এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • অরিন | ২০ জানুয়ারি ২০২১ ১০:২৬101881
  • ব্যাটারা এখনো পরশুরামের খোঁজ পায়নি মনে হয়  তাই, বিজেপি এলে পরশুরামের গল্পের বারোটা বাজবে । গন্ডেরিরামরা ছেড়ে দেবে ভেবেছেন? পরশুরাম ওরফে রাজশেখর বসু নিষিদ্ধ হলেন বলে । তারপর সুকুমার রায় । 

  • হিজি ​​​​​​​-বিজ ​​​​​​​-বিজ | 2603:8000:b101:f400:3400:7b69:1397:b577 | ২০ জানুয়ারি ২০২১ ১১:১৯101886
  • ব্যাটারা পড়াশুনাই উঠিয়ে ​​​​​​​দেবে পরশুরাম সুকুমার তো কোন ছাড়​​

  • Prativa Sarker | ২০ জানুয়ারি ২০২১ ১১:৪৪101889
  • সতীদাহ, বাল্যবিবাহ, বহুবিবাহ, কন্যা ভ্রূণ হত্যা, সন্ধের পর মেয়েদের বাইরে বেরনো নিষেধ, চাকরির বদলে রান্নাঘরে থাকা, সবই চালু হবে। মা লক্ষ্মীদের ব্যবস্থা করে দেবে।

  • Ranjan Roy | ২০ জানুয়ারি ২০২১ ১৩:৫৩101893
  • সালটা সম্ভবতঃ ১৯৬৯ বা ৭০। মোরারজি দেশাই ভারতের উপ-প্রধানমন্ত্রী।  সাপ্তাহিক দেশ পত্রিকায় দিল্লির চিঠি লিখতেন সাংবাদিক খগেন দে সরকার। তখন দিল্লি রাজ্য নয়, বিজেপি তখনও জনসংঘ। তারাই দিল্লির মিউনিসিপ্যাল কাউন্সিলে চেয়ার আলো করে বসে আছেন,-- হংসরাজ খান্না, মেহতা ও মাধোক। 


    বঙ্কিমচন্দ্রের একটি ব্যঙ্গ রচনা যার উদ্দিষ্ট হল সাহেব ইন্ডোলজিস্টের হাতে ভারতীয় পুরাণের দুর্দশার হিন্দি অনুবাদ একটি স্থানীয় ম্যাগাজিনে বেরিয়েছিল। ব্যস, সবার ধর্মীয় ভাবাবেগে আঘাত লেগে গেল। অ্যারেস্ট ওয়ারেন্ট বেরোল ম্যাগাজিনের সম্পাদক, অনুবাদক ও কাহিনীর মূল লেখক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের নামে। পুলিশ এসে থানায় জানাল ওই লেখক তো কবেই অক্কা পেয়েছে! মোরারজীর মাথায় হাত! বন্দে মাতরম মন্ত্রের উদ্গাতা ঋষি বঙ্কিম-- তাঁর নামে ওয়ারেন্ট!


    কারও সোর্স থাকলে পুরনো দেশ খুঁজে লেখাটি রিপ্রিন্ট করলে মন্দ হয়না। তথাগতের মুখের মত জবাব হবে।

  • np | 2a0b:f4c2:2::1 | ২০ জানুয়ারি ২০২১ ১৪:৩২101894
  • বিজেপি বা আরএসএস হিন্দুত্বকে ধর্ম মনে করে কিনা তাই দিয়ে তো বিচার হবে না। রিলিজিয়নে হিন্দু লেখা যায় যখন, দেশের আইনে হিন্দুধর্মের স্বীকৃতি আছে ধরে নিতে হবে। দারাশুকোর উদারতা দেখিয়ে তো তারক বিশ্বাসের গ্রেপ্তারি আটকান যায়নি। কাজেই ভারতচন্দ্র-মাইকেল দেখিয়ে আইনি লড়াইয়ে কোন সুবিধে হবে না। রামনবমী বাংলার উৎসব নয়, কৃত্তিবাস বাংলার কবি নয়, শিবলিঙ্গে কন্ডোম গ্রামবাংলার আবহমান সংস্কৃতি- এসব দাবি করলে বিজেপির ভোট বাড়বে বই কমবে না।

  • পারমিতা। | 1.23.214.239 | ২০ জানুয়ারি ২০২১ ১৮:৪৫101900
  • গরুকে যারা মাতা ভাবে তাদের থেকে এর বেশি কিছু আশা করা আমাদের ভুল।

  • dc | 2405:201:e010:503c:89cc:c50b:1797:b2b0 | ২০ জানুয়ারি ২০২১ ১৯:১৬101902
  • এভাবে গরুদের ভাবাবেগে আঘাত দেওয়ার বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানালাম। 

  • বোধিসত্ত্ব দাশগুপ্ত | 49.37.3.80 | ২০ জানুয়ারি ২০২১ ২০:২৬101903
  • হ্যাঁ মুসলমান খারাপ আর সব মুসলমান  সরকারী সুবিধেভোগী আর আরবের টাকায় বড়লোক বা অন্তত বাংলাদেশী গুন্ডা এই ধ্রুব  সত্যে যারা ইতিমধ্যেই উপনীত , তাদের কে বদলানো কঠিন। 

  • :( | 2a03:e600:100::51 | ২০ জানুয়ারি ২০২১ ২১:৩২101904
  • গোরু ভার্সেস ছাগল। টাফ চয়েস।

  • Ramit Chatterjee | ২০ জানুয়ারি ২০২১ ২৩:৩২101907
  • তবে হ্যাঁ, একটা পয়েন্ট এখানে বলতে পারি।


    কাল একজনের সঙ্গে কথা হচ্ছিল । আমি বলছিলাম যে একটা কার্টুন নিয়ে এত বাড়াবাড়ির আছে টা কি। তাও 2015  এর পোস্ট। তো সে বলল না এটাতে কিছুুই নেই কিন্তু   নবী কে নিয়ে এরকম কোনো পোস্ট বা হোয়্যাৎস্যাপ ফরোয়ার্ড পাই না কেন, আসলে ওটা নিয়ে বলতে সবার ফেটে যায়, কিনতু ত্রিশূল আর শিব নিয়ে সবাই বলতে পারবে যা খুশি এই দ্বিচারিতা কেন । তো আমি বললাম এটাই তো আমাদের  উদারতা। তাতে  আরো ক্ষেপে গেল।

  • মানব মিত্র | 117.194.116.226 | ২১ জানুয়ারি ২০২১ ১৪:৪৭101921
  • সর্বাগ্রে এইটা পরিষ্কার করে নেওয়া দরকার যে এই দলটি কোন রজনৈতিক দল না - এই দলের পত্তন থেকে আজ অবধি পর্যালোচনা করলে দেখবেন, আজ অবধি এই দেশের কোন গঠনমূলক আন্দোলন বা বিদ্রোহে এরা কোনদিনই অংশগ্রহণ করে নাই। এরা জানে ভাঙতে, ধর্ষণ করতে, থুথু ছেটাতে, যেখানে সেখানে ঠ্যাং তুলে হিসি করতে, আর ঘৃণার বেসাতি পোক্ত করতে - কারণ সেটাই এদের অস্তিত্বের পূর্বশর্ত! ওপার বাংলায় যেমন ধর্মান্ধ, অত্যাচারী, খুনে রাজাকার বাহিনীর কথা আমরা ইতিহাসে পড়েছি, বা আফগানিস্তানে তালিবানি নৃশংসতার কথা জেনেছি - এদের কথাবার্তা, কার্যকলাপ, এবং পরিকল্পনায় সেইসবেরই প্রতিফলন বলে বোধ হয়! তাই এদের নাম দেওয়া হোক #গেরুয়ারাজাকার বা #দেশিতালিবান ... যাদের প্রতিহত করতেই হবে - যেভাবেই হোক! 

  • santosh banerjee | ২২ জানুয়ারি ২০২১ ২০:৪৫101942
  • কি আর মতামত দেব ??এই তথাগত নামক ছাগল টা মুখ দিয়ে কথা বলে না পাছা দিয়ে ।..জানি না !! তবে এটা জানি নিশ্চিত ভাবে ।..এই ছোট লোক টার মাথায় নাগপুরের গরুর গোবর ভর্তি !!বেটা ভুড়ুঙ্গে বজ্জাত ।...সুবিধাবাদী ।..মাথা মোটা ।..আর মনে হয় একটু ম" এর দোষ আছে !!শিলঙ এ আমার এক বন্ধু এ ব্যাপারে আমাকে বলেওছেন ।.. !!কি করে এইসব ছাগল গুলো রাজ্যপাল হয় জানি না ।তবে বিজেপি তো ।..অনেক কিছু হয় ।..এম এল এ রাও ধর্ষন করে ওদের পার্টি তে ।..ওদের নেতা তো শালা বৌ ত্যাগ করে দিব্বি চলছে ।..চরিত্রহীন লম্পট গুলো সব বিজেপি তে ঢুকে গেছে !!আমাদের দুর্ভাগ্য ।..আমরা দুজন কুখ্যাত নেতা কে পেয়েছি ।..যার একজন জেল খাটা আসামী ((ভুয়ো সংঘর্ষ করে হত্যার জন্য দায়ী ))উনি আবার আমাদের গৃহ  মন্ত্রী !!কুম্ভকর্ণ 'র কথা হচ্ছে!! আর একটা তো মুসলমানদের হত্যা করে এখন মহান নেতা হয়েছেন !!খুনী লোক একটা আমাদের প্রধান মন্ত্রী !!!হা ঈশ্বর ।...এই দেশের কি হবে ??

  • Ranjan Roy | ২২ জানুয়ারি ২০২১ ২১:৫৩101944
  • সিরিয়াস রাজনীতি চর্চার জায়গায় এসব কী পোস্ট হচ্ছে? 


    দুটো গালাগাল আর স্থুল কথা বললেই বিজেপি পালাবে নাকি? ব্যক্তিগত আক্ষেপ আরোপের জায়গায় ওদের ভুল এবং খতরনাক পলিসির বিশ্লেষণ করে তার অ্যান্টিডোট বের করা দরকার।

  • Mridha | 2601:647:5280:5c20:e86d:7a4:978e:7b61 | ২৯ জানুয়ারি ২০২১ ১৪:২০102173
  • ভারতীয় অধ্যাত্বিকতার উৎকর্ষতা , where highest value has been given in seeking or self realization not practicing or adopting or preaching or converting.....যেটা অন্য ধর্মের মানুষকে টেনে  নিজের ভাবনার ( ধর্ম বা পন্থা ) দল বৃদ্ধি করতে উৎসাহিত করে না ……..বা  আমার রাস্তা আমার জন্য ঠিক তোমার রাস্তা তোমার জন্য বলে বিতর্ক থামিয়ে দেয়  না..…...পরন্তু যুক্তি দিয়ে বোঝাতে পারে তুমি তোমার বিশ্বাস বা অবিশ্বাস আর প্রকৃতি নিয়ে চলে যেই লক্ষে পৌঁছবে...আমারও  পথের অন্তিম লক্ষ্য  সেই একই।  যদি তোমার পথের ও সত্যিকারের লক্ষ্য তাকে বোঝা বা জানা অন্যথায় নিজেকে জানা ই হয়..অন্য কিছু নয়……...আমাদের পথের শেষ ও অভিন্ন। "তু না জানে আস পাস হ্যাঁয় খুদা " আর "আছো অনিল আনলে চির নভ নীল " এ ভাষায় ভিন্নতা আছে ভাবে নেই। সেই আধারেই বিবেকানন্দ বলতে পেরেছিলেন মানুষ সত্য থেকে সত্য তর্ তে যায় , অসত্য থেকে সত্যে নয়.


    আর এটা শুধু রামকৃষ্ণ বিবেকানন্দ তেই শেষ নয় এই ভাবধারার আলকাজ্জিত  অগুন্তি  নামের মধ্যে গুরু নানক আছেন : কোই বোলে রাম কোই খুদায়ই … সান্টা ( google এটাই করে দিলো :) কবীর   আছেন…..আছেন সাই বাবা ….ঘরের কাছেই আছেন  লালন ফকির ……….


    এই সর্ব ধৰ্ম সম্বনয় একান্ত ভারতীয় একে না জেনে বুঝে গুরুত্ব না দিয়ে  সমস্ত সর্ব  ধৰ্ম এক করার   প্রচেষ্টা হয়   অন্তস্বার  শূন্য  শিশুসুলভ অপরিণাম দর্শী  নয়তো কোন উদ্দেশ্য প্রণীত আন্দোলন………..

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন