এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Biplob Rahman | 212.164.212.20 (*) | ১২ অক্টোবর ২০১৩ ০১:২২46818
  • গুচ'তে ব্লগ পাতা খোলার ধারণাটি খুবই অভিনব ও চমকপ্রদ উদ্যোগ -- সন্দেহ নেই। এ জন্য গুচ'র সম্পাদকমণ্ডলী ও এর নেপথ্য কারিগরদের জানাই সবিশেষ সাধুবাদ।

    বিনীত নিবেদন, "হরিদাস পাল" বা ব্লগের প্রথম পাতায় যেনো কেউ দুটির বেশী পোস্ট দিতে না পারেন, সে রকম একটি ঘোষণা প্রতিটি ব্লগ লেখককে নিজস্ব পাতা খোলার সময়ই স্পষ্ট জানিয়ে দেওয়া হোক।

    এপারে বাংলাদেশে প্রধান সারির ব্লগগুলোতে কোনো ব্লগার প্রথম পাতায় দুটির বেশী পোষ্ট লিখতে পারেন না, এটি ব্লগ নীতিমালায় খুব নির্দিষ্ট করে উল্লেখ করা থাকে। কারণ, এটি ব্লগ দেশ্চারে "ফ্লাডিং" হিসেবে ধরা হয়। বাংলা ভাষার নো মডারেটেট প্রথম ব্লগ সাইট "আমারব্লগ ডটকম"ও এই নীতি অনুসরণ করে। প্রয়োজনে এই ব্লগ সাইটটির সাধারণ নীতিমালা দেখা যেতে পারে [ https://www.amarblog.com/nitimala ]

    সর্বাত্নক সাফল্য কামনা। চলুক।
  • :-) | 127.194.206.92 (*) | ১২ অক্টোবর ২০১৩ ০৬:৪৪46819
  • যা বুঝলাম যদি কোনোদিন লগিন করে ব্লগ লিখি তো প্রথম ব্লগ জেশ্চারে ফ্লডিংটা আমকেই করতে হবে।
  • Biplob Rahaman | 129.30.39.199 (*) | ১৩ অক্টোবর ২০১৩ ০৫:২৭46820
  • নীতি হলে ব্লক হবার এটা ভালো উপায়। ;)
  • নতুন ব্লগার | 127.194.206.61 (*) | ১৩ অক্টোবর ২০১৩ ০৬:৪৫46821
  • বিপ্লব, এ ব্যপারে গুরুচন্ডালি সাইট অ্যাডামিন বা মডারেটরদের দৃষ্টিভঙ্গি জানতে চাই। প্রথম পাতায় মোট কটা ব্লগ পোস্ট থাকবে, এবং সেখানে একই ব্লগারের পরপর পোস্ট থাকলেই বা কি ক্ষতি হবে বুঝতে চাই। মিনিংলেস পোস্ট না হলে, তাকে ফ্লাডিং কেন বলব বুঝতে চাই। বাংলাদেশে প্রধান সারির ব্লগগুলো বা ব্লগ নীতিমালা য় খুব একটা আস্থাবান নই। সেখানে ব্লগিং-এ রাজনৈতিকায়ন খুব স্পষ্ট। এই মুহূর্তে হরিদাস পালের প্রথম পাতায় SEPA র তিনটি পোস্ট রয়েছে, খুব গুরুত্বপূর্ণ পোস্ট রয়েছে। একে ফ্লাডিং কেন বলব? আমি আমার ব্লগ খুলে লিখলে, ধরুন ব্লগস্পটে (http://sndg.blogspot.in/), যখন সময় সুযোগ পাই, মাসে ২-৩-৫ দিন, টপাটপ যা যা লেখা জমানো থাকে, এডিট বক্স খুলে পোস্ট করে দিয়ে থাকি। এটা পার্সোনাল ব্লগে করা গেলে পাবলিক ব্লগে কেন করা যাবে না? ধরুন খুব পপুলার ব্লগ সাইট হলে যেখানে গাদা ইউজার, সবসময় লিখছে, সেখানে আমি যদি প্রতি ৫ মিনিটেও ব্লগ পোস্ট করতে থাকি, তাহলেও হয়তো দেখা যাবে অন্য মেম্বারদের বিপুল পোস্টের চাপে সেই প্রতি পোস্টের মধ্যে ৩-৪ টে করে অন্যদের পোস্ট থেকে যাচ্ছে। কিন্তু গুরুচন্ডালির মতো নতুন ও কম পার্টিসিপেন্টওয়ালা ব্লগে হয়তো ২ দিন অন্তর পোস্ট দিলেও সেই প্রথম পাতায় আমার ৫ টা করে পোস্ট জমবে। তো, আমাকে এই পাবলিক ব্লগে সাইট স্পেসিফিক গতিতে কেন ব্লগপোস্ট করতে বাধ্য থাকতে হবে?
    পার্সোনাল ব্লগের চেয়ে এই সব পাবলিক ব্লগ বা কমন ব্লগে কি বাড়তি সুবিধে থাকে? সামহয়ারইন, সচলায়তন, গুরুচন্ডালি বা আমার ব্লগ এ কেন লিখব? যখন ব্লগস্পট বা ওয়ার্ডপ্রেস আমাকে নিজের একেবারে কাস্টমাইজ কারার মতো জায়গা দিচ্ছে? sites.google.com নিজের ইচ্ছে মতো সাইট বানাবার সুযোগ দিচ্ছে?
  • Biplob Rahman | 212.164.212.20 (*) | ১৩ অক্টোবর ২০১৩ ১০:৪৬46822
  • নতুন ব্লগার,

    আপনি বলছেন: [ "বিপ্লব, এ ব্যপারে গুরুচন্ডালি সাইট অ্যাডামিন বা মডারেটরদের দৃষ্টিভঙ্গি জানতে চাই। প্রথম পাতায় মোট কটা ব্লগ পোস্ট থাকবে, এবং সেখানে একই ব্লগারের পরপর পোস্ট থাকলেই বা কি ক্ষতি হবে বুঝতে চাই। মিনিংলেস পোস্ট না হলে, তাকে ফ্লাডিং কেন বলব বুঝতে চাই। "}

    এ ক ম ত।

    এ কারণেই লক্ষ্য করলে দেখবেন, আমার প্রথম মন্তব্য/ প্রস্তাবনাটি গুচ'র সম্পাদকমণ্ডলীর কাছে রাখা হয়েছে।

    আপনি বলছেন: ["বাংলাদেশে প্রধান সারির ব্লগগুলো বা ব্লগ নীতিমালা য় খুব একটা আস্থাবান নই। সেখানে ব্লগিং-এ রাজনৈতিকায়ন খুব স্পষ্ট। "]

    এ ক দ ম বা জে ক থা।

    এটি এপারের প্রধান সারির ব্লগ সাইটগুলো সম্পর্কে আপনার শুধু অজ্ঞতাই নয়, ধৃষ্টাতারও জানান দেয়। একজন পুরনো ব্লগার হিসেবে এই ফতোয়ার প্রতিবাদ ও ধীক্কার জানাই।

    আপনি বলছেন: ["এই মুহূর্তে হরিদাস পালের প্রথম পাতায় SEPA র তিনটি পোস্ট রয়েছে, খুব গুরুত্বপূর্ণ পোস্ট রয়েছে। একে ফ্লাডিং কেন বলব? "]

    এটি ব্যক্তিবোধের বিষয়। সিদ্ধান্তের বিষয়টি সমষ্ঠিক।

    এখন গুচ'র ব্লগের প্রথম পাতায় একই ব্লগারের "খুব গুরুত্বপূর্ণ পোস্ট" দুটি না তিনটি, নাকি আট-দশ টি থাকবে, সেটি গুচ' সম্পাদক মণ্ডলী ও লেখক-পাঠকদের মতামত সাপেক্ষ। এপারের শীর্ষ ব্লগগুলো দীর্ঘ বিতর্ক ও অভিজ্ঞতায় "প্রচ্ছদ/প্রথম পাতায় একজনের দু'টির বেশী নোট/পোস্ট থাকবে না" বলে সাধারণভাবে মতৈক্যে পৌছেছে। প্রথম মন্তব্য/প্রস্তাবনায় সেটিই শুধু শেয়ার করা হয়েছে।

    আপনার বাকী বক্তব্যগুলো আমার কাছে অদরকারী। কারণ, গত সাত-আট বছরে এপারে বাংলা ভাষার প্রধান সারি ব্লগ সাইটটিগুলো নানা তিক্ত অভিজ্ঞতা, ঘাত-প্রতিঘাতের পর নিজ নিজ অবস্থানে দৃঢ়। বিশেষ সরকারি রোষানল ও জামাত-হেফাজতিদের ব্লগ সাইট দখলের প্রবনতা বিশেষভাবে লক্ষ্যনীয়।

    আপাতত এইটুকু। [হাই তোলার ইমো] :/
  • ন্যাড়া | 219.131.62.113 (*) | ২৫ অক্টোবর ২০১৩ ০৩:৫৭46825
  • ব্লগে হাইপার লিংক ক্লিকেবল তো হল না। ছবি বা ইউটিউব বিডিও এমবেড করা যায় কি - যেমতি ভাট অথবা টইয়ে যায়?
  • ঈশান | 214.54.36.245 (*) | ২৫ অক্টোবর ২০১৩ ০৫:৩২46826
  • ব্লগে হাইপারলিংক ইউটিউব সবই আছে। হাইপারলিংকের আগে ও পরে স্পেস দিতে হবে খালি, নইলে আসবেনা। যেমন (http://www.guruchandali.com) -- এইটা আসবেনা, কিন্তু ( http://www.guruchandali.com ) এইটা আসবে।
  • | 24.97.82.71 (*) | ২৫ অক্টোবর ২০১৩ ০৫:৩৪46827
  • আর ফর্ম্যাট বার? বোল্ড, ইটালিকস ইত্যাদির ছোট্ট ছোট্ট বোতমওয়ালা? সেরকম একটা পাওয়া যায় না?
  • Biplob Rahman | 127.18.231.59 (*) | ২৫ অক্টোবর ২০১৩ ০৬:২৭46823
  • # গুরু হে,

    নতুন একটি ব্লগ পোস্ট লিখলাম। প্রথম পাতায় আসলো না যে? এটি কি অন্যসব ব্লগের মতো স্বয়ংক্রিয় নয়?
  • ন্যাড়া | 219.131.62.113 (*) | ২৫ অক্টোবর ২০১৩ ০৬:৪১46828
  • একটি প্রকাশিত ব্লগ এডিট/অ্যাপেন্ড করার সুযোগ দেওয়া হোক।
  • /\ | 69.160.210.2 (*) | ২৫ অক্টোবর ২০১৩ ০৬:৫৪46824
  • সময় নেয়, টাইম ল্যাগ আছে বোধয়। এখন তো এসে গেছে।
  • একক | 132.167.220.162 (*) | ২৫ অক্টোবর ২০১৩ ০৭:৪৯46829
  • সুপ্রস্তাব , সেক্ষত্রে ক্রিয়েতেদ অন আর লাস্ট এদিতেদ অন এই দুটো ডেট দেখানো হলে ভালো ।
  • ঈশান | 202.43.65.245 (*) | ২৫ অক্টোবর ২০১৩ ০৮:০৭46830
  • অ্যাপেন্ড করা যায়। নিজের লেখায় যদি নিজে মন্তব্য করতে যান, তাহলে দেখবেন, লেখার বাক্সের উপরে একটি ড্রপডাউন আছে। সেটায় "Add to the first post" সিলেক্ট করলেই অ্যাপেন্ড করা যাবে।
  • ন্যাড়া | 76.228.162.32 (*) | ২৫ অক্টোবর ২০১৩ ০৯:৪৭46831
  • বুঝিনু। সেক্ষেত্রে, মানে নিজের পোস্টে অ্যাপেন্ড করলে কি ব্লগটি প্রথম পাতার হরিদাস সেকশনে বা হরিদাস পাতায় বাবল-আপ করে ওপরে চলে যাবে?
  • ঈশান | 214.54.36.245 (*) | ২৫ অক্টোবর ২০১৩ ১০:২০46832
  • না। অবস্থান যা ছিল তাইই থাকবে। কিন্তু টইপত্তরে আপডেট দেখাবে।
  • সিকি | 132.178.229.59 (*) | ২৫ অক্টোবর ২০১৩ ১০:৪৪46833
  • ন্যাড়াদা আমার ক্যাম্পাসিংয়ের লেখাটা দ্যাখো। ওটা এক্সিস্টিং ব্লগে অ্যাপেন্ড করা।
  • lcm | 118.91.116.131 (*) | ২৬ অক্টোবর ২০১৩ ০২:১৩46834
  • আর, ছবি সাঁটা?
  • PIJUS SARKAR | ০২ ডিসেম্বর ২০২৩ ১৩:৩১526643
  • অষ্ট্রেলিয়ার ক্রিকেট
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই প্রতিক্রিয়া দিন