এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dc | 172.68.146.217 | ২৬ মার্চ ২০২০ ০৮:৪৭91765
  • ইয়ে রাজনীতি করার তো প্রশ্নই ওঠে না, কোন কিছু নিয়েই রাজনীতি করা ঠিক না। তবে বেশ কিছু প্রশ্ন হাইন্ডসাইট ২০/২০ ধরনের। ফেব্রুয়ারি মাস থেকে কেন কিছু করা হয়নি এটা খুব একটা ঠিক প্রশ্ন মনে হচ্ছেনা, কারন ফেব্রুয়ারি বা মার্চ মাসের গোড়ার দিকেও পরিস্থিতি সেরকম খারাপ হয়নি। গ্লোবাল কমিউনিটির টনক নড়ে যখন ইটালিতে দিনে ৫০০ মৃত্যুর খবর আসতে শুরু করে, তার আগে প্রায় সব দেশই মোটামুটি প্রোটেকশান নিয়েই চালাচ্ছিল। আমাদের দেশের সরকার হয়তো এমার্জেন্সি মোডে যেতে এক বা দু হপ্তা দেরি করে ফেলেছে, তবে অনেক সময়েই পলিসি ফ্লেক্সিবিলিটি খুব বেশী থাকেনা। ফেব্রুয়ারি থেকেই কোয়ারান্টাইন সেন্টার চিহ্নিত করতে শুরু করলে সেই সময় থেকেই মাস হিস্টেরিয়া শুরু হতো, যেটা এখন দেখা যাচ্ছে। আমার বরং ৮ নং প্রশ্নটা জরুরি মনে হয়েছে। সারা দেশে লকডাউন, অথচ কেন্দ্রীয় সরকার এখনো ক্যাশ ট্রান্সফার ঘোষনা করলো না। কোনরকম রিলিফ তো দূরের কথা, সরকারের কেউ এখনো অবধি গরীবদের উদ্দেশ্যে সরাসরি একটা ভাষণ অবধি দিয়ে উঠতে পারলেন না, এটুকুও বলতে পারলেন না যে আপনারা চিন্তা করবেন না, সরকার আপনাদের খাবার দেবে, হাতে অল্প করে কিছু টাকা দেবে।

    কাজেই আমার মনে হয় অন্তত এক্ষেত্রে ফেব্রুয়ারি মাস থেকেই কেন প্রোয়াক্টিভ হলোনা সে প্রশ্ন না করে প্রশ্ন করা উচিত এখনো কেন রিয়াক্ট করলো না।
  • Amit | 162.158.2.205 | ২৬ মার্চ ২০২০ ১৩:১৯91776
  • ২ নো কোশ্নোটা ও খুব ভ্যালিড। পাই ম্যাডাম ও বারবার বলেছেন। আগেই থেকে এয়ারপোর্ট এ থার্মাল স্ক্যাননিং ঠিক ঠাক হলে আর তাদের মুভমেন্ট রেস্ট্রিক্ট করা হলে আজকে এই হাল আসতো না। ঘরে আগুন লাগার পরেই যদি সরকার জল ঢালতে ছুটবে বারবার, আগে থেকে কোনো প্রেসিয়াউশন নেওয়া হবে না , তাহলে এতো খরচ করে এতো গুচ্ছের পলিসি এক্সপার্ট পোষা কেন ? আল্টিমেটলি সবই তো দেখি প্রধান সেবকের কথায় চলে।
  • Raju | 141.101.76.69 | ২৬ মার্চ ২০২০ ১৭:৫২91783
  • জানুয়ারী মাস থেকে সরকার এসব জানতো? সত্যি?
    YouTube এ একটু hug a chinese সার্চ করে দেখুন তো Italy তে ফেব্রুয়ারী র প্রথম সপ্তাহে কি চলছিল ?
  • jati r jyathamoshai | 141.101.107.239 | ২৭ মার্চ ২০২০ ০০:৪৬91796
  • আপনি তো কুয়ো খুড়ছেন ভালোই আগুন লাগার পর
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন