এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 116.193.135.56 (*) | ২৪ আগস্ট ২০১৭ ০২:০৫60735
  • আহা আরেকটু যদি লিখতেন!

    এই কানহাইয়ার কথাগুলৈ মন দিয়ে শোনা যায়, কোথাও দুই একটা জায়গায় যে একটু আধটু হোঁচট খাই নি তা বলব না, তবে ও ঠিক আছে, বাকী যা সব নমুনা দেখছি সেই তুলনায় এই বাচ্চা ছেলেটাই অনেক ঠান্ডা মাথায় অনেক সমস্যা একদম কোরে অ্যাটাক করেছে।
  • aranya | 172.118.16.5 (*) | ২৪ আগস্ট ২০১৭ ০২:৩১60736
  • ভাল লাগল
  • DP | 117.167.104.140 (*) | ২৪ আগস্ট ২০১৭ ০২:৩৩60737
  • একটুতলিয়ে ভাবলেই বোঝা যায় কানহাইয়ার কথার মধ্যে বিশেষ কিছু নেই। স্রেফ হালকা চালে কিছু আবেগী কথাবার্তা। তবে রাহুল গান্ধীর সাথে তফাৎ হল বাচনভঙ্গী, আর কোথায় কোন কথাটা কাজ করবে সেটা ঠিকমত বোঝা। সামনা সামনি কোনও বিতর্ক হলেই এর প্রায় সব যুক্তিই উড়ে যাবে। বেসিক্যালি কানহাইয়াকে ফুটেজ দিয়েছে মোদী সরকার নিজেই। ওই দেশদ্রোহী টোহী করে ফালতু চিল্লিয়েই একে নেতা বানিয়ে দিয়েছে। চাইলেই একে উড়িয়ে দেওয়া যায়, কিন্তু প্রতিপক্ষ তো ততোধীক গাম্বাট, তাই এসব কাজ করে আরও ফুটেজ দিয়ে দিচ্ছে।
  • পাই | 57.29.252.224 (*) | ২৪ আগস্ট ২০১৭ ০৩:৪৬60738
  • কী কী যুক্তি উড়ে যাবে, একটু যুক্তি সহকারে শুনি।

    লেখাটা বক্তৃতার মতই ভাল লাগল।
  • DP | 117.167.104.122 (*) | ২৪ আগস্ট ২০১৭ ০৬:০৯60739
  • যুক্তি আছেই বা কি কি? টম্যাটোর দাম সরকার বসে বাড়িয়ে দিল? জিএসটি চাকরির অভাব থেকে নজর ঘুরিয়ে দেওয়ার জন্য? ডিমনিটাইজেশন আতঙ্ক সৃষ্টির জন্য? কৌশলে তিন তালাককেও টেনে আনা হল। এখন টম্যাটো তথা অন্য সবজীর দাম বর্ষার সময়ে এরকমই ওঠানামা করে। আর জিএসটির ভিত্তি কিন্তু স্থাপিত হয়েছিল শেই নব্বই এর দশকের শেষ ও ২০০০ এর শুরুতে। যার প্রথম ধাপ ছিল ভ্যাট। বরং কংগ্রেস জমানায় যুক্তরাষ্ট্রীয়তার দোহাই দিয়ে বিজেপি এর বিরোধীতা করেছিল, আর এখন কৃতিত্ব নিচ্ছে। কানহাইয়ার বক্তৃতা শুনলেই বোঝা যায় স্রেফ আবেগ দিয়ে বাজিমাত করার চেষ্টা। বিজেপিতে এমন অনেক লোক আছে যারা সামনাসামনি বিতর্কে বসলেই কানহাইয়া স্রেফ ধ্যাড়াবে। নেহাত বর্তমানের বিজেপি সমর্থকরা অধিকাংশই গাম্বাট, তাই এসব হামলা টামলা করে দেশদ্রোহী ট্রোহী করে চিল্লিয়ে নিজেরাই ছড়াচ্ছে, আর কানহাইয়া ফুটেজ খাচ্ছে।
  • Du | 182.58.105.214 (*) | ২৪ আগস্ট ২০১৭ ০৭:১০60740
  • ঐ সব ভেবে ভেবেই বাকিরাঅ আর মুখই খুলতে পারলো না এতোদিনে।
  • Dur! | 125.97.128.117 (*) | ২৪ আগস্ট ২০১৭ ০৮:০২60741
  • ডিপি, একটু অন্যভাবেও তো ভাবা যায়, বিজেপি আর এস এস এসব ঝামেলা ইচ্ছে করে কানহাইয়াকে আবার আলোচনার বৃত্তে আনার জন্য করছে। কান্হাইয়া বাড়ুক না, বাড়তে বাড়তে একদিন....... চোখের সামনে কেজরীর উদাহরণ তো আছেই ঃ)

    ছোটবেলায় ঘুড়ি ওড়াননি?
  • এহে | 57.15.6.240 (*) | ২৫ আগস্ট ২০১৭ ০১:৫৪60742
  • তিন তালাক রায়ের কৃতিত্ব কানহাইয়া বিজেপিকে দিল ? সেমসাইড ?
  • sm | 52.110.163.112 (*) | ২৫ আগস্ট ২০১৭ ০২:৩১60745
  • বিপ, বুঝিয়ে বলুন কালো টাকার কারবারি ও ট্যাক্স ফাঁকি দেওয়া ব্যবসায়ীর কি ক্ষতি হয়েছে? নিশ্চয় ব্যাঙ্গার্থে বলছেন।
    ডিমনির পরের স্টেজে কালো টাকার ব্যবহার বেড়েছে বই কমেনি।
    ডিজিটাইজেশন একটা তামাশা হয়ে দাঁড়িয়েছে।
    আর ইন্ডিয়াতে ব্যবসায়ীরা নিজের ইচ্ছেমতো ট্যাক্স দেয়।
    শুনলাম মুকেশ আম্বানি জিও প্রমোশনের জন্য কয়েক হাজার কোটি টাকার ট্যাক্স বেনিফিট পেতে পারে।
    এর পরে আছে কর্পোরেট ট্যাক্স ছাড়! এ পর্যন্ত্য যতো কটা সরকার এসেছে সক্কলে শিল্পপতি দের তাঁবে দারি করেছে যত্ন সহকারে।
    বাকি রইলো ইনস্ট্যান্ট তিন তালাক বাতিল। অবশ্যই মোদী ক্রেডিট পাবে কারণ আইন টা তাঁর সরকারের আমলেই লাগু হলো।
    কিন্তু যে সকল বোদ্ধারা মুক্ত স্বাধীনতার ঘোষিত পূজারী তাঁরা কি বলবে ভেবে পাচ্ছিনা।অর্থাৎ যাঁরা মনে করে হাসব্যান্ড ও ওয়াইফ এর মধ্যে যে কেউ একজন চাইলেই ডিভোর্স দেওয়া উচিত।মানে এডজাস্টমেন্ট না করতে পারলে ,কোর্ট বিয়ে বা শাদী টিঁকিয়ে রাখার ঠিকেদারি নেবে কেন? তারা এখন কি যুক্তি সাজাবে?
    হাজার হোক , এডাল্ট মানুষের সিদ্ধান্ত নেবার দ্বায়িত্ব তাঁর ই।
    ইন্স্যান্ট তালাকও তো এডাল্ট মানুষের ই সিদ্ধান্ত!
  • Rabaahuta | 132.167.238.18 (*) | ২৫ আগস্ট ২০১৭ ০২:৩৫60746
  • bip না, bjp
  • DP | 117.167.107.84 (*) | ২৫ আগস্ট ২০১৭ ০৩:৪৮60747
  • "কান্হাইয়া বাড়ুক না, বাড়তে বাড়তে একদিন....... চোখের সামনে কেজরীর উদাহরণ তো আছেই"

    কেজরী প্রথম দিকে বরং অনেকটা লজিক্যাল ছিল, লোকের কথায় বার খেয়ে ডুবেছে।

    "তিন তালাক রায়ের কৃতিত্ব কানহাইয়া বিজেপিকে দিল ? সেমসাইড ?"

    ইয়ে তিন তালাক নিয়ে এখনি এতটা উচ্ছসিত হওয়া উচিত না কত্তা। এমনিতেই পৃরচারটা অতিরঞ্জিত, এর মধ্যে গুপি আছে। তার ওপর কোর্ট ঘুরিয়ে পেঁচিয়ে ইউসিসি এর দিকে ইঙ্গিত করেছে। এবার বিজেপি এখুনি ইউসিসি আনবে এমনটা ভাবতে এট্টু ইয়ে লাগে আর কি, মানে ওই এট্রু বুঝে নিতে হপে।
  • সিকি | 158.168.96.23 (*) | ২৫ আগস্ট ২০১৭ ০৪:১০60743
  • যাক, লেখাটা তা হলে ঠিক জায়গাতেই গিয়ে লেগেছে। :)
  • bjp | 55.33.23.23 (*) | ২৫ আগস্ট ২০১৭ ১২:৫৯60744
  • কানহাইয়া ঠিকই বলেছে । কারা ভয় পাচ্ছে ? কালো টাকার মালিকরা ডিমনিতে ভয় পেয়েছে । টেক্স ফাকি দেওয়া ব্যবসায়িরা gstতে ভয় পেয়েছে । মৌলবাদ আর পুরুষতন্ত্রের ধ্জাধারিরা তিন তালাকের রায়ে ভয় পেয়েছে । কানহাইয়া তাদের হয়ে ঠিকই বলেছে ।
  • pi | 24.139.221.129 (*) | ১০ ডিসেম্বর ২০১৭ ০২:৫১60748
  • এটা শুনছিলাম। উফ্হ্হ ! সম্বিত পাত্রকে ভাল চেটেছে। ৩১ মিনিট থেকে শুনুন বিশেষ করে।

  • সিকি | 132.177.247.60 (*) | ১০ ডিসেম্বর ২০১৭ ০৩:৩৮60749
  • ভালো লাগল না এটা। কানহাইয়াও প্রচুর ক্যাঁওম্যাও করে চিল্লিয়েছে। সম্বিত গর্দভটা সমানে প্রোভোক করে গেল আর কানহাইয়াও প্রোভোকিত হয়ে গেল।

    অবিশ্যি কতই বা বয়েস। বড় হোক।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে প্রতিক্রিয়া দিন