এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • তাতিন | 132.252.251.244 (*) | ২৪ আগস্ট ২০১২ ০৭:৩১90170
  • সুমনের ট্র্যাশ গানঃ
    দিপালি মাহাতো
    বেগম রোকেয়া
    বুকের ভেতর বৃষ্টি
    লালমোহনের লাশ অ্যালবামের ম্যাক্সিমাম গান
    প্রতিরোধ অ্যালবাম
    --- শিলাদিত্য, হুমায়ুন আহমেদ, মেরি কম ইত্যাদি
    ২০টা হয়েই যাবে
    তবে ২০/১০০০ শতাংশের হিসেবে এত কম যে ইঞ্জিনিয়ারিং-এ অগ্রাহ্য করা হয়
  • একক | 24.99.245.40 (*) | ২৪ আগস্ট ২০১২ ০৭:৩৯90190
  • ট্র্যাশ লিরিক সবার থাকে কম বেশি । রোবিবাবুর ছিল । সুমনের ও আছে ।লিরিসিস্ট তো মূলত কবি । বাচ্ছা বিয়োনো মেশিন নয় । ভালো-মন্দ থাকবেই ।
    কিন্তু মোদ্দা কথা হলো দুজনের কোনো তুলনাই চলেনা ।

    রোবিবাবু দোয়াত কপালে ঠুকলেও "ব্রিগেডে মিটিং শেষ / বড্ড নীচুতে বাঁচা " লিখতে পার্তেন না । একসেপ্ট ইট ।
    লেখার পটভূমি ছিল । জালিয়ানালার ঘটনার ক্ষার ছিল। তাও বেরোয়নি কলম দিয়ে । তাই উনি সমসাময়িক ক্ষেত্রে বিখ্যাত হতে পারেন নি । "ঝড় এসেছে মরা গাঙ্গে " বা " বিধির বাঁধন" এলিট সমাজ ছাড়া কেও শোনেনি তখন ।

    আবার সুমন নিজের মাথায় গীটার ভেঙ্গে ফেল্লেও "যে শাখায় ফুল ফোটেনা ফল ধরেনা একেবারে / তোমার ওই বাদল বায়ে দিক জাগায়ে সেই শাখারে,,,,,,,,,,,,,,,নিশিদিন এই জীবনের তৃষার 'পরে ভুখের 'পরে " লিখতে পার্বেন না ।

    ফাওকা বাওয়াল দেয়ার কোনো মানে হয়না । এই সময়ের গীতিকার আর সব সময়ের গীতিকার ,এই দুই দলে পার্থক্য আছে ও থাকবে । রোবিবাবুর চেয়ে এগিয়ে যদি সামান্য হলেও (তাও ব্যাপকতায় নয় ) যদি থেকে থাকেন তাহলে সেটা রামপ্রসাদ এবং লালন । আর কেও নেই ।

    [ আউল-বাউল দের বাইরে রাখলুম । ওনারা তো বাহিরানা ]
  • তাতিন | 132.252.251.244 (*) | ২৪ আগস্ট ২০১২ ০৮:২৯90171
  • নজরুলসাহেব অন্ততঃপক্ষে সলিল চৌএর থেকে বড় গীতিকার
  • ..... | 69.160.210.2 (*) | ২৪ আগস্ট ২০১২ ০৮:৩৮90172
  • অরণ্য প্লীজ সুরকার আর লিরিসিস্টে মিশিয়ে সেমসাইড কর্বেন্না।

    বন্দুক হাতে নিলে বলে গানটা কি প্রতিরোধে ছিল?
  • tomal | 92.39.233.120 (*) | ২৪ আগস্ট ২০১২ ০৮:৪৮90191
  • তোরা ভাই গুচ্চ্ছ চূদাচ্চিস কে বড় কার বড় লন্ড জেনে তোরা কি গাড় মারাবি বা কি বাল তা ছিড়বি
    তরা অপ্প্লে এর সঙ্গে কমলা লেবু র তুলনা করে বেড়াচ্ছিস
    তরা পারিস মাইরি
  • ন্যাড়া | 213.110.238.17 (*) | ২৪ আগস্ট ২০১২ ০৮:৫৬90173
  • সত্যি বলতে আলোচনাটাই খুব বালখিল্য। যতক্ষণ না কোন নীরপেক্ষ মাপকাঠি তৈরি করা যাছে যার বিচারে কোন গীতিকার বা সুরকারের কাজের তুলনা করা যাবে, ততক্ষণই 'তুই বেড়াল না মুই বেড়াল' ধরণের খামচাখামচি চলবে। মোৎজার্ট বড় না বেঠোভেন বড় - এই ধরণের আলোচনায় না গিয়েও বলা যায়, রবীন্দ্রনাথের পরের ছোট-বড় নানা গীতিকার না এলে সুমন হন না। কিন্তু বিভিন্ন যুগের ক্রিয়েটিভ আর্টিস্টদের কাজের বিচার করা বোধহয় অসম্ভব। মাইকেল এঞ্জেলোর কাজের সঙ্গে কি দালির কাজের তুলনা চলে?

    এ কথা বলাই যায় সুমন তাঁর সময়টাকে যেভাবে ধরেছেন, গানের কথা দিয়ে সমকালীন শ্রোতাদের সঙ্গে যেরকম সংযোগ ঘটাতে পেরেছেন - সম্ভবতঃ রবীন্দ্রনাথও তা পারেননি। মনে রাখতে হবে রবীন্দ্রনাথের জীবদ্দশায় 'রবিবাবুর গান' এক ধরণের এলিটিস্ট বিলাসই ছিল। সেই তুলনায় নজরুল বা দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে পরের গণসঙ্গীতকাররা সেই সংযোগের কাজটা অনেক বেশি করতে পেরেছেন।

    গানের কথার এসথেটিক্স নিয়ে আলোচনার কোন সুযোগ নেই, কারণ সেট পসন্দ আপনা আপনা। প্রমথ বিশী যে লিখেছিলেন এক খ্যাপা বোলপুর স্টেশনে পায়ে ঘুঙুর বেঁধে 'রবীন্দ্র-অবনীন্দ্রের জয়' ধরণের জয়গাথা গেয়ে শোননোর পরে বোলপুরের স্টেশন মাস্টার বলেছিলেন, সেই গানই রবীন্দ্রনাথের গানের থেকে ওনার ভালো লেগেছে।

    এ নিয়ে অনেক কিছু লেখা যায়, তবে শেষ অব্দি সবই বোধহয় বন্ধ্যাগমন।
  • .......... | 69.160.210.2 (*) | ২৪ আগস্ট ২০১২ ১১:০৭90174
  • বন্ধ্যাগমনে কোনো আনন্দই কি নেই বললেন ন্যাড়াদাবাবু? আপনি লেখার আনন্দে লিখুন না, আমরা পড়ার আনন্দে পড়ি। সুমন রবীন্দ্রনাথের চেয়ে স্লাইট বেটার লিরিসিস্ট (অন্ততঃ নিজের সময় কে ধরা, আর সমকালীন শ্রোতার সঙ্গে সংযোগ ঘটানোর নিরিখে) এ কথা কিন্তু আপনি ইতিমধ্যে বলে ফেলেছেন। ঃ-)
  • mon | 121.93.171.229 (*) | ২৪ আগস্ট ২০১২ ১১:১০90175
  • গানের কথাই যদি বিচার্য হয় তা হলে সত্যিই সুমনের থেকে ভালো আর কোনো গীতিকারের কথা মনে আসছেনা যিনি তার সময়ের বাঙ্গলা গানের গতিমুখ একার কৃতিত্বে নির্ধারণ করতে পেরেছিলেন। আজ গুরুর কলম দিয়ে কি আর এমন বেরিয়েছে, বলার সময় হয়ত আমাদের 'তোমাকে চাই' এর স্রষ্টার প্রতি ঠিক বিচার করা হলনা। তিনি রবিবাবুর মত সর্বব্যাপী সৃজন না দেখালেও অন্তনঃ গান লিখে অনেক মানুষের মগজের কারফিউ ভাঙ্গার ডাকটি যে দিয়েছিলেন তা অস্বীকার করা আর হয়ত সম্ভব নয়। আর শেষ পর্যন্ত তাদের এক্জন, যিনি সেই ডাক নিজের মধ্যে শুনেছিলেন --- তার পরে কতটা কি করতে পেরেছিলেন তা না ভেবে --- অন্ততঃ ডাকটিকে স্মরণ যে করলেন তাকে স্বাগত না জানিয়ে পারছিনা।
  • তাতিন | 132.252.251.244 (*) | ২৪ আগস্ট ২০১২ ১২:২৭90176
  • বন্দুক নিলে হাতেটা ছত্রধরের গানে আছিল। ওই অ্যালবামটা অদ্ভুতভাবে মোটের ওপর ভালো হয়েছিল। বোধহয় আদাবের পর থেকে সবকটা ধরলে ওইটাই শোনা যায়
  • aranya | 154.160.5.25 (*) | ২৪ আগস্ট ২০১২ ১২:৪৯90168
  • 'আপাদমস্তক ট্র্যাশ ' - এটা আকা ভাল দিয়েছে।

    আপাদমস্ত্ক-ও দরকার নেই, গোটা কুড়ি গান-রূপ ট্র্যাশ, ঐ 'ভক্তবৃন্দের আহাউহু তে মজার' পর গুরু-র কলম থেকে যা বেরিয়েছে আর কি, তার দৃষ্টান্ত পেলে খুশী হব।

    অপেক্ষায় রইলাম :-)
  • aranya | 154.160.5.25 (*) | ২৪ আগস্ট ২০১২ ১২:৫১90169
  • সিরিয়াসলি স্পীকিং, সলিল ছাড়া রবীন্দ্রনাথের পর সুমনের মাপের বা আরও ভাল লিরিসিস্ট বলতে সুধীজন কার কার কথা ভাবেন, জানার ইচ্ছা রইল।
  • Jaggoseni | 132.160.37.81 (*) | ২৫ আগস্ট ২০১২ ০১:১২90196
  • eto bhinnomat theke ekta bishoy khub spasto..lekha ebang lekhak sarthok
  • mon | 126.202.201.37 (*) | ২৫ আগস্ট ২০১২ ০১:৪৮90192
  • একক ব্যাপক লিখেছেন ---- দুজনের কোনো তুলনা হয়না। শুধু একটু খেয়াল রাখতে হবে যে মূল লেখাটিতে কোথাও তুলনাটা করা হয়ওনি। তাপস এই লম্বা সময় ধরে যারা গান লিখলেন তাদের মধ্যে রবীর পর সুমনকে শ্রেষ্ঠ বলেছেন --- আপনি রবীর আগে লালনকে। এই রকম ভিন্ন ভিন্ন মত আসাই তো স্বাভাবিক! আপনাদের লেখাগুলো কিন্তু সত্যিই ভাল লাগছে-- সোজা কথায় আমরা গানের কথা শুনতে শিখছি। যারা মাঝে মাঝে হঠাত করে 'এই মতমত দেওয়ার কোনো মানে নেই ' গোছের মতামত দিচ্ছেন, তাদের পয়েন্টটা ঠিক বুঝতে পারছিনা। অবশ্য বোঝাতে হবেই এমন কোথাও তারাও বলেননি। সুধু এটুকু মনে হয়েছে --- মনের মধ্যে লাল সেলামটা না থাকলে স্বপ্ন দেখার, গান শোনার বা ঘুমোনোর মধ্যে তফাতটা কমে যায়। আপনারা আরো লিখুন ---- আমরা আরো সম্রিদ্ধ হই। (সম্রিদ্ধ বানানটা ঠিকভাবে লিখ্তে পারলামনা)।
  • ... | 220.18.60.124 (*) | ২৫ আগস্ট ২০১২ ০৯:৪৮90193
  • সুমনের সব ভাল ছিলো, কিন্তু ভদ্রলোক মিথ্যে কথা বলে আর কিছু মোসাহেবের গ্যাস খেয়েই ভোগে হয়ে গেলেন। এখন কম্প্লীট গাধার গারে চলে গেছেন।
  • Debasish | 111.63.182.32 (*) | ২৫ আগস্ট ২০১২ ১১:৫৯90194
  • আর যাই করুন, আপনারা একটু খেয়াল রাখবেন, সুমন যেন ভুলেও এই লেখাটা না পড়েন। বেচারা লজ্জা আর অপরাধ বোধে শেষে suicide না করে বসেন। ডবল ডোজের চরস খেয়েও কেউ সহজে রবিঠাকুর আর সুমনকে কাছাকাছিও তুলনায় আনতে পারবেন না। সুমন একজন খুব ভালোশিল্পী ও গীতিকার। রবিঠাকুরের পাশে বসিয়ে সুমনকে কেউ "পাদে" পরিনত করবেন না please ।
  • :-) | 127.194.205.62 (*) | ২৫ আগস্ট ২০১২ ১২:০২90195
  • এই লেখার শুরুতে নীল কালিতে লেখা কোটেশন টা পড়েছেন দেবাশীস?
  • Sagnik | 85.102.68.123 (*) | ২৬ আগস্ট ২০১২ ০১:২৭90197
  • একটা কথা লিখি

    সমস্তই থাক,
    যে যার মতন
    কবি কে সংগ্রহ করে
    ঘরে ফিরে যাক

    প্রনবেন্দু দাশগুপ্ত এরকম একটা কিছু লিখেছিলেন। সুর বা লিরিক কোনটাই এলগরিদম নয় যে পষ্ট করে বলে দেওয়া যাবে অর্ডার এন না এন স্কোযার। সে জন্যেই এরা এত বেশি সুন্দর। শেষে এই কিউ ই ডি টাইপের প্রচেষ্টাটা না করলে লেখা টা দিব্বি ছিল।
  • khik khik | 131.241.218.132 (*) | ২৭ আগস্ট ২০১২ ১০:২৫90198
  • আমার তো মনে হয়, কথাটা এরকম হবে

    'সুমনের পর দাদুর মত lyricist বা সুরকার আর হয় নি'

    খিক খিক খিক খিক
  • khik khik | 131.241.218.132 (*) | ২৭ আগস্ট ২০১২ ১০:২৫90199
  • আমার তো মনে হয়, কথাটা এরকম হবে

    'সুমনের পর দাদুর মত lyricist বা সুরকার আর হয় নি'

    খিক খিক খিক খিক
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন