এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Somnath Roy | ২১ ফেব্রুয়ারি ২০২১ ১০:৩৮102967
  • বাংলা শব্দের প্রয়োগ নিয়ে লিখবার আগে একটু হরিচরণের শব্দকোষ দেখে নিলে অনেক পণ্ডশ্রম এড়ানো যায়। কানাগলি,কানাকড়ি ইত্যাদি শব্দে কানা অচল অর্থে ব্যবহার হয় না। মেটাফরিক অর্থ নয় বরং কানা শব্দের নিজস্ব অর্থে ব্যবহৃত হয়- সেইটে হল একছিদ্র যুক্ত। 


     একচক্ষু অকার্যকর যাঁর, তাঁকেও সেই একই কারণে কানা বলা হয়। হয়তো বা কানা কে কানা বলতে নেই প্রবাদ ঠিক এই মানসিকতায়, যে  বিশেষ সক্ষমদের বর্গীকরণে সহৃদয়তা দেখানো দরকার।

  • Anindita | 110.235.236.211 | ২১ ফেব্রুয়ারি ২০২১ ২১:৫৩102984
  • আমাদের অসংবেদনশীল সত্ত্বাকে জাগিয়ে দেয়া লেখা। অন্তত কিছু মানুষ তো নিশ্চয় সচেতন হবেন। 

  • বিপ্লব রহমান | ২২ ফেব্রুয়ারি ২০২১ ০৮:২৫103000
  • "কানায় কানায় ওলামেলা, বোবাতে খায় রসগোল্লা গো!" -- লালন সাঁই। 


    ভাষার বহুমাত্রিক ব্যবহারের ব্যাপ্তি বোঝার বদলে এই লেখায় যে যান্ত্রিক দৃষ্টিভংগীর ব্যাখ্যা তুলে ধরা হয়েছে, তা শুধু আপত্তিকরই নয়, হাস্যকরও। "কানাকে কানা বলিও না, বোবাকে বোবা বলিও না" এই বাল্যশিক্ষার আপ্তবাক্যের বাইরেও ভাষার মহিমা অশেষ, ওপরে সাঁইজীর দেহতত্বের কালাম তারই ইংগিত বহন করে। কিন্তু বোধকরি, "চোখ বুজে চড়ুই ধরার" মতো পন্থায় লেখক তা বুঝতে অক্ষম। 

  • Ranjan Roy | ২২ ফেব্রুয়ারি ২০২১ ১১:৩৭103006
  • কৃষ্ণচন্দ্র দের গানে রয়েছে "তাঁরে দেখবি যদি নয়ন ভরে এ দুটো চোখ কর রে কানা"!


    না: যান্ত্রিকভাবে পলিটিক্যালি কারেক্ট বিহেভিয়ার করতে অপারগ।

  • শুদ্ধসত্ত্ব দাস | ২৩ ফেব্রুয়ারি ২০২১ ১৯:৪৪103042
  • এ নিয়ে আলোচনা শুরু করায় লেখককে অনেক ধন্যবাদ। আমার কিছু কিছু পাঠকদের মন্তব্য দেখে বিরক্ত লাগছে। লেখক একবারও বলেননি যে "কানা, পঙ্গু" অভাব বা "নাই"-এর প্রতিক হিসেবেই একমাত্র ব্যাবহার হয়। যেই যেই নিত্যকার ঘটনায় এই ধরণের ব্যাবহার হয় সেইগুলির কথাই বলেছেন।


    @ranjan roy, @biplab rahman লেখকের এই প্রয়াসটাকে আমল দেন নি। ওনারা " কানা"-র অন্যান্য প্রয়োগ দেখিয়ে নাকোচ করার চেষ্টা করেছেন। অন্যদের কথা মন দিয়ে শোনা বা পড়া খুবই কঠিন, নিজের জ্ঞানের কথা শোনানো আরো সহজ।


    মজার ব্যাপার হলো, "কানার হাট বাজার" এ "কানা"-র অভাব-বাচক অর্থটাই ব্যাবহৃত হয়েছে। সুতরাং পণ্ডিতিটাও ঠিক ভাবে করতে পারলেন না।


    মনোরঞ্জন ব্যাপারী কয়েক বছর আগে এক সভায় বলছিলেন যে বাংলা ভাষায় "চামার" কথাটার ব্যাবহার দেখে ওনার খুব আঘাত লাগে। একটা গোটা পেশাবর্গকে হীন বানানো হয় এতে। এইটা উনি এই মঞ্চে বললে হয়তো পণ্ডিতেরা "চামার"-এর অন্য ব্যাবহারিক অর্থের কিছু নমুনা দেকগিয়ে ওনাকেও নাকোচ করার চেষ্টা করতেন। 

  • Ranjan Roy | ২৪ ফেব্রুয়ারি ২০২১ ০০:১৪103048
  • কোথাও একটু ভুল বোঝাবুঝি হচ্ছে মনে হয়। লেখকের মূল বক্তব্য-- ভাষার বা শব্দের ব্যবহারে কারও শারীরিক অক্ষমতাকে কটাক্ষ করা বা  তাচ্ছিল্য করা অনুচিত এবং বক্তার সংবেদনশীলতার অভাব দর্শায়। এটা যথাসম্ভব পরিহারযোগ্য। এ নিয়ে কারও আপত্তি বা দ্বিমত থাকতে পারেনা।


     আমাদের আপত্তি কন্টেক্সট বাদ দিয়ে যান্ত্রিক আলোচনায়।


    আমরা বলতে চাইছি কোন শব্দ  per se নেগেটিভ বা পজিটিভ হয়না। সেটা হয় কন্টেক্সটের যোগে। এটাই ভাষার বহুমাত্রিকতা।


    যেমন 'বোবা' মানে যিনি বাকশক্তিরহিত, জন্মগত বা দুর্ঘটনাজনিত -যে কারণেই হোক। যার কথা বলার শক্তি আছে সে যখন ভয়ে বা অন্য কারণে মুখ না খোলে তাকে বোবা বলে নিন্দা করলে বোবাকে অসম্মান করা হয় না। বরং বাকশক্তি থাকতেও বাকশক্তিহীনের মত ব্যবহারকে নিন্দা করা হচ্ছে। যেমন নির্ধন হওয়া অপরাধ নয়, কিন্তু ধন থাকতেও যে অন্যের দরকারের সময় কিপটেমি করে নির্ধনের মত ব্যবহার করলে তার নিন্দা হয়। আর কেউ বোবা বললে তাকে মনের ভাব প্রকাশে অক্ষম কেন ধরা হবে? সবাই জানে যে সে হয় লিখে বা সাইন ল্যাংগুয়েজে মত বিনিময় করতে পারে।


    শ্যামাসঙ্গীতের একটি লাইন-- "মায়া মোহ ভোগ তৃষ্ণা দেবে তোরে যতই তাড়া,


                                               বোবার মত থাকবি বসে সে কথায় না দিয়ে সাড়া।"


    এখানে বোবা শব্দটি পজিটিভ অর্থে ব্যবহার করা হয়েছে, অর্থাৎ স্থুল প্রলোভন এড়িয়ে যাওয়া।


    ২ এখানে চামার শব্দের উদাহরণ লাগসই হয়নি।


    কর্মকার> কামার, চর্মকার> চামার, কুম্ভকার> কুমার। তিনটিই পেশাবাচক।


      অথচ, , কামার কুমোর শব্দে কোন সমস্যা নেই, কিন্তু চামার শব্দে রয়েছে।এটা গালি হিসেবে ব্যবহার করা হয় এ নিয়ে কারও দ্বিমত নেই। কারণ মৃত পশুর  চামড়া নিয়ে কাজ ঘৃণ্য পেশা মনে করা হত। দরকার সমাজে ওই পেশাটিকে অন্য জীবিকার সমান মনে করা, তাহলেই মুখ বেঁকিয়ে গালি হিসেবে চামার বলা বন্ধ হবে। 


    একই ভাবে আজ ঝি-চাকর বলা বন্ধ হয়ে কাজের মাসি ইত্যাদি বলা হয়। দেহোপজীবিদের আজ যৌন কর্মী বলে বোঝানো হয় যে এটিও  অন্য অনেক মনোরঞ্জনকারী জীবিকার মত ( নট, ভাঁড় , গায়ক, ক্রীড়াবিদ) আর  একটি অর্থকরী জীবিকা মাত্র। এই বোধ ব্যাপক্ স্তরে স্বীকৃতি পেলে মেয়েদের গালি দিতে 'বেশ্যা' শব্দের ব্যবহার উঠে যাবে।


    আর আলোচনায় বক্তব্য নিয়ে যুক্তি নিয়ে বিরোধিতা হোক, কিন্তু ব্যক্তি আক্রমণ খুব জরুরি কি?

  • এলেবেলে | 202.142.96.59 | ২৪ ফেব্রুয়ারি ২০২১ ০০:২৫103051
  • রঞ্জনবাবু, লেখাটি সম্পর্কে আমি কিছু বলব না। শুধু আপনাকে ধরতাই দেওয়ার জন্য বলি, মনোরঞ্জন ব্যাপারি আপত্তি জানিয়েছিলেন 'চুরিচামারি' শব্দটি নিয়ে। যেখানে চোর ও চামারকে একাসনে বসানো হচ্ছে। অত্যন্ত সঙ্গত আপত্তি এবং কে না জানে এই ধরণের লব্জ ব্যবহারে ভদ্রলোক শ্রেণি ওস্তাদ।

  • অম | 103.21.127.60 | ২৪ ফেব্রুয়ারি ২০২১ ০৮:০৯103054
  • "চামার" খুবই লাগসই উদাহরন দিয়েছেন। তাচ্ছিল্যবাচক শব্দ ব্যবহারের অভ্যেস আমাদের প্রচুর। আনস্মার্ট বোঝাতে গাঁইয়া, অক্ষম বোঝাতে নপুংসক, হিজড়ে এমন ব্যবহারের উদাহরন প্রচুর। "মেয়েছেলের মত" "হাতে চুড়ি পরে থাকা" ইত্যাদি শব্দবন্ধ এখনও ব্যবহার হয়। এমন কি হালের শব্দ "প্রেস্টিটিউট" আদতে যৌনকর্মীদের অপমানসূচক শব্দ। সময়ের সঙ্গে সঙ্গে ভাষা বযবহারে আমাদের সচেতনতা ও সংবেদনশীলতা বলেছে। যেমন, সরাসরি সংবাদ ইত্যাদিতে এখন যেমন চট করে অক্ষম বোঝাতে কেউ নপুংসক ব্যবহার করে না। এটা সম্ভব হয়েছে দশকের পর দশক ধরে সচেতনতা বাড়ানো এমন আলোচনার ফলে। শুরু শুরুতে এমনই পলিটিক্যাল কারেক্টনেস ও সাহিত্যের দোহাই দিয়ে ভাষার অসংবেদনশীলতা ঢাকা হত। তাই আশা রাখি এমন দিনও আসবে যখন কেউ "পত্রিকাটি পঙ্গু হয়ে গেছে" ব্যবহার করার আগে দুবার ভাববেন। রবীন্দ্রনাথের দোহাই দেবেন না। 

  • dc | 2405:201:e010:503d:e512:8f33:af68:d625 | ২৪ ফেব্রুয়ারি ২০২১ ০৮:৩৩103056
  • এরকম আরেকটা শব্দ "রিক্সা"। কলকাতায় গেলেই শুনি কেউ কেউ চেঁচিয়ে ডাকছে, রিক্সা অ্যাই রিক্সা! তারপর কাছে এলে, অমুক জায়গায় যাবি? অসম্ভব বিচ্ছিরি লাগে। 

  • Ranjan Roy | ২৪ ফেব্রুয়ারি ২০২১ ০৯:২২103057
  • অম,


        একদম ঠিক। রবীন্দ্রনাথের ভাষায় তাঁর সময়ের গড়পড়তা সামাজিক মূল্যবোধের ছাপ থাকবেই। কিন্ত সেটা কোন পত্থর কী লকীর নয়। আর চুড়ি পরে থাকা, গাঁইয়া, হিজড়ে তো এখনও তাচ্ছিল্য করে বলা হয়। রিকশা চালকদের তুই এবং ট্যাক্সিকে তুমি করে বলা কবে বন্ধ হবে?


    এলেবেলে,


        মনোরঞ্জন বাবুর বক্তব্যের কনটেক্সট আপনার সৌজন্যে জানলাম। শুদ্ধসত্ত্ববাবুর উল্লেখে 'চুরি' গরহাজির।

  • বিপ্লব রহমান | ২৬ ফেব্রুয়ারি ২০২১ ১১:১৩103096
  • শুদ্ধস্তত্ব বাবুর "পণ্ডিতি" সহ তৎসংলগ্ন ব্যক্তিগত আক্রমণও যান্ত্রিক বস্তুবাদদুষ্ট। আসলে দ্বিমতের "দর্শন" টিনের চশমায় সম্ভব নয়।  


    রঞ্জন দাকে ধন্যবাদ, বিতর্কটিকে সঠিক ট্র‍্যাকে পরিচালনার জন্য। অনেক শিখছি। 

  • বিপ্লব রহমান | ২৬ ফেব্রুয়ারি ২০২১ ১১:৫৫103097
  • *শুদ্ধসত্ত্ব হবে,  টাইপো। 


    ভাষার শাব্দিক অর্থের বাইরে বহুমাত্রিক ব্যবহারের আরেকটি উদাহরণ মাইজভান্ডারির দেহতত্বের গানে  : 


    "খাজার নামে পাগল হইয়া

    ঘুরি আমি আজমীর গিয়া রে...

    এত করে ডাকলাম তারে

    তবু দেখা পাইলাম না...

    তুই পাগল, তোর মনও পাগল

    পাগল, পাগল, করিস না

    পাগল ছাড়া দুনিয়া চলে না..." 

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:

Amar Ekushe, Amor Ekushe, Specially Able, Differently Able, Language and other, Language and Power, Bangla Language and handicapped, Handicapped People Otherisation
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন