এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 2345.108.123423.155 (*) | ১৮ জুন ২০১৮ ০৩:০৭63403
  • ইশ এই সিনেমাটা এত দেখতে ইচ্ছে করছে! এদিকে বোধহয় আসবে না।

    আচ্ছা পপিন্স কী বলল? ওর কেমন লাগল?
  • * | 232312.164.564523.126 (*) | ১৮ জুন ২০১৮ ০৩:৪৩63404
  • হইচই য়ে আসবে মনে হয় SVF থেকে প্রচারে সাহায্য করা হয়েছে
  • Du | 237812.58.121212.48 (*) | ১৮ জুন ২০১৮ ০৩:৫২63405
  • দেখতে ইচ্ছে করছে। সহজপাঠের গল্প কি ভাগ্যে ডিসেম্বরে গিয়েও পেয়ে গেসলাম এটাও যেন পাই।
  • সমীর ভট্টাচার্য | 2345.110.9002312.153 (*) | ১৮ জুন ২০১৮ ০৪:৪৬63406
  • ঠিকই বলেছেন
  • Sutapa Das | 7845.11.890123.80 (*) | ১৮ জুন ২০১৮ ০৫:৩৯63407
  • জানিনা, দেখবার সুযোগ হবে কিনা। নাম শুনেছি আগে, আপনার অভিজ্ঞতা দেখবার খিদে বাড়িয়ে তুললো।
  • ফুটকি | 2345.110.894512.156 (*) | ১৯ জুন ২০১৮ ০৪:৫৭63409
  • দমদি, পপিন্স খুবই মজা পেয়েছে। ঘোঁতন রান্না করতে পারে দেখে ভীষণ ইম্প্রেসড। পপিন্সও রান্নাবান্না ভালবাসে কিনা।

    সিনেমাটি সত্যিই বড্ড ভাল। সকলেই দেখে ফেলার চেষ্টা করতেই পারেন।
  • বিপ্লব রহমান | 340112.231.126712.74 (*) | ১৯ জুন ২০১৮ ১২:৩৬63408
  • কবে যে দেখবো? ইউটিউবে প্রকাশ পেতে বছর গড়াবে বোধহয়। :/

    লেখাটি খুব প্রাণোচ্ছল। শাবাশ!
  • পাতি বাঙালি | 011212.225.6723.63 (*) | ২০ জুন ২০১৮ ০৫:০৭63410
  • এত ছবি হচ্ছে, এই ছবিটা নিয়ে পড়ে আছে কেন ? কলকাতায় গুটিকয়েক হলে রিলিজ হলে তৃতীয় সপ্তাহে আইনক্সের দুটো হলে একটা শো টিকে আছে । বোধ হয় চতুর্থ সপ্তাহ টানতে পারবে না । দেখুন "সুলতান দ্য সেভিয়ার "। টেলিফিল্ম দেখা বন্ধ করে বড় পর্দার সিনেমা দেখার অভ্যাস করুন ।
  • ফুটকি | 2345.110.894512.76 (*) | ২১ জুন ২০১৮ ০৫:৩৫63411
  • নিশ্চই দেখবো। মাশায়াল্লা তোর জেল্লা। আমি সব দেখি। যদিও কেউ ওই " এটা নয় ওটা দেখুন" বললে না দেখার চান্সটা বেড়ে যায়।
  • সিনেমাপ্রেমী বাঙালি | 2345.110.894512.180 (*) | ২১ জুন ২০১৮ ০৫:৪৪63412
  • পাতি বাঙালি কি সাহাদা নাকি? এখনো ওই সব ক্যাটল ক্লাস সাউথের রিমেক দেখে যাচ্ছেন?
  • i | 783412.157.89.253 (*) | ২১ জুন ২০১৮ ১১:০৫63413
  • সৃজিতার লেখা সুন্দর, আন্তরিক। ভালো লাগল। ফুটকির উত্তরও ( রাত ১১ঃ০৫) ।
  • পাতি বাঙালি | 232312.163.6745.102 (*) | ২২ জুন ২০১৮ ০৬:১৩63415
  • আধা আঁতলা ছবির শেষ গতি নন্দন ই হয় ।এই ছবিগুলো তো কলকাতা ছেড়ে যেতে চায় না । একমাত্র আঁতেল বাঙালিরাই "রিমেক " ছবি নিয়ে ঘেন্না করে । সারা ভারতে এত রিমেক ছবি হচ্ছে, অথচ সাধারণ মানুষ কি সুন্দর ভাবে গ্রহণ করে । রিমেক ছবি দেখি কারণ বাংলার পরিচালকরা "সিনেমা " বানাতে শিখল এই সময়ে । বর্তমান বুদ্ধিদীপ্ত বাংলা ছবি মানে তো ডাস্টবিন । "পদ্মাবত " বা " বাহুবলী" এর মত ছবি এখনকার বুদ্ধিদীপ্ত পরিচালকরা পারবে কি ?
  • pi | 4512.139.122323.129 (*) | ২২ জুন ২০১৮ ০৬:১৫63416
  • 'সারা ভারতে এত রিমেক ছবি হচ্ছে, অথচ সাধারণ মানুষ কি সুন্দর ভাবে গ্রহণ করে '

    এই অথচ টা জোড়ার কারণ?
  • পাতি বাঙালি | 232312.163.6745.102 (*) | ২২ জুন ২০১৮ ০৬:৩৪63417
  • তামিল তেলেগু তে প্রচুর হিন্দি ছবির রিমেক হচ্ছে । সেগুলো নিয়ে ওদের শিক্ষিত মহলে ঘেন্না পিত্তি নেই। "কাহিনী "র তামিল ভার্সন কি সুন্দর ভাবে গ্রহণ করেছিল ।যত নাক সিঁটকানো আমাদের মধ্যে ।" পোস্ত" দেখার পর এক চিত্র সমালোচক জানতে চেয়েছিল কেমন লাগলো আমার । আমি কি বলব, তখন তো "বাহুবলী " র যাদুতে আচ্ছন্ন । কোথায় "বাহুবলী " আর কোথায় আমরা? পাব্লিকদের " আলু পোস্ত " খাওয়াচ্ছি । আমাদের পরিচালকরা কি পারবে না? সেদিন দেখলাম "সুলতান দ্য সেভিয়ার " , ছবির কিছু কিছু দৃশ্য অনেকটা সাধ পূরণ করেছে। এই ছবির শুধু নন্দনে রিলিজ হয়নি বলে আনন্দবাজার গালমন্দ করেছে।
  • র২হ | 232312.167.123412.35 (*) | ২২ জুন ২০১৮ ০৬:৫১63418
  • তাইতো। শুধু রিমেকই হোক। রিমেকের রিমেক তার রিমেক তার রিমেক। যে অরিজিনালিটি আমাকে ব্লক বাস্টার দিতে পারিবেনা তাহা লইয়া আমি কিতা করতাম।

    তবে পাতি বাঙালী বলেছেন ‘এত ছবি হচ্ছে, এই ছবিটা নিয়ে পড়ে আছে কেন ?‘। এখন যার যেমন রুচি, আপনি ইতিউতি অরিজিনালের মাঝে নকলের ভীড় নিয়ে পড়ে আছেন, এতে আপত্তির কি আছে।

    আর ‘বাংলার পরিচালকরা "সিনেমা " বানাতে শিখল এই সময়ে’ এটা ভয়ানক দাবী; কি আর করা।

    বাণিজ্যসফল সিনেমা অবশ্যই হোক, এতে সমস্যা কি। কিন্তু অরিজিনালিটি নিয়ে আপত্তি করলে তো আপনার উপাস্য ছবি করিয়েরাও সহমত হবেন বলে মনে হয় না।

    যাগ্গে, এই লেখাতে এসব বোধয় কিছু অবান্তর।
  • pi | 7845.29.678912.64 (*) | ২২ জুন ২০১৮ ০৬:৫২63419
  • পোস্ত আর রেনবো জেলি সমতুল্য বলছেন ? অথচ পোস্ত কে তো আপনার 'আঁতেল বাঙালি'রাই বেশ ভালই গাল দিয়েছে।সৃজিতের অনেক ছবিই 'আঁতেল বাঙালি' র কাছে দিনরাত খিস্তি খায়।
    তাই আপনার লজিকটা মোটেও বোধগম্য হচ্ছেনা।
    ওখানে ' অথচ' কেন জুড়েছিলেন , এখনো বুঝিনি।

    ভাল কথা, আপনি কি এটা দেখে খারাপ বলছেন ?
  • | 670112.193.890123.75 (*) | ২২ জুন ২০১৮ ০৭:০৭63420
  • পোস্ত আর রেনবো জেলি একইরকম! আবার বাহুবলী!!

    এ কে রে? এ কে?
  • পাতি বাঙালি | 232312.163.6745.102 (*) | ২২ জুন ২০১৮ ০৭:১৭63421
  • রিমেক আর অরিজিনাল, সব হবে। কিন্তু বর্তমানে অরিজিনাল বা বুদ্ধিদীপ্ত যে সব বাংলা ছবি হচ্ছে তার বেশির ভাগ ভূষিমাল। সেই জায়গায় রিমেক ভালো ছবি হলে তো অসুবিধা নেই। এই ক মাসে তো দেখলাম অনেক ছবি। এর মধ্যে " গুপ্তধনের সন্ধানে " মন্দ নয় । কিন্তু "দৃষ্টিকোণ " , পুরো রদ্দিমার্কা । তার পর "উমা " , " ঘরে & বাইরে " , বসে দেখা যায় না । "হামি " মিডিয়ার সাপোর্ট থাকলে কি না করা যেতে পারে । ওটা সিনেমা না সিরিয়াল? ভালো লেগেছিল " ধারাস্নান" ।যেহেতু হরনাথ চক্রবর্তীর ছবি , কোন পেপার রিভিউ লিখবে না । আঁতেল বাঙালি এই ছবিটার পথ মারাবে না । এমন অরিজিনাল ভূষিমাল দেখার থেকে রিমেক দেখা ভালো নয় কি ?
  • r2h | 232312.167.123412.35 (*) | ২২ জুন ২০১৮ ০৭:৪৬63422
  • হামি, উমা ওগুলো ঢপের সিনেমা এতে অবশ্য আপত্তি নেই।
    কিন্তু রেনবো জেলি, আমি যদিও এখনো দেখার সুযোগ পাইনি, প্রোমো, রিভিউ ইত্যাদি দেখে পড়ে যা বুঝছি, অন্য রকম, অন্য জঁর।

    মুশকিল হলো হামি, উমা ওগুলোও আমি দেখিনি, কিন্তু হামি টিমের আগের সিনেমাগুলো দেখেছি কিছু, ইচ্ছে খুব ভালো লেগেছিলো, তারপর থেকে আর নেওয়া যায়নি, বেলাশেষে ইত্যাদি তো খুবই খারাপ লেগেছে, তাই আর রিস্ক নিই না। উমা - প্লট সামারি এসব পড়ে গগনবিহারী গল্পের গরু টাইপ মনে হলো। তাছাড়া সৃজিতবাবু লেটলি কিছু বৃহৎ গজভুক্ত কপিত্থ বানিয়েছেন, একটু আধটু দেখেছি, তাই আর ভরসা হয়না।
    আবার বাহুবলী আমি কিন্তু দেখেছি, দুটোই, পুরোপুরি ফ্যান্টাসি, এনারটেনিং, যদিও দেখা শেষ হওয়ার পরই সিনেমা শেষ, কিছু মনে থাকেনা, তবে সে ঠিক আছে।

    কিন্তু এখানে আলোচ্য সিনেমাটির সঙ্গে তো এই সিনেমাগুলোর কোনটাই ধারার দিক দিয়ে মেলে না। সাধারন দর্শক হিসেবে এইটুকুই বুঝতে পারছি, সিনেমার টেকনিকেল বা তাত্ত্বিক ব্যাপার তো কিছু জানিনা।

    এখানে কি আলোচনাতে, ফড়িং, বাকিটা ব্যক্তিগত - এসব সিনেমা আসতে পারতো? ইন্ডি মুভি?

    গোয়েনদা বলে একটা সিনেমা দেখেছিলাম, টেলিছবি বোধয়। বেশ ভালো লেগেছিল।

    তবে ঐ আরকি, এখানে অন্য সিনেমার সঙ্গে তুলনা এসব মনে হয় একেবারেই অবান্তর হচ্ছে। আর লিখবো না এসব।

    রেনবো জেলি দেখতে খুবই আগ্রহী, সুযোগ পেলে অবশ্যই দেখবো। যারা দেখেছে তাদের আরো মতামত জানতে চাই।
  • pi | 7845.29.678912.64 (*) | ২২ জুন ২০১৮ ০৮:১০63423
  • যা লেখার হুতৈ লিখে দিয়েছে। ইচ্ছে বা রামধনু যত ভাল লেগেছিল, অলীক সুক্জ, মুক্তধারা, বা প্রাক্তন যেটুকু দেখেছি, ততটাই খারাপ লেগেছে, হামি নিয়েও যা পড়েছি, বেশিরভাগই তেড়ে গাল দিয়েছে।
    বেলাশেষের মতই উমার প্লট শুনে আর ট্রেইলর দেখে, রিভ্যু পথে দেখার মোটেও ইচ্ছে নেই, রাজকাহিনি আর হেমলক সোসাইটির পরে এমনি চলে গেছিল, চতুষ্কোণ দেখে আবার কিছিটস জেগেছিল।

    সহজপাঠের গপ্পো, আসা যাওয়ার মাঝে বা রেনবো জেলির ট্রেইলর, নানা লেখা, রিভ্যু
    পড়ে এগুলোর থেকে আলাদা লেগেছে।

    বাকিটা ব্যক্তিগত দেখে বেশ ভাল লেগেছিল, ফড়িঙ্গ ও বেশ।

    তো কথা হল, এগুলোকে ভাল বলা লোকজনের বেশিরভাগকেই প্রথম প্যারার বেশিরভাগ সিনেমা কে গালি দিতে দেখি।

    তাই কোথাও যেন মনে হচ্ছে আপনি মুড়ি মিছরি গোলাচ্ছেন।
  • i | 452312.149.562312.78 (*) | ২২ জুন ২০১৮ ০৯:০৩63424
  • আমার মনে হয় পাতি বাঙালী মিডিয়ার সাপোর্টের কথা বলতে চাইছেন। আমি ওঁর পোস্ট পড়ে যা বুঝ্লাম,উনি বলছেন, কিছু সিনেমা বাজারী মিডিয়ার পাবলিসিটি পায় অথচ সিনেমা হিসেবে সেগুলি 'রদ্দিমার্কা' বা 'বসে দেখা যায় না'; এদিকে তথাকথিত রিমেক বা না রিমেক পুরোদস্তুর বাণিজ্যিক সিনেমা যেগুলি ওঁর ভালো লেগেছে, বাজারী মিডিয়ায় এবং গুরুচন্ডালির মত ফোরামে ব্রাত্য থেকে যায়/ গেছে।
    সিনেমাগুলি যা উনি উদাহরণ হিসেবে উল্লেখ করেছেন, সেগুলি একটিও দেখি নি তাই কিছুই বলতে পারলাম না। তবে ধারাস্নানের রিভিউ না হোক, উল্লাস মল্লিকের উপন্যাস নিয়ে সিনেমা তৈরি হওয়ার কথা, ঋতুপর্ণা কাঞ্চনের জুটির কথা, দেবজ্যোতি মিশ্রর সঙ্গীত পরিচালনার কথা আমি বাজারী কাগজেই পড়েছি।

    বলি কি,পাতি বাঙালী, আপনি এখনকার বাংলা সিনেমা নিয়ে আলাদা করে লিখুন না। ভিন্ন টই খুলে। কেন খারাপ, কেন ভালো-এই সব।
    আমরা পড়ব।
  • i | 783412.157.89.253 (*) | ২২ জুন ২০১৮ ১২:১০63414
  • পাতি বাঙালী,
    চতুর্থ সপ্তাহ হয়ে গেছে। পঞ্চমে পা। আজ থেকে নন্দনে।
  • পাতি বাঙ্গালী | 232312.163.8934.191 (*) | ২৩ জুন ২০১৮ ০৯:১২63425
  • কাল নন্দনে দেখলাম " রেনবো জেলি "। ছবিটা নিয়ে এখানে কি আলোড়ন, নন্দনে টিকিট কেটে দেখি লাইন, কিসের লাইন ? জানলাম ঢোকার জন্য নাকি লাইন দিতে হয়, কিন্তু কেন ? আমার কাছে তো বৈধ টিকিট আছে আর তাতে আসন সংখ্যা আছে, আগে গেলে বসার জন্য ভালো আসন পাবো, ব্যাপারটা তো তা নয়, নন্দনের বুদ্ধিজীবিরা দেখলাম আমার কথার মানে বুঝতে পারলো না ,
    ছবির কথায় আসি , একটা শিশু চলচ্চিত্র বানাবার প্রয়াস, প্রসাসকে সাধুবাদ জানাই, কিন্তু শুরুতেই "ইউ এ " সার্টিফিকেট দেখে বমকে গেলাম, এখানে " এ" এলো কোথা থেকে ? শিশু নিগ্রহ না কি ঘোতন ও পপিন্স-এর বাল্য প্রেমের জন্য ?
    ঘোতন সুস্থ স্বাভাবিক নয়, মা বাবা প্রয়াত, মামার ( কৌশিক সেন ) কাছে আশ্রিত, মামার খিদমত খাটে আর পান থেকে চুন খসলে মামা "লাতের বাত" বলে পেছনে লাথি মারে । জানা গেলে, ঘোতনের বাবা নাকি অনেক কিছু রেখে গেছে, কিন্তু ঘোতন প্রাপ্তবয়স্ক না হলে সেই সম্পত্তির অধিকারী হবে না, তত দিন মামার লাঠি ঝ্যাটা খাও ।
    গল্পটা শুনে খুব ঘিসি পিটি মনে হয়, এমন গল্প নিয়ে তো কত ছবি হয়ে গেছে, আর সেই সোনার কেল্লা থেকে শিশু চলচ্চিত্র মানেই কি বেশ একটা গুপ্তধন পাবার চব্য থাকবে, এই গুপ্তধন পাবার ফান্ডাটা শিশুরা গিলে ফেলেলেও তাদের বাবা মায়েরা এখনও ক্লান্তি বোধ করে না । সব ছবিতেই এই ফান্ডাটার সঙ্গে থাকে একটা পাসওয়ার্ডের ঝক্কি ।
    তবুও ঠিকঠাক ছিল, মোটামুটি উতরে গেছিল এই ধরনের অরিজিনাল সিনেমা । মুশকিলটা হল অরিজিনাল ছবি যারা করেন, আনন্দবাজার একটু ভালো বলে দিলেই ভাবতে থাকেন " আমি বড় হনু "।
    পুরো ছবির সময়টা হল ফেব্রুয়ারী মাস, শীতকাল, যখন ঘোতন সোয়েটার পড়ে তখন অন্যান্যদের গায়ে একটা গরম জামা থাকে না, এই ছবিতে শীতকালে ঘোতনের শুধু শীত করে । অথচ ছবিতে সময়টাকে ঠিকঠাক ধরতে পারলে ছবির একটা মাত্রা পেত সেই জ্ঞানটা নেই পরিচালক শৌকর্য ঘোষালের ।
    এর পর তো নানা অসঙ্গতি, গন্ডারিয়া মানে মামা ঠিক কি করে বোঝার উপায় নেই, কিন্তু কাবুলীওয়ালার (ইকবাল সুলতান )মত কেউ এসে তাগাদা করে ।
    রাত বিরেতে দরজায় কড়া নেড়ে বাড়ীতে ঢোকে পরীপিসি ( শ্রীলেখা মিত্র ) সাত দিনে সাত স্বাদের রান্না করবে বলে ঘোতনকে কি সব ভুজুং ভাজুং দেয়, আর সেই যে আঁতলামোটা ছবিতে জোরজবস্তি ঢোকালেন কোন শিশুর মাথায় কি ঢুকবে, বাড়ীতে আছেন, অথচ বাড়ীর মালিক কিছুই জানতে পারছে না, এটা তো দর্শকদের ভুজুং ভাজুং দেওয়া নয় কি ?
    বাড়ীর সেই পুরোনো রোবোট, মামা পাসওয়ার্ড সন্ধানে জেরবার, সেটায় তো একদিন আগুন ধরে গেল , ঘোতন কিন্তু সেটা সারিয়ে ঠিকঠাক পাসওয়ার্ড দিয়ে ঠিক গুপ্তধন হজম করে নিল, কি অরিজিনল ভাবনা ?
    আর মামা হঠাৎ পটল তুললো কেন, পাড়া পড়শী ঘোতনকে কেন "অপয়া" বলল, তার যুক্তি খুঁজতে যাবেন না ।
    আর ঐ দৃশ্যটা, সাত রঙের লজেন্স ছাদ থেকে ছুড়ে দিচ্ছে পপিন্স বলে মেয়েটাকে, কেউ খেয়াল করেছেন কিনা,।, সেই লজেন্স ছাদে গিয়ে বিলকুল বদলে যাচ্ছে, এত বড় কন্টিনিউটি ভুল কি দেখলেন না পরিচালক মশাই । এখন অনেক নিকৃষ্টমানের পরিচালকের ছবিতেও এই রকম ভুল থাকে না ।
    সবই খারাপ, ভালো কিছুই নেই, ভালো লাগবে কৌশিক সেনকে । ঘোতনের চরিত্রে মহাব্রত বসুও ভালো, অন্তন্ত মনে হয়নি, "হামি"র মত ডুগডুগি বাজিয়ে বাঁদর নাচাচ্ছে ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন