এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • siki | 135.19.34.86 (*) | ৩১ ডিসেম্বর ২০১৩ ০৫:০১46447
  • কলকাতা বইমেলার সাইটটা কেমন পাল্টে দিয়েছে। আর বেশির ভাগ লিংকই খোলা যাচ্ছে না।

    প্রিভিলেজ কার্ডটা কী বস্তু?
  • একক | 132.167.124.169 (*) | ৩১ ডিসেম্বর ২০১৩ ০৫:২২46448
  • গুরু র স্টল টাতে কেও ফিসিক্যালি গিয়ে ওর ল্যাট-লং টা সেভ করে বাকিদের সঙ্গে গুগল প্লাসে শেয়ার করে নিলেই আর খোঁজা নিয়ে টেনশন থাকবেনা ।
  • | 24.97.119.113 (*) | ৩১ ডিসেম্বর ২০১৩ ০৫:২৭46449
  • ইয়েসস। কেউ দায়িত্ব নিয়ে এই কাজটা করে ফেললেই হল।
  • arpita | 192.66.20.39 (*) | ০১ জানুয়ারি ২০১৪ ০২:৫৭46450
  • এবারে নতুন কি কি বই প্রকাশিত হবে একটু কেউ জানাবেন।
  • anirban | 218.127.244.182 (*) | ০৪ জানুয়ারি ২০১৪ ০১:১৯46451
  • বেড়ে হয়েছে পোস্টারগুলো। লাস্ট পোস্টারটায় অ্যাড করে দিতে পারো - "প্রতিটি পোস্টারকে লিফলেটে, প্রতিটি লিফলেটকে বুকলেটে ও প্রতিটি বুকলেটকে চটিতে পরিণত করুন।"
  • h | 127.194.234.19 (*) | ০৪ জানুয়ারি ২০১৪ ০২:৩৬46452
  • বানর থেকে মানুষে টা খুব মজার হয়েছে। হাহাহাহাহাহাহা, খুব হেসেছি এইটা নিয়ে কাল।
  • pi | 127.194.206.239 (*) | ০৪ জানুয়ারি ২০১৪ ০৫:১২46453
  • কলেজ স্কোয়ারে লিটল ম্যাগ মেলায় গুরুর স্টল দিব্বি চলছে। সপা, নীপা, অনেকে এসেছেন, যাঁরা এখনো আসেননি, চলে আসুন। অদ্যই শেষ দিন ! দুটো থেকে আটটা, টেবিল নং ২২ ।
  • সিকি | 132.177.21.235 (*) | ০৪ জানুয়ারি ২০১৪ ১০:০৬46454
  • আচ্ছা, এই সপ্তাহে, শুক্রবার ১০ই জানুয়ারির মধ্যে গুরুর কেউ বা গুরুর পরিচিত কেউ কি কলকাতা থেকে দিল্লিতে আসছেন? সামান্য কয়েকটি বই আনাবার ছিল। সবশুদ্ধ দেড় দু কিলো ওজন হবে। শনিবার ১১ই জানু নয়ডা কালীবাড়িতে বইমেলা।

    প্লিজ সপা নীপা, কেউ দিল্লি আসার থাকলে অতি অবশ্য আমাকে জানাবেন। siki.guru জিমেলে।
  • গুরুচন্ডালি | 24.99.222.191 (*) | ১২ জানুয়ারি ২০১৪ ০৮:০৫46455
  • সিকি | 135.19.34.86 (*) | ১৩ জানুয়ারি ২০১৪ ০৪:৪৯46456
  • হইহই করে শেষ হয়ে গেল নয়ডা কালীবাড়ির প্রথম বইমেলা। যথারীতি, অফলাইন প্রচারের দৌলতে খুব বেশি লোকজনের কাছে পৌঁছতে পারে নি খবর, তবু দুদিনে নয় নয় করে ভালোই বিক্রিবাটা হল। সবই তো পুরনো বই, অনেক পুরনো ক্রেতা এসেছিলেন। সবাইকে দিল্লি বইমেলায় আসতে বললাম, তখন নতুন বই থাকবে আমাদের সাথে।

    অনেকে এসেছিলেন শুধু দেখা করতে, ফরিদার প্রাক্তন সহকর্মী এসে, বিনা ইন্ট্রোডাকশনে পটাশম্যামকে চিনে হাতদুটো জড়িয়ে ধরলেন, কেবলি-গোবু সিরিজ দুটোতেই যেন শেষ না হয়, আরও বেশ কিছু লেখা লিখে পরের বইমেলায় বই হিসেবে প্রকাশ করার দাবি জানিয়ে গেলেন।

    একজন এসে জিজ্ঞেস করে গেলেন, আমাদের এখানে চাঁদের পাহাড় পাওয়া যাচ্ছে কিনা, "সামথিং রায়"-এর লেখা।

    তবে মূল কেলোটি করেছেন স্বামী বিবেকানন্দ। কাল ছিল ওনার জন্মদিন। পোচ্চুর লোকজন এসে বিবুদার ওপর বই, ঠাকুরের বই, ধর্মের বই ইত্যাদি খুঁজে গেছেন এবং হতাশ হয়ে গেছেন।
  • সিকি | 135.19.34.86 (*) | ১৩ জানুয়ারি ২০১৪ ০৪:৫৩46457
  • শুদ্ধসত্ত্বর মহাভারত তখন এক কপি পড়ে আছে। এক সুন্দরী ক্রেতা এলেন স্বামীর সাথে। এই বই দেখলেন, সেই বই দেখলেন, এবং জানালেন, আগে খুউব বই পড়তেন, এখন খালি ঠাকুরের বই ছাড়া আর কিছু পড়েন না। আমি তখন মহাভারতের ব্যাখ্যান শুরু করলাম, অন্য আঙ্গিকে লেখা, এই যে ধরুন, যুধিষ্ঠিরকে আমরা ধর্মপুত্র হিসেবে জানি ...

    আমাকে থামিয়ে দিয়ে সুন্দরী চোখ বড় বড় করে শুধোলেন, ও মা, আপনি সেটা মানেন না বুঝি? না ভাই, তা হলে আমি আপনার কথা আর শুনব না। যতই যাই বলুন, যুধিষ্ঠির যুধিষ্ঠির, শ্রীকৃষ্ণ শ্রীকৃষ্ণই। ওঁরা ভগবানের অংশ, স্বয়ং ভগবান, ওঁদের সম্বন্ধে উল্টো কথা আমি শুনতে পারব না।

    আরও অনেক ফান্ডা দিলেন, গন্ধ পেয়ে শ্রাবণী চেয়ার এগিয়ে দিয়ে বলল, বসুন না, ভালোই তো আলোচনা হচ্ছে, চা নিয়ে আসি?

    সুন্দরী পাঁই করে পালিয়ে গেলেন।
  • π | 24.99.153.44 (*) | ১৩ জানুয়ারি ২০১৪ ০৫:২৮46465
  • *ইস্পেশাল ফোটোশুট
  • kumu | 69.178.38.168 (*) | ১৩ জানুয়ারি ২০১৪ ০৭:২২46458
  • আমার টুপি বিষয়ে কেউ কিছু না লিখলে কলিমেলায় যাব না।
  • pi | 122.79.36.1 (*) | ১৩ জানুয়ারি ২০১৪ ০৭:৩৩46459
  • তুমি এই টুপিটা পরেই কলিমেলা আসছো তো? ঃ)
  • kumu | 69.178.38.168 (*) | ১৩ জানুয়ারি ২০১৪ ০৭:৩৬46460
  • মোটেও তেমন সুন্দরী ছিল না,আর চোখ ঘুরিয়ে সিরিয়ালস্টাইলে কথা বলা।
    পাই,হেঁ,হেঁ ,যা বলবে।
  • সিকি | 135.19.34.86 (*) | ১৩ জানুয়ারি ২০১৪ ০৮:৩৪46461
  • পটাশম্যামের টুপিটা সত্যি খুউব ছুইট।

    আর শ্যামলদার টুপি। জাস্ট মনে হচ্ছিল আরকুল পোয়ারোর টুপি পরে সরলাক্ষ হোম বসে আছেন। কী অসাধারণ লাগছিল!
  • pi | 122.79.36.1 (*) | ১৩ জানুয়ারি ২০১৪ ০৮:৪১46462
  • এই দুটো টুপিই কলিবইমেলায় চাই।গোবুদা কেবলীদির ইস্পেশাল হইবে!
  • শ্রাবণী | 233.30.109.205 (*) | ১৩ জানুয়ারি ২০১৪ ১০:৩৬46463
  • সিকি আসলে বেশ ভালো টাইপের, তাই সবাইকে সুন্দর দেখে। কুমুদি, হাত চোখ ঘোরানো বাদ দিয়ে দেখলে উনি সুন্দরীই তো।
    কুমুদি দুদিন দুটো আলাদা টুপি শাড়ি ইত্যাদির সাথে ম্যাচ করে পরেছিল, দারুন! তবে শ্যামলদার টুপিখান ও টুপি পরা শ্যামলদার কাছে সেগুলো কিছু না!:)
  • সিকি | 131.241.127.1 (*) | ১৩ জানুয়ারি ২০১৪ ১১:৪৫46464
  • ওওও, দুদিন দু রকমের ম্যাচিং টুপি ছিল? আমি খেয়ালই করি নি।

    শ্যামলদার টুপির জাস্ট কোনও কথা হবে না। একেবারে সিআইডিআগাথাক্রিস্টিআর্থারকোনানডয়েল মিলিয়ে মিশিয়ে তৈরি। যেমনি শ্যামলদার হাইট, ফিজিক এবং অ্যাপিয়ারেন্স, তার সাথে টুপি একেবারে খাপে খাপ।
  • PM | 68.8.152.107 (*) | ১৪ জানুয়ারি ২০১৪ ০৪:১৪46466
  • এইবার নিশ্চিত কলকাতায় থাকবো আর বইমেলায় যাবো। ভার্চুয়াল গুরুদের সামনাসামনি দেখবো বলে শিহরিত হচ্ছি।
  • গুরুচন্ডা৯ | 60.82.180.165 (*) | ১৬ জানুয়ারি ২০১৪ ০৩:১৯46467
  • অনেকেই লেখা না পড়ে মন্তব্য পড়েন। তাঁদের জন্য আরেকবার। একটু স্ক্রল করে আপাততঃ সর্বশেষ বিজ্ঞপ্তিটি দেখে নিন। আর ২২ তারিখ তল্পিতল্পা, বর-বৌ-বাচ্চা-কাচ্চা ও হারমোনিয়াম সহযোগে হাজির হোন মোচ্ছবে।
  • সিকি | 135.19.34.86 (*) | ১৬ জানুয়ারি ২০১৪ ০৮:১৮46468
  • কিন্তু এই মোচ্ছবটা বইমেলায় কেন করা গেল না? আমার বেজায় ইচ্ছে ছিল, কিন্তু বাইশ তারিখ বলে যাওয়া হবে না। :(
  • π | 24.96.107.249 (*) | ১৬ জানুয়ারি ২০১৪ ০৮:৩৪46469
  • বইমেলা চলাকালীন তো এভাবে আলাদা হল নিয়ে অনুষ্ঠান করা যেত না, তাই।
    তবে চিন্তা নেই, বইমেলাতেও মোচ্ছব হবে ঃ)
  • + | 213.110.246.230 (*) | ১৬ জানুয়ারি ২০১৪ ১২:৪৯46470
  • ২২ তারিখঃ( কি'করে যাব? হবেনাঃ(
  • π | 24.99.42.98 (*) | ২০ জানুয়ারি ২০১৪ ০৬:১৬46471
  • তুলে দিলাম। যাঁরা পারবেন, চলে আসছেন তো ?
  • 4z | 152.176.84.188 (*) | ২০ জানুয়ারি ২০১৪ ০৬:১৮46472
  • টিকিট পাঠালেই যেতে পারব
  • Biplob Rahman | 212.164.212.20 (*) | ২৫ জানুয়ারি ২০১৪ ০২:৫৪46473
  • #4z,

    এক্কেরে আম্রার মনের কথা গো! এইবারও কলিকাতা বইমেলা মিসাইলাম! আম্রার খালি কান্দন আসে! ভ্যাএএএএ :/
  • | 24.96.179.1 (*) | ২৬ জানুয়ারি ২০১৪ ০৫:০৩46474
  • এটা এখানে চিপকে রাখি, নাহলে পরে খুঁজে পাব না।

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন