এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • aranya | 3478.160.342312.238 (*) | ১০ নভেম্বর ২০১৮ ০৬:৫৮63159
  • ভাল লাগল। অনমিত্র-র আবেগটা বুঝতে পারছি।

    তবে পব সরকারের অবহেলার প্রতিবাদে চলচ্চিত্র উৎসব বয়কট , বা ধরা যাক ব্রেজিলে বিশ্বকাপ ফুটবল বয়কট, কলকাতায় অনূর্দ্ধ ১৭ ফুটবল বিশ্বকাপের সময়ও একজন গুরুতে লিখেছিলেন মনে হয়, তা বয়কটের কথা, সরকারের অসংবেদনশীল কাজকর্মের জন্য - এ ব্যাপারে নিশ্চিত নই, কি করা উচিত।
  • কুশান গুপ্ত | 342323.176.6767.28 (*) | ১১ নভেম্বর ২০১৮ ০২:৪৮63160
  • আজকের হুজুগে মধ্যবিত্ততার বিপক্ষে শাণিত প্রতিবাদ অনমিত্রর কলমে। বেঁচে থাক কলম, বেঁচে থাক বিকল্প চিন্তাধারার দেশজ আবেগ। ছবি নিয়ে প্রকৃত চর্চা চলুক।
  • aranya | 3478.160.342312.238 (*) | ১১ নভেম্বর ২০১৮ ০৩:০৪63161
  • শুধু হুজুগের কথা তো নয়, এর মধ্যে একটা স্বীয় স্বার্থ ত্যাগের ব্যাপার আছে।

    অনমিত্র সিনেমার লোক, ভাল বিদেশী ছবি দেখাটা ওর কাছে হয়ত অনেক দর্শকের চেয়েই বেশী উপভোগ্য ও প্রয়োজনীয়। তাও ফিল্ম ফেস্টে যাচ্ছে না।

    ধরুণ, কটা সিনেমা না দেখলে আমার কিছু যায় আসে না। কিন্তু বিশ্বকাপ ফুটবল না দেখলে, ভয়ানক দুঃখ হয়। সেক্ষেত্রে ব্রাজিল সরকার কেন দেশের লোকের ভয়াবহ দারিদ্র্য সত্ত্বেও বিশ্বকাপ নামক মোচ্ছব-টির পিছনে টাকা খরচ করল - তাই ভেবে কি ব্রাজিল বিশ্বকাপের কোন ম্যাচ দেখব না?

    আমি নিশ্চিত, অনমিত্র-র মত আদর্শগত কারণে কিছু ফুটবল পাগল মানুষ এই বয়কট, এই স্যাক্রিফাইস-টা করেছে।

    তাদের কুর্নিশ
  • | 230123.142.5678.62 (*) | ১১ নভেম্বর ২০১৮ ০৪:১২63162
  • ভুলভাল।
  • dc | 232312.164.0123.67 (*) | ১১ নভেম্বর ২০১৮ ০৫:০৪63163
  • আমরা যখন কলেজে পড়তাম তখন ফিল্ম ফেস্টিভাল নিয়ে আমাদের খুব উত্সাহ হতো, কেন কি তখনো তো এখনকার মতো ইন্টারনেট সহজলভ্য ছিলো না, তাই ফিল্ম ফেস্টিভাল ছিল আমাদের জন্য ভালো মানের পানু দেখার জায়গা। ফেস্টিভাল শুরু হলে আমরা বন্ধুদের মধ্যে খোঁজ নিতাম কোনগুলো এ মার্কা ছবি আর কোন কোন হলে সেগুলো চলছে। তারপর তাদের মধ্যে সেরা দুয়েকটা দেখে আসতাম। বাকি সিনেমাটা অব্শ্য কিছুই বুঝতাম না, কারন ফিল্ম ফেস্টিভাল মানেই আঁতেল মার্কা ছবি, আর সেসব ডিরেক্টরের নাম মনে রাখার তো প্রশ্নই ছিল না, ভয়ানক কঠিন কঠিন সব নাম হতো। তবে প্রদীপে পানু দেখার থেকে নন্দনে দেখতে যে খুব মজা হতো তাতে সন্দেহ ছিল না।

    হায়, এখনকার কলেজ পড়ুয়াদের কি আর সেই উত্সাহ আছে? এখন তো ইন্টারনেট আর স্মার্টফোনের দৌলতে হাতে হাতে পানু! (ইহা পান নহে)
  • শঙ্খ | 2345.110.892312.97 (*) | ১২ নভেম্বর ২০১৮ ০৬:১৮63164
  • সবই এখন কিছুদিনের মধ্যেই নেটেই পাওয়া যাবে। তাতে করে ফিল্ম ফেস্টিভ্যালে যাওয়া না যাওয়া সমান। সেদিক থেকে ডিসিশন ঠিকই আছে।
  • Anamitra Roy | 671212.206.342323.99 (*) | ১৩ নভেম্বর ২০১৮ ০৪:০৭63165
  • জানি না কি করা উচিত, যা মনে হলো করলাম আরকি। আমি সিনেমার লোক নই, সিনেমার লোক অনীক দত্ত।আমি আদ্যোপান্ত ভুলভাল একটা লোক। ফেস্টিভ্যালে পানু দেখতে এখনও নিশ্চয়ই যায় অনেকে। কে জানে! হ্যাঁ, নেটে চলে আসবে সবই, খুব তাড়াতাড়িই। নেটই ভালো, পাশের লোকের মোবাইল-এর ওপর ফিল্ম দেখার এক্সপেরিয়েন্স ডিপেন্ড করে থাকে না। নিজের মোবাইলটা সামলে রাখলেই চলে।
  • বঙ্গসন্তান | 232312.163.340112.53 (*) | ১৪ নভেম্বর ২০১৮ ০১:২১63168
  • আগে তবুও কিছু ভালো ছবি আসত। দিদি আসার পর থেকে আর তেমন আর নেই। এক বার দেখেছিলাম । কি বাজে সিনেমা । তারপর দিদির উৎসবে আর যাই না।
    ডেলিগেট কার্ড এখন ৫০০ টাকার বিনিময়ে সহজে পাওয়া যায় । সিনেমার সঙ্গে যুক্ত যে কেউ বৈধ কার্ড দেখালেই ডেলিগেট কার্ড পেয়ে যায় । মজার ব্যাপার এরা সিনেমা দেখে না । গলায় কার্ড ঝুলিয়ে নন্দন চত্বরে ঘুরে বেড়ায় । মিডিয়ার ক্যামেরা দেখলেই ছুটে এসে বলে " আমি বুদ্ধিজীবী, আমি সিনেমা প্রেমী " ।
  • বঙ্গসন্তান | 232312.163.340112.53 (*) | ১৪ নভেম্বর ২০১৮ ০৭:০৭63166
  • এর পর মিনি চলচিত্রোৎসব হবে অনেক জায়গাতেই । সেখানে অত ভিড় হয় না । টিকিট বা পাস লাগে না ।সময় দেখে হলে ঢুকে বসে পড়লেই হল । গত বছর দমদম চলচিত্রোৎসবে মারাঠি ছবি "কোর্ট " দেখেছিলাম । এ বছর হবে ।
  • Anamitra Roy | 671212.206.342323.99 (*) | ১৪ নভেম্বর ২০১৮ ১২:৫৬63167
  • মিনিচলচ্চিত্রোৎসবই ভালো, সেলফিবাজদের তুলনায় সিনেমা দেখতে আসা মানুষের সংখ্যা বেশি থাকে।
  • aranya | 3478.160.342312.238 (*) | ১৫ নভেম্বর ২০১৮ ০২:০৮63169
  • তোমার বিবেক যা বলেছে করেছ, ঠিক ই করেছ অনমিত্র।
    বয়কট প্রতিবাদের একটা মাধ্যম।
  • Anamitra Roy | 671212.206.342323.99 (*) | ১৫ নভেম্বর ২০১৮ ০২:৫০63170
  • বয়কট প্রতিবাদের একটা মাধ্যম --- সেটা ঠিকই। কিন্তু আমার একার বয়কট করায় কিস্যু যায় আসে না। কারুর কানেও পৌঁছয় না। এটা ওই একা একা গাছ ভালোবেসে গাছে জল দেওয়ার মতো ব্যাপার। কেউ লক্ষ্য করুক না করুক হয়তো গাছটা বেঁচে থাকলেও থাকতে পারে।

    @বঙ্গসন্তান
    আদেখলেদের ভীড় নিয়ে কথাটা ঠিকই বলেছেন। তবে সিলেকশন খুব খারাপ কিন্তু নয় গত দু'তিন বছরে। এবার বার্গম্যানটা একটু রিপিটিটিভ হয়ে গেছে, ২০০৭-এ বার্গম্যান-এর মৃত্যুর পর ৩ দিন ধরে নন্দনে রেট্রো চলেছিল সেটা হিসেবে ধরলে। মাজিদিও মোটামুটি সবারই দেখা। তবে তার বাইরে যে ছবিগুলো এসেছে সেগুলো (না দেখে যদিও বলার উপায় নেই) ইন্টারেস্টিং নিঃসন্দেহে। অবশ্যই গুয়াহাটির লিস্ট (যেটা গেছোদাদা কয়েকদিন আগে টই-তে পোস্ট করেছিলেন) অনেক বেশি ইন্টারেস্টিং ছিল, তবে এটাও খুব খারাপ কিছু নয়। তাছাড়া শর্ট ফিল্ম এর সেকশনটা স্ট্রং হচ্ছে ক্রমশ। এককালে জীবনানন্দ সভাঘরে যা পেতো তাই দেখাতো। এটা ডিজিটাল প্রযুক্তি সহজলভ্য হওয়ার ফল সম্ভবত, এবং সিলেকশনের গুণ অতটাও নয়, যে, কিছু ভালো শর্ট ফিল্ম দেখানো হচ্ছে KIFF-এ। তবে যে রাজ্যে এখনও নির্দিষ্ট ধরণের লিটারেচার রাখার অভিযোগে বা নির্দিষ্ট অঞ্চল পরিদর্শনে যাওয়ার অপরাধে ছাত্রদের সন্দেহভাজন মাওবাদী বলে গ্রেপ্তার করে ফেলা যাচ্ছে সহজেই, তাও ফিল্ম ফেস্টিভ্যাল চলাকালীন, এবং কোনো প্রতিবাদ মিছিলও বেরোচ্ছে না সেই মর্মে; সেখানে ঠিকই আছে! ওই হ্যাপি কেআইএফএফ বলা ছাড়া আর কিছু বলার নেই এই উৎসবের দর্শকদের।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন