এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • প্রতিভা | 236712.158.9005612.33 (*) | ১৬ ডিসেম্বর ২০১৯ ০৫:৩৩79712
  • হাসি পাচ্ছে, কিন্তু রাগও হচ্ছে। বেজায় রাগ। হাসির ছলে এই রাগ উসকে দেওয়া খুব দরকার ছিল।
  • শক্তি | 237812.68.674512.145 (*) | ১৬ ডিসেম্বর ২০১৯ ০৫:৪৭79713
  • এই লেখাটা আসলেই স্যাটায়ার হয়েছে ।ওনারা পড়তে পারলে গা জ্বলতো ।দুঃখ এই পড়তে পারবেন না ।
  • | 237812.69.453412.38 (*) | ১৬ ডিসেম্বর ২০১৯ ০৬:০১79714
  • মোটার ভুঁড়ি করব লিক
    আমরা হলাম আঞ্চলিক।

    হ্যাহ্যাহ্যাহ্যাহ্যাহ্যা। কড়ি সে কড়ি নিন্দা!
    (দেখা যাউক এহেন বডি শেমিং দেখিয়া সুনন্দসি গণের বিবেক জাগ্রত হইয়া উঠে কিনা)

    ট্রেন জ্বালানোগুলো পুরো দেখে মনে হচ্ছে টিভি শ্যুট করা।
  • সিএস | 237812.69.563412.51 (*) | ১৬ ডিসেম্বর ২০১৯ ০৬:৩১79715
  • আজকে সকালে অফিসে, মীটিন রুমে বসে দেখি একটি ছেলে ফোনে খুটখুট করছে, একটু পরে বলল সেক্টর ফাইভে বাস জ্বালিয়ে দিয়েছে। প্রশ্ন করাতে, হ্যাঁ, এইতো, বন্ধু লিখে পাঠিয়েছে। কিছু পরে শুনলাম যে রাজারহাটে জ্বালানো হয়েছে, তারো পরে শুনলাম, না সেটি চীনার পার্কে করা হয়েছে। নীচে সিগারেট খেতে গিয়ে, আবারো তিনটি ছেলে ফোনে খুটখুট, ভিডিও এসে গেছে। আমাকে ডেকে দেখানোর চেষ্টা, তার মধ্যে একটি ছেলে যদিও বলল, যে, ধুর এ তো আগুন পোহাচ্ছে আগুন জ্বালিয়ে। আমি বললাম, হ্যাঁ সে তো হতেই পারে, এই তো শুক্রবার, মেয়ে স্কুল থেকে ফেরার সময়ে পার্ক সার্কাসে অবরোধ, দু'ঘন্টা বাসেই আঁটকে ছিল। যা করা হয়েছে,এরকম তো হতেই পারে। কিন্তু বুঝলাম যে, সেক্টর ফাইভের আলোকপ্রাপ্তদের মধ্যে ভিডিও প্রচার চলছে সকাল থেকেই, আজকেই বড় মিছিল কিনা !! বাড়ীতে স্ত্রীও বলল, যে তার কাজের জায়গাতেও কিছু একটা ভিডিও ঘুরছে।

    আবার, বাড়ীতে এও শুনলাম, কাজের মাসী বলেছে, মেদিনীপুরের দিকে বাড়ী, যে সেখানকার মুসলমানরা বলছে তাদের নাকি চলে যেতে হবে। কিন্তু মাসীটি এও তারপরেই বলেছে, এতদিন একসাথে থাকল, শুধু নমাজ পড়ে বলেই তাদের চলে যেতে হবে, এ কী মজা নাকি ?
  • মারিয়া | 236712.158.895612.8 (*) | ১৬ ডিসেম্বর ২০১৯ ০৭:০১79716
  • আজ রাতে বাড়ি ফেরার সময় অটোতে উঠতে উঠতেই বুঝতে পারলাম পাশের দুই সহযাত্রী CAB, NRC নিয়ে কথপোকথন চালিয়ে যাচ্ছে। একটি অল্প বয়সী মেয়ে(খুব বেশীহলে ফার্স্ট/সেকেন্ড ইয়ারে পড়ার বয়স হবে) আর এক ভদ্রলোক(?) - যে মেয়েটিরই ঘুব ঘনিষ্ঠ কেউ হবে বোঝা যাচ্ছে।
    মেয়েটি নিজের দেশে এই ক্যাব এবং এন আর সি-র বিপক্ষেই প্রচুর এটা ওটা প্রশ্ন করে যাচ্ছে ওই লোকটি কে।
    কেন পার্টিকুলার একটা সম্প্রদায়ের মানুষজনকে এভাবে ডিস্ক্রিমিনেট করবে সরকার?
    কেনই বা দীর্ঘদিন ধরে এ দেশে বাস কচ্ছে এমন মানুষদের হঠাৎ করে আজ ডিটেনশন ক্যাম্পে পাঠানো হবে ?
    এটা তো কখনোই তার দেশের কালচার ছিল না। Unity in diversity তাহলে আর রইল কই!....ইত্যাদি প্রভৃতি

    সাথের ভদ্রলোক (যদিও এই শব্দটা আজকাল যেকোনোকারোর ক্ষেত্রে ব্যবহারকরতে ইচ্ছে হয় না) মেয়েটি কে সমানেই উচ্চস্বরে বুঝিয়ে যাচ্ছে - কেনই বা এদেশের নাগরিকত্ব না দেখাতে পারলে সেরকম মানুষকে এদেশে থাকতে দেওয়া হবে!, কেন মুসলমানদেরকেই বা এদেশে থাকার অনুমতি দেওয়া উচিত! তাহলে আর কেন ৭১ এ দেশটা কে ভাগ করা হল! কেন একটা মানুষের কাছে তার নাগরিকত্বের সঠিক প্রমাণ থাকবে না!! আর যদি বহিরাগতই হবে - তাহলে তাকে ডিটেনশনক্যাম্পে পাঠালেই বা আপত্তি কোথায়!?.... আরও ...
    যতই একটু করে মেয়েটি তার বক্তব্য এবং আপত্তিকর জায়গায় গুলো তুলে ধরার চেষ্টা চালায় - ততই তার পাশের ওই তথাকথিত ভদ্রলোক আরও উচ্চস্বরে একই কথা মেয়েটিকে বোঝানোর চেষ্টা চালিয়ে যায়।

    দাঁতে দাঁত চেপে, চোয়াল শক্ত করে ভেবে যাচ্ছি কতক্ষণে গন্তব্য আসবে আর নেমে যাবো! ইতিমধ্যেই সেই ব্যক্তি অটো চালককে তার নেমে যাবার ইচ্ছা প্রকাশ করায় এবংনেমে যাওয়ায় বেশ স্বস্তির নিশ্বাস ফেললাম
  • @মারিয়া | 236712.158.453412.219 (*) | ১৬ ডিসেম্বর ২০১৯ ০৯:২৭79717
  • দাঁতে দাঁত চেপে চুপ করে থেকে কোনো লাভ নেই। মাঠে ঘাটে রাস্তায় কোথাও এক ইঞ্চি জমি ছাড়া যাবে না। সব জায়গায় তর্ক করতে হবে। তবেই সত্যিকারের লড়াইটা দেওয়া যাবে।
  • অভিষেক | 237812.68.674512.169 (*) | ১৭ ডিসেম্বর ২০১৯ ০৩:২১79718
  • খুবি সময়োপযোগী লেখা।বিভিন্ন সামাজিক অ্যাপে আজকাল অনন্ত৷ ও অর্থহীন সাম্প্রদায়িক পোস্টের ঠেলায় যুগপৎ ক্লান্ত, বিরক্ত লাগে, এতদিন চুপচাপ থাকতাম কিন্তু এখন আর থাকিনা, জানি এটাও একটা লড়াই, এক ইঞ্চি জমি ছাড়বোনা ওদের.... সমানে সমানে চালাতেই হবে।
  • Vikram | 236712.158.676712.114 (*) | ১৭ ডিসেম্বর ২০১৯ ০৪:৫৩79719
  • মামু সলিড হয়েছে
  • sswarnendu | 236712.158.015612.63 (*) | ১৭ ডিসেম্বর ২০১৯ ০৫:৫১79723
  • মোটার ভুঁড়ি করব লিক
    আমরা হলাম আঞ্চলিক।

    মামুর এই লাইনদুটো সারাদিন মাথা থেকে যাচ্ছে না। কম বয়সে সত্যজিতের লিমেরিক পড়ে এমন এফেক্ট হয়েছিল...
    "নীল মাথাতে সবুজ রঙের চুল
    আমরা পাপাঙ্গুল। "

    এটাও সারাদিন আপনমনে গুণগুণ করছি

    মোটার ভুঁড়ি করব লিক
    আমরা হলাম আঞ্চলিক।

    স্লোগান হওয়ার মত লাইন, আইকনিক।

    একবার কল্পনা করলাম রাস্তা জুড়ে শুধু মাথা আর মাথা, আর কোরাসে গাইছি
    মোটার ভুঁড়ি করব লিক
    আমরা হলাম আঞ্চলিক।

    মোটার ভুঁড়ি করব লিক
    আমরা হলাম আঞ্চলিক।
  • রঞ্জন | 236712.158.895612.166 (*) | ১৭ ডিসেম্বর ২০১৯ ০৭:৪৭79720
  • " হাসছে যে
    ভীষণ খবরটা সে পায়নি এখনও
    তাই হাসছে"। ( ব্রেখট)

    "দাঁতে দাঁত চেপে ছিনিয়ে নিতে হবে জয়
    কিছুই আমরা ক্ষমা করব না "। (নাজিম হিকমত)
  • অরিন | 8990012.41.893423.111 (*) | ১৭ ডিসেম্বর ২০১৯ ০৮:৩১79721
  • "He (ম্যান্ডেলা) always made the point, if they say you must run, insist on walking.
    If they say you must walk fast, insist on walking slowly.That was the whole point.We are going to set the terms."
    Neville Alexander, রবেন দ্বীপ কারাগারে নেলসন ম্যান্ডেলার সঙ্গে একসঙ্গে বন্দি ছিলেন।
  • | 237812.68.674512.79 (*) | ১৭ ডিসেম্বর ২০১৯ ০৯:৪১79722
  • কুডোস,
  • একক | 236712.158.9005612.87 (*) | ১৭ ডিসেম্বর ২০১৯ ০৯:৪২79724
  • পদ্যগুলো চমৎকার ! এই লেখা থেকে মীম / পোষ্টার অনেককিছু হতে পারে :))
  • সিএস | 236712.158.9005612.51 (*) | ১৮ ডিসেম্বর ২০১৯ ০৪:২৯79725
  • চাচা চৌধুরী আর চান্দামামা, অসাধারণ। ঃ-)
  • | 237812.69.453412.56 (*) | ১৮ ডিসেম্বর ২০১৯ ১০:০০79726
  • Tim | 236712.158.676712.114 (*) | ২০ ডিসেম্বর ২০১৯ ০৩:৩৬79727
  • পদি ও গদ্য অপূর্ব হয়েচে। ছড়িয়ে যাক
  • Tim | 236712.158.676712.114 (*) | ২০ ডিসেম্বর ২০১৯ ০৩:৩৭79728
  • পদ্য। কি জ্বালা
  • আঞ্চলিক | 237812.69.563412.147 (*) | ২১ ডিসেম্বর ২০১৯ ০৩:৩১79729
  • আজ মিছিলে।

  • আঞ্চলিক | 237812.69.563412.147 (*) | ২১ ডিসেম্বর ২০১৯ ০৩:৩১79730
  • আজ মিছিলে।

  • aranya | 236712.158.3467.125 (*) | ২২ ডিসেম্বর ২০১৯ ০৩:৩১79731
  • এই লেখাটা খুবই উপভোগ্য। তবে বডি শেমিং ব্যাপারটা নিন্দাজনক। আর ভুঁড়ি লিক করা বলতে যদি ভুঁড়ি ফাঁসানোর কথা বোঝানো হয়ে থাকে, সেটা আরও আপত্তিকর
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু প্রতিক্রিয়া দিন