এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • রূপ-রুবারু (৪)

    উদয়ন ঘোষচৌধুরি লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ০৫ জুন ২০১৫ | ৭৪০ বার পঠিত
  • এবারে ধরেছি ঢালু। মাঝেমধ্যে অল্প চড়াই। হালকা গাছগাছালি আর প্রচুর পাখি। বেশিরভাগেরই নাম জানি না। দেখলাম আকাশে পাক খাচ্ছে খানদুই হিমালয়ান ঈগল। ক্যাঁক্যাঁ করে মাত করছে ঝাঁক ঝাঁক টিয়া। সবুজ আর কমলা কাঠঠোকরা। উসকোখুসকো ঝুঁটিয়ালা সিপাহি বুলবুল। হলুদ ঠোঁটের ময়না। লম্বা লেজওলা ট্রিপাই, ম্যাগপাই। অসংখ্য খুদে পাখির দল নালিশে আর উস্তমখুস্তমে ভরিয়ে তুলেছে ঝোপঝাড়। কিছুটা দূর থেকে আমাদের মাপছে কালোমুখের হনুমান বাহিনী। একেকটার মোটা আর বাঁকা ল্যাজ দেখেই ‘রামায়ণ’-এর ওপর বিশ্বাস বেড়ে যায়। দুয়েকটা ফটো তোলার পর মনে হল, যেরকম নির্নিমেষ ওরা এদিকেই তাকিয়ে আছে, হঠাৎ লাফিয়ে এসে আক্রমণ করাটা নিছক কল্পনা না-ও হতে পারে। ‘বাঁদুরে থাবড়ায় ক্যামেরা খুইয়ে আত্মঘাতী’ – ব্রেকিং নিউজ ফ্ল্যাশ হিসেবে কতটা লাগসই ভাবতে ভাবতে ফটো তোলার লোভে নিরস্ত থাকি। ছবির মতো ছোট দুটো গ্রাম – ভগবানপুর আর ওয়াছম – পেরিয়ে এসে পড়ি ঘন জঙ্গলের মধ্যে। দুধারে বিরাট বিরাট গাছ। তাদের শরীরে মাখামাখি হয়ে আছে ইয়ত্তাহীন লতাগুল্ম ফার্ন পরগাছা। কোথাও আচমকা নিশ্চুপ হেসে উঠছে আশ্চর্য উজ্জ্বল ফুল। বাঁদিকে গহন খাদ। ডানদিকে উঁচু পাহাড়ি দেয়াল বেয়ে প্রপাতধারা নামছে কোথাও কোথাও। আলো আছে মোটামুটি, কিন্তু জমি অব্দি রোদ পৌঁছয় না। কিছু কিছু জায়গায় পাতা পচে শ্যাওলায় হড়হড়ে। অসতর্ক থাকলে পপাৎ আছাড়। নিচের দিকে চোখ রেখে হাঁটছি। একটা বাঁকের মুখে হঠাৎ ওপরে তাকিয়ে বিস্মিত ভয়। জায়গাটা বেশ ঘুপচি মতো। পাথরের খাঁজে খাঁজে বহু বছরের শুকনো পরগাছা দড়ি পাকিয়ে ঝুলছে। অনেক ওপর থেকে লাফিয়ে নামছে সফেন জলধারা। অনেক হাজার বছর আগে, এসব অঞ্চলে পথ ভুলে কেউ কি এসে পড়েছিল, আর এমনই কোনও দৃশ্যের মুখোমুখি কল্পনা করেছিল শিবের জটায় গঙ্গার নেমে আসার রূপ? চলতে চলতে একসময় টের পাই, রাস্তাটা ছুঁয়ে ফেলেছে ওইসব বিশাল গাছেদের মাথা। খাদের গায়ে গায়ে একটু ঝুঁকে মাঝে মাঝে মেখে নিচ্ছি মরণরোমাঞ্চ। অনন্তযোদ্ধা বৃক্ষরাশিদের দেখতে দেখতে মনে মনে তাদের প্রণামও করে ফেলি। ওরাই তো আসল ঈশ্বর!

    এদিকে, আরেঃ, সামনে বিশাল ছাতা কাঁধে বলওন্তজি! আমাদের দেখে সে-ও খুব অবাক। জানায়, দেবীকুণ্ড-নাগকুণ্ডে দু দিন কাটিয়ে বন্ধুরা আজ ফিরছে কাঠালিয়া থেকে জাইতলি। ওদের সঙ্গে আছে তার দাদা রূপজি আর ছেলে মোহন। একটা জরুরী কাজে নিজেকে যেতে হচ্ছে দেরাদুন। কবে ফিরবে ঠিক নেই। হয়ত আমাদের সঙ্গে এ যাত্রায় আর দ্যাখা হবে না। টিমের বাকিদের সঙ্গে কিভাবে যোগাযোগ করে খবর দেওয়া যায় – ভাবতে ভাবতে সে জানায়, আরও কিছুটা গেলে দউ নামে গ্রাম পাবো। সেখানে তার এক তুতোভাই আছে – লাল সিং। ফোনের টাওয়ার থাকলে এবং বাড়িতে কাউকে পাওয়া গেলে, সে নিশ্চয়ই জাইতলিতে জানিয়ে দেবে আমাদের কথা। লালজির ওখানে থাকারও ব্যাবস্থা আছে, আমরা চাইলে সেখানেও বিশ্রাম নিতে পারি। বলওন্তজিকে বিদায় জানিয়ে আর ফেরার দিন কাঠগোদামে পারলে একবার দ্যাখা করার অনুরোধ করে আমরা এগোতে থাকি। টিমের খবর জানতে পেরে ভাল লাগছে। জঙ্গলের ঘনত্ব একটু একটু করে পাতলা হচ্ছে। একটা বাঁক ঘুরতেই যেন পুরো যশ চোপড়ার সিনেমাটিক বিউটি! ঝকঝকে জামা গায়ে আকাশ দাঁড়িয়ে। কিছুটা দূরে দূরে বর্ফিলি পাহাড়। এখান থেকে পাশাপাশি মাইকতলি রেঞ্জ আর নন্দাকোট পরিষ্কার দৃশ্যমান। পথ এখন অনেকটাই সমতলীয় সুন্দর। খুব বেশি চড়াই-উতরাই নয়। কোথাও কোথাও বিশাল পাথর ঝুঁকে রয়েছে – যেন এখনও পতনের নির্দেশ আসেনি। জায়গায় জায়গায় রামদানার ক্ষেতি। মোরগঝুঁটির মতো গর্বিত লাল রামদানা ফুলেরা সেই ক্যানভাসের মুকুট হয়ে আছে। বেলা বেশ গড়িয়েছে। সকালের রুটি-তরকারি অনেকক্ষণ গায়েব। পেট চোঁচোঁ। কিন্তু আশেপাশে কিছুই যে দেখি না! খানিক হেঁটে গিয়ে একটা চা-দোকান পেলাম। আমাদের দেখে একটা মেয়ে সাংঘাতিক কাশতে কাশতে বেরিয়ে এল। বোঝাই যাচ্ছে, তার শরীরের অবস্থা খুব খারাপ। কিন্তু আশ্চর্য, প্রথামাফিক সে কোনও ওষুধপত্র কিছুই চাইল না। দাদাগোছের কাউকে ডেকে দিয়ে সে আবার ঘরে ঢুকে দরজা বন্ধ করে দিল। তার দাদা চা-বিস্কুট খাওয়াল। আমাদের জল ফুরিয়ে গেছিল। সংলগ্ন ঝর্ণার কল থেকে সে জল ভরে এনে দিল।

    আরও খানিক এগিয়ে দউ গ্রাম। গ্রামটা শুরুর একটু আগে আরেকটা থাকার জায়গা দেখলাম। অন্নপূর্ণা হোটেল। আমার মতোই ভাষা-ধর্ষক কোনও বাঙালি-ভাইকে দিয়ে বেচারি মালিক একটা পোস্টার লিখিয়েছিল। সেই জাতভাই স্থানীয় উচ্চারণ মতে বুঝে নিয়ে বাংলায় লিখে গ্যাছে ‘আনপোনা হোটেল’। আমরা চারদিকে কত যে চারাপোনা বাংলার সোনাপোনা ছারখার করছি – তার আর ইয়ত্তা কি! (ফেরার পথে, গৌতমদা অবশ্য বানানটা ঠিক করে দ্যায়।) দউ শুরুর মুখেই ক্ষেতে একজনকে পেলাম। লালজির নাম বলতেই দু হাতে একগাদা গাঁজাপাতা ডলতে ডলতে জানাল, সে-ই মহাপুরুষ লাল সিং। বলওন্তজির নাম করে তাকে সব জানালাম আর বললাম, তুমুল খিদে পেয়েছে। সে তার ছেলেকে ডাকল। ছেলে প্রচুর ভেবেচিন্তে জানাল, দুপুর গড়িয়ে গ্যাছে, উপস্থিত ম্যাগি করে দেওয়া যেতে পারে। ম্যাগিতে একটু সবজি কিছু মেশানো যায় কি না, জিগ্যেস করায় সে দ্যাখাল, খানিকটা পালংশাকের তরকারি বেঁচে রয়েছে। চমৎকার, বহুৎ আচ্ছা! চনচনে খিদের দুপুরে গ্যালগ্যালে ম্যাগির মাথায় ল্যাদল্যাদে পালংশাক কেউ ট্রাই করেছে কি না, জানি না – তবে এটুকু বলে দিতেই পারি, স্বাদ অনবদ্য! খিদে মিটলে লালজি এল। ততক্ষণে সে গাঁজাপাতা সাইজ করে ফেলেছে এবং জাইতলিতে ফোন করে বলে দিয়েছে আমাদের এখানে পৌঁছনোর কথা। গল্প করতে করতে জানতে চাই, এই যে পথের ধারেই খোলাখুলি এরকম গাঁজার চাষ ও ব্যবসা – ভয় করে না? খুব অবাক হয়ে সে জানতে চায়, কিসের ভয়? বলি, এসব তো নিষিদ্ধ – জেল-জরিমানা ইত্যাদি। যেন খুব মজার গল্প – এরকম হোহো হাসিতে ফেটে পড়ে সে। বলে, দাদা, ওসব নিচে আপনাদের শহরে হয়! এ হল পাহাড় – কেউ আসে না! আসলেও পালিয়ে যায়! কে কাকে ধরবে! গুম মেরে থাকি। এখানের মানুষরাই এই অঞ্চলকে ‘দেবভূমি’ বলে ও মানে। অনেক জায়গায় সরকারি সাইনবোর্ডেও সে কথা লেখা আছে। কিন্তু ভেতরের এই ঘুণ দেবত্বকে নামিয়ে দিতে পারে যেকোনও দিন! খলিধারেই জেনেছিলাম, পিণ্ডারির পথে কোনও দুই বিদেশি গেস্টহাউস খুলছে। এই রাস্তায় পর্যটন শিল্পের উন্নতি কতটা প্রভূত হবে – সে সন্দেহ থাকলেও, ফরেনারদের গাঁজার বিজনেস সুপারহিট হতে বেশি সময় নেবে না। অরিজিৎদা পরে কথাপ্রসঙ্গে বলেছিল, এখন খাল কাটার কাজ চলছে। কুমির যখন ঢুকবে, তখন কেউই বাঁচবে না! ভাবলে খারাপ লাগে। লোভ আর টাকার চাহিদা ক্রমশই গিলে চলেছে মানুষের অন্তঃস্থিত দেবত্ব।

    লালজি সেখানেই রাত কাটাতে বললেও আমরা সিদ্ধান্ত নিই, আরও একটু এগিয়ে যাওয়ার। গাছেদের চিলেকোঠায় বিকেলের পেয়ারাপাকা রোদ। দূর থেকেই টের পাচ্ছি পিণ্ডার নদীর গর্জন। ওই নদীটা পেরিয়ে খাতি গ্রাম। ঠিক করেছি, আজ ওখানেই থেকে যাব। ঝুপসি সবুজ রাস্তায় দেখি গ্রামেরই একটি বউ কাস্তে হাতে চলেছে, সম্ভবত জ্বালানী বা গরুর জন্যে ঘাস সংগ্রহে। পাহাড়িরূপ তাকে অহংকারের বদলে দিয়েছে অনামিক সারল্য। উপরন্তু পরনের সালোয়ার, সোয়েটার, টিপ, ও লিপস্টিক – সবই লাল। একটু দোনামোনা গলায় বলি, আপকা এক ফটো লে সকতা হুঁ? আরেব্বাপরে! সে কি ভাবল, কে জানে! হাতের কাস্তে নামিয়ে সাততাড়াতাড়ি খুলে ফেলল সোয়েটার ও ওড়না! কিন্তু আমি তো ওই সর্বাঙ্গ লালিমাই চাই। তাকে নিরস্ত করে বললাম, ওগুলো পরেই থাকুন, আমি ওরকমই ছবি নেব। লজ্জা-লজ্জা মুখে সে আবার সব গায়ে চড়ায়। পিণ্ডার পেরিয়ে একটু ওপরে উঠে সবুজ ক্ষেতের মাঝে পেলাম সম্পূর্ণ কাঠের তৈরি একটা হোটেল। সঙ্গম কটেজ। তালাবন্ধ। মূল গ্রাম আরও প্রায় এক কিমি দূরে। আশেপাশে কেউই নেই। সামনেই চোখ তুললে নন্দাকোট। জায়গাটা দারুণ মনে ধরে গ্যালো। বন্ধ দরজার পাশেই বসে পড়লাম। ভাবটা এমন, ঘর যখন আছে কেউ না কেউ তো আসবেই!

    হ্যাঁ, তাই হল। অল্পক্ষণের ভেতরেই এসে পড়ল মালিক তারা সিং। কাল সারারাত তার দেড় বছরের ভাইপো ককিয়েছে। সকাল হতেই তাকে নিয়ে রওনা হতে হয়েছিল বাঘেশ্বরের উদ্দেশ্যে। কাছাকাছি হাসপাতাল ওখানেই। মনে মনে হিসেব করে নিই, ওইটুকু একটা বাচ্চা সমস্ত যন্ত্রণা নিয়ে কুড়ি-বাইশ কিমি পেরিয়ে, যদি সঙ থেকে গাড়ি পায়, তা-ও ঘণ্টাদুয়েক পেরিয়ে যাবে জাস্ট চেক করাতে। নাঃ, আমার শহুরে মন কাঁপে না। বরং ঘর খুলিয়ে আমি ব্যস্ত হয়ে পড়ি আরামের তদবিরে। আমি এই ভেবেই ক্ষুধার্ত হই যে, সারাদিন তেমন কিছুই খাইনি। তারাজি যদিও তাদের সঙ্গে পুরো রাস্তা যায়নি, তবুও সে ক্লান্ত ছিল। কিন্তু রোমে থাকার প্রবচন মেনে সে লেগে পড়ে কাজে। জাইতলিতে মোহনকে ফোন করে সে জানিয়ে দ্যায়, আমরা দুই টিমভ্রষ্ট আজ খাতিতে রাত কাটাব। অল্প চা খেয়ে আর রাতের খাবার বলে হাঁটতে বেরোই গ্রামের দিকে। মূল রাস্তা থেকে আলাদা হয়ে ক্ষেত আর বিছুটিঝোপের মাঝবরাবর কলেজি-মেয়ের সিঁথির মতো সরু একটা পথ ঢুকেছে। একদম পাশেই একটা বউ রাইয়ের চাষ করছে। লালচে চোখ। বারবার শব্দ করে সর্দি টানছে। কথায় কথায় জানতে পারি, এই তারাজির স্ত্রী। দিনচারেক হল তার জ্বর। হরেক আলাপচারিতায় সে জিগ্যেস করে, আমাদের ক্ষেতিবাড়ি আছে কি না! নেই এবং কোনওদিন করিনি শুনে ভারি আশ্চর্য ও হতাশ হয়। বলে, ক্ষেতি নেহি করতে হো, তো ফির ক্যা করতে হো! মাইরি বলছি, জীবনে নিজেকে আর কখনও এতটা অকেজো মনে হয়নি।

    খাতি গ্রামটা এই পুরো অঞ্চলের মধ্যে উন্নততম দেখলাম। পাহাড়ি স্রোত কাজে লাগিয়ে অনেকগুলো কলের ব্যবস্থা। বেশ কয়েকটা পাবলিক টয়লেট। এই পুরো সভ্যতার একমাত্র পোস্ট অফিস (এবং সেটা চালু) আছে। গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্রের দরজায় তালা ও সেটি ভেঙে ঝুলছে। খোঁজ করে জানলাম, ডাগদারসাব বেশ কয়েক বছর হল কেটে পড়েছে। নতুন কেউ আসেনি। ওষুধ কিছুই থাকে না। ফাটাদেয়ালে একটি জীর্ণ লাল-হলুদ বাণী – ‘দুটির বেশি নৈব চ’। কিন্তু জ্বরে যেখানে রামভরোসা – জন্মনিরোধক সেখানে বাতুলতাই। সুতরাং ঘরে ঘরে ছানাপোনার রমরমা। কেউ বাঁচছে, কেউ মরছে। ছেলেমেয়েরা এখানে একেবারে অল্পবয়েসেই বিয়ে করে ও বাপ-মা বনে যায়। ঘুরতে ঘুরতে পৌঁছই গ্রামের শেষমাথায় এক মন্দিরে। শুনলাম, উহা কালীর স্থান। মূর্তি সেখানে চট দিয়ে ঢাকা। অদ্ভুত এই ব্যবস্থার কারণ নাকি লোকাল বেওয়ারিশ কুত্তার নির্ঘণ্টহীন আক্রমণ থেকে দেবীকে বাঁচানো। এক লালমুখো ফরেনার, দেখলাম, আমাদের দিকে তাকাতে তাকাতে মন্দিরের পেছনের প্রায়ান্ধকার ঘরগুলোতে ঢুকে গ্যালো। তার ও বাকিদের ভাবটা এমন, সে হেবি পরিচিত আর আমরাই বাইরের মাল। সন্ধ্যে নেমে আসতে বাকি নেই। পায়ে পায়ে পৌঁছই পেছনের ঘরগুলোর কাছে। আলো-আঁধারিতে বুঝতে বাকি থাকে না, এটি একটি গাঁজার ঠেক। শক্তির সাধনা ও গাঁজার আরাধনা – এমন সহাবস্থান এই প্রথম পেলাম। যদিও কেউ কোথাও বিন্দুমাত্র ভয় দ্যাখায়নি, তবু সহসা চন্দ্রানীর শরৎচন্দ্রীয় নারীসত্ত্বা হালুশথালুশ জেগে ওঠে। তার মনে হয়, এরা বুঝি এখুনি আমাদের বন্দী করে ফেলবে ও সড়কি-বল্লম নিয়ে ঠ্যাঙাতে আসবে। সেই অশেষ প্রত্যুৎপন্নমতিত্বে আমরা পাঁইপাঁই দেবালয় ত্যাজিয়া কটেজের রাস্তা ধরি।

    সাড়ে সাতটার ভেতরেই ডিনার শেষ। তারাজি ‘গুড নাইট’ করে গ্রামের পথে ফিরে গ্যালো। দৃষ্টিসীমান্তে কোথথাও কেউ নেই। কৃষ্ণপক্ষ শুরু হয়ে গ্যাছে। চাঁদ উঠতেও সময় লাগবে। বাইরে ঘুরঘুট্টি অন্ধকার। সামনে ফাঁকা ক্ষেত। পেছনে পাহাড়। ডানদিকে দূরে গ্রামের দিক থেকে দুচারটে আলোর ভ্রষ্ট হাতছানি। ভুল করে ডেকে ফেলছে একটা গৃহহীন কুকুর। বাঁদিকে নদী আর জঙ্গল। কুকুরের মিয়ানো ডাক ছাড়া শব্দ বলতে পিণ্ডারের গর্জন। কিছুটা পায়চারি করে টের পাই হিমেল শিশিরের খুনসুটি। বাইরে ঘন ঘাস আর ঘরে কাঠের খাঁজে ও তুলোর গদিতে পাহাড়ি বিছে বা সাপ থাকা বিচিত্র নয়। খুব ঠাণ্ডায় যদিও শীতল রক্তের প্রাণীরা টেঁকে না, তবু সম্ভাবনা উড়িয়ে দিতে পারি না। তাছাড়া এখনও সেরকম ঠাণ্ডাও পড়েনি। এই প্রথম টের পাই, মানুষ ছাড়া মানুষ কত একা! যেন এক বিচ্ছিন্ন গ্রহ। এ সমস্ত এখন চন্দ্রানীকে বলাও যাবে না। এমনিতেই দুর্বল শরীরে সে হেঁটে চলেছে, তার ওপর এই চাপ খেয়ে গেলে আর ঠ্যাকায় কে! চোখ তুলে দেখি, আকাশের কালো চাদর ফুটো ফুটো করে ঝলসে উঠছে নক্ষত্রদের ক্লাসরুম। তিরধনুক হাতে একেবারে সামনেই কালপুরুষ দাঁড়িয়ে। দু পা চিতিয়ে। দৃপ্ত ভঙ্গি। গোড়ালির কাছে একনাগাড়ে জ্বলছে লুব্ধক। মনে পড়ে যায়, ছোটবেলায় প্রথম একেই চিনিয়েছিল বাবা। সেই থেকেই জানি, যেখানেই যাই, কালো রাস্তায় আলো নিয়ে আমাকে পাহারা দ্যায় সাহসী একটা লোক। আমাকে বাঁচিয়ে রাখে তার শান্তঋজুতা।

    (ক্রমশ)
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ০৫ জুন ২০১৫ | ৭৪০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dd | 116.51.232.76 (*) | ০৫ জুন ২০১৫ ০২:৩৮67129
  • খুব দারুন ভাষা। নিশ্চয়ই নিয়মিত কবিতা লেখেন।

    ভেরী লাভলি।
  • tc | 34.7.36.95 (*) | ০৫ জুন ২০১৫ ০৯:১৮67130
  • খুব ভাল লাগছে পড়তে। আশা করে আছি পরের পর্বগুলোর জন্য।
  • | 11.39.12.169 (*) | ০৬ জুন ২০১৫ ০৯:১৬67131
  • ķই চমত্কার!!

    যাই আগের পর্বগুলো খুঁজে পড়ি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন