এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  আলোচনা  বিবিধ

  • সহবাস

    Abhijit Majumder লেখকের গ্রাহক হোন
    আলোচনা | বিবিধ | ২৮ ডিসেম্বর ২০১৭ | ২২৯৪ বার পঠিত
  • সহবাস ১

    -ওই কোণের ছেলেটাকে দ্যাখ। ঘ্যাম দেখতে। তোকে দেখছে।
    -উরি শ্লা, এ তো পুরো হট প্রপার্টি রে। কিন্তু কি ব্যপার বলতো, মাল, তুই ছেলে দেখছিস কেন? চেঞ্জ-ফেঞ্জ হয়ে গেলি না কি? আমার চান্স আছে?
    -বা-আ-ল। তোর জন্য দেখছি বে। না হলে তো সারা জীবন এইরকম আমার রুমমেট হয়ে থাকবি আর আমার সঙ্গে শপিং করে আর সিনেমা দেখে কাটিয়ে দিবি। মাঝখান থেকে আমার আর গার্লফ্রেন্ড জুটবে না।
    --আচ্ছা, দাঁড়া তোর জন্যও জোটাচ্ছি। ওই সামনের নীল কুর্তি পছন্দ?
    -ধুস। ওর থেকে তো শালা তুই বেটার।

    *******
    সহবাস ২

    - বিজেপি এবার হারছে, দেখে নিস্।
    - গুজরাতে বিজেপি হারবে, খেপেছিস?
    - যদি হারে?
    - তোকে আমি চুমু খাবো।
    - ইশশ্, শখ কত। আর জিতলে?
    - তুই আমায় খাস্।

    *****************
    সহবাস ৩

    -অনেকদিন একসাথে কোনও সিনেমা দেখি না। দেখবে?
    -নট আ ব্যাড আইডিয়া। কাল তো ক্রিসমাসের ছুটি।
    -হ্যাঁ। তাহলে আজই হয়ে যাক? খেয়েদেয়ে নিয়ে?
    -গ্রেট। তুমি লাঞ্চটা সেরে নাও। আমিও টুক করে ডিনারটা সেরে নেই। তারপর একসাথে বসব। কেমন? কি দেখবে?
    -আমাজন অভিযান? নেটফ্লিক্সে এসেছে?
    -মরণ!

    ********
    সহবাস ৪

    -এ্যাই, তুমি স্পুনিং করতে ভালবাসো না স্পুন্ড হতে?
    -মানে? সেটা কি বস্তু? চামচাগিরি করা?
    -ধ্যুস। তুমি না একেবারে কেমন। কিস্যু জানো না। এখন যদি আমি তোমাকে জড়িয়ে শুই তোমার বেশি ভালো লাগবে না কি তুমি আমাকে জড়িয়ে শুলে?
    -উমম্, সোনা, যদ্দিন না একটু টাকাপয়সা জমিয়ে এসি কিনতে পারছি তদ্দিন ঘুমোনোর সময় একটু দূরে দূরে শুলেই ভালো নয় কি? অন্তত: গরমকালটা?

    ***************
    সহবাস ৫

    -উফফ্, আবার। ভদ্রতা, সভ্যতা বলে কিছু রাখলি না। কি খেয়েছিস কাল?
    -বেবি তোর হাতের আলু বাঁধাকপি আর আমার হাতের ট্যারাব্যাঁকা রুটি।
    -বাঁধাকপি তোর সহ্য হয় না মনে হচ্ছে। অ্যাট লিস্ট, লেপের তলা থেকে তো বের হ।
    -ওরে, একসাথে থাকা মানে আমার বাতকর্ম, তোর নাক খোঁটা, আমার ঘ্যাসঘ্যাস করে বার্মুডা নামিয়ে পেছন চুলকোনো, তোর হিসু করতে গেলে দরজা আটকাতে ভুলে যাওয়া, এগুলো সবই। বুঝলি? এই নে, আরেকটা।
    -গঅঅড। আমি বেরোলাম লেপ থেকে।
    -আভি না যাও ছোড় কর..... শোন, চায়ে একটু আদা দিস, গলাটা একটু খুসখুস করছে। আর বাটারটা ফ্রিজ থেকে বার করে রাখ, আমি এসে লাগাচ্ছি।

    **********
    সহবাস ৬

    -এত নাক ডাকো, একটু ঘুমোতে পারি না। একটু প্রাণায়াম টানায়াম তো করতে পারো।
    -আমি মোটেই নাক ডাকি না। বরং তুমি ঘুমের ঘোরে হাত-পা ছোঁড়ো।
    -সেটা তোমার গর্জন বন্ধ করতে, যাতে এট্টু ঘুমোতে পারি।
    -বাজে কথা।
    -বাজে কথা? তোমায় রেকর্ডিং করে শোনাই নি?
    -ওটা অন্য কারোর। আমার নয়।
    -ওরম চললে আমি কিন্তু এবার অন্য ঘরে শোবো, বলে দিচ্ছি।
    -যাও না, যাও। কে বারণ করেছে? কিন্তু মাঝরাতে "ওগো দ্যাখো না, বাইরে কার ছায়া নড়ছে" বলে ফিরে আসা চলবে না বলে দিচ্ছি।
    -হেসো না। এ বাড়িতে সত্যি সত্যি কিছু আছে।
    -আছে তো। একটা নয়, একজোড়া। একটা নাক ডাকে আরেকটা হাত পা ছোঁড়ে।

    ***********
    সহবাস ৭

    -একদিন যেদিকে দুচোখ যায় চলে যাব।
    -গুড আইডিয়া। কবে যাচ্ছো?
    -আচ্ছা, কবে যাচ্ছো! আমি গেলেই তো তুমি বাঁচো, সে কি আর আমি জানি না? জেনে রাখো, আমি কোত্থাও যাবো না। এখানেই থাকবো।
    -আরে না না, চলো না কোথাও বেশ একসাথে যাওয়া যাক। তুমি আর আমি, যেদিকে দুচোখ যায়।
    -মানে? তোমাকে ট্যাঁকে করে নিয়ে গেলে আর আমার কী লাভ হবে? সেই তো আবার জ্বালাবে।
    -কিচ্ছু আব্দার করব না, প্রমিস। শুধু বিকেলে এক কাপ করে লিকার চা দিও। ব্যস।
    -বুঝেছি। দাঁড়াও আনছি। দু দন্ড যে শান্তিতে বসব তারও উপায় নেই।

    ********
    সহবাস ৮

    -আমি তোমার কাছে টেকেন ফর গ্র্যান্টেড হয়ে গেছি, না?
    -উঁ?
    -কি বললাম, শুনলে?
    -দাঁড়াও, এই মেলটা পাঠিয়ে শুনছি।
    -আমি ভাবছি মার কাছে কলকাতায় যাবো মাসখানেকের জন্য।
    -এ মাসে হবে না। সামনের মাসে যেও।
    -কেন? তোমার অফিসের ইয়ার এন্ডিং বলে?
    -না, তোমার অ্যানুয়াল চেক আপ আছে বলে। ঝগড়া করতে গেলে যা হাঁপাচ্ছ, ইসিজিটা না দেখে তোমাকে তোমার দাদা-বউদির আশেপাশে পাঠানো ঠিক হবে না।

    **********
    সহবাস ৯

    -অফিস পার্টিতে ওই ছবিটা কার? ওকে তো আগে দেখি নি।
    -ও? ও নতুন জয়েন করেছে। খুব এফিশিয়েন্ট।
    -হ্যাঁ, দেখতে পাচ্ছি।
    -তুমি কি এবার ওকে নিয়ে পড়লে?
    -না। জাস্ট বলছিলাম যে তোমাদের অফিসে আজকাল অনেকে নতুন জয়েন করছে।
    -করছে। তো? বাড়িতে তো আর করছে না।
    -করলেই হয়। আটকাচ্ছে কে?

    *******
    সহবাস ১০
    -...
    -...
    -...
    -...
    -....

    নৈ:শব্দ ও অভিমান।

    ***************
    সহবাস ১১

    -হ্যাঁ গো, দুপুরে তো বলছিলে পেটটা ভুটভুট করছে। রাতে কি খাবে?
    -ভাবছি উপোস দেব।
    -বলে রাত উপোসে হাতি শুকিয়ে যায়। একটু সাগু করে দেই? খাবে?
    -নাহ্, বরং একটু ডালে চালে বসিয়ে দাও। তুমি কি আর একার জন্য রাঁধবে? আমি না খেলে তুমিও তো না খেয়ে থাকবে।
    -আমিও সাগুই খেয়ে নেব। আমি তো ভালোই বাসি। সত্যি বলছি।
    -হুঁ, কত সাগু ভালবাসো, জানি না যেন।
    -সাগুর কথা কে বলেছে? :)

    ************
    সহবাস ১২

    -আমি তো সবসময় ভগবানকে বলি, তোমাকে যেন আমার আগে নেয়।
    -কেন গো? আমায় আগে মারতে চাও কেন?
    -তুমি গেলে আমি তবু একা ম্যানেজ করে নিতে পারব। আমায় ছাড়া তো তুমি ল্যাজেগোবরে হয়ে যাবে। সংসারের কিছুই তো শিখলে না।
    -দরকার পড়লে ঠিক শিখে নেব।
    -ওরম মনে হয়। অত সোজা নয়।
    -তোমায় ছেড়ে থাকার থেকেও কঠিন?

    *******
    সহবাস ১৩

    -তাহলে শেষ পর্যন্ত চলেই গেলে? যাও। যার যখন সময় হবে, যেতে তো হবেই। চিন্তা নেই, আমিও আসছি কিছুদিন বাদেই, তোমাকে জ্বালাতে। তদ্দিন তোমার ছবির ধুলোটুলো ঝেড়ে কাটিয়ে দেই। পরের বার কিন্তু আমিই আগে যাবো, বলে রাখলাম। বারবার তুমি আমায় ফেলে ড্যংডেঙিয়ে কেটে পড়বে, সে আমি হতে দিচ্ছি না।
    তুমি যাওয়ার পর আমার একটা উন্নতি হয়েছে, জানো? এখন আর একা থাকলেও ভূতের ভয় পাই না। ছায়া নড়লে মনে হয়, কে জানে, হয়তো তুমিই দেখতে এসেছো। তবে রাত্রে তেমন ভালো ঘুম হয় না। ডাক্তার বলে প্রেশার। ডাক্তার কিছু জানে না, বুঝলে। আসলে নাক ডাকার শব্দেরও তো একটা অভ্যেস হয়ে যায়। তাই না?
    আসছি। যে কদিন না এসে পৌঁছই হেসেখেলে নাও। তারপর তো আবার শুরু হবে আমাদের সহ-বাঁশ। কি বলো? :D

    (শেষ)

    সহবাস-লেখকের কৈফিয়ৎ

    শেষ হয়েছে তেরো পর্বের সহবাস। ছোটোবেলার তেরো পর্বের সিরিয়ালের মত। যারা সঙ্গে ছিলেন, তাঁদের ধন্যবাদ।

    সহবাস মূলত: দুজনের মধ্যে সংলাপ। এই জুটি প্রত্যেক পর্বে এক না কি তাঁরা পর্বে পর্বে আলাদা, তা বোঝার কোনও উপায় নেই। মনোযোগী পাঠক হয়তো লক্ষ্য করে থাকবেন যে এঁদের কোনও নাম নেই। নাম ইচ্ছে করেই দেই নি। কেননা নাম অনেক পরিচয় বহন করে, জুটির ওপর ট্যাগ লাগিয়ে দেয়। যেমন যদি নাম দেই মনসুর আর নূপুর তাহলে বুঝে যাবেন আমি কবিনগরের সেই জুটির কথা বলছি যাঁদের বিয়েতে বিজেপি ও তাদের সহযোগীরা গিয়ে তান্ডব করে এসেছে। যদি বলি এঁদের নাম তারাপদ আর সোহিনী তাহলে আপনি বুঝে যাবেন যে এঁরা দুই বিভিন্ন আর্থ-সামাজিক স্তর থেকে এসেছেন। যদি বলি এঁদের নাম রোহিনী শ্রীবাস্তব আর জয়বীর মিনা, তাহলে বুঝে যাবেন এঁরাই সেই জুড়ি যাঁরা অনার কিলিং-এর ভয়ে পালিয়ে বেড়াচ্ছেন। যদি বলি এদের নাম মৌমিতা আর ভেঙ্কটেশ তাহলে বুঝে যাবেন বিয়ের পর খাদ্যাভ্যাস নিয়ে এঁদের কতই না মুশকিলে পড়তে হয়েছিল। যদি বলি এঁদের নাম রোহিত আর সুশান্ত অথবা শ্রীময়ী আর ছন্দা তাহলে আপনি ভুরু কুঁচকে ভাববেন, লিখতে গিয়ে ভূল করে ফেলল না তো?

    আসলে কি জানেন তো, যতই ট্যাগ লাগিয়ে আলাদা আলাদা বাক্সে পোরার চেষ্টা করি না কেন, এদের সবার অনুভূতিগুলো এক। একই ভালবাসা, খারাপ বাসা, মান-অভিমান-সুখ-দু:খ-উষ্ণতা-শৈত্য নিয়েই এঁদের নিজেদের সহ-বাস। সেই রূপকথার সহ-বাসে জাত-ধর্ম-লিঙ্গ-বর্ণ-ভাষা কোনো কিছুই সেভাবে ম্যাটার করে না। হাতে হাত রাখার আনন্দ আর সেই হাত ছেড়ে যাওয়ার কষ্ট এঁদের সবার বুকেই সমানভাবে বাজে। কার কি নাম, তাতে কিচ্ছু এসে যায় না। বিশ্বাস করুন, কিছুমাত্র না।

    তাই আমরাও বরং মেনে নেই চুপকথার দ্বৈতসঙ্গীতে সকলের সমান অধিকার। যে যে খেতে চায়, দিল্লি কা লাড্ডু তারা সবাই সমান ভাগ করে খাক না? আপনার আমার কি?

    আমরা বরং চলুন নিজের নিজের ভালবাসায় মন দেই। দেখবেন, চারপাশটা অনেক সুন্দর হয়ে যাবে। কে বলতে পারে, হয়তো এই শীতেই বসন্ত এসে যাবে।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • আলোচনা | ২৮ ডিসেম্বর ২০১৭ | ২২৯৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Sutapa Das | 57.11.7.189 (*) | ২৮ ডিসেম্বর ২০১৭ ০১:৫৭61564
  • একটি অসহ-বাসের তেরো পার্বন লিখুন না, পয়সার অন্য পিঠটা? তাতে সহবাস আরও নিবিড় হবে অনুভবে। বিছানায় ভেজা তোয়ালে আর বাথরুমে খোলা শ্যাম্পুর সহবাস বড্ড ভালো লাগলো।
  • দেবাশিষ | 57.11.12.252 (*) | ২৮ ডিসেম্বর ২০১৭ ০৪:১১61565
  • কৈফিয়ত টা সত্যিই অসাধারণ।...
  • dd | 59.207.61.63 (*) | ২৮ ডিসেম্বর ২০১৭ ০৫:৩২61566
  • "কৈফয়েত"টাই ভালো লাগলো।
  • Deb | 113.87.143.81 (*) | ২৮ ডিসেম্বর ২০১৭ ০৬:৩৭61567
  • কৈফিয়ত টা না থাকলে লেখাটি আমার সর্বাঙ্গ সুন্দর মনে হতো | কৈফিয়ত বাদ দিয়ে বাকিটা দিব্যি লেগেছে |
  • ছাগলছানা | 195.46.56.4 (*) | ২৮ ডিসেম্বর ২০১৭ ০৭:৪০61559
  • এখনো সবে ৫
  • ইন্দ্রাণী | 52.110.219.79 (*) | ২৮ ডিসেম্বর ২০১৭ ০৭:৫১61560
  • কৈফিয়তটা অসাধারণ। ভালো লাগলো।
  • অর্ণব গাংগুলী | 57.15.215.103 (*) | ২৮ ডিসেম্বর ২০১৭ ০৮:৩৩61561
  • খুব ভাল লাগল,সহবাসের আরো অনেক পর্ব চাই।
  • | 37.63.140.135 (*) | ২৮ ডিসেম্বর ২০১৭ ০৮:৩৪61562
  • কোন নাম না দেওয়াটা আলাদা করে কৈফীয়তে না বললেও চলত বোধহয়। ওইটুকু বাড়তি লাগল। বাকীটা চমৎকার
  • প্রতিভা | 37.5.128.183 (*) | ২৮ ডিসেম্বর ২০১৭ ১০:০৭61563
  • গল্পগুলো এবং কৈফিয়ত সবই খুব ভালো লাগলো। অণুগল্প লেখা খুব কঠিন। কিন্তু এগুলোর মধ্যে একটা অনায়াস ভাব আছে যা মনকে টানে।
  • h | 52.110.181.139 (*) | ২৯ ডিসেম্বর ২০১৭ ০৪:১৪61571
  • এত সুন্দর লেগেছে আইডিয়া টা , বলার না। প্রবন্ধ গুলো ভালো লাগে , কিন্তু এটাও দারুন লেগেছে।
  • h | 52.110.181.139 (*) | ২৯ ডিসেম্বর ২০১৭ ০৪:১৪61570
  • এত সুন্দর লেগেছে আইডিয়া টা , বলার না। প্রবন্ধ গুলো ভালো লাগে , কিন্তু এটাও দারুন লেগেছে।
  • পাই | 57.29.229.209 (*) | ২৯ ডিসেম্বর ২০১৭ ০৪:৫৪61572
  • দুটো মিলিয়ে ব্যাপক!
  • dc | 120.227.244.83 (*) | ২৯ ডিসেম্বর ২০১৭ ০৫:০১61573
  • সবথেকে ভালো লাগলো বারো আর তেরো, কারন কার আগে যাওয়া উচিত সেনিয়ে আমাদেরও মাঝে মাঝে আলোচনা হয়।
  • Abhijit Majumder | 113.21.127.104 (*) | ২৯ ডিসেম্বর ২০১৭ ০৯:৩০61568
  • কৈফিয়তের কৈফিয়ত দেই
    লেখাটা আমার ফেসবুক দেওয়ালের লেখা। তাই শুধু সাহিত্য উদ্দেশ্য ছিল না। আমার নিজস্ব বক্তব্য ও বিশ্বাসের প্রচার করাও উদ্দেশ্য ছিল। তাই শেষ লিফলেটটা জোড়া হয়েছে।
  • Shantanik Basak | 127.194.109.168 (*) | ২৯ ডিসেম্বর ২০১৭ ১২:২৪61569
  • দারুন হয়েছে লেখা টা খুব ভালো লাগ লো ।।
  • Kakali Sinha Roy. | 37.6.212.116 (*) | ৩০ ডিসেম্বর ২০১৭ ০৫:০৯61574
  • দুর্দান্ত ! দুর্দান্ত ! এবং দুর্দান্ত ! আর কিছু বলতে ভাষা পাচ্ছি না। এত্ত সাবলীল ঝরঝরে লেখা ! ভীষণ ভালো লাগল ।
  • aranya | 83.197.98.233 (*) | ৩০ ডিসেম্বর ২০১৭ ০৯:১৫61575
  • কনসেপ্ট, লেখা সবই লা জবাব
  • শঙ্খ | 126.206.220.177 (*) | ৩১ ডিসেম্বর ২০১৭ ১১:১০61576
  • কৈফিয়ৎ টুকু অ্যাজেন্ডার অংশ, ঐটি বাদ দিয়ে বাকিটা খুবই অভিনব এবং উপভোগ্য হয়েছে।
  • শিবাংশু | 55.249.72.150 (*) | ০১ জানুয়ারি ২০১৮ ১০:০৯61577
  • পারফেক্টো, মাইনাস কৈফিয়ৎ...
  • Abhijit Majumder | 670112.209.6790012.38 (*) | ২০ নভেম্বর ২০১৮ ০২:৩৮61578
  • Aageo porechi and prottek bar porlei kirokom ekta mon kemon kora purono din ey firie nie jaay. Protyek ta golpei ekta bhison nostalgic, mon kharap kora bapar roeche.
  • Tim | 3478.58.7812.90 (*) | ২০ নভেম্বর ২০১৮ ০৬:৩০61579
  • বাহ খুব ভালো হয়েছে এই কথোপকথন। কৈফিয়ৎ, সাহিত্যের দৃষ্টিকোণ থেকে অপ্রয়োজনীয়, কিন্তু সাহিত্যফাতিহ্য পরে হবে, আপাতত যে যার ভালোবাসায় মন দিতে শিখুক, যদ্দিন না শিখছে তদ্দিন এইভাবে বলে যেতে হবে।
  • i | 012312.18.120123.175 (*) | ২০ নভেম্বর ২০১৮ ০৯:১২61580
  • আগে পড়ি নাই কেন কে জানে। খুব ভালো লাগল।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন