংস্করণটি অনেকের মতেই হিন্দি গানের ইতিহাসে একটি কালজয়ী গান। আমার ব্যক্তিগত ভাবে ঐ সংস্করণটি অতি খাজা অখাদ্য লেগেছিল - সেটাও একান্ত ব্যক্তিগত বিষয় এবং আমার মন্তব্যের প্রতিপাদ্যও তা নয়।
    যা বলতে চাইছি - প্রথমতঃ এই প্রক্রিয়ায় প্রকৃত সৃষ্টিকর্তার প্রাপ্য ক্রেডিটের বিপুল উল্লঙ্ঘণ ঘটে। আমি যদ্দুর জানি - ৫০০ মাইলসের হিন্দি ভার্সানে ক্রেডিটলিস্টে সর্বত্র সুরকার হিসেবে রাজেশ রোশনের নামটিই রয়েছে। ফলে তামাম ভারতবর্ষে (যাঁরা আসলটি শোনেননি) গানটি এক ধরণের তঞ্চকতার মধ্যে দিয়ে কালজয়ী(?) হয়ে গেল। এমনকি লেখকও এখানে গানটিকে জোয়ান বায়েজের গাওয়া গান হিসেবেই উল্লেখ করেছেন। (আমাদের দেশে প্লেব্যাক এতো প্রভাবশালী যে সেটাই এখানে স্বাভাবিক।) ফলে গানটির আসল সৃষ্টিকর্তা হেডি ওয়েস্ট কোথাও কোনো চর্চাতেই এলেন না। অরিজিনাল সোর্স না বলাটা আমি তঞ্চকতা বলেই মনে করি। সুরকার ইনস্পিরেশন নিতেই পারেন বা ইম্প্রোভাইজ করতেই পারেন, কিন্ত অরিজিনালিটির প্রাপ্য সম্মান পাওয়া উচিত। প্রাচীন লোকগান মুখে মুখে চলে এসেছে। কিন্তু আজকের প্রেক্ষিতটা অন্যরকম। 
    দ্বিতীয়তঃ একই সঙ্গে সেই সৃষ্টির সংশ্লিষ্ট ভাবনাটিরও সম্মান থাকা উচিত। যখন সুর একক অর্থাৎ লিরিকবিহীন, তখন তা মূলত মুডকে বিস্তার করে। সেখানে মোৎসার্টের সিম্ফোনিতে কথা বসিয়ে গান তৈরিটা একরকম। (সেটাও ঠিকঠাক করা কঠিন, এবং সলিল চৌধুরী কোনোভাবেই অনু মালিক নন) কিন্তু যেখানে সুর ও লিরিক অবিচ্ছেদ্য, সেখানে একটু বিপদ তো আছেই। ধরুন ডিলানের ব্লোইন' ইন দ্য উইন্ডের সুরে যদি ইতনা না তু মুঝসে বসিয়ে দিই! এই আর কি!
    তৃতীয়তঃ অন্যের তৈরি নিতে হয় কেন? যখন নিজের সৃষ্টিদক্ষতায় ভাটা পড়ে, তাই? এক মানুষকে আমি চিনি যাঁর কাজই ছিল কোথায় কোন কপিরাইট শেষ হচ্ছে। 
  • dc | 2401:4900:1cd0:b15f:386d:4ea2:f595:d9a0 | ১৪ নভেম্বর ২০২৩ ১৩:৫৩526044
  • ইয়ে, সেভাবে দেখতে গেলে পাঁচশো মাইল গানটার সৃষ্টিকর্তা হেডি ওয়েস্ট বলা যায় না, উনি ফোক টিউন থেকে গানটা বানিয়েছিলেন। আমি যখন ছোট ছিলাম তখন প্রায়ই ভয়েস অফ অ্যামেরিকায় নানান কাউন্টডাউন শুনতাম। তখন মাঝে মাঝে নশো মাইল গান দিতো। তাছাড়া কার্পেনটার্সের একটা গান আছে, দশ হাজার মাইল। আসলে ব্লুজ আর কান্ট্রির অনেক গানেরই রুটস বহু প্রাচীন। তবে সেসব নিয়ে লিখতে গেলে আলাদা টই খোলা উচিত :-) 
  • আ খোঁ | 2402:3a80:1985:cbf:378:5634:1232:5476 | ১৪ নভেম্বর ২০২৩ ১৪:১৫526046
  • ডিসি
    নশো মাইল তো বটেই। সবগুলোই সাদার্ন ফিডল টিউন ঘরানা থেকেই এসেছে। কিন্তু গানটির আজকের যে গোটাগুটি রূপ সেটা তো হেডির হাত ধরেই। 
  • আ খোঁ | 42.110.171.152 | ১৪ নভেম্বর ২০২৩ ১৪:১৯526047
  • *যে প্রগ্রেসনটা রাজেশ রোশন পাই টু পাই নিয়েছেন অন্ততঃ সেটা তো হেডির।
  • dc | 2401:4900:1cd0:b15f:386d:4ea2:f595:d9a0 | ১৪ নভেম্বর ২০২৩ ১৪:৫৮526048
  • সে তো বটেই। আসলে আপনি লিখলেন হেডি ওয়েস্ট গানটার সৃষ্টিকর্তা, তাই লিখলাম যে উনিও গানটা ফোক টিউন থেকে নিয়েছিলেন। 
  • সুদীপ্ত | ১৪ নভেম্বর ২০২৩ ১৬:২৭526050
  • এই পারস্পেকটিভটা বেশ অন্যরকম লাগলো, পড়ছি। তবে রহমান এই কম্পোজিশনটা খাজা বানিয়েছেন বলে ব্যক্তিগত ভাবে মনে হয়েছে। 
  • ইয়ানি বা লরেল  | 173.49.254.96 | ১৪ নভেম্বর ২০২৩ ১৯:২২526054
  • বেশ কিছুবার শুনলাম। কিভাবে ইয়ানি শোনা যাচ্ছে বুঝলাম না। মানে, আমি চেষ্টা করেও ইয়ানি শুনতে পারলাম না। 
    এ দুটো শব্দের সুর তো আলাদা। লিঙ্গুইস্টিকের ভাষায় জ্ঞান নেই, তাই পরিষ্কার করে বলতে পারি না - কিন্তু সোজা বাংলায়, ক্লিপের সুরে শব্দের শেষে ই -এর কোন টান তো পেলাম না! 
     
    যাগ্গে, এ তুচ্ছ ব্যাপার, বিষয়ের বিস্তারের তুলনায়। 
  • gr17 | 208.127.71.78 | ১৪ নভেম্বর ২০২৩ ১৯:৩০526055
  • অরিনদা দেখছি খেরোতে লিখছেন। হরিদাস পালে লিখলে পর্ব জুড়তে সুবিধে হবে। ব্লগ খুঁজে না পেলে একবার লগআউট করে লগিন করে নিতে পারেন।
    পরের পর্ব হপাতে লিখে মাস্টার টপিক 28649 করে দিলেও কাজ হবে বলে মনে হয়।

    লেখা নিয়ে মন্তব্য করার জ্ঞান নেই, সাগ্রহে পড়ছি।
  • অরিন | 119.224.61.73 | ১৫ নভেম্বর ২০২৩ ১০:৫৯526072
  • মতামত জানানোর জন্য প্রত্যেককে ধন্যবাদ । কৈফিয়ৎ হিসেবে দু একটা প্রাসঙ্গিক কথা এখানে মনে হয় লেখা যেতে পারে।
    আ খোঁ র কমেন্ট প্রসঙ্গে: জোয়ান বায়েজ আর হেডি ওয়েসটের ব্যাপারে, আপনার পয়েন্ট অবশ্যই শিরোধার্য, যদিও আমি জোয়ান বায়েজের উল্লেখ করেছিলাম আমার নিজের ভাল লাগে বলে, জোয়ান বায়েজ এই গানটির স্রস্টা, এই কথা আমি কিন্তু কোথাও উল্লেখ করিনি, তবে আপনার পড়ে যখন অন্যরকম লেগেছে, ব্যাপারটা আমার আরো স্পষ্ট করে লেখা উচিৎ ছিল হয়ত। এই লেখাটি লেখার উদ্দেশ্য ছিল গানের কথা এবং সুরের তুলনামূলক গুরুত্ব নিয়ে, সেক্ষেত্রে আপনার বক্তব্যের যে সুর এবং কথা দুটোই সমান গুরুত্বপূর্ণ অবশ্যই , আমিও সহমত। তবে কোনটাকে আমরা বেশী প্রাধান্য দিই, সেইটা  নিয়েই লেখাটার সূত্রপাত। আমার আপনার ব্যক্তিগত মতামতের তারতম্য থাকাটা স্বাভাবিক। 
    @ইয়ানি না লরেল, :-), তুচ্ছ কেন হবে, এই ব্যাপারটা না হলে লেখাটাই হয় না যে!
    @gr17, ঠিক আছে, এর পরের লেখাগুলো ব্লগেই রাখব। 
  • আ খোঁ | 2402:3a80:1981:34dc:178:5634:1232:5476 | ১৫ নভেম্বর ২০২৩ ১৯:৫৮526092
  • না না অরিন, আপনার কৈফিয়তের কোনো প্রশ্ন নেই। লেখাটি খুবই উপভোগ্য। আমি একটি পার্সপেক্টিভ রেখেছি মাত্র। আমি বা আপনি সবাই বোধহয় এভাবেই বড় হয়েছি যেখানে ওইটা 'কিশোরের গান' বা ঐটা 'উত্তম কুমারের ছবি' এইভাবেই শুনতে বা বলতে অভ্যস্ত হয়েছি। আপনাকে আলাদা করে মিন করতে চাইনি। আর পছন্দের তারতম্য তো হবেই। আমার খারাপ লাগলো মানে আমি ভালো খারাপের বিধান দিয়ে দিলাম, সেটা তো হাস্যকর। আপনি লিখুন। পড়তে থাকবো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন