এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pi | 2345.110.9004512.35 (*) | ১১ নভেম্বর ২০১৮ ০৮:০৭62854
  • কত কিছু মিলে গেল। কত কিছু মনে পড়ে। পরে লিখব।
  • pinaki | 0189.254.455612.67 (*) | ১১ নভেম্বর ২০১৮ ১০:১৬62855
  • একবার সিদ্ধি খেয়ে এমন উদুম নেচেছিলাম যে বাড়ী ফেরার সময় দেখি রাস্তাটা ক্রমশঃ উঁচু হয়ে যাচ্ছে। কোনরকমে বাড়ী এলাম। নিজেকে বলছি - খুব সাবধান, কিছুতেই যেন মা বুঝতে না পারে। সিদ্ধি খেয়ে দু-একজনের কেচ্ছা আগেই জানা ছিল। একজন জুতো খুলে ফ্রিজে রেখেছিল আর দুধের বাটি রেখেছিল জুতোর র‌্যাকে। ভাগ্য ভাল আমার বেলায় ঐ সামান্য রাস্তা উঁচু হয়ে যাওয়া আর বাড়ী ফিরে ফ্যানটা দুলছে মনে হওয়া ছাড়া তেমন কোনো দুর্ঘটনা ঘটে নি। দুএকজন বন্ধু ছিল যাদের একাধিক পাড়ার ভাসানে নাচার জন্য ডাক পড়ত। আর পুজোর কদিন আগে থেকে বাছা বাছা নাচের গান একজায়গায় করে ক্যাসেটে পরপর রাখা হত রেকর্ড করে। যাতে নাচে কোনও ছেদ না পড়ে ভাসানের 'সোভাযাত্রা' চলার সময়। কয়েকটা পাড়ায় ভাসানে তাসাপার্টি ভাড়া করা হত। আর ছিল সেই অবিস্মরণীয় গান - 'আরে দো ঘুঁট মুঝে ভি পিলা দে শরাবি দেখ ফির হোতা হ্যয় কেয়া'। ভাসানের জাতীয় সঙ্গীত। সে এক দিন ছিল। :-)
  • স্বাতী রায় | 781212.194.0178.212 (*) | ১২ নভেম্বর ২০১৮ ০৩:৫৩62856
  • @pi লেখ, লেখ - প্লীজ।

    @pinaki ইসশ গল্প শুনেই মন ভালো হয়ে গেল - এই গল্পগুলো শুনতে পাওয়ার জন্যেই তো এত কান্ড! সিদ্ধিটা তে ভেজাল ছিল কি যে শুধুই ফ্যানের দোলনে ক্ষান্ত দিল?
  • Prativa Sarker | 561212.96.892312.124 (*) | ১২ নভেম্বর ২০১৮ ০৪:৫৬62857
  • মনে-করানিয়া লেখা। ভারী সুন্দর লেখা। আমাকে বাবা মা কখখনো ভাসানে যেতে দেয়নি এই নালিশ এখন করার লোক নেই ।
  • শান্তনু | 785612.35.8967.57 (*) | ১২ নভেম্বর ২০১৮ ০৫:০০62858
  • ভালো লাগল পড়ে । আমাদের মফঃসলের ভাসানও কম যায় না । পড়ে আমার ও লিখতে ইচ্ছে হচ্ছে । পরে লিখব ।
  • pi | 2345.110.894512.37 (*) | ১২ নভেম্বর ২০১৮ ০৬:৩২62859
  • লিখব, লিখব। লেখাটা ভাল লেগেছে সেটুকুও তো লেখা হয়নি!
  • স্বাতী রায় | 785612.35.5689.39 (*) | ১৩ নভেম্বর ২০১৮ ০৯:৩০62860
  • ছোটবেলাটাকে ভীষণ জীবন্ত লাগছে।বাড়ী বসে ভাসান দেখছি তোর লেখা পড়ে। দুর্গার ভাসানে তেমনটা আর হয় না, তবে কালীঠাকুরের ভাসানের
    শোভাযাত্রায় আমাদের এলাকায় এখনো এর রেশ পাই কিছুটা।
  • স্বাতী রায় | 781212.194.0145.109 (*) | ১৪ নভেম্বর ২০১৮ ০৩:৩২62864
  • @Prativa Sarker, @Tim আর মাঝখেনের একজনের কমেন্ট যার নামটা আমার কাছে আমার নামেই আসছে , সবাইকে অনেক ধন্যবাদ।

    @Anjan Mandal এর লেখাটা :D - ঊঃ দৃশ্যটা ভাবছি আর হাসছি :D

    @শান্তনু প্লীজ লিখুন - পড়তে চাই
  • Anjan Mandal | 457812.68.128912.31 (*) | ১৪ নভেম্বর ২০১৮ ০৬:৪৫62861
  • আমি পড়তাম বোর্ডিংএ। মহালয়ার দিন বাড়ি ফিরতাম, কালীপূজোর আগেই ব্যাক টু স্কুল।
    ভাসানে কান ঢাকা পাব্লিকের হুল্লোড়ে নিতম্ব নাচাতে ইচ্ছে করে, কিন্তু বাবা আগলে আগলে রাখে। পাছে ভালো ছেলের পালিশ নষ্ট হয়। দশমীর দিন "আমি বাড়ি আগলাচ্ছি" বলে বাবা মা কে বের করে দিলাম। রাস্তায় চরে বেড়াক দুটোতে। ছাতে উঠেছি ভাসান দেখতে।
    দেখি প্রতিবেশীরা বাবাকে টেনে নিয়েছে ভাসান ড্যান্সের মাঝে, কিছুক্ষন না না আরে ছি ছি চলল। তারপর সিগ্নেচার ভাসান টিউন- অমিতাভ বচ্চনের খাই কে পান বনারসওয়ালা আসতেই দেখি বাবার এক হাত কোমরে আর এক হাত মাথায় উঠে তালে তালে নড়তে শুরু করেছে।
    তার পরের বছর থেকেই ভাসানের সময় আমি ফেট্টি বেঁধে লরির মাথায়। শিক্ষা পেয়েছিলাম, ভালো ছেলের বাবারা মোটেই ভালো হয় না।
  • Tim | 89900.228.90056.67 (*) | ১৪ নভেম্বর ২০১৮ ০৭:৪৩62862
  • খুব ভালো লাগলো লেখাটা।
  • Tim | 013412.126.562323.237 (*) | ১৫ নভেম্বর ২০১৮ ০৮:৫৪62865
  • দক্ষিণ কলকাতার প্রান্তে (কুঁদঘাট/করুণাময়ী লাইন, প্রাগৈতিহাসিক যুগ) দুগ্গাপুজোর ভাসান হতো একটু নমো নমো করেই, কিন্তু কালীপুজো মানেই অন্য লেভেল। বোমের কালীর ভাসান ছিলো প্রধান আকর্ষণ। আমরা খবর রাখতাম কবে সেটা হচ্ছে। চমৎকার মুখে মুখে খবর চলে আসতো। হয়ত আধ কিলোমিটার দূরে প্রসেশন, আমরা সবাই গিয়ে দাঁড়িয়ে পড়লাম। সে কি ভিড়। চৌমাথার মোড়ে প্রসেশন এসে একটা লম্বা কালীপটকার চেন ফাটাবে। তারপর আরো নানাবিধ। তারপর একে একে আলোকসজ্জা ইত্যাদির ভ্যান, গুচ্ছের ব্যান্ডপার্টি, শিশুর ও কিশোর-কিশোরীর দল, নাচার পাবলিক। আমরা গুনতাম কটা গেট হলো, কটা ব্যান্ড, ইত্যাদি। একটা পড়ালেখার সন্ধ্যে এইভাবে খরচের খাতায় ফেলে দিতে পারলেই কেল্লা ফতে। নবকালী নবদূর্গা টাইপের কিছু হলেও সুবিধে, অনেকক্ষণ ধরে মোচ্ছবের এগজিবিশন হবে।
  • স্বাতী রায় | 781212.194.1245.238 (*) | ১৮ নভেম্বর ২০১৮ ০৭:২৬62866
  • ওইটাই আসল কথা - একটা পড়ালেখার সন্ধ্যেকে কোন ক্রমে খরচের খাতায় ফেলা :D
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে প্রতিক্রিয়া দিন