এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ্লব রহমান | ২৪ নভেম্বর ২০২০ ০৬:৫৭100586
  • চাবুক লেখা। মিডিয়াবাজীর যেন এক্স রে রিপোর্ট। 


    দীর্ঘদিন তথ্য সাংবাদিকতার পেশায় আছি, সাপ্তাহিক, দৈনিকে অনেক বছর কলম ঘষে নিউজ পোর্টাল হয়ে এখন টিভিতে। তাই লেখাটি আরও বেশী স্পর্শ করলো। 


    এপারেও প্রিন্ট, অনলাইন, টিভি  মিডিয়ার হাল একই, অদ্ভুত আঁধার এক এসেছে পৃথিবীতে!  :/

  • বোধিসত্ত্ব দাশগুপ্ত | 14.140.229.200 | ২৪ নভেম্বর ২০২০ ০৮:১৯100587
  • ভালো লাগলো। 


    তবে ভালো সাংবাদিকতা বলতে যা যা কলকাতায় , বাংলায়,  ভারতে যা বোঝানো হয়েছে দীর্ঘদিন বা বিদেশেও দীর্ঘদিন, সেটার একটা কাটাছেঁড়াও দরকার। 

  • বোধিসত্ত্ব দাশগুপ্ত | 14.140.229.200 | ২৪ নভেম্বর ২০২০ ০৮:৩৩100588
  • আরেকটা কথা, মধ্যমান টা আমার মনে হয় না সমস্যা। ইনডাস্ট্রি হঠাৎ এক্সপ্যান্ড করলে, বা নতুন তৈরী হওয়ার সময়ে যখন স্কিল জিনিসটা ই তৈরী হচ্ছে, মান তার পরে হবে, তখন নানা লোক আসবে। ফিল্ম আগে এসেছে ন পুনে ফিল্ম ইনস্টিটিউট আগে এসেছে?  


    বানান ভুল টা, বাংরেজি ব্যাবহার টাকে প্রধান সিম্টম ধরা হয়তো যায়, আমার সেটা বড় সিমটম মনে হয় না, সমস্যা শিড়দাঁড়া র বা সেটা না থাকার। বানান ব হাতের লেখা ভালো হলেই সংক্ষেপে "গ তে  দ" থাকবে এটা না ধরাই ভালো :-))) এবং গ তে দ জিনিসটা ফ্র‌্যাংকলি সাংবাদিক রয়ালটির মধ্যে স্বল্পলভ্য। সব পেশাতেই তাই, তবে এই পেশাতেই এইটেই মেন স্কিল। 

  • দেবতোষ দাশ | 2401:4900:314b:8e26:0:14:6b4:1801 | ২৪ নভেম্বর ২০২০ ১১:১৯100592
  • নিউজ যখন ভিউজ হয়ে গেল, তখন ওপরতলার পলিসিমেকার ও এক্সিকিউটিভদের ছাড়া 'সাংবাদিক'দের আর তেমন গুরুত্ব রইল না। কয়েকজন করণিক রাইটার হলেই যথেষ্ট। খবরের কাগজ তো উঠেই যাবে, পোর্টাল থাকবে আর তার ভাষা হবে ক্রমশ এফএমধর্মী। বাংলার মধ্যে মাঝেমাঝে রোমান হরফে এসেমেস-ভাষা এলেও আশ্চর্য হব না। 


    তবে এর মধ্যে বেশ কিছু ব্যতিক্রমী পোর্টালও এসেছে। বঙ্গদর্শন। প্রহর। আরও আসুক।    

  • এলেবেলে | 202.142.96.87 | ২৪ নভেম্বর ২০২০ ১২:৪২100595
  • অনেকদিন পরে গুরুতে এমন একজনের লেখা পড়লাম যিনি বিষয়টি খুব ভালো তো জানেনই, উপরন্তু শব্দ-বাক্যগঠন-বানান নিয়ে সতত যত্নশীল। কিছু ব্যক্তিগত অভিজ্ঞতা শেয়ার করি সংবাদপত্রের সম্পাদনার বিষয়ে। আমার অভিজ্ঞতার পুঁজি মূলত আনন্দবাজার-কেন্দ্রিক, যদিও তাকে সব বাংলা সংবাদপত্রের ক্ষেত্রে প্রযোজ্য করা যায়। এবং নিউজ পোর্টাল নিয়ে কিছু বলবই না। 


    সম্পাদকরা ইদানীং আমন্ত্রিত লেখকদের কাছে বিষয়ভিত্তিক, যা তাঁদের কাছে সেই মুহূর্তের ইন থিং, লেখা চান। মানে সোজা বাংলায় ফরমায়েশি লেখা। কারণ কাগজের একটি নির্দিষ্ট স্থান তাঁদের ভরাট করতে হবে। এই পরিস্থিতিতে লেখক যদি নিজে যথেষ্ট সৎ, পরিশ্রমী ও খুঁতখুঁতে না হয়ে সেই ফরমায়েশি লেখা তাঁদের পাঠান, তবে তাঁরা সেসব চোখ বুঁজে ছেপে দেন। সেখানে তথ্যের কোনও ভুল থাকল কি না, উদ্ধৃতি ঠিক আছে কি না, রেফারেন্স ঠিক আছে কি না - কোনও কিছু নিয়েই তাঁরা মাথা ঘামান না। ভাবটা এমন - পাবলিক চাইছে, লেখা এসে গেছে, ছেপে দাও। এতে যে প্রকাশিত লেখাটিতে মারাত্মক ভুল থাকার আশঙ্কা আছে, সেসব দেখার বা ভাবার দায় বা সময় তাদের নেই। 


    একটা সামান্য উদাহরণ দিই। কলকাতার আনন্দবাজার সম্পাদকীয় দফতর থেকে শুক্রবার রাত ৯ টা নাগাদ আমাকে ৩৭০ ধারা নিয়ে একটি লেখা জমা দেওয়ার অনুরোধ জানিয়ে ফোন করা হয়। লেখাটি জমা দিতে বলা হয় শনিবার সন্ধে ৬টার মধ্যে, কারণ রবিবার সকালে ওটি ছাপা হবে! এই হচ্ছে হাল। এবং আসলে হাঁড়ির হাল।


    অধিকাংশ সাংবাদিক আজকাল আর স্পটে গিয়ে সাংবাদিকতা করেন না। পেটোয়া বা পরিচিত চার-পাঁচজনকে ফোন করে দায় মিটিয়ে কপি ধরাতে বসে পড়েন! আর বাক্যগঠন এবং বানান ইদানীং এত বিসদৃশ যে কহতব্য নয়। এই সেদিনই আনন্দবাজারের চারের পাতায় রাধানাথ শিকদারের ছবি তার প্রকৃষ্ট প্রমাণ। মোট কথা সর্বত্র একটা গয়ংগচ্ছ দায়সারা ভাব। বলা বাহুল্য, বাংলা পোর্টালগুলির হাল আরও খারাপ। 

  • Ramit Chatterjee | ২৪ নভেম্বর ২০২০ ১৪:২৬100598
  • আমি কালকেই হিন্দুস্তান টাইমস বাংলা পোর্টালের একটি খবর পড়ছিলাম। আদ্যোপান্ত ক্লিকবেট। বড় একটা ছবি দিয়ে, এদিক ওদিক ভাটিয়ে আসল তথ্য বা খবরটা একটি শব্দে সারা।

  • C.P. Ghosal | ২৪ নভেম্বর ২০২০ ১৫:১৭100601
  • এখনকার সাংবাদিকরা রাজনীতিকদের পাইকারিহারে 'দাদা' 'দিদি' বলে সম্বোধন করেন কেন? কাছের মানুষ হয়ে সুবিধে আদায় করার আশায়? এসব কি পেশাদারিত্বের অঙ্গ?

  • বোধিসত্ত্ব দাশগুপ্ত | 14.140.229.200 | ২৪ নভেম্বর ২০২০ ১৮:৪৯100609
  • আসলে এই আলোচনা টা ততক্ষন কিসুই জমবে না, যতক্ষন না ভালো সাংবাদিকতা বলতে আমরা কি বুঝি সেটা ক্লিয়ার না হয়। 

  • Ranjan Roy | ২৪ নভেম্বর ২০২০ ১৯:৩৯100612
  • লেখাগুলো ভাল, কিন্ত  ইমপ্রেশনিস্টিক। জ্বর নিয়ে কথা হচ্ছে  , কিন্ত রোগটা কী , ডেঙ্গু না টিবি? সেটা নিয়ে কথা হোক।


    কথা হোক ওয়ার্কিঙ জার্নাল জার্নালিস্ট  আইন, তাতে সাংবাদিকদের চাকরির  সুরক্ষা এবং কীভাবে স্টেপ বাই  স্টেপ তা ছিনিয়ে নেওয়া হল তা নিয়ে। নইলে চর্চা আগে সাংবাদিকতা কত ভাল ছিল আর আজ? জাতীয় হা হুতাশে আটকে যাবে।


    শিরদাঁড়া কীভাবে নুইয়ে দেয়া গেল তা অজানা থেকে যাবে।

  • Ranjan Roy | ২৪ নভেম্বর ২০২০ ১৯:৪০100613
  • বড় অটো করেকশন ও টাইপো !

  • বোধিসত্ত্ব দাশগুপ্ত | 14.140.229.200 | ২৪ নভেম্বর ২০২০ ১৯:৫১100616
  • এবং অপিনিয়ন ডাইভার্সিটি , অ্যাকোমোডেশন, ছাপার যত্ন র বাইরে রয়েছে, হার্ড নিউজ রিপোর্টিং। টেলিভিসন টা পার্মানেন্ট জাপানী তেল হয়ে যাওয়ায় বাংলা কাগজের একটা সুযোগ ছিল, সেটা হল অ্যানালিসিস ফিরিয়ে আনা। আর আরেকটা ছিল হার্ড রিপোর্ট্স, (এটা তো মূলতঃ সরকারের স্টেটমেন্ট) ফ্যাক্ট চেকিং, পুরোনো ইনভেস্টিগেশন এর নতুন ফলো আপ,  লিগাল বা কনস্টিটিউশনাল বিষয়ে র রিপোর্টিং , কোন গল্প বিশেষ নেই। সব ই পোলিটিকাল রিপোর্টিং e গেলে যা হয়। এবং সেটা যে অর্থে তাপস সাংবাদিকতার মান নির্নয় করছেন, তার ভালো সময়ে এ ও এই সমস্যা ছিল, এসবের কোন গল্প ছিল না।  


    এই প্রসংগে এলের অপিনিয়ন রাইটিং এর অভিজ্ঞতা এমনিতে আসে না, তবে ঐ , তাপস ছাপার যত্নের কথ বলেছে বলে প্রসংগ টা এসেছে। 


    দ্যাখা যাচ্ছে, মিঃ ট্যাপোশ ড্যাশ এর কাছে আমাদের দাবীর কোন অন্ত নেই, লিক্খতে পারলে তিনি ই পারবেন। :-))))) 

  • শুঁয়োপোকা | 202.142.71.104 | ২৮ নভেম্বর ২০২০ ১১:২৫100727
  • খুব ভাল পর্যালোচনা। সমৃদ্ধ হলাম। 

  • Nirmalya Nag | 202.8.114.213 | ০৯ ডিসেম্বর ২০২০ ১২:৫১101027
  • আশাপূর্ণা দেবীর একটা গল্পে পড়েছিলাম অমুকের রাঁধুনি রান্নার সবই বোঝেন, কেবল যেটা জানেন না সেটা হল রাঁধতে হলে হলে আনুষাঙ্গিক অন্যান্য জিনিসের সাথে যেটা লাগে সেটা হল একটু সময়। খাবারের বানানোর মত খবর লিখতে আর তা পরিবেশন করতেও একটু সময়ের প্রয়োজন হয়। বানান ভুল, বাক্যগঠনে ভ্রান্তি - এগুলোর পিছনে এই নিবন্ধে উল্লেখ করা বিষয়গুলোর পাশাপাশি সময়ও একটা কারণ হতে পারে। ট্রেন্ডিং-এ থাকার তাড়নায় যদি প্রতি মুহূর্তে তাড়া দেওয়া হয় কপি ছাড়ার জন্য, তবে ভুল অবশ্যম্ভাবী। তবে সে ভুল চোখে পড়ার পরেই তা ঠিক করে দেওয়া না হলে বুঝতে হবে অন্য কোনও সমস্যা আছে। অর্থাৎ, ও সব ঠিক ভুলে কর্তৃপক্ষের কিছুই আসে যায় না। 


    বোধিসত্ত্ব দাশগুপ্তের সাথে আমি একমত যে বাংলা কাগজগুলো বিশ্লেষণের ওপর গুরুত্ব দিতে পারত, দেয়নি।  টেলিভিশনে সরাসরি খেলা দেখানো শুরু হওয়ার ফলে লোকে ফলাফল আগেই জেনে যায়, ফলে ক্রীড়া সাংবাদিকতার ধারা পালটে গেছে। সেখানে বিশ্লেষণই এখন মুখ্য (এবং সেলিব্রিটি খেলোয়াড়দের নিয়ে গসিপ)। এই ধারাটা অন্য জায়গাতেও আসতে পারত বেশি করে। তাতে এক শ্রেণীর পাঠক (যাঁরা হেডলাইনের বাইরেও এডিট পেজের লেখাগুলো পড়েন) খুশি হতেন। 


    আনন্দবাজারে প্রকাশিত ব্যক্তি বা স্থান নামের বানান নিয়ে অনেক কথাবার্তা টিপ্পনী হয়েছে। তার বাইরে আর একটা কথা মনে এল। কোনও এক অজ্ঞাত কারণে সিএজি-কে তাঁরা "কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল" লিখে থাকেন বহু বছর ধরে, "কম্পট্রোলার" নয়।

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন