এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কল্লোল | 342323.191.6756.49 (*) | ১৯ মে ২০১৯ ০৪:০৪78640
  • কে মনে রাখে?
    কানহাইয়ারা, রাঘব চড্ডার, অতসীরা হয়তো জিতবেন, হয়তো না। তাতে কিই বা এসে যাবে। জিতলে সংসদে দারুন কিছু বক্তৃতা হবে - এই তো।
    কানহাইয়াদের আগে এ কে গোপালন, ভূপেশ গুপ্ত, গুরুদাস দাসগুপ্ত, জ্যোতির্ময় বসু এঁরাও দারুন বক্তা ছিলেন, পরে আরও আসবেন আশা করি। এ কে গোপালনের জরুরী অবস্থা জারির পরের অধিবেশনে সেই মিথ হয়ে যাওয়া বক্তৃতা। সে সব বক্তৃতা এবং হাজার হাজার ফাগো তাঁতীদের কে মনে রেখেছে? দিনের শেষে হিসাব কষতে হয় মায়াবতী, মমতা, রাহুল না মোদী।
    বামেরা একসময়ে নির্ধারক শক্তি ছিলো। একটা গোটা সরকারকে ফেলে দিতে পেরেছিলো পারমানবিক চুক্তির কারনে। কিন্তু তাতে বদল কি কিছু এলো?

    আর কতোকাল জীবনের বিনিময়ে বারবার কালো মৃত্যুকে হবে কেনা / মৃত্যুর দামে কবে শোধ দেবো জীবনের যতো দেনা!!
  • | 670112.220.9002312.75 (*) | ১৯ মে ২০১৯ ০৯:০৯78637
  • কানহাইয়া আশা করি জিতেই যাবেন। আতিসি মার্লেনা, দেবলীনা হেমব্রম আর নন্দিনী মুখার্জী জিতলেও খুব খুশী হব। এঁদের প্রচার বক্তব্য ফলো করছিলাম, ভরসা হয়েছে এঁরা সংসদে গেলে পজিটিভ পরিবর্তন আসবে হয়ত।
  • শিবাংশু | 5645.249.2378.250 (*) | ১৯ মে ২০১৯ ১০:১৭78638
  • মোকামা-বরৌনি-বেগুসরাইয়ের এই গল্প অনেক পুরোনো। গঙ্গার উত্তর-দক্ষিণে মার্সিনারি নরঘাতকদের স্বর্গরাজ্য। যে টাকা দেয়, তার হয়ে কাজ করে দেওয়া হয়। যদিও বদনাম হয় শুধু ভূমিহরদের, কিন্তু কেউ পিছিয়ে থাকেনা। গিরিরাজ ভূমিহরদের রাজা। কনহাইয়াও শোনা যায় ভূমিহর। কিন্তু সে 'কনহাইয়া'। এই গণিতটা সে জানে। সে নিশ্চয় বাপপিতাম'র থেকে শুনেছে একসময়ের লালদুর্গ বেগুসরাই কীভাবে কংগ্রেসি গুণ্ডারা রক্তে ডুবিয়ে দিয়েছিলো। এক ইঞ্চি জমির জন্য দশটা লাশ ফেলা এ জেলায় গৌরবের নিশান। এতো গোটা একটা সাংসদের আসন। যুদ্ধটা জেতা চাই। কিন্তু জানিনা হেলিকপ্টার থেকে নামিয়ে আনা গান্ধিছাপের বান্ডিল শেষ পর্যন্ত কী খেলা খেলবে?
  • রঞ্জন | 238912.68.8934.122 (*) | ১৯ মে ২০১৯ ১০:৪১78639
  • শিবাংশু,
    আপনার আশংকা যেন সত্যি না হয়!
    আমরা চাই অনেককিছু, ইনক্লুডিং আজাদী। কিন্তু বাস্তব অনেক জটিল, অনেক কঠিন।
    আমি ভোটের এক সপ্তাহ আগেও শিওর ছিলাম-- দিল্লিতে আতিসী মারলেনা সিং (মারলেনা= মার্ক্স + লেনিন, ওর বাবা-মার রাজনৈতিক ঐতিহ্যের চিহ্ন) এবং সাউথ দিল্লিতে আপের রাঘব চাড্ডা জিতবে। এখন আর তত শিওর নই । বিজেপির প্রচার শেষ মুহুর্তে সাম্প্রদায়িক ধ্রুবীকরণকে চরম পর্যায়ে নিয়ে গেছে। ফলে কংগ্রেসের চান্স বেড়ে গেছে।
    বিধানসভা হলে আপ দল নিশ্চিত জিতত।
    বংগে বামপ্রার্থী নিয়ে একই কথা । নন্দিনী মুখার্জির একটা গুণ আমার খুব ভালো লেগেছে। কয়েক বছর আগে হেরে যাবেন জেনেও পার্টির নির্দেশে মমতার বিরুদ্ধে দাঁড়িয়ে লড়েছিলেন।
    কিন্তু ঐ মেরুকরণ!
    কানহাইয়ার ক্ষেত্রেও একই কথা । ও উঁচু জাত, ভুমিহার। গিরিরাজ ভুমিহার দলিতদের ভোট গঠবন্ধনের ক্যান্ডিডেট টেনে নেবে না তো! আবার ভুমিহার ভোটও ভাগ হয়ে যাচ্ছে।
  • K | 780112.77.9000112.31 (*) | ২৩ মে ২০১৯ ০৫:০৭78641
  • Kono prediction to millo na. Majhe majhe mome left leaning jonota ekta bubble e baash korchen. Kotha gulo shunte bhalo laage kintu vote e converted hoi na.
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল প্রতিক্রিয়া দিন