এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Kamal Chakrabarty | ৩১ মার্চ ২০২১ ১১:৫৭104351
  • "১৯ লক্ষ এন‌আরসি ছুটদের মধ্যে ১৪ লক্ষ (?) হিন্দুদের   ডিটেনশন ক্যাম্পে আশ্রয় হতে লাগলো" -- এই তথ্য কোত্থেকে পেলেন লেখক?

  • বেকার | 2409:4060:e96:b22a:5a85:5c7b:91cf:8449 | ৩১ মার্চ ২০২১ ১৩:৪৭104356
  • ডিটেনশন ক্যাম্পে এখনও ঢুকানো হয় নি 19 লাখ কে। Rejection letter ও পাঠায়নি। ভোটের পরেই সম্ভবত nrc কার্যকরী করবে নতুন আসাম সরকার (যেই আসুক)। 


    যেটা লেখক বলেন নি সেটা হলো কোনো রাজনৈতিক দলই আসামের বাঙালিদের পিছনে দাঁড়ায় নি। প্রত্যেকেই nrc র রাজনৈতিক লাভ কুড়াতে ব্যস্ত।


    বাংলায় কোন রাজনৈতিক দলের মুখে nrc বিরোধিতা শুনবেন না। কখন বললেও নম নম করে। এরা কেউ ই nrc বিরোধী নয়, সুবিধাবাদী।

  • Ranjan Roy | ৩১ মার্চ ২০২১ ১৫:২৯104360
  • কমলবাবু


    এন আর  সির ফাইনাল রিপোর্টের পর 11 /12/ 2019 তারিখের টাইমস অফ ইন্ডিয়ার খবর দেখুন। 


    1. মোট 312 লক্ষ  আবেদনের মধ্যে 19 লক্ষ বাতিল হয়।


    2  তারমধ্যে 12 লক্ষ হিন্দু, 7 লক্ষ  মুসলিম। 


    তাই পরে হতাশ বিজেপির দাবি---- গণনা ঠিক হয়নি, আবার গুনতে হবে নতুন  করে। সুপ্রিম কোর্ট মানেনি।


    এখন বিজেপি বলছে সিএএর জোরে কিছু বাদপড়া হিন্দুর নাগরিকত্ব হতে পারে। তাতে অল আসাম স্টুডেন্ট ইউনিয়ন ইত্যাদির আপত্তি-- বাঙালির সংখ্যা বেড়ে যাবে।

  • দু | 47.184.33.160 | ০১ এপ্রিল ২০২১ ০০:১৯104373
  • হিমন্ত এই সংখ্যা টা কোটি তে হওয়ার কথা বলে লোক খ্যপায়। আসুর মতও তথৈবচ। 

  • Ranjan Roy | ০১ এপ্রিল ২০২১ ০০:৩০104375
  • দু,


    ঠিক। ওরা ২০১৮তে গুণে বলেছিল ৪০ লক্ষ লোক নাগরিকত্বের বাইরে। রেজিস্টারে নাম তোলা গেলনা। ডকু নেই। অনেক চেঁচামেচি।  কোটির উপর বাইরের লোক ইত্যদি হ্যাজ। তারপর সুপ্রীম কোর্টের প্রতিনিধি প্রতীক হাজেলার মনিটরিং্  করে ডিসেম্বর ২০১৯শে যে ফাইনাল লিস্ট তাতে সংখ্যাটা ১৯ লক্ষ হয়ে গেল। ফলে এখনও কোটির গল্প চলছে।

  • b | 14.139.196.16 | ০১ এপ্রিল ২০২১ ০৯:২৪104383
  • আর এর জোরে যেটা হয়েছে,  বাঙালী হিন্দু ভোট একেবারেই বিজেপির দিকে কনসলিডেট করে গ্যাছে। 

  • santosh banerjee | ০১ এপ্রিল ২০২১ ১২:২৭104389
  • আর কতদিন চলবে এই খেলা ???ঠাকুর দাদা রা ??রুজি রোজগার ভুলে ..কিছু চোর , লুটেরা , বাটপার রাজনৈতিক নেতা দের (সব দল কেই লক্ষ্য করে bolchi) সঙ্গে তালে তালে নাচছো, সবাই কে নাচতে বাধ্য করছো ??চাকরি দিতে পেরেছো নমো শুদ্র নিচু জাত তেলি জোলা নাপিত বলে যাকে  তোমরা ""মতুয়া ""সম্বোধন করো কটা মুসলিম লোক আছে তোমাদের ওই সম্প্রদায় ভুক্ত পার্টি তে আম্বেদকর/ যোগেন মন্ডল রা কি এই মতুয়া চেয়েছিলো ?? বৌ যাচ্ছে তৃণমূলে ।..তো স্বামী যাচ্ছে বিজেপি তে ।..আবার গোসা করে কেউ নির্দল হচ্ছে ।..লোক গুলোকে নিয়ে বাদর নাচ নাচ্চাচ্ছ ।..সালা  ?????আগে নিজের ঘর টাকে গোছাও বাবা !!!!

  • Kamal Chakrabarty | ০১ এপ্রিল ২০২১ ২১:১২104392
  • আসামের ক্ষেত্রে সমস্ত রাজনৈতিক দলগুলো উগ্র অসমিয়া জাতীয়তাবাদের কাছে আত্মসমর্পণ করেছিল। ২০১৫ সালের তাদের সংখ্যা ছিল এক কোটি বাংলাদেশী অবৈধভাবে ঘুরে বেড়াচ্ছে আসাম রাজ্যে। সেটা এখন মিথ্যা প্রমাণিত হলো। কেন্দ্রীয় সরকার বুঝতে পেরেছে যে এই ১৯ লক্ষের মধ্যে অনেকের নাম ফরেনার্স ট্রাইব্যুনাল মারফত এসে যাবে। তাহলে এই এক কোটির গল্প কোথায় গেল ? সেইজন্যই কেন্দ্রীয় সরকার কিছুই করতে চাইছে না। এদিকে এন‌আরসি ছুটদের ফরেনার্স ট্রাইব্যুনালে আবেদন করার জন্য ২০০ টি নতুন ফরেনার্স ট্রাইব্যুনাল তৈরি করার কথা। সেটাও করে উঠতে পারেনি। কিছুদিন আগে কেন্দ্রীয় সরকার বলে দিয়েছে, আসামে এন‌আরসির জন্য আর এক টাকাও দেবে না। আসাম বিজেপি সরকার ৩.৩০ কোটি টাকা চেয়েছিল।


    আপনারা নিজেরাই হিসেব করে দেখতে পারেন, ১৯ লক্ষ মানুষ ২০০ টি ফরেনার্স ট্রাইব্যুনালে আবেদন করার পর, একদিন তো হিসেব কষে বের করতে হবে, কতজন ভারতীয় এবং কতজন বিদেশি হলো এই এন‌আরসি মারফত? সেই সময়টার জন্য কতোদিন অপেক্ষা করতে হবে? আমার হিসেবে কম করেও পঞ্চাশ বছর। আপনাদের কি মনে হয়, রাজনৈতিক দলগুলো পঞ্চাশ বছর অপেক্ষা করবে ?


    নাগরিকত্ব আইন আসামে কার্যকর কোনোদিনও হবে না। আসাম হচ্ছে একটি ঔপনিবেশিক রাজ্য। এখানে অসমিয়া দের কথাই শেষ কথা। আর হিন্দু বাঙালিরা নাগরিকত্ব আইনের সুবিধে আসামে পাবে না। তার কারণ এন‌আরসি ফর্ম পূরণ করার সময় তারা যে ডকুমেন্টস জমা দিয়েছিল, এখন আইনের সুবিধে পাওয়ার জন্য মিথ্যে কথা বলতে হবে।


    পশ্চিমবঙ্গে নো সি‌এএ নো এন‌আরসি নো এনপিআর আন্দোলন আমি নিজেই দেখে এসেছি।  আপনাদের পশ্চিমবঙ্গে এন‌আরসি চালু হতে , কম করেও পাঁচ বছর পর হবে। যেটা হতে যাচ্ছে, সেটি হলো এনপিআর! এই বিষয়টিকে সিরিয়াসলি না নিতে পারলে, ভয়াবহ অবস্থা হবে পশ্চিমবঙ্গে।

  • দু | 47.184.33.160 | ০২ এপ্রিল ২০২১ ০৪:৫৯104395
  • পশ্চিম বঙ্গে এই নিয়ে সবচেয়ে সরব আই এস এফ। এই মেরুকৃত পরিস্থিতি তে জান বাজি রেখেছে তারা। ধর্ম বর্ণ নির্বিশেষে লড়ার কথা বলছে এবং এটা তাদের মঞ্চ তৈরির প্রধান কারন। 

  • Ranjan Roy | ০২ এপ্রিল ২০২১ ০৮:২৬104396
  • কমলবাবু


    সঠিক এবং দামি কথা। লেখকও এই জায়গাটায় জোর দিয়েছেন যে সি এ এর সুবিধে নিতে হলে আগে এন আর সি বা আগামীদিনে এন পি আর দেয়া ডকুমেন্টগুলোকে অস্বীকার করে নিজেকে অবৈধভাবে প্রবেশকারী ঘোষণা করতে হবে।


    আর করা মাত্র আপনার ক্লেইম বিচারাধীন।  আপনি তৎক্ষণাৎ রেশনকারড, ভোটারকার্ড ব্যাংক একাউন্ট এবং চাকরি হারাবেন। কেন্দ্রের সরকার আর এক পয়সাও খরচ করবেনা বলার সঙ্গে ওই 19 লাখকে নোটিশ ধরানোর আদেশ দিয়েছে।  


    সিএএর মাধ্যমে নাগরিকত্ব পাওয়ার অলীক স্বপ্নে  পাতকুয়োয় পড়ে যাবার প্রবল সম্ভাবনার কথা বারবার প্রচার করা দরকার। 

  • Kamal Chakrabarty | ০২ এপ্রিল ২০২১ ২০:৩৬104414
  • ১৯ লক্ষ এন‌আরসি ছুটদের ফরেনার্স ট্রাইব্যুনালে আবেদন করা নিয়ে টাগ্ অব ওয়ার চলছে - এন‌আরসি কতৃপক্ষ , আরজিআই আর সুপ্রিম কোর্টের মধ্যে। আরজিআই এখনো এন‌আরসির অনুমোদন দেয়নি। কেন্দ্রীয় সরকার টাকা না দিলে এখন প্রায় ৪৪০ জন কর্মচারী যারা এন‌আরসির কাজে যুক্ত, তাদের পরবর্তী কাজের জন্য টাকা জোগাড় কোত্থেকে হবে ?  দেয় বছর অতিক্রান্ত হলো, ২০০ জন বিচারক কে মাসে আশি হাজার টাকা বেতন দিচ্ছে জাষ্ট ঘরে বসিয়ে। নতুন ২০০ টি ফরেনার্স ট্রাইব্যুনাল তৈরি না হ‌ওয়ায়, ওরা দিব্বি আয়েশে জীবন কাটাচ্ছে! নতুন ২০০ টি ফরেনার্স ট্রাইব্যুনাল তৈরি করতে টাকা কে দেবে? রাজার সরকার না কেন্দ্রীয় সরকার? 

  • Aa | ১৫ এপ্রিল ২০২১ ০১:০৭104766
  • দু এর সাথে একমত, আব্বাস বলছে আমরা সবাই নাগরিক, সবাই ভারতীয়। 


    কামাল বাবু,


    "আসাম হচ্ছে একটি ঔপনিবেশিক রাজ্য। এখানে অসমিয়া দের কথাই শেষ কথা।"


    মানে এই বিশ্বাস নিয়ে যদি আসামিরা (আপনাকে বলছি না, বলাই বাহুল্য) ভাবে রাজ্যের ও নিজেদের উন্নতি করবে, যদি ভাবে 100 শতাংশ আসন সংরক্ষণ করে আসামি রা চাকরি পাবে তাহলে সম্পূর্ণ ভুল ভাবছে। Neo liberalism এর যুগে খুঁটে খেতে হয়, পরিশ্রম করতে হয়।  কম্পিটিশন কে যারা ভয় পায় এই যুগ তাদের জন্য নয়। তাছাড়া  শর্টকাটে কোন মহৎ কাজ কোন দিন ই বা  সম্পন্ন হয়েছে? এটা আপনি লিখে রাখতে পারেন, overall NRC ব্যাপারটা আসামের competitiveness এর ক্ষতি করবেই। (এছাড়া পার্টিশন এর উদ্বাস্তু কে ডিটেনশন ক্যাম্পে ঢোকানোর ' 'karma ' বিষয়টা তো আছেই।)। NRC ব্যাপারটা কতটা অমানবিক সেটা আমরা যারা উদ্বাস্তু তারাই শুধু উপলদ্ধি করতে পারি। যে ঘর বাড়ি জলের দরে বিক্রি করে এদেশে আসে, সেই শুধু বোঝে NRC কত বড় অন্যায়। আমি যেটা মানি যে ঈশ্বর আছেন এবং ' karma ' র খাতাটা তিনি সময়মত নিয়ে বসবেন।

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:

CAA, NRC, CAB, Citizenship, Motua, Indian citizenship, SHahinbagh, Park Circus, Assam NRC, CAA Protest, Tamilnadu CAA, Seriously Gururchandali
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন