এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • subhamoy bhattacharyya | ১৬ আগস্ট ২০২২ ১৭:৫৫511080
  • একদম ঠিক, এর ফলে শারীরিক সমস্যা হয়,  
  • আশিস নবদ্বীপ | 2401:4900:3bef:a9db:185e:81bf:bf35:934f | ১৬ আগস্ট ২০২২ ১৮:৩২511083
  • ঠিক। এর প্রতিবাদ হওয়া দরকার। 
  • | ১৬ আগস্ট ২০২২ ২০:১৯511084
  • আমার ছোটমামী দিল্লিতে এক স্কুলে শিক্ষিকা ছিল।  ওদের ক্লাসে ​​​​​​​বসার ​​​​​​​নিয়ম ​​​​​​​নেই। ​​​​​​​দিনে ​​​​​​​৬-৮ ​​​​​​​টা ​​​​​​​ক্লাস ​​​​​​​নিতে ​​​​​​​হয় ​​​​​​​পুরোটা ​​​​​​​দাঁড়িয়ে। ​​​​​​​এছাড়া ​​​​​​​গরমের ​​​​​​​ছুটির ​​​​​​​দেড়মাসে ​​​​​​​শিক্ষিকারা ছুটি ​​​​​​​পেত বড়জোর ​​​​​​​সাত ​​​​​​​কি ​​​​​​​দশদিন। ​​​​​​​বাকী ​​​​​​​সব ​​​​​​​দিনে ​​​​​​​স্কুল ​​​​​​​কিছু ​​​​​​​না ​​​​​​​কিছু ছুতো ​​​​​​​করে ​​​​​​​ডেকে ​​​​​​​নিত। 
    বছর দশেক কাজ করার পর থেকেই পায়ে মারাত্মক যন্ত্রণা, সিএল নিয়ে নিয়ে সব শেষ হয়ে যায় কয়েক মাসের মধ্যেই। তারপর আরো ইএল  এমেল ইত্যাদি হয়ে শেষে উইদাউট পে হতে লাগল।  বছর ছয় সাত এরকমভাবে গেল। তারপরে একদিন স্কুলে অজ্ঞান হয়ে পড়ে গেল। হাসপাতাল ইত্যাদি। জানা গেল সমস্ত রক্ত পায়ে চলে যাচ্ছে আর শিরাগুলো জট পাকিয়ে গেছে। সেই অনেকদিন হাসপাতালে রইল পা একটু উঁচু করে ট্রাকশান দিয়ে রেখে, কি যেন অপারেশানও হল। 
    পরে ভিআরএস নিতে বাধ্য হয়েছে। 
     
    মজা হল এই য এত অসুস্থ, ডাক্তারের সার্টিফিকেট বা কড়া নির্দেশ সত্ত্বেও স্কুল কিছুতেই বসে পড়াতে দেয় নি, পরীক্ষায় গার্ড দেবার ডিউটিও মাপ করে নি। 
  • Emanul Haque | ১৬ আগস্ট ২০২২ ২৩:৫১511091
  • বেসরকারি সংস্থা কর্পোরেট কী দিন যে ডেকে আনছে
  • Amit | 121.200.237.26 | ১৭ আগস্ট ২০২২ ০৪:১৩511094
  • অদ্ভুত। ইউনিয়ন না থাকলেও এসব অন্যায় এর বিরুদ্ধে ইন্ডিভিজুয়াল কেস করলে ইন্ডিয়ায় লোকে যে সুবিচার পাবে সেটা ইহজীবনে অসম্ভব। হয়তো তার নাতি ক্ষতিপূরণ পেতে পারে  সব প্রমান করতে পারলে। ১স্ট ওয়ার্ল্ড র দেশগুলোতে ও ​​​​​​​সার্ভিস ​​​​​​​সেক্টরে ​​​​​​​ইউনিওয়ন ​​​​​​​কম। ​​​​​​​কিন্তু ​​​​​​​প্রপার ​​​​​​​মেডিকেল ​​​​​​​এভিডেন্স ​​​​​​​যদি কোর্টে ​​​​​​​প্রুফ ​​​​​​​করতে ​​​​​​​পারে তাহলে ​​​​​​​কোম্পানি ​​​​​​​কে ​​​​​​​গলায় ​​​​​​​গামছা ​​​​​​​পরিয়ে ​​​​​​​ক্ষতিপূরণ ​​​​​​​দেওয়াবে। ​​​​​​​
     
    একই মাল্টিন্যাশনাল কোম্পানি বিদেশে একরকম ব্যবহার করে আর ইন্ডিয়ায় পুরো অন্য লেভেলে এক্সপ্লয়টেশন - এটা আমার নিজেরই অভিজ্ঞতা আছে। সমস্যা শুধু কর্পোরেট এর নয় , ইন্ডিয়ান মেন্টালিটি তেই। নাহলে আশাকর্মীরা বা মিডডে মিল কর্মীরাও এভাবে এক্সপ্লয়েটেড হতেন না। ইন্ডিয়ান কালচারেই ওভার অল যেকোনো সাবর্ডিনেট বা দুর্বল দের ওপর বেসলেস হ্যারাসমেন্ট করার কালচার টা আছে। 
     
  • touhid hossain | ১৭ আগস্ট ২০২২ ১৪:৩৭511109
  • একদম। আধুনিক দাসপ্রথা
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে প্রতিক্রিয়া দিন