এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ramit Chatterjee | ১৩ ডিসেম্বর ২০২০ ১০:৩৯101071
  • টাইটেল টা এক্কেবারে ঘেেঁটে   গেেছে

  • গুরুপোকারী | 99.0.80.158 | ১৩ ডিসেম্বর ২০২০ ১১:০০101072
  • ঠিক করে দেওয়া হয়েছে

  • Rajarshi Raychaudhuri | ১৫ ডিসেম্বর ২০২০ ২৩:৩০101110
  • আর একটা ব্যাপার আছে। ওই হাইপোথিসিসের প্রমাণ দাখিল করার যে পরীক্ষা হবে, সেগুলো repeatable হতে হবে।


    ধরুন, করোনায় রেমডেসিভির কাজ করে, না "রাম-দেশি-বীর" কাজ করে, দুটোকেই একই ভাবে পরীক্ষা করে দেখতে হবে।

  • অরিন | 161.65.237.26 | ১৭ ডিসেম্বর ২০২০ ১১:১৮101145
  • "কখনো আমরা প্রথমে একটা ঘটনা পর্যবেক্ষণ করি। তারপর তার ব্যাখ্যা দেওয়ার জন্য হাইপোথিসিস তৈরী করি"


    পর্যবেক্ষণ আর হাইপোথিসিসের মাঝে রয়েছ থিওরি। আমরা সাধারণত পর্যবেক্ষণ করি, তার পর থিওরি বিস্তার করি। থিওরি থেকে আমাদের হাইপোথিসিস গুলো বিস্তারিত হয়। থিওরি ঠিক করে কি হতে চলেছে। সেই মত পুনরায় দেখা হয়, সে পরীক্ষা হতে পারে, আরেকবার পর্যবেক্ষণ হতে পারে। 

  • Abhijit Majumder | ১৭ ডিসেম্বর ২০২০ ১৭:৪৩101152
  • না। যেটা আপনি "থিয়োরি বিস্তার" বলছেন সেটা আসলে হাইপোথেসিস। আগে থিওরি পরে হাইপোথিসিস নয় , বরং উল্টো । অনেক সময় বহু হাইপোথেসিস জড়ো করে তবে থিওরি হয়। 

  • অরিন | 118.149.86.123 | ১৮ ডিসেম্বর ২০২০ ১২:৩০101161
  • থিওরি ও হাইপোথিসিস খুব আলগা ভাবে অনেকে এক করে ফেলেন। সাধারণত আমি যতটুকু জানি, ঘটনা বা তথ‌্য > তাকে ব্যাখ্যা করার একাধিক থিওরি > থিওরির ভিত্তিতে প্রেডিকশন > null hypothesis গঠন > তাকে কেন্দ্র করে পরীক্ষা বা নতুন তথ্য আহরণ > নানান null hypothesis এর মধ্যে একটি ভুল প্রমাণিত, মে থিওরি থেকে তার উৎপত্তি, সেই থিওরি সাময়িক ভাবে গ্রাহ্য। 


    খুব "গোদা" ভাবে দেখলে অন্তত public health epidemiology medicine এ এইভাবে দেখা হয়। আপনি বহুপঠিত কেন রথম্যানের লেখা epidemiologyর বইতে এইভাবে দেখতে পাবেন। এই পদ্ধতি অবলম্বন করেই সাধারণত আমার Discipline (Medicine/Epidemiology/Public health)  এ গবেষণা চলে আসছে। তাই লিখলাম। 


    হ্যাঁ/না, ভুল ঠিক, জানিনা! 

  • dc | 136.185.68.47 | ১৮ ডিসেম্বর ২০২০ ১৩:১৩101162
  • লেখাটা পড়ে ভারি ভাল্লাগলো। আজকাল খুব বেশী আসতে পারছি না, এরকম ভালো ভালো কতো লেখা মিস করছি কে জানে! 


    হাইপোথিসিস এর অন্যতম বৈশিষ্ট্য হলো, এটি টেস্টেবল বা ফলসিফায়েবল হতে হবে। যে স্টেটমেন্ট টেস্টেবল নয় সেটা হাইপোথিসিস নয় (লেখক হয়তো উল্লেখ করেছেন, আমার চোখ এড়িয়ে গেলে সরি চেয়ে নিলাম)। 


    অরিনববাবু আর অভিজিতবাবু, ব্যপারাটা বোধয় এরকমঃ দুরকম প্রসেস আছে, ইনডাকটিভ আর ডিডাকটিভ। ইনডাকটিভ প্রসেসে আগে অবসার্ভেশান করা হয়, তারপর সেগুলো ব্যখ্যা করার জন্য থিওরি বিল্ড করা হয়। অর্থাত জেনারাল অবসার্ভেশান থেকে স্পেসিফিক থিওরির দিকে যাওয়া হয়। আর ডিডাকটিভ প্রসেস উল্টো, থিওরি অনুসারে হাইপোথিসিস প্রোপোস করা হয় (নাল আর অল্টার্নেট)। এবার ডেটা যোগাড় করে হাইপোথিসিস টেস্টিং করা হয়। অর্থাত স্পেসিফিক ডেটা থেকে জেনারালইজেশানের চেষ্টা করা হয়। কিছু ভুল বলে থাকলে দুজনেই ধরিয়ে দেবেন।  

  • অরিন | 118.149.86.123 | ১৮ ডিসেম্বর ২০২০ ১৩:২৫101163
  • যে স্টেটমেন্ট টেস্টেবল নয় সেটা হাইপোথিসিস নয় 


    এইটা হচ্ছে সার কথা। 


    এই ফলসিফায়েবিলিটা বা testable ব্যাপারটা থিওর থেকে আসে। ডিডাকটিভ, ইনডাকটিভ, যে লজিক ই হোক। 

  • Abhijit Majumder | ১৮ ডিসেম্বর ২০২০ ১৮:৪৪101167
  • Inductive logic এর কথা পর্ব ৩-এ আছে। 


    The United States National Academy of Sciences describes what a theory is as follows:

    "Some scientific explanations are so well established that no new evidence is likely to alter them. The explanation becomes a scientific theory. In everyday language a theory means a hunch or speculation. Not so in science. In science, the word theory refers to a comprehensive explanation of an important feature of nature supported by facts gathered over time. Theories also allow scientists to make predictions about as yet unobserved phenomena."

    থিওরি হাইপোথেসিস-এর পরে। শুধু ক্রনোলজি-তে নয় কমপ্লেক্সিটি -তেও।

    "হাইপোথিসিস এর অন্যতম বৈশিষ্ট্য হলো, এটি টেস্টেবল বা ফলসিফায়েবল হতে হবে। যে স্টেটমেন্ট টেস্টেবল নয় সেটা হাইপোথিসিস নয়"

    পপার-এর দেওয়া ফলসিফিয়েবিলিটি মোটের ওপর হাইপোথিসিস এর অন্যতম বৈশিষ্ট্য হলেও সেই বক্তব্যের অনেক বিরোধিতা আছে। বিশেষত ফিজিক্স-এ। এই লেখায় সেই তাত্ত্বিক জটিলতায় ঢুকতে চাইছিনা। 

    Just for an example and further food for thought:

    “It would be completely non-scientific to ignore that possibility just because it doesn’t conform with some preexisting philosophical prejudices,” says Sean Carroll, a physicist at Caltech, who called for the “retirement” of the falsifiability principle in an essay for Edge last year. Falsifiability is “just a simple motto that non-philosophically-trained scientists have latched onto,” argues Carroll.

    তবে ক্যারোল-er এই মন্তব্য-ও আবার অনেক বিতর্কিত। 

     

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন