এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • বুলবুলভাজা  আলোচনা  বিবিধ

  • ব্ল্যাঙ্ক ভার্স ও মুদ্রণযন্ত্রের সম্পর্ক

    শারদ্বত মান্না লেখকের গ্রাহক হোন
    আলোচনা | বিবিধ | ৩১ জুলাই ২০১৬ | ২৪৫৫ বার পঠিত
  • ১.

    থার্ড সেমেস্টারে ইংরেজী সাহিত্যের ক্লাস নিচ্ছিলেন অধ্যাপক সুতপা সেনগুপ্ত। মিল্টন পড়াতে পড়াতে উল্লেখ করলেন, ‘মিল্টনই ব্ল্যাঙ্ক ভার্সকে ইংরেজি সাহিত্যে অন্যতম শ্রেষ্ঠের আসনে বসিয়েছেন, যেমনটা বাংলা ভাষায় করেছেন মধুসূদন।’ 

    ‘ব্ল্যাঙ্ক ভার্স’ কী, তা জানতাম। মনে হল, এই প্রথম কোনো সংরূপ তথাকথিত পদ্যের যে প্রচলিত কাঠামো, তাকে ভেঙে বেরিয়েছে; কেন? ছাপাখানা এসে স্মৃতির যে আবশ্যক শর্তগুলি, তাদের ভাঙতে পেরেছে বলে? 

    দিদিকে প্রশ্ন করলাম, ‘ছাপাখানা প্রসারের পরে মধুসূদন অমিত্রাক্ষর ছন্দ সৃষ্টি করেছিলেন। সেই হিসেবে, ইংল্যান্ডে গুটেনবার্গের ছাপাখানার প্রসারের পরেই মিল্টনের Paradise Lost এর সৃষ্টি?’ 

    দিদি একটু থমকে বললেন, ‘ভাল প্রশ্ন করেছ। দেখে জানাবো।’ 

    দিন পনেরো পর ডেকে বললেন, ‘তুমি যা আন্দাজ করেছিলে, সেটাই ঠিক। সাল-তারিখ, ঘটনা পরম্পরা সব মিলে যাচ্ছে।’

    আন্দাজটা ঠিক হতেই ভাবনা এগোতে শুরু করল।

     

    ২. 

    মনের ভাবপ্রকাশের জন্য মানুষ যা সৃষ্টি করেছে নিজের বাগ্‌যন্ত্রের মাধ্যমে, তা-ই হয়ে উঠেছে সাহিত্য। নিজের মনের ভাব অপরে জানুক, মনে রাখুক, তার ভাবপ্রকাশেও যেন আমারই ভাবের ছায়া পড়ে – এই আকাঙ্ক্ষা মানুষের চিরন্তন। হয়তো ব্যক্তিত্বের উন্মেষের সঙ্গে সঙ্গেই এই স্বকীয়তার প্রক্রিয়া শুরু হয়ে গেছে মানব মননে। তখন থেকেই ভাষা গঠনের পর পরই  ভাব প্রকাশের বাহ্যিক, প্রকাশিত রূপকে সংরক্ষণের চেষ্টাও শুরু, হয়তো। এই সংরক্ষণ করতে গিয়ে মানুষ বুঝল। সেইসব প্রকাশ্য রূপই সে মনে রাখতে পারছে, যেগুলি সে ঝোঁক দিয়ে বলছে, বলছে, ছন্দে, বলছে অন্ত্যমিলে। মৌখিক সাহিত্যের পরম্পরায় আমরা এর প্রমাণ পাই। এরই সঙ্গে আসছে ভাষার লিখিত রূপ, লিপি। কিন্তু মুদ্রণযন্ত্র আবিষ্কারের আগে সেই লিপি, বা ভাষার লেখ্য রূপ খুব কম সংখ্যক মানুষেরই আয়ত্ত ছিল। লিপিকরের সংখ্যাও ছিল অপ্রতুল। সংখ্যাগুরু মানুষ তাই সাহিত্যরস আস্বাদন করতে নির্ভর করেছেন মৌখিক সাহিত্যের ওপরেই। 

    এইভাবে যেসব সাহিত্য সৃষ্ট হয়েছে তার অধিকাংশই ছন্দে বিবৃত, মাত্রা-দল-পর্ব-অন্ত্যমিলের অবলম্বনে সৃষ্ট। ব্যতিক্রম অবশ্যই আছে, যেমন ‘বেদ’-এর কিছু অংশ যেন প্রায় গদ্যে লেখা। কিন্তু এটা ভুললে চলবে না, বেদের অপর নাম শ্রুতি। এই বাণীগুলি মনে রাখার জন্য দশটিরও বেশি পদ্ধতি প্রচলিত ছিল। এই পদ্ধতিগুলি ব্যবহার করে বেদ প্রজন্মের পর প্রজন্মে প্রবাহিত হয়েছে হাজার হাজার বছর ধরে, হাজার হাজার বছর ধরেই মুষ্টিমেয় কিছু মানুষের মধ্য দিয়ে। 

    ১৫৪০ অব্দে ইংল্যান্ডে Earl of Surrey (আসল নাম Henry Howard) ভার্জিলের ‘ইনিড’ অনুবাদ করেছিলেন। ইনিডের দ্বিতীয় ও চতুর্থ খণ্ডের অনুবাদে অভূতপূর্ব এক সাহিত্যরূপের সন্ধান দিলেন তিনি। পাঠক এই অনুবাদ পড়ে বুঝতে পারল, যা পড়ছে, সেই সাহিত্যে অন্ত্যমিল নেই, নেই সুস্পষ্ট কোনো ঝোঁক, অথচ অদ্ভুত সুন্দর কাব্যময়তা আচ্ছন্ন করে রেখেছে এই পদ্যকে। হ্যাঁ, পদ্যে। কারণ, ততদিনে মুদ্রণযন্ত্র এসে গদ্যভাষা, অর্থাৎ, চলিত কথ্যভাষাকে কেজো দরকারের ভাষা হিসেবে চালু করে দিয়েছে। সাহিত্য তখনো রচিত হয়ে চলেছে পদ্যেই। এই নতুন রূপের নাম ‘ব্ল্যাঙ্ক ভার্স’।

    ‘ব্ল্যাঙ্ক ভার্স’ কী? ‘A Handbook of Literary Terms’ বলছে – 

    ‘Blank Verse consists of lines of iambic pentameter (five stress iambic verse) which are unrhymed – hence the term ‘blank’. Of all English metrical forms it is closest to the natural rhythms of English speech, yet flexible and adaptive to diverse level of discourse; as a result it has been more frequently and variously used than any other form of versification.’

    অর্থাৎ মিল না থাকার কারণে ব্ল্যাঙ্ক, এবং পদ্য বলেই তা ভার্স। ব্ল্যাংক ভার্সের পরই কবিতার অন্যান্য আধুনিক সংরূপ জন্ম নেয়। যেমন, Free Verse বা মুক্ত ছন্দ।

    ইংরেজিতে ব্ল্যাঙ্ক ভার্সের প্রচলনের পরপরই অন্যান্য ভাষাতেও এর প্রচলন শুরু হয়ে যায়। স্প্যানিশ, বাংলা, অহমিয়া, কন্নড় প্রভৃতি ভাষাতেও দেখা যায় এই সংরূপটি। লক্ষণীয়, ইংরেজিতে যেমন ‘pentameter’ থাকার কারণে ব্ল্যাঙ্ক ভার্স তাকে আশ্রয় করেই ‘iambic pentameter’ হয়ে ওঠে, তেমন বাংলা ভাষায় ব্ল্যাঙ্ক ভার্স ‘পয়ার’কে আশ্রয় করেই ‘অমিত্রাক্ষর ছন্দ’ হিসেবে গড়ে উঠেছে। কন্নড়েও দেখি, কন্নড় ভাষার ব্ল্যাঙ্ক ভার্স ‘সরল রাগালে’ গড়ে উঠেছে ‘ললিত রাগালে’র আদলে। অর্থাৎ এই সংরূপটি ভিন্ন ভিন্ন ভাষায় ভিন্ন ভিন্ন পূর্বসূরীকে আশ্রয় করে, আত্তীকৃত করে বিকাশিত হয়েছে। 

    এখান থেকে একটি প্রশ্ন উঠে আসে, এরকম ওতপ্রোতভাবে জড়িয়ে প্রথমে ইংরেজি ভাষায় উদ্ভূত নতুন একটি সংরূপ প্রত্যেক ভাষায় প্রাচীন আরেকটি সংরূপকে আশ্রয় করে গড়ে উঠেছে বলে তাকে কী ইংরেজি ভাষার প্রভাব বলে ধরা উচিত? সেভাবে ধরলে, প্রতিটি ভাষার কাব্যরূপের বিবর্তনের স্বাধীন গতিকে, সচলতার অধিকারকে নস্যাৎ করে দেওয়া হয় না কি?

    আরেকটি প্রশ্নও উঠে আসে এরই পরে। প্রতিটি ভাষাই এভাবে ছন্দোবদ্ধতাকে, অন্ত্যমিলের শাসনকে অগ্রাহ্য করার ক্ষমতা কোথা থেকে পেল? প্রায় প্রতিটি ভাষার কবিদেরই কেন মনে হল, ছন্দ-অন্ত্যমিলের কাঠামো আসলে মানুষের ভাবপ্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপ করছে? সমস্ত তন্ত্র যেমন প্রথমে কল্যাণকামী, পরে শৃঙ্খল, সেরকম? আমরা লক্ষ করে দেখব, প্রত্যেক ভাষাতেই একটা বিশেষ সময়ে কবিদের এরকম অনুভব হয়েছে। তার পেছনে কি মুদ্রণযন্ত্রের কোনো প্রচ্ছন্ন বা সুস্পষ্ট প্রভাব রয়েছে?

    মুদ্রণযন্ত্র প্রচলিত হওয়ার আগে পুঁথিগত বিদ্যা ছিল অল্প কিছু মানুষের কুক্ষিগত। মুদ্রণযন্ত্রই প্রথম সেই অবস্থায় বদল আনে। মনের ভাবপ্রকাশের জন্য কোনো প্রচলিত ছন্দ-অন্ত্যমিলের কাঠামোর তোয়াক্কা না করে, লিপিকরের ভরসায় বসে না থেকে তা ব্যক্তির মুখের ভাষাকে নিমেষের মধ্যে শত সহস্র অনুকরণ করে ছড়িয়ে দিতে শুরু করল ক্রমাগত। লিপিকর, কথকের বেড়া টপকে লেখক ও পাঠকের সরাসরি সাক্ষাৎ ঘটল এভাবেই, মুদ্রণযন্ত্রকে আশ্রয় করে। সৃষ্টি হল গদ্যের। ভাবপ্রকাশের সহজ ও স্পষ্ট একটি মাধ্যম পেয়ে মানুষ কেনই বা পড়ে থাকবে কোনো পূর্বনির্ধারিত কাঠামোর আশ্রয়ে? আর মনের ভাষা স্পষ্ট কথায় গদ্যে মুক্তি পেলে কবিতাই বা কেন পড়ে থাকবে কাঠামোতে? কাঠামো ভেঙেও তা কবিতা থাকে কি না, তা পরখের ইচ্ছাও তো কবিদের মনে জাগতে পারে, হয়তো এভাবেই সৃষ্টি হল আধুনিক কবিতার? ব্ল্যাঙ্ক ভার্সের?

    অথবা, এ সমস্ত নেহাতই অবান্তর কাকতালীয় প্রশ্ন। মুদ্রণযন্ত্রের সঙ্গে কবিতার, বিশেষত ব্ল্যাঙ্ক ভার্সের হয়তো সেরকম কোনো সম্পর্কই নেই, থাকলেও তা দূরকল্পিত।

    এই দ্বন্দ্বের নিরসনে, প্রথমেই দরকার বিশ্বের জনবহুলতম কিছু ভাষায় ছাপাখানার প্রচলনের ইতিহাস, পাশাপাশি চাই, সেইসব ভাষায় ব্ল্যাঙ্ক ভার্স প্রচলনের ইতিহাস। নমুনা হিসেবে বেছে নিয়েছি এই আটটি ভাষাকে - ইংরেজি, হিস্প্যানিক, বাংলা, অসমিয়া, ওড়িয়া, হিন্দি, কন্নড়, তামিল। 

     

    ৩.

    ১৩৯৮ সালে জার্মানীর মেনজ্‌ শহরে গুটেনবার্গ জন্মগ্রহণ করেন। পেশায় স্বর্ণকার এই ব্যক্তি ১৪৩৯ সালে Movable Type বা স্থান অদলবদল করা যায় এমন হরফ দিয়ে মুদ্রণের পত্থতি আবিষ্কার করেন। অনেক পরিশ্রম ও বদলের পর ১৪৫০ সালে তিনি তাঁর ছাপাখানা খোলেন। প্রথমদিকে কিছু ধর্মীয় ইস্তাহার ছাপলেও ১৪৫৫ সালে তাঁর হাত দিয়েই প্রথম বই মুদ্রিত হয়। বইটি ছিল বাইবেল। আজ আমরা যাকে চিনি ‘গুটেনবার্গের বাইবেল’ নামে।যদিও মুদ্রণের গৌরব অনেক আগেই দাবি করতে পারেন চীনারা। কিন্তু চীনে ব্যবহৃত হত কাঠখোদাইয়ের দলক প্রিন্টিং। গুটেনবার্গই প্রথম Movable Type ব্যবস্থার প্রচলন করে আধুনিক মুদ্রণযন্ত্রের যুগের সূচনা করেন। 

    আবিষ্কারের সঙ্গে সঙ্গেই মানবসভ্যতা এই যন্ত্রটিকে চিনে নিতে দেরী করেনি। দেশ থেকে দেশান্তরে, সাম্রাজ্য থেকে উপনিবেশে, শিক্ষা বিস্তারে, ধর্মপ্রচারে এবং শাসনকার্যের সুবিধার জন্য কয়েকশো বছরের মধ্যেই সারা পৃথিবীতে মুদ্রণযন্ত্র ছড়িয়ে পড়ে। 

    এখন দেখতে হবে কয়েকটি ভাষা-অঞ্চলে মুদ্রণযন্ত্রের প্রসার কীভাবে ঘটেছে, তার ইতিহাস। আমাদের নমুনা ভাষা-অঞ্চলগুলি হল – ইংরেজি, হিস্প্যানিক, বাংলা, অহমিয়া, ওড়িয়া, হিন্দি, কন্নড়, তামিল। 

     

    ইংরেজি ভাষা-অঞ্চল, ইংল্যান্ড

    ১৪৭৬ খ্রিস্টাব্দে ওয়েস্টমিনস্টারে উইলিয়াম ক্যাক্সটন আধুনিক মুদ্রণযন্ত্র স্থাপন করেন। প্রথম মুদ্রিত বই হল চসারের ‘দ্য ক্যান্টারবেরি টেলস’। ব্যক্তিগতভাবে ক্যাক্সটন অনুবাদকের কাজ করতেন। তাঁর ছাপাখানার মুদ্রিত বইয়ের চার পঞ্চমাংশই ছিল ইংরেজি ভাষায় লেখা।

     

    হিস্প্যানিক ভাষা-অঞ্চল, স্পেন

    ১৪৯০ খ্রিস্টাব্দে Arnao Guillien de Brocar  ছাপাখানার প্রতিষ্ঠা করেন Pamplona শহরে। কার্ডিনাল সিসনেরোর উদ্যোগে প্রথম বাইবেল ছাপা হয় ১৫১৪-১৫১৭ সালে, তাঁরই ছাপাখানায়। যদিও ছয়খণ্ডের এই বাইবেল প্রকাশিত হয় বেশ কয়েক বছর পরে, ১৫২১-১৫২২ সালে। এই বাইবেল ‘Complutense Polyglot Bible’ নামেই পরিচিত।

     

    বাংলা ভাষা-অঞ্চল, শ্রীরামপুর

    উইলিয়াম কেরী, ১৭৯৩ সালে এই মিশনারি ভারতবর্ষে পদার্পণ করেন। ১৮০০ খ্রিস্টাব্দে তিনি শ্রীরামপুর মিশন প্রেস স্থাপন করেন। বাংলা মুদ্রণের সূচনা ঘটে এই ছাপাখানা থেকে। শ্রীরামপুর মিশন প্রেসের আগে ইংরেজিতে লেখা বই ‘এ গ্রামার অফ দি বেঙ্গল ল্যাঙ্গুয়েজ’-এ বাংলা বর্ণমালার মুদ্রিত রূপ দেখা যায়। ১৭৭৮ সালে হুগলিতে সংস্কৃতজ্ঞ রাজকর্মচারী চার্লস উইলকিনস ন্যাথানিয়েল ব্রাসি হ্যালহেড এই বইটি লেখেন। বাংলা ভাষার উদাহরণের অংশগুলি হাতে এঁকে, পাঞ্চ কেটে, হরফ তৈরি করে ছাপা হয়। এই হরফের ভিত্তিতেই পঞ্চানন কর্মকার কেরীর প্রেসের জন্য ধাতব বাংলা হরফের সৃষ্টি করেন।

     

    অসমিয়া ভাষা-অঞ্চল, সাদিয়া

    ১৮৩৬ খ্রিস্টাব্দ পর্যন্ত অসমে কোনো ছাপাখানা ছিল না। আমেরিকান ফ্রি ব্যাপটিস্ট মিশনারি সোসাইটির নাথান ব্রাউন এবং অলিভার কাটার দুটি মুদ্রণযন্ত্র নিয়ে অসমের সাদিয়ায় প্রেস স্থাপন করেন। পরের বছর ব্রনসন ও টমাস নামের আরও দু’জন এসে তাঁদের সিঙ্গে যোগ দেন। এরপরে ১৮৪০ সালে জয়পুরে এবং ১৮৪৩ সালে শিবসাগরে প্রেসটি স্থানান্তরিত হয়। অসমিয়া ভাষার প্রথম সংবাদপত্র ‘অরুণোদই’ এই প্রেস থেকেই প্রকাশিত হয়।

     

    ওড়িয়া ভাষা-অঞ্চল, বালেশ্বর

    ১৮৩৬ খ্রিস্টাব্দে খ্রিস্টান মিশনারিরা প্রথম ওড়িয়া ভাষায় বই প্রকাশ করেন। প্রথম সাময়িকপত্র ‘বোধদায়িনী’ বালেশ্বর থেকেই প্রকাশিত হয় ১৮৬১ সালে। প্রথম ওড়িয়া সংবাদপত্র ‘উৎকল দীপিকা’ ১৮৬৬ সালে প্রকাশিত হয়।

     

    হিন্দি ভাষা-অঞ্চল

    প্রথম মুদ্রিত দেবনাগরী লিপির ব্যবহার দেখা যায় Calcutta Gazette এ ১৭৯৬ সালের জুন মাসে। প্রথম হিন্দি সংবাদপত্র কলকাতা থেকে প্রকাশিত ১৮২৬ সালের ৩০শে মে, নাম ‘Udant Martand (The Rising Sun)’। প্রথম হিন্দি দৈনিক সংবাদপত্রও কলকাতা থেকে প্রকাশিত ১৮৫৪ সালে, নাম- ‘সমাচার সুধা বর্ষণ’।

     

    কন্নড় ভাষা-অঞ্চল, বেঙ্গালুরু

    Reverend Ellja Hoole ১৮২১-১৮২৮ এই কালপর্বে বেঙ্গালুরু শহরে Wesleyan Mission Press গড়ে তুলেছিলেন। কন্নড় মিশনারির কাজে বহাল হলেন আরো দুই মিশনারি Jenkins এবং Garrett। এখানে প্রথমে ব্যাকরণ এবং অভিধানই ছাপা হত। কন্নড়-ইংরেজি অভিধান প্রকাশিত হয় ১৮৪৪ সালে এবং ওয়ারেন হেস্টিংসের ভূমিকাসহ গীতা ছাপা হয় ১৮৪৬-১৮৪৮ কালপর্বে।

     

    তামিল ভাষা-অঞ্চল, চেন্নাই-ভেপেরি

    ১৭৬১ খ্রিস্টাব্দে ইংরেজরা পুদুচ্চেরি দখল করলে জার্মান মিশনারি Johann Philipp Fabricius একটি মুদ্রণযন্ত্র হাতে পান। সেই যন্ত্রেই ১৭৭৯ সালে নিজের লেখা তামিল-ইংরেজি অভিধান ছাপেন তিনি। ভেপেরিতে স্থাপিত এই ছাপাখানার নাম- Vepery Press। ১৭৮৮ সালে Fabricius ইস্তফা দেওয়ার পর John Bunyan-এর লেখা Pilgrim’s Progress-এর তামিল অনুবাদও এখানেই ছাপা হয়েছিল ১৭৯৩ সালে।

    পৃথিবী ও ভারতবর্ষের বিভিন্ন অঞ্চলে এভাবেই মুদ্রণযন্ত্রের প্রসার ঘটতে থাকে। মুদ্রণযন্ত্রকে আশ্রয় করে আধুনিকতার প্রসারও ঘটতে থাকে বিশ্বে ও ভারতীয় উপমহাদেশে। 

     

    ৪.

    ১৫৪০ খ্রিস্টাব্দে ইংরেজি ভাষায় ব্ল্যাঙ্ক ভার্সের আবির্ভাব হওয়ার পর বিভিন্ন ভাষায় তার বিস্তার ঘটতে থাকে। বিভিন্ন ভাষায় এই সংরূপটির চলার ধরণ কেমন থেকেছে, কেমনভাবেই বা তা বদলে গেছে ভাষা থেকে ভাষান্তরে, কোন কোন পরিস্থিতিতেই বা তার আবির্ভাব – এ সমস্তই এখন আলোচ্য বিষয়। ইংরেজি ও হিস্প্যানিক ভাষাকে বেছে নিয়েছি কারণ, ষোড়শ শতক ও রেনেসাঁর সময় থেকেই এই দুই ভাষার প্রভাব ছিল বিশ্বব্যাপী। এই দুটি ভাষা ছাড়া ছয়টি ভারতীয় ভাষাকেও অন্তর্ভুক্ত করেছি গবেষণার, কারণ, সরাসরি রেনেসাঁর প্রভাবের চেয়েও ঔপনিবেশিক শক্তির প্রভাবই এদের ওপর পড়েছে বেশি। 

     

    ইংরেজি (English)

    ইংরেজি ভাষায় ব্ল্যাঙ্ক ভার্স প্রথম ব্যবহার (ব্যবহার- বলাই যুক্তিসঙ্গত, কারণ, অনুবাদের স্বকীয়তা না মূল রচনা থেকে অনুপ্রাণিত হয়ে ব্ল্যাঙ্ক ভার্সের জন্ম, সেই ধোঁয়াশা কাটেনি) করেন হেনরি হাওয়ার্ড, সাহিত্যজগতে যিনি Earl of Surrey নামেই খ্যাত। ভার্জিলের লেখা ইনিডের অনুবাদে দ্বিতীয় ও চতুর্থ খণ্ডটিতে প্রথম ব্ল্যাঙ্ক ভার্স সংরূপটি দেখা যায়।

    এরপর ১৫৬১ সালের একটি নাটক Gorboduc-এ ব্ল্যাঙ্ক ভার্সের প্রয়োগ দেখতে পাই Thomas Norton এবং Thomas Seckville এর রচনায়। অনেক সমালোচক Gorboduc-কেই ব্ল্যাঙ্ক ভার্সের প্রথম নিদর্শন বলে মনে করেন।

    John Milton, ১৫৫৮-১৫৬৪ এই কয়েকবছর ধরে Paradise Lost রচনা করেন। ১৬৭৪ সালে Paradise Lost-এর দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয়। মিল্টনই ব্ল্যাঙ্ক ভার্সকে শ্রেষ্ঠত্বের চূড়ায় নিয়ে যান। মিল্টন ছাড়াও, Christopher Marlowe এবং William Shakespeare তাঁদের নাটক ও কবিতায় ব্ল্যাঙ্ক ভার্সের সার্থক ব্যবহার করেন। অচিরেই ইংরেজি সাহিত্যে ব্ল্যাঙ্ক ভার্স অন্যতম আধুনিক, ভাবগম্ভীর এবং ওজস্বী একটি জঁর (Genre) হয়ে ওঠে। 

    কয়েকটি উদাহরণ-

    Of man’s first disobedience, and the fruit
    Of that forbidden tree whose mortal taste
    Brought death into the World, and all our woe,
    With loss of Eden, till one greater Man
    Restore us, and regain the blissful Seat,

    (Book -1, Paradise Lost, John Milton)

      

    But, woe is me, you are so sick of late,
    So far from cheer and from your former state,
    That I distrust you. Yet, though I distrust,
    Discomfort you, my lord, it nothing must,
    For women's fear and love holds quantity;
    In neither aught, or in extremity.

    (Scene 2, Act 3, Hamlet, William Shakespeare)

     

    হিস্প্যানিক (Español, Castellano) 

    হিস্প্যানিক সাহিত্যে ব্ল্যাঙ্ক ভার্সের উদাহরণ আমাদের সামনে আসে ইংরেজি ভাষার বেশ কিছু সময় পরে। সেখানেও ক্রমাগত স্বকীয়তার অনুসন্ধান, প্রয়োগ, এবং পারিপার্শ্বিকের প্রভাবে ব্ল্যাঙ্ক ভার্সের জন্ম হয়। হিস্প্যানিকে এর নাম Verso Blanco।

    নাটককার Lope de Vega (১৫৬২-১৬৩৫) ছিলেন তৎকালীন স্পেনের এক বিস্ময়কর বহুমুখী প্রতিভা। কবিতা-নাটক-প্রবন্ধে তাঁর অনায়াস দক্ষতা ছিল। ১৬০৯ খ্রিস্টাব্দে Academia de Madrid-এ তিনি একটি প্রবন্ধ পাঠ করেন, যার নাম ‘Arte Nuevo de hacer comedias en este tiempo’ (ইংরেজিতে- New art of doing comedies at this time; বাংলায়- এই সময়ে কমেডি  সৃষ্টির নতুন শিল্পরীতি)। এই প্রবন্ধেই তিনি ব্ল্যাঙ্ক ভার্সের সফল প্রয়োগ ঘটান, যা হয়ে ওঠে হিস্প্যানিক সাহিত্যের প্রথম ব্ল্যাঙ্ক ভার্সের নিদর্শন। সর্বমোট ৩৮৯টি স্তবক আছে প্রবন্ধটিতে। নাটককার লোপে দে ভেগার ব্যর্থতা ও সেই ব্যর্থতাকে নাটককার কীভাবে সামাল দিয়েছেন, মজার ছলে সেই যুক্তিগুলি এখানে আলোচিত হয়েছে। 

    উদাহরণ - 

    Porque, como las paga el vulgo, es justo
    Hablarle en necio para darle gusto.

    (Arte Nuevo de hacer comedias en este tiempo, Lope de Vega)

    [বাংলাঃ যেহেতু সে মানুষের সঙ্গে এরকম ব্যবহার করেছে, তাই ওর সঙ্গে বোকার মত কথা বলেই ওকে মজা দেখানো যাবে।]   

    অনুবাদঃ জয়া চৌধুরী

     

    বাংলা (Bengali)

    যতীন্দ্রমোহন ঠাকুর শর্মিষ্ঠা নাটকের মহড়া চলাকালীন মধুসূদনকে বলেছিলেন, বাংলা ভাষায় ব্ল্যাঙ্ক ভার্স রচনা করা অসম্ভব। ঈশ্বর গুপ্তের প্যারডি উল্লেখ করে মধুসূদনকে ঠাট্টাও করেছিলেন। মধুসূদন এই ঠাট্টাকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েই তিন-চারদিনের মধ্যে ‘তিলোত্তমাসম্ভব কাব্য’এর প্রথম সর্গ ব্ল্যাঙ্ক ভার্সে রচনা করে যতীন্দ্রমোহন ঠাকুরকে পাঠিয়ে দিলেন। বাংলা ভাষায় ব্ল্যাঙ্ক ভার্সের জন্ম এভাবেই। বাংলায় এই ছন্দের নাম ‘অমিত্রাক্ষর ছন্দ’।  ‘তিলোত্তমাসম্ভব কাব্য’তে যার আবির্ভাব, যার বিকাশ ‘মেঘনাদবধ কাব্য’তে, সেই অমিত্রাক্ষর ছন্দ তার সর্বোচ্চ শিখরে পৌঁছয় মধুসূদনেরই ‘বীরাঙ্গনা’ পত্রকাব্যতে (১৮৬২)।

    প্রবোধচন্দ্র সেনের মতে, মধুসূদন যা রচনা করেছিলেন তা হল ‘অমিল প্রবহমান পয়ার’। তাঁর মতে, ব্ল্যাঙ্ক ভার্স বা অমিত্রাক্ষর ছন্দের মূল লক্ষণ মিলহীনতা নয়, তার প্রধান লক্ষণ হল ভাবের প্রবহমানতা। ভাবের প্রবহমানতা আছে এমন পয়ার সমিল হলেও সফল ব্ল্যাঙ্ক ভার্স হয়ে উঠতে পারে। উদাহরণস্বরূপ তিনি উল্লেখ করেছেন রবীন্দ্রনাথ ঠাকুরের ‘মানসী’ কাব্যের ‘মেঘদূত’ থেকে –

    কবিবর, কবে কোন্‌ বিস্মৃত বরষে
    কোন্‌ পূণ্য আষাঢ়ের প্রথম দিবসে
    লিখেছিলে মেঘদূত। মেঘমন্দ্র শ্লোক
    বিশ্বের বিরহী যত সকলের শোক
    রাখিয়াছে আপন আঁধার স্তরে স্তরে
    সঘন সংগীত মাঝে পূঞ্জীভূত করে। 

    (মেঘদূত, মানসী, রবীন্দ্রনাথ ঠাকুর)

    মধুসূদন-পরবর্তীকালে বহু কবি এই অমিত্রাক্ষর ছন্দ নিজেদের সৃষ্টিতে প্রয়োগ করেছেন। রবীন্দ্রনাথ তাঁর ‘চিত্রাঙ্গদা’ ও ‘বিসর্জন’-এ তার উৎকৃষ্ট প্রমাণ রেখে গেছেন। নাটককার গিরিশ ঘোষ এই ছন্দকেই সামান্য বদলে সৃষ্টি করলেন ‘গৈরিশ ছন্দ’। বাংলা ভাষায় আধুনিক কবিতার জন্ম হয় এই অমিত্রাক্ষর ছন্দকে আশ্রয় করে।

    উদাহরণ-

    ধবল নামেতে গিরি হিমাদ্রির শিরে-
    অভ্রভেদী, দেব-আত্মা, ভীষণদর্শন;
    সতত ধবলাকৃতি, অচল, অটল;
    যেন ঊর্ধ্ববাহু সদা, শুভ্রবেশধারী,
    নিমগ্ন তপঃসাগরে ব্যোমকেশ শূলী-
    যোগীকূলধ্যেয় যোগী!

     (তিলোত্তমাসম্ভব কাব্য, মাইকেল মধুসূদন দত্ত)

     

    অসমিয়া (Assamese)

    অসমিয়া ভাষাতেও ব্ল্যাঙ্ক ভার্স ‘অমিত্রাক্ষর ছন্দ’ নামেই পরিচিত। পয়ারের কাঠামোর উপর নির্ভর করেই এর জন্ম। ভাবের প্রবহমানতা ও মুক্তগতি বজায় রেখে, ইংরেজি সাহিত্যের ব্ল্যাঙ্ক ভার্সকে আদর্শ করে অসমিয়া ভাষাতে ব্ল্যাঙ্ক ভার্সের সৃষ্টি।

    প্রথম ব্ল্যাঙ্ক ভার্সের নিদর্শন দেখতে পাই ভোলানাথ দাসের (১৮৫৮-১৯২৯) লেখা ‘সীতাহরণ কাব্য’তে। পরবর্তীকালের আরও বহু কবি এই জঁরের প্রয়োগ ঘটান এবং এই ভাষায় ব্ল্যাঙ্ক ভার্সের উৎকর্ষসাধন করেন। এঁদের মধ্যে উল্লেখযোগ্য হলেন- পদ্মানাথ গোহাঁইবড়ুয়া, হিতেশ্বর বরবড়ুয়া, দণ্ডীনাথ কলিতা প্রমুখ। ‘সীতাহরণ কাব্য’ ১৮৮৮তে প্রকাশিত হলেও বিশ শতকের প্রথমার্ধে অন্যান্য কবিদের পূর্ণাঙ্গ কাব্যগুলি প্রকাশিত হয়।

    হিতেশ্বর বরবড়ুয়ার ‘যুদ্ধক্ষেত্রৎ আহম রমণী’ বা ‘মুলা গাভরু’ এমনই এক দীর্ঘ কবিতা যেখানে ব্ল্যাঙ্ক ভার্সের সফল প্রয়োগ দেখা যায়-

    Whoever lays down his life on the battlefield
    Fighting for the freedom of his father-land,
    Gets immortal bliss after death.
    Death is, in his case, eternal rest
    Full of happiness, on the lap of the Mother Universal.

    (Mula Gabharu, Hiteswar Barbarua)

     

    ওড়িয়া (Oriya)

    ঊনবিংশ শতকের দ্বিতীয়ার্ধে ওড়িয়া সাহিত্যে ব্ল্যাঙ্ক ভার্সের উদ্ভব ঘটে। মধুসূদন রাও প্রথম তাঁর কবিতা ‘চন্দ্র ও তারা’তে ব্যবহার করেন ব্ল্যাঙ্ক ভার্স। এই পরীক্ষামূলক প্রয়োগের পর সমসাময়িক নাটককার রামশঙ্কর রায় তাঁর বিখ্যাত নাটক ‘কাঞ্চী কাবেরী’তে প্রয়োগ করেন এটি। এরপর, আধুনিক ওড়িয়া সাহিত্যের পথিকৃৎ রাধানাথ রায় তাঁর ‘মহাযাত্রা’ কবিতায় সফলভাবে ব্ল্যাঙ্ক ভার্স প্রয়োগ করেন।

    ওড়িয়াতে ব্ল্যাঙ্ক ভার্স ‘অমিত্র ছন্দ’ নামে পরিচিত। রাধানাথ রায় তাঁর বিভিন্ন কবিতায় ‘অমিত্র ছন্দ’ প্রয়োগ করেন ‘মহাযাত্রা’ ছাড়াও ‘শ্মশান দৃশ্য’, ‘দূর্যোধনর রক্তনদী সন্তরণ’, ‘সতিপ্রতী সতিদ্রোহী পতির উক্তি’ ইত্যাদি কবিতায়। রাধানাথ রায় ছাড়াও চিন্তামণি মোহান্তি, নারায়ণ মোহন দে, ব্রজমোহন পাণ্ডা, কালিন্দীচরণ পাণিগ্রাহী, মায়াধর মানসিংহ প্রমুখ কবি এই সংরূপ ব্যবহার করেছেন তাঁদের সৃষ্টিতে।

     

    হিন্দি (Hindi)

    পৃথিবীর তৃতীয় বৃহত্তম ভাষাগোষ্ঠী হিন্দি ভাষায় আশ্চর্যজনকভাবে যথার্থ ব্ল্যাঙ্ক ভার্সের উদাহরণ বিরল। বরং, ব্ল্যাঙ্ক ভার্সের উত্তরসূরী মুক্ত ছন্দ বা Free Verse-এর উদাহরণ যথেষ্ট পাওয়া যায়। হয়তো এর পিছনে হিন্দি ভাষাগোষ্ঠীর মানুষের সাংস্কৃতিক ঐতিহ্য ও ইতিহাস দায়ী, কিন্তু আমাদের গবেষণায় আরেকটি কারণ উঠে এসেছে, তা হল – রবীন্দ্রনাথের প্রভাব। হিন্দি ভাষায় যদিও ব্ল্যাঙ্ক ভার্সের কাছাকাছি দুটি প্রতিশব্দ পাওয়া যায়, ‘অতুকান্ত কাব্য’ ও ‘রিক্ত পদ্য’।  ব্ল্যাঙ্ক ভার্সের হিন্দি প্রতিশব্দ অতুকান্ত কাব্য বলা হলেও অতুকান্ত কাব্যের সঙ্গে মুক্ত ছন্দেরই মিল বেশি। হিন্দি সাহিত্যের সমালোচকরাও খুব স্পষ্টভাবে অতিকান্ত কাব্য ও মুক্ত ছন্দের পার্থক্য নির্দেশ করতে পারেননি। আমরা তাই ‘অতুকান্ত কাব্য’কে মুক্ত ছন্দই ধরে নেব।

    সূর্যকান্ত ত্রিপাঠী ‘নিরালা’ (১৮৯৯-১৯৬১) এই অতুকান্ত কাব্য বা মুক্ত ছন্দের প্রধানতম কবি। তাঁর কাব্যচেতনায় রবীন্দ্রনাথের প্রচণ্ড প্রভাব ছিল। ‘নিরালা’র জন্ম ও বেড়ে ওঠা, সবই হয় অবিভক্ত বাংলার মেদিনীপুরে। বাংলা ভাষাতেই তিনি পঠন-পাঠন সম্পন্ন করেছেন। তাঁর বেড়ে ওঠার সময়ে বাংলা সাহিত্য ‘অমিত্রাক্ষর ছন্দ’ বা ব্ল্যাঙ্ক ভার্সের যুগ পেরিয়ে চলে এসেছে। সেই সময়ে বাংলা সাহিত্যের মধ্যগগনে বিরাজ করছেন রবীন্দ্রনাথ ঠাকুর, এবং তাঁর কবিতায় তখন মুক্ত ছন্দের জয়-জয়কার। তাই, ‘নিরালা’ যখন রবীন্দ্রনাথের প্রভাবে প্রভাবিত হয়ে কাব্যরচনা করছেন, তাঁর লেখাতেও মুক্ত ছন্দই স্থান পেয়েছে। কালে তিনি হিন্দি সাহিত্যের শ্রেষ্ঠ কবিরূপে প্রতিভাত হয়েছেন, এবং তাঁর প্রভাবে অন্যান্য তরুণ কবিরাও মুক্ত ছন্দেই আধুনিক হিন্দি কবিতা রচনা করেছেন। তাই হিন্দি সাহিত্যে ব্ল্যাঙ্ক ভার্স না পেয়ে তার পরবর্তী স্তর মুক্ত ছন্দ বা ‘অতুকান্ত কাব্য’কে পেয়েছি আমরা। এই ভাষায় তাকেই আমরা আধুনিকতার সোপান হিসেবে ধরে নিচ্ছি, কারণ এখানে ব্ল্যাঙ্ক ভার্সের চিহ্নগুলি খুবই অস্পষ্ট।

    ‘নিরালা’র লেখা ‘পরিমল’ (১৯২৯) কাব্যগ্রন্থটি হিন্দি ভাষায় প্রথম Free Verse বা মুক্ত ছন্দের দৃষ্টান্ত বহন করে। ‘ছায়াবাদী’ কবিদের মধ্যে তিনিই শ্রেষ্ঠ, এছাড়াও সুমিত্রানন্দন পন্থ উল্লেখযোগ্য।

    কন্নড় (Kannada)

    কন্নড় ভাষায় ব্ল্যাঙ্ক ভার্স ‘সরল রাগালে’ (Sarala Ragale) নামে পরিচিত। কন্নড় ভাষায় যদিও ব্ল্যাঙ্ক ভার্সের প্রচলনের পিছনে কেবল পাশ্চাত্য-প্রভাবই দায়ী নয়, প্রাচীন কাল থেকেই কন্নড় সাহিত্যে ‘ললিত রাগালে’ নামক একটি শিথিল কাব্যরীতি প্রচলিত ছিল। পাশ্চাত্য সাহিত্যরীতির সঙ্গে কন্নড় সংস্কৃতির পরিচয় ঘটার ‘ললিত রাগালে’ আরো সংবদ্ধ, সুসংহত হয়ে ‘সরল রাগালে’ রূপে আত্মপ্রকাশ করে। ‘সরল রাগালে’ নামকরণ করেন T. S. Venkanniah।

    কবি কুভেম্পু ‘সরল রাগালে’র শ্রেষ্ঠ কবি। বিখ্যাত কবিতা ‘চিত্রাঙ্গদা’ এবং ‘শ্রী রামায়ণদর্শনম’ মহাকাব্যটিই তার প্রমাণ। মস্তি ভেঙ্কটেশ আয়েঙ্গারের লেখা ‘অরুণা’ (১৯২৪) কাব্যগ্রন্থের ‘Sthalagala Hesaru’ কবিতাটি ‘সরল রাগালে’র প্রাথমিক নিদর্শন। ‘মস্তি, কুভেম্পু ছাড়াও গোবিন্দ পাই, কৃষ্ণমূর্তি পুরাণিক, ভি. এম. শ্রীকান্থাইয়া, এল. গুন্ডাপ্পা প্রমুখ কবি এই ধারাটিকে সমৃদ্ধ করেছেন।

    উদাহরণ -  

    The Road from Chicknayakanahalli
    To Tumkur lies in a valley known
    As Madalinga’s Valley. Thereby hangs
    A Tale which touches the heart. Years ago
    In a village hereabouts there lived two sisters
    Both fair, their motheir’s nephew, Madalinga - 
    I do not know if that was his actual name
    Or whether it was a corruption of a word 
    Meaning a bridegroom, ‘Madalinga’ – 
    Married the elder one. After a while
    He went to the village to take his bride home.

    (Madalinga’s Valley, Sthalagala Hesary, M. V. Iyenger)

    অনুবাদঃ K. Narasimha Murthy  

     

    তামিল (Tamil)

    তামিল সাহিত্যে ব্ল্যাঙ্ক ভার্সের ‘আহবল’ বা ‘আখবল’ (Ahaval) নামে পরিচিত। এই শব্দের অর্থ হল মানুষের কণ্ঠস্বর বা স্বগতোক্তি। খ্রিস্টিয় দ্বিতীয় শতকে চের রাজবংশের রাজপুত্র ইলঙ্গ আদিগল রচনা করেন ‘সিলপ্পতিকারম’ (Silappatikaram/Silappadikaram)। তামিল ভাষায় রচিত পাঁচটি মহাকাব্যের অন্যতম এটি। ল্যাটিন ভাষায় লেখা ভার্জিলের মহাকাব্যে যেমন ব্ল্যাঙ্ক ভার্সের কিছু লক্ষণ পাওয়া যায়, তেমনই তামিল ভাষার এই প্রাচীন মহাকাব্য সিলপ্পতিকারমেও এর কিছু স্পষ্ট ইঙ্গিত পাওয়া যায়। এরপর সঙ্গম ধারা ও ভক্তি ধারার কবিদের মধ্যেও ‘আহবল’ প্রয়োগের প্রবণতা দেখা যায়। আধুনিকতার প্রসারের সঙ্গে সঙ্গে বহু কবি পাশ্চাত্য ধারায় ব্ল্যাঙ্ক ভার্স লিখতে চেষ্টা করলেও সুন্দরম পিল্লাইয়ের আগে আর কেউই সফল হননি। সুন্দরম পিল্লাইয়ের ‘মনোন্মনিয়ম’ (১৮৯১) সেই সাক্ষ্য বহন করছে। বিংশ শতকে সুভ্রমনিয়া ভারতী (১৮৮২-১৯২১) তাঁর ‘কুয়িলপত্তু’ এবং ‘পাঞ্চালী সবথম’-এ  ব্ল্যাঙ্ক ভার্স প্রয়োগ করেন। অন্যান্য কবিদের মধ্যে না পিচামুর্থি, নকুলন, সুন্দরা রামস্বামী, কা. না. সুভ্রমনিয়ম প্রমুখ ‘আহবল’-এ  কবিতা রচনা করেন।

    বর্তমান তামিল সাহিত্য সমালোচকদের অধিকাংশই মনে করেন সিলপ্পতিকারমের শ্রেষ্ঠত্বকে পরবর্তীকালের কোনো কবিই অতিক্রম করতে পারেননি। ‘আহবল’-এ ইলঙ্গ আদিগল তাই এক দুর্লঙ্ঘ্য প্রাচীর হয়েই দাঁড়িয়ে আছেন।

    উদাহরণ – 

    We shall compose a poem, with songs,
    To explain these truths: even Kings, if they break
    The law, have their necks wrung by dharma;
    Great men everywhere commend
    Pattini of renowned fame; and Karma ever
    Manifests itself, and is fulfilled. We shall call the poem
    The Cilappatikaram, the epic of the anklet,
    Since the anklet brings these truths to light.

    (Prologue, Silappatikaram, Ilango Adigal)

    অনুবাদঃ Parthasarathy

     

    ৫.

    আমাদের নমুনা ভাষা-অঞ্চলগুলিতে প্রথম আধুনিক মুদ্রণযন্ত্রের প্রতিষ্ঠা ও সেই ভাষায় প্রথম আধুনিক কবিতা ব্ল্যাঙ্ক ভার্সের সৃষ্টির তালিকাকে যদি কালানুক্রমিক ভাবে সাজানো যায়, তাহলে অনেককিছু পরিষ্কার হবে।

    ভাষা-অঞ্চল ও ভাষা-গোষ্ঠী মুদ্রণযন্ত্রের প্রতিষ্ঠাতা ও প্রথম মুদ্রণের নাম মুদ্রণযন্ত্র প্রতিষ্ঠা বা প্রথম মুদ্রণ ব্ল্যাঙ্ক ভার্সের সৃষ্টি ছন্দ বা সংরূপের নাম প্রথম রচিত ব্ল্যাঙ্ক ভার্স সময়ের পার্থক্য
    ইংরেজি উইলিয়াম ক্যাক্সটন - চসারের ক্যান্টারবেরি টেলস ১৪৭৬ ১৫৪০ Blank Verse ভার্জিলের ইনিডের অনুবাদ – Earl of Surrey ৬৪ বছর পরে
    হিস্প্যানিক Arnao Guillien de Brocar - Complutense Polyglot Bible ১৪৯০
    (প্রথম প্রতিষ্ঠা)
    ১৫২১
    (প্রথম মুদ্রণ)
    ১৬০৯ Verso Blanco Arte Nuevo de hacer comedias en este tiempo - Lope de Vega ১১৯ বছর পরে
    বাংলা উইলিয়াম কেরী - শ্রীরামপুর মিশন প্রেস ১৮০০ ১৮৬০ অমিত্রাক্ষর ছন্দ তিলোত্তমাসম্ভব কাব্য – মাইকেল মধুসূদন দত্ত ৬০ বছর পরে
    অসমিয়া নাথান ব্রাউন ও অলিভার কাটার (খ্রিস্টান মিশনারি) ১৮৩৬ ১৮৮৮ অমিত্রাক্ষর ছন্দ সীতাহরণ কাব্য – ভোলানাথ দাস ৫২ বছর পরে
    ওড়িয়া খ্রিস্টান মিশনারিরা ১৮৩৬ উনিশ শতকের শেষে অমিত্র ছন্দ চন্দ্র ও তারা –মধুসূদন রাও ৬০-৭০ বছর পরে
    হিন্দি Calcutta Gazette

    (প্রথম মুদ্রিত দেবনাগরী লিপি)

    ১৭৯৬ ১৯২৯ (মুক্ত ছন্দ বা Free Verse) অতুকান্ত কাব্য পরিমল – সূর্যকান্ত ত্রিপাঠী ‘নিরালা’ ১৩৩ বছর পরে
    কন্নড় Reverend Ellja Hoole - Wesleyan Mission Press ১৮২১ ১৯২৪ ললিত রাগালে অরুণা – মস্তি ভেঙ্কটেশ আয়েঙ্গার ১০৩ বছর পরে
    তামিল Johann Philipp Fabricius – Vepery Press ১৭৭৯ ১৮৯১ (আধুনিক আহবল) আহবল মনোন্মনিয়ম - সুন্দরম পিল্লাই ১১২ বছর পরে

     

    উপরের ছকটি মিলিয়ে দেখলে একটি প্রবণতা স্পষ্ট হয়। প্রতিটি ভাষা অঞ্চলে মুদ্রণযন্ত্র স্থাপনের পর, বা, বলা ভালো, প্রতিটি ভাষা আধুনিক মুদ্রণযন্ত্রে মুদ্রিত হওয়ার পর ৫০-১৩০ বছরের মধ্যে সেই ভাষায় ব্ল্যাঙ্ক ভার্স সৃষ্টি হয়েছে। কিন্তু ব্ল্যাঙ্ক ভার্সের সঙ্গে সরাসরি কোনো সম্পর্ক নেই মুদ্রণযন্ত্রের। কবিরা মুদ্রণযন্ত্রের কথা মাথায় রেখে ব্ল্যাঙ্ক ভার্স সৃষ্টিও করেননি। তাহলে মুদ্রণযন্ত্র ও ব্ল্যাঙ্ক ভার্সের সঙ্গে সম্পর্ক কোথায়?

    উপরের ছকটি থেকে আমরা আরেকটি গভীর সিদ্ধান্তে উপনীত হতে পারি। কোনো ভাষা অঞ্চলে মুদ্রণযন্ত্র স্থাপিত হওয়ার পর তার বহুল প্রচলনে সেই ভাষা-গোষ্ঠীর মানসে গদ্যভাষা সম্পর্কে, তার স্থায়িত্ব ও ভাবপ্রকাশে তার গুরুত্ব সম্পর্কে একটি স্পষ্ট বোধ গড়ে উঠেছিল। সেই বোধ গড়ে উঠতে সময় লেগেছে অর্ধ শতকেরও বেশি, কিছু ভাষার ক্ষেত্রে তা এক শতকেরও বেশি। ততদিনে সেই ভাষা-গোষ্ঠীর মানুষের বোধের মধ্যে প্রবিষ্ট হয়ে গেছে – ‘মনের প্রকাশিত ভাব কোনো কাঠামো (ছন্দ-অন্ত্যমিল-পর্ব) আশ্রয় না করেই তার স্বাভাবিক ও কথ্যরূপে সংরক্ষিত হতে পারে মুদ্রণযন্ত্রের মাধ্যমে। ঘুচে যেতে পারে লেখক ও পাঠকের সেই সুবিশাল দূরত্ব – মুদ্রণযন্ত্র আসার আগে যা ছিল লিপিকার-কথক-শ্রোতার মধ্যস্বত্ত্বভোগীদের করায়ত্ত। এই গুরুত্ব হ্রাসের সঙ্গে সঙ্গে পদ্যের কাঠামোর গুরুত্ব হ্রাস পেয়েছে। সৃজনশীল মানুষের মনে হয়েছে, এই পূর্বনির্ধারিত কাঠামো ভাবপ্রকাশের অন্তরায় হয়ে উঠছে, তাই একে ভাঙা দরকার। 

    ইংরেজি ও হিস্প্যানিক ভাষা-গোষ্ঠীর ক্ষেত্রে এই সিদ্ধান্তটি সঠিক বলেই মনে হয়। জ্ঞান-বিজ্ঞান ও দার্শনিকতার আধুনিক চর্চার জন্ম হয় ইওরোপে, যাকে আজ আমরা চিহ্নিত করি রেনেসাঁ নামে। মুদ্রণযন্ত্রই রেনেসাঁর অন্যতম প্রধান উপাদান।

    ভারতীয় সমস্ত ভাষা-গোষ্ঠীই ব্রিটিশ শাসনের অধীনে ছিল। এই ভাষাগুলি শাসকের সংস্কৃতির চাপ অনুভব করেছে পরাধীন হওয়ার পর থেকেই, সে পঠন-পাঠন বা ধর্মবিস্তার যেভাবেই হোক না কেন। তাই বাংলা ভাষার যুক্তিগুলো অন্য ভাষার ক্ষেত্রেও খাটে। একটু আলাদা হয়ে যায় হিন্দি ভাষার বিষয়টি। সূর্যকান্ত ত্রিপাঠী ‘নিরালা’ হিন্দি সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ কবি। তাঁর শৈশব ও কৈশোর বাংলায় কেটেছে – একথা আমরা আগেই উল্লেখ করেছি। ‘নিরালা’ যখন বেড়ে উঠছেন, সেই বিশ শতকের প্রথমার্ধে রবীন্দ্রনাথ মুক্ত ছন্দে (মতান্তরে মুক্তক ছন্দ) কবিতা লিখছেন। ‘নিরালা’র কবিতাতেও রবীন্দ্রনাথের তীব্র প্রভাবে ব্ল্যাঙ্ক ভার্স না এসে সরাসরি মুক্ত ছন্দের প্রভাব এসে পড়েছে। রবীন্দ্রনাথের প্রভাবে একটি ভাষার একটি উল্লেখযোগ্য পর্যায় কীভাবে হারিয়ে গেল – তা ভাবলে বোঝা যায়, তাঁর সুদূরপ্রসারী প্রভাব সম্পর্কে আমরা আজও সচেতন নই। 

    বাংলা ভাষার ক্ষেত্রে চিত্রটি একটু আলাদা। মিল্টনের মতো কাব্য রচনা করবেন – এই চ্যালেঞ্জ নিয়েই মধুসূদন বাংলায় ব্ল্যাঙ্ক ভার্স রচনা করেছিলেন। অর্থাৎ আপাতদৃষ্টিতে মনে হতে পারে, বাংলা ভাষায় ব্ল্যাঙ্ক ভার্স সৃষ্টির সঙ্গে ছাপাখানার কোনো সম্পর্ক নেই, ছাপাখানা কেবল মিল্টনের সৃষ্টির সঙ্গে মধুসূদনদের পরিচিত করে দিয়েছিল, এই মাত্র।  কিন্তু, বাংলা ভাষাতেও মুদ্রণযন্ত্রের বিস্তারের ফলে পদ্যের কাঠামো ভেঙে গিয়েছিল বলেই মধুসূদন ও তাঁর বন্ধুদের আলোচনায় মিল্টনের মত লেখার চেষ্টার কথা উঠে এসেছিল – এ কথা আমাদের ভুললে চলবে না। 

    কন্নড়-ওড়িয়া-অসমিয়া ভাষার ছবিটা বাংলার মতই কিছুটা। কেবল তামিল ভাষায় আধুনিক আহবল কবিতাগুলি ধারে ও ভারে খ্রিস্টিয় দ্বিতীয় শতকের কবি ইলঙ্গ আদিগলকে কোনোভাবেই অতিক্রম করতে পারেনি, বা নূতন দিশা দেখাতে পারেনি। কিন্তু তা যে আধুনিক তামিল কবিতার জন্ম দিয়েছে এ কথা অস্বীকার করা যায় না। 

    আধুনিক ‘কবিতা’র সৃষ্টিও মুদ্রণযন্ত্রের হাত ধরেই। ‘কবিতা’ শব্দটি এখন আমরা জঁর হিসেবে ব্যবহারের পাশাপাশি ‘বোধ’ বা ‘ভাবপ্রকাশের একটি বিশেষ ধরণ’ এই অর্থেই ব্যবহার করে থাকি। ভালো উপন্যাস, ব্যক্তিগত গদ্য, গান, চলচ্চিত্র, ফটোগ্রাফি এমনকি চিত্রকলাকেও আমরা কবিতা বলতে দ্বিধা করি না। কবিতাকে তার শরীর থেকেও মুক্তি দিয়েছে মুদ্রণযন্ত্রই।  কবিতা যে একটি কাঠামো নয়, একটি বোধ – এই উপলব্ধিও ব্ল্যাঙ্ক ভার্স সৃষ্টি না হলে জন্ম নিত না।

     

    ৬.

    মানবসভ্যতায় আধুনিকতার সূচনা করেছে মুদ্রণযন্ত্রই। সমগ্র বিশ্বের সাহিত্য-সংস্কৃতিকে নিয়ন্ত্রণও করেছে এটি। পাশাপাশি কবিতার আধুনিক সংরূপ ব্ল্যাঙ্ক ভার্সকেও সৃষ্টি করেছে ছাপাখানাই। হয়তো অন্যান্য আরো কিছু উপাদান এজন্য দায়ী। কিন্তু আপাত দূর মনে হলেও ব্ল্যাঙ্ক ভার্স সৃষ্টির প্রেক্ষাপটের প্রধান ও প্রত্যক্ষ উপাদান মুদ্রণযন্ত্রই।

    এই সিদ্ধান্ত নিয়ে বিতর্কের অবকাশ আছে। বিতর্ক স্বাগতও। কারণ যথাযথ আলোচনা না হলে আলোকপাত হয় না। আর তা না হলে সত্য উদ্‌ঘাটিতও হয় না। এই লেখা সেই আলোচনায় ইন্ধন জোগালেই সার্থক হবে। 

    [এই বিষয়ে এখনো গবেষণা চলছে, শেষ হয়নি। তাই তথ্যসূত্র ও গ্রন্থপঞ্জি দেওয়া গেল না। তবে আগ্রহীরা ইমেল করতেই পারেন।]


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক।
  • আলোচনা | ৩১ জুলাই ২০১৬ | ২৪৫৫ বার পঠিত
  • আরও পড়ুন
    বকবকস  - Falguni Ghosh
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dd | 116.51.225.242 (*) | ৩১ জুলাই ২০১৬ ০৬:৫০81495
  • খুব ইন্টেরেস্টিং তো।

    তবে একটা ছোটো প্রবন্ধে বেশী তথ্য দেওয়া হয়ে গ্যাছে মনে হচ্ছে। বরং ইন ডেপ্থ লিখলে বেটার হতো।
  • শারদ্বত | 55.123.161.38 (*) | ৩১ জুলাই ২০১৬ ০৬:৫৬81496
  • হ্যাঁ... ঠিকই বলেছেন। আসলে কাউন্টার যুক্তি শোনার জন্যই এভাবে লিখেছি। সেসব হলে হয়তো গুছিয়ে পর্ব ধরে ধরে লিখতে পারব একদিন।
  • শারদ্বত | 55.123.161.38 (*) | ০১ আগস্ট ২০১৬ ০৩:২৫81503
  • ক্লাসিক্যাল সংস্কৃতর মধ্যে সবচেয়ে পুরনো হল বেদ।

    বেদের অধিকাংশ রচনার মধ্যে পর্ব-ছন্দ অবশ্যই আছে। অন্ত্যমিল ছন্দ নয়, ছন্দের একটা গুরুত্বপূর্ণ উপাদান মাত্র। বাল্মীকির প্রথম শ্লোকেও অন্ত্যমিল নেই, ছন্দ আছে।

    এবার, বেদের বহু অংশে আবার এরকম নেই। পাতি মন্ত্র, আসলে যা আবেদন-নিবেদন গোছের- সেসব ক্ষেত্রে এসব পর্ব ছন্দের বালাই নেই। এইসব অংশগুলোই মুখস্থ করার জন্য দশটা পদ্ধতি ছিল। এক একটা পদ্ধতি এক এক রকম। একটা শ্লোক যদি হয় 'abcdefghijk', সেটাকে মনে রাখার জন্য একটা পদ্ধতি হল, 'abcdefghijk'- এইটাকেই বারবার রিপিট করে করে আবৃত্তি করে যাওয়া, এই পদ্ধতিতে আমরা ছোটবেলায় মুখস্ত করতাম। কিন্তু বেদ মুখস্ত করার আরো অনেক পদ্ধতি ছিল। যেমন, a, ab, abc, abcd, abcde... বা, k, kj, kji, kjih, kjihg, kjihgf... এরকম, ঘুরিয়ে ঘুরিয়ে।

    একটা টেক্সট কয়েক হাজার বছর শুধু টিকে রইল মানুষের মুখে মুখে, তার জন্য এত আয়োজন থাকবে না? লিপির প্রচলন তার অনেক পর হল। তখন থেকেই বদলাতে শুরু করল সব।

    এবার কালিদাস-ভবভূতির ক্ষেত্রে নাটক যেগুলো, সেগুলো তো অভিনীত হত। সেগুলোর সংলাপে এরকম সংস্কৃত-প্রাকৃত সবই ছিল। সেখানে সংলাপের খাতিরেই অনেকসময় মুখের কথা এসেছে সরাসরি। কিন্তু যে কাব্যগুলো যুগের পর যুগ প্রবাহিত হয়েছে, সবেতেই ছন্দ আছে।
  • Ekak | 53.224.129.61 (*) | ০১ আগস্ট ২০১৬ ০৩:৩১81504
  • হম এটাকে গণপথ বলে ।
  • h | 213.132.214.88 (*) | ০১ আগস্ট ২০১৬ ০৭:৩৪81497
  • এইটা অসম্ভব ইন্টারেস্টিং প্রবন্ধ হয়েছে। আমার খুব ছক বাঁধা দু তিনটে প্রশ্ন আছেঃ

    প্রথমতঃ আধুনিক নাগরিক উর্দু গদ্য, বিশেষতঃ রম্যরচনার ইতিহাস বাঙলা রম্যগদ্যের সমসাময়িক, আমি রম্যগদ্যের কথা বলছি এই কারণে, কারণ এর সঙ্গে নাগরিকতার এবং আধুনিকতার একটা সম্পর্ক আছে, তা মসুধুসন এর মতো ব্ল্যাংক ভার্স লেখার চ্যালেঞ্জ সে ভাষায় কেউ গ্রহণ করেছেন এরকম কোন খবর আছে, নাকি ফার্সী পোএট্রি বা মিউজিক এর প্রভাব থাকায়, কবিতার মধ্যযুগ মুক্তি আসতে আরো দেরি হয়েছে? ভারতীয় ভাষার তালিকায় এ ব্যাপারে কিছু বক্তব্য থাকলে ভালো হয়, আমার ব্যক্তিগত আগ্রহ আছে, শুধু বিবলিওগ্রাফিক রেফারেন্স ও চলবে, খুঁজে পেতে পড়ে নোবো।
    দ্বিতীয়তঃ ক্রিস্টোফার হিল এর ইংলিশ রিভোলিউশন এবং মিলটন সংক্রান্ত অতি বিখ্যত বইটির একটা আলোচ্য বিষয় হল, 'সেক্রেটারি অফ ফরেন টংস' হিসেবে মিলটন রাজনইতিক প্রচারকের ভূমিকা, যিনি স্রেফ মতইক্যের কারণেই , প্রাইভেট ইন্ডিভিজুআল' হওয়া সত্ত্বেও রেটোরিক নির্ধারণে ও প্রচারে একটা বড় ভূমিকা নিচ্ছেন। তো রাজনইতিক রেটোরিকের ইতিহাসের দিক থেকে ব্ল্যাংক ভার্সের ভূমিকার এবং উপযোগিতার কথা আরেকটু শুনতে চাইবো।
  • h | 213.132.214.83 (*) | ০১ আগস্ট ২০১৬ ০৭:৫৬81498
  • তৃতীয়তঃ প্রবন্ধটার একটা লজিকাল সমস্যা আছে বলে মনে হচ্ছে, কিন্তু আমি এই বিষয়ে একেবারে রামছাগল তাই সমস্যা কিনা বুঝতে পারছি না। আমার বক্তব্য এই লাইনটা কে নিয়া।

    ঃততদিনে সেই ভাষা-গোষ্ঠীর মানুষের বোধের মধ্যে প্রবিষ্ট হয়ে গেছে – ‘মনের প্রকাশিত ভাব কোনো কাঠামো (ছন্দ-অন্ত্যমিল-পর্ব) আশ্রয় না করেই তার স্বাভাবিক ও কথ্যরূপে সংরক্ষিত হতে পারে মুদ্রণযন্ত্রের মাধ্যমে। ঘুচে যেতে পারে লেখক ও পাঠকের সেই সুবিশাল দূরত্ব – মুদ্রণযন্ত্র আসার আগে যা ছিল লিপিকার-কথক-শ্রোতার মধ্যস্বত্ত্বভোগীদের করায়ত্ত। এই গুরুত্ব হ্রাসের সঙ্গে সঙ্গে পদ্যের কাঠামোর গুরুত্ব হ্রাস পেয়েছে। সৃজনশীল মানুষের মনে হয়েছে, এই পূর্বনির্ধারিত কাঠামো ভাবপ্রকাশের অন্তরায় হয়ে উঠছে, তাই একে ভাঙা দরকার।"

    তো মুদ্রণযন্ত্রের আবিষ্কারের অসামান্য তাৎপর্য্যের ইতিহাস তো নতুন কিসু বলার নেই, বাইবেলের স্থানীয় ভাষায় অনুবাদ হওয়ায় অ্যাসা এফেক্ট হল, রিফর্মেশন অব্দি হয়ে গেল, এমনি ই নর্থ ইউরোপের লোকজন ভ্যাটিকান আর অ্যাভিনিয়ো র উপরে খচে ছিল। সে কথা সকলের জানা। কিন্তু আমার পয়েন্ট হল, কাব্যে এবং গদ্যে অ্যাকচুয়ালি বিষয় ভেদ আছে। সেই ট্র্যাডিশনাল বিশয়ভেদের দিকটা মোটামুটি এরকম , দর্শন বা সাহিত্য চর্চা কাব্যে হবে, উপাসনা গানের ও একটা কাব্য থাকবে, কিন্তু নোটিশ? নোটিশের তাহলে কি হবে। সরকারি নোটিশের এবং বিপ্লবী প্যামফ্লেটের যে ইতিহাস, তার দলিল দস্তাবেজ(আঅস্তো আস্তো মহাফেজখানা) এর যা ইতিহাস, বা আইনের প্রণয়ন এর ইতিহাস যা, সেটা কে ধরলে একটা সমস্যা এই প্রবন্ধে মেন লজিকে আসছে, সেটা হল, কিছু বক্তব্যের এর জন্য, কাব্য হয়তো অপরিহার্য্য না। এবাং সেই দস্তাবেজ এর ইন্টারপ্রিটেশন এর গণতন্ত্রীকরণ অবশ্যই আরো পরে হবে, ছাপা খানার সঙ্গে বাড়বে, কিন্তু এর একটু স্থানিক বৈশিষ্ট স্পেসিফিক গবেষণা দরকার। আরেকটা কথা, কথকতা কে যদি মডেল হিসেবে ধরি, তাহলে, লোকায়ত একটা কাব্য ধারা দেখতে পাছি, তাতে ছন্দের বিষয় টা অবশ্য দেখা দরকার, কিন্তু ধরুন পটুয়ার গানে [প্রি মডার্ন উদা টা ডেলিবারেটলি দিলাম] ভাবের আদান প্রদান হতে পারছে, গদ্য/ছাপাখানা/আধুনিকতা কোনটাই লাগছে না। আমার মনে হচ্ছে তাই একটা স্থান ও বিষয় স্পেসিফিক আলোচনা হয়তো দরকার।

    বোঝাতে পারলাম না নিশ্চিত, কারণ নিজের বুঝতেই আরো সময় লাগবে ;-)
  • h | 213.132.214.85 (*) | ০১ আগস্ট ২০১৬ ০৮:০৮81499
  • আরে ফাইনালি একটা সাজেশন, এবং এটাও কিসুই না জেনে, যদি সম্ভব হয়, তাহলেই, এমনিতে গুরুত্ত্ব দেওয়ার কিসু নাই, সেটা হল, বাংলা ফ্যামিলির যে ভাষা গুলো, ওড়িয়া, অহমিয়া, ইত্যাদি, এই গুলো যদি বাংলা অক্ষরে, অরিজিনাল কবিতাটি দেওয়া যায়, একটা অন্যরকম অনুভূতি হতে পারে। যাস্ট পড়ার জন্য, লজিকের দিক থেকে অবশ্য এটা অপ্রয়োজনীয়।
  • শারদ্বত | 55.123.161.38 (*) | ০১ আগস্ট ২০১৬ ০৮:৪১81500
  • h,
    এক এক করে আপনার উত্তরগুলো দিই।

    উর্দু ভাষার তথ্যগুলো এই মুহূর্তে সংগ্রহ করার চেষ্টায় আছি। এটা আসলে গবেষণার খসড়া তো... আরো অনেক কিছু যোগ করতে হবে। প্রতিটি ভাষার ক্ষেত্রে এই ছাপাখানার সিচুয়েশনটা বদলে বদলে যাচ্ছে। অন্যান্য ভারতীয় ভাষার ক্ষেত্রে আপনাকে বিবলিওগ্রাফিক সাহায্য করতে পারি। আমাকে [email protected] এ মেইল করুন আপনার মেইল আইডি থেকে।

    ব্ল্যাঙ্ক ভার্সের আবির্ভাবই অত্যন্ত রাজনৈতিক কারণে। ক্রুসেডের পর ভ্যাটিকানের নিয়ন্ত্রণ থেকে বাঁচতে, বিভিন্ন নেশনের পুনর্গঠনে ফিউডাল সিস্টেমের বারোটা বাজতে শুরু করে। সেসময় সমষ্টির চেয়ে ব্যক্তির ভাষ্যের সঙ্গে ব্যক্তির স্বাতন্ত্র্যের সঙ্গে এই সংরূপটা ওতপ্রোতভাবে জড়িত। রিসার্চের গভীরে গেলে সেসব খুঁজে আনাটা অন্যতম কাজ।

    আপনার তৃতীয় পয়েন্টটা আমিও ভেবেছি। ভেবে দেখুন, মুদ্রণযন্ত্র আসার আগে গদ্য সাহিত্য ছিল না। নোটিশকে সাহিত্য বলব না কখনোই। কারণ, বিপ্লবী ইস্তাহার আর নোটিস কখনই মানুষের কাছে চিরন্তন হওয়ার দায় নিয়ে আসে না। আর মুদ্রণযন্ত্র আসার আগে, সেই চিরন্তন থাকার দায় সাহিত্যের ছিল। সেটা ক্ল্যাসিসিজমের একটা প্রধান লক্ষণ। নোটিশ-বিপ্লবী দস্তাবেজ-আইন প্রণয়ন, এগুলো তো সৃজনশীল কাজ ঠিক নয়, এগুলো রেগুলেশন। সৃজনশীল কাজে এরকম রেগুলেশন বা সন-তারিখের উল্লেখ নেই, তা নয়, কিন্তু উল্লেখ থাকলেও তো তা পদ্য হয়েই এসেছে। মঙ্গলকাব্যেই দেখুন না, লেখক নিজের জন্মসন বা কাব্যরচনাসন উল্লেখ করেছেন পদ্যে - 'শাকে রস রস বেদ শশাঙ্ক গণিতা। কত দিনে দিলা গীত হরের বনিতা।।'
    আবার লোকসাহিত্যের যে চলন, তাতেও একটা সুর বা ছন্দ থাকে। এখনকার কথকতা, বা ওয়াজ শুনলেও এটা ধরতে পারবেন। কিন্তু লিখিত রূপ না থাকা পর্যন্ত্ তো এই গবেষণার এক্তিয়ারেও পড়বে না সেটা...

    বাংলা ফ্যামিলির যে টেক্সটগুলোর কথা বলছেন, সেগুলোর অরিজিন্যাল কবিতাগুলো আমিও পাইনি। ওড়িয়া লিপি জানিনা, তাই পাঠোদ্ধার করতে পারিনি। আর অসমিয়া হাতে পেয়েছি ইংরেজি অনুবাদ... তাই... সরি।
  • h | 213.132.214.85 (*) | ০১ আগস্ট ২০১৬ ০৮:৪৬81501
  • এরকম যত্ন করে আপনি উত্তর দেবেন আমি ভাবি নি, অনেক ধন্যবাদ। আপনার প্রতিটা কথাই আমি মন দিয়ে ভেবে দেখবো।
  • b | 135.20.82.164 (*) | ০১ আগস্ট ২০১৬ ১০:৪৭81502
  • কিন্তু ক্লাসিকাল সংস্কৃতে তো মিল ছাড়াই প্রচুর রচনা। ভুরি ভূরি উদাহরণ দেওয়া যায়।
  • b | 24.139.196.6 (*) | ০২ আগস্ট ২০১৬ ০১:৩০81506
  • ১। না, বৈদিক ও ক্লাসিক্যাল সংস্কৃত এক ভাষা নয়। ব্যাকরণ আলাদা। ক্লাসিকাল সংস্কৃতের সবচেয়ে পুরোনো উদাহরণ বেদ... এই বাক্যটি ধোপে টেঁকে না।

    ২। বক্তব্য এইটেই ছিলো। সংস্কৃতের উদাহরণটি নিলে প্রিন্টিং প্রেস ও ব্ল্যাঙ্ক ভার্সের মধ্যে সরলরৈখিক সম্পর্কটি থাকে না।
  • শারদ্বত | 55.123.161.38 (*) | ০২ আগস্ট ২০১৬ ০৭:৪৭81507
  • আমার যদ্দুর ধারণা, বৈদিক ভাষাকে বাঁচাতেই, অর্থাৎ প্রাকৃত হয়ে যাওয়ার হাত থেকে পাণিনি তাকে সংস্কার করেন। তখন থেকেই তার নাম সংস্কৃত। এবার ক্ল্যাসিক্যাল সংস্কৃত বলতে আপনি সংস্কারের আগের ভাষার কথা বলছেন, এটা ধরে নিয়েছিলাম।

    "সংস্কৃতের উদাহরণটি নিলে প্রিন্টিং প্রেস ও ব্ল্যাঙ্ক ভার্সের মধ্যে সরলরৈখিক সম্পর্কটি থাকে না।" সরলরৈখিক সম্পর্ক কখনোই নেই। কিন্তু আপনাকে ব্ল্যাঙ্ক ভার্সকে বুঝতে হবে, গদ্যভাষা বা পদ্যের মিলহীনতা নয়। ব্ল্যাঙ্ক ভার্সের রাজনৈতিক গুরুত্ব, সেটা ব্যক্তির ভাষা, সমষ্টির নয়। ব্যক্তিত্বের উন্মেষ যে যুগে ঘটেছিল, সেই যুগে এই সংরূপের জন্ম।
  • q | 190.179.40.51 (*) | ০২ আগস্ট ২০১৬ ০৯:৫৫81508
  • ওড়িয়া বা অসমীয়া বাংলা ফ্যামিলির ভাষা বলা হয় কেন ? মাগধী প্রাকৃত ফ্যামিলি জাত তাই ? এদের কে সহোদর বলা যায় ?
  • h | 213.132.214.84 (*) | ০২ আগস্ট ২০১৬ ১০:০৩81509
  • 'ব্যক্তিত্ত্বের উন্মেষ' বলতে যে সময়্টাকে বলছেন সেই সময়্টাকে হিস্টরিকাল পিরিয়ড স্ট্রাকচারে কোথায় রাখবেন, কোন সাল থেকে কোন সালের মধ্যে রাখবেন, এমনি তে সেই পিরিয়ড স্ট্রাকচার এর সমস্যা কি, এই সব দিয়ে আপনার প্রস্তাব টাকে ভবিষ্যতে ডিফেন্ড করতে হতে পারে সেটা নিশ্চয় ই বুঝছেন, অন্তত স্কোপ স্টেটমেন্টে কি কি কেন বাদ রাখছেন সেটা হয়তো আরো বলতে হবে, তার একটা কারণ উপনিবেশ আরেকটা কারণ ক্লাসিসিটি সম্পর্কে নানা পরিবর্তনশীল ধারণা। যাই হোক সেটা তো পূর্ণাংগ লেখাটাতে থাকবে ধরে নেওয়া যায়। আমি উর্দু সাহিত্য সম্পর্কে ইংরেজি তে যে বইগুলোর সন্ধান পাচ্ছি, একটা তালিকা করে দেওয়ার চেষ্টা করছি।
  • h | 213.132.214.84 (*) | ০২ আগস্ট ২০১৬ ১০:১৬81510
  • *উর্দু সাহিত্যে/কবিতায় ব্ল্যাংক ভার্স অ্যাটেম্পট আদৌ হয়েছিলো কিনা আগে খুঁজে নিচ্ছি।
  • শক্তি দত্ত রায় করভৌমিক । | 84.90.233.15 (*) | ০২ আগস্ট ২০১৬ ১২:০২81505
  • একটি সারবান প্রবন্ধ আমি অন্তত অনেক দিন পরে পড়লাম গুরুচণ্ডালীতে.। পয়ার সবচেয়ে ভারবহ ছন্দ, দৃষ্টান্ত- মহাভারতের কথা... ...শুনে পূণ্যবান ।.মহাকাব্যে বা উপন্যাস ধর্মী মঙ্গলকাব্যে এর বিপুল ব্যবহার .অমিল প্রবাহমান পয়ার আরো স্বাধীন ,বলাকার মুক্তক ছন্দ এবং লিপিকার কবিতা তো গদ্য হয়েও কবিতা ,ছন্দের মণি ভূষিত শৃঙ্খল কেটে কবিতা্,- মূলত মাইকেলের হাতেই বাঙ্গলা আর বাঙ্গলা ভাষা পরিবারে কবিতা মুক্তি পেয়েছে ।স্বীকার করতেই হবে, ছাপাখানার সহায়তা না পেলে ছন্দোবদ্ধ অন্ত্য মিল সংবদ্ধ পদ্য কে ছাড়া এতটা এগোনো যেতো না কারণ শ্রুতি এবং স্মৃতি নির্ভর সাহিত্যে ছন্দ -মিল দুইই সহায়ক ।.
  • 0 | 132.163.96.1 (*) | ০৪ আগস্ট ২০১৬ ০১:২৫81511
  • ১৭০৭ - ঔরংজেবের মৃত্যু, সাম্রাজ্যেরের পতন চলতে থাকে
    ১৭০৮ - গ্রন্থ-সাহেব বই শিখদের চিরন্তন গুরু হিসেবে স্বীকৃত
    ** ১৭১৫ - তামিল হরফে প্রথম বাইবেল ছাপা হয়, তরঙ্গমবাদি শহরে
    ১৭২১ - মালাবারের বৃটিশ কলোনিগুলোর বিরুদ্ধে প্রথম স্থানীয় বিদ্রোহ, ইউরোপীয় বণিক-শক্তিগুলোর রাজনৈতিক প্রভাব বৃদ্ধির শুরু
    ১৭৪৯ - পেশোয়াতন্ত্র মারাঠা-সাম্রাজ্যের শাসক হয়
    ১৭৫৬ - অন্ধকূপ হত্যা, ১৭৫৭ - পলাশীর যুদ্ধ
    ১৭৮০ - প্রথম সংবাদপত্র - হিকি'স বেঙ্গল গ্যাজেট
    ১৭৮৪ - প্রথম ছাপা বাংলার পঞ্জিকা এবং এশিয়াটিক সোসাইটির পত্তন

    এইরকম একটা টাইমলাইন থেকে মনে হয় মোটামুটি ১৭১৫ সালটা ওই হিস্টরিক্যাল পিরিয়ডের শুরু ধরা যেতে পারে
  • রুকু | 2409:4060:84:a962:9dcf:ee7c:576f:247a | ১৫ জুলাই ২০২০ ১৮:১২95245
  • Thoughtfu,  pretty thoughtful!   

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন