এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Rouhin Banerjee | 236712.158.676712.190 (*) | ০৯ নভেম্বর ২০১৯ ০৩:৩২48555
  • এই রায় তাদের আরো উৎসাহিত করবে যারা বলে কাশী মথুরা আভি বাকি হ্যায়।

    প্রতিভা সরকার।
    (নাম লেখার জায়গা কোথাও দেখতে পেলাম না।)
  • Rouhin Banerjee | 236712.158.786712.105 (*) | ০৯ নভেম্বর ২০১৯ ০৪:০৭48556
  • এই সিস্টেমে ভরসা করার আর কোন প্রতিষ্ঠান পড়ে রইলনা।
  • dc | 236712.158.786712.127 (*) | ০৯ নভেম্বর ২০১৯ ০৪:১৫48557
  • একটা স্ট্রাকচার ভাঙা হলো। যারা ভাঙলো সে জায়গাটা তাদের হাতেই তুলে দেওয়া হলো। আর বলা হলো ভাঙার কাজটা এক্কেবারে বেআইনি। ব্যাপক।
  • সিএস | 237812.68.454512.126 (*) | ০৯ নভেম্বর ২০১৯ ০৪:৪৯48558
  • ক্লোজার দেওয়ার চেষ্টা আর প্র্যাকটিক্যাল সিদ্ধান্তে আসার চেষ্টা আর কি।

    আর ভাঙাটা বেআইনি ও স্বাধীনতার সময় যে কোন ধর্মীয় স্থানের চরিত্র যেমন ছিল সেটার দায়িত্ব সরকারকেই নিতে হবে - এই দুটো কমেন্ট করে সংবিধানকে ফলো করার চেষ্টা আর অন্য দাবীগুলিকে খোলা মাঠ না ছেড়ে দেওয়া।

    কত কী হবে কে জানে।
  • দোবরু পান্না | 237812.68.454512.252 (*) | ০৯ নভেম্বর ২০১৯ ০৫:৩৩48559
  • এটা "ক্লোজার" দেবার চেষতা হয়ে থাকলে তা অত্যন্ত প্যাথেটিক চেষ্টা। জাস্টিস ছাড়া ক্লোজার হয় না। ইনজাস্টিস শুধু আরো বৃহত্তর অশান্তির জন্ম দেয়। এখানে সেটাই হয়েছে
  • সিএস | 236712.158.676712.108 (*) | ০৯ নভেম্বর ২০১৯ ০৫:৩৭48560
  • হুঁ সেটাই দেখার, কিসে কী হয়। যা সলিউশন হল, সেটা বিজেপি তো বহুদিন থেকেই বলত যে মসজিদটা অন্য কোথাও হোক। তো সেটাই হল, শুধু আইনী মতে।
  • Du | 237812.69.90067.249 (*) | ০৯ নভেম্বর ২০১৯ ০৫:৫১48561
  • তালিবানদের মহামান্য সুপ্রীম কোর্ট ছিলোনা নইলে তারাও বামিয়ানটা মুসলিমদের হাতে তুলে দিতে পারতো ভাঙ্গার পর।
  • Du | 237812.69.90067.249 (*) | ০৯ নভেম্বর ২০১৯ ০৫:৫৬48562
  • আরেকটা প্রতিক্রিয়া টিভিতে - এদেশে জন্মে পদাঘাতই শুধু পেলাম--সেলাম তোমারে সেলাম।
  • এলেবেলে | 236712.158.455612.240 (*) | ০৯ নভেম্বর ২০১৯ ০৫:৫৮48563
  • সুপ্রিম কোর্টে এত বছর ধরে চলা মামলার রায় যখন প্রকাশিত হওয়ার আগেই মানুষের প্রত্যাশিত রায়ে পরিণত হয়, তবে আর তা নিয়ে অকারণ দুঃখ করা কেন? রঞ্জন গগৈ ২৫ নভেম্বর অবসর নেবেন, তিনি তাঁর অবসর জীবনের আয়াসকে নিশ্চিত করলেন। মোদী-শাহ জুটি নির্বাচনের আগে তাঁদের ধামাকা জারি অব্যাহত রাখলেন। নোটবন্দি, বালাকোট, তিন তালাক বিল, ৩৭০-এর পরে 'মন্দির ওহি বানায়েঙ্গে'-তে তাঁদের বাপ মোহন ভাগবত খুশি হয়েছেন। দলে নিরঙ্কুশ আধিপত্য রাখা আরও সুবিধেজনক হবে।

    যা নেই, ছিল না কোনও দিন, তাকে হাওয়ায় ভাসিয়ে দিয়ে কেমন ম্যাজিক দেখিয়ে আছে-তে পরিণত করতে হয় পাকাপোক্তভাবে - তা তাঁরা প্রমাণ করলেন আবারও।

    সবচেয়ে হতাশার কথা এই যে, আমরা আবারও গড্ডলিকা প্রবাহের অন্যতম গড্ডল হিসেবে পৃথিবীর বৃহত্তম গণতন্ত্রে সুপ্রিম কোর্টকে অ্যাপেক্স কোর্টের মর্যাদা দেব এবং সেখানে নিয়মকানুন বা লজিকের বিন্দুমাত্র তোয়াক্কা না করে রায়দানের প্রসঙ্গটা অসহায়ের মতো নির্বিবাদে মেনে নেব।

    রাষ্ট্রযন্ত্রের এই নির্লজ্জ প্রচারের হাতিয়ারটিকে অস্বীকার করার ক্ষমতা যে আমাদের নেই, সেটা মেনে নেওয়াই ভালো।
  • S | 236712.158.780112.176 (*) | ০৯ নভেম্বর ২০১৯ ০৬:০৪48564
  • শুধু সংবিধানেই লেখা রইলো দেশটা সেকুলার।
  • রিভু | 237812.69.015623.21 (*) | ০৯ নভেম্বর ২০১৯ ০৬:২২48565
  • হ্যাঁ। সংবিধান টা পাল্টে দিলেই হয়। শুধু শুধু সং সেজে আর কি লাভ।

    আর যা যেখানে আছে ভেঙে দিলেই হয়। দেখাই যাচ্ছে ভেঙে ফেললেই নতুন জিনিস গড়ার পারমিশন পাওয়া যাচ্ছে।
  • এলেবেলে | 124512.101.780112.215 (*) | ০৯ নভেম্বর ২০১৯ ০৬:২৮48566
  • ওসব অলুক্ষুণে অ্যানার্কিস্টদের মতো কথা বলবেন না। সংবিধান মহান, তাকে মেনে চলার ঢংটা অন্তত বজায় রাখতে হবে। না মানতে চাইলে সোজা ডিটেনশন ক্যাম্পে পাঠিয়ে দেব। হ্যাঁ, মহামান্য সংবিধানকে পূর্ণ মর্যাদা দিয়েই। মনে রাখবেন অযোধ্যা দখল হয়েছে কেবল, মথুরা-কাশী এখনও বাকি আছে। আর ২০২৪ আসতেও ঢের দেরি। তার আগে জিগিরটা জারি রাখতে হবে মিত্রোঁওওও।
  • S | 890112.162.674523.58 (*) | ০৯ নভেম্বর ২০১৯ ০৬:৩০48567
  • সেদিন এক চেনা চাড্ডী জানালেন যে সংবিধানটা নাকি ঠিকমতন লেখা হয়নি, এদিক সেদিক থেকে কপি পেস্ট করে দিয়েছে।
  • এলেবেলে | 236712.158.9005612.51 (*) | ০৯ নভেম্বর ২০১৯ ০৬:৩৪48568
  • একদম ঠিক বলেছেন তিনি। সংবিধান বিশেষজ্ঞ আমাদের দলে প্রায় প্রত্যেকেই। ইচ্ছে করলেই ওটা এক মুহূর্তে পাল্টে ফেলতে পারি। কিন্তু আমরা বাম-ঐস্লামিকদের খুঁচিয়ে খুঁচিয়ে মারায় বিশ্বাসী। ওই স্যাডিস্ট আনন্দ লাভ করার জন্যেই ওটাকে দয়াধম্মো করে টিকিয়ে রেখেছি। দাপিয়ে মর শালারা সংবিধান-সংবিধান করে।
  • দোবরু পান্না | 237812.68.674512.91 (*) | ০৯ নভেম্বর ২০১৯ ০৬:৪২48569
  • সুন্নি বোর্ড সিদ্ধান্ত নিয়েছে শুনলাম যে পাঁচ একর জমি নেবে না
  • সিএস | 237812.68.454512.126 (*) | ০৯ নভেম্বর ২০১৯ ০৬:৫০48570
  • প্রতি ক্ষেত্রেই মনে হবে এবার নিশ্চয় সংবিধান অনুযায়ী সিদ্ধান্ত হবে, তারপর দেখা যাবে না এবারও হল না, প্রবোধ দেওয়া যাবে যে পরের বার নিশ্চয় হবে। খুড়োর কল। এনারসি করে ঘা করা হয়েছে, ৩৭০ নিয়ে কেসের ওপর ওপর কিছু হবে, শুনানি চলবে আর একটা জায়গা পুরো জেলখানা হয়ে থাকবে, আর এবার এইটা। অন্যদিকে আধার ঠিকই থাকবে, ফোনে স্পাইং হবে, সবই চলবে, আইনে যা আছে তার উল্টোদিকে।
  • এলেবেলে | 124512.101.900900.148 (*) | ০৯ নভেম্বর ২০১৯ ০৭:০৪48571
  • ওসব বলবেন না, সিনেমা দেখুন, আনন্দে বগল বাজান, ধেইনেত্য করুন।



    ওটা না ভালো লাগলে এটা দেখুন।


    আমাদের মাত্র ২.৭৭, ওদের ৫। না পোষালে এখান থেকে কাটুন, অন্য বাগানে ফুল হয়ে ফুটুন।
  • aranya | 237812.68.234512.10 (*) | ০৯ নভেম্বর ২০১৯ ১০:৪৪48573
  • ঠিকই লিখেছে রৌহিন, একমাত্র বিচার ব্যবস্থাতেই একটু আধটু ভরসা ছিল
  • Arin | 890112.162.9004523.133 (*) | ১০ নভেম্বর ২০১৯ ০৭:৪৩48574
  • "এবং খুশী হোন বা না হোন, প্রায় প্রত্যেকেই যে আদালতের কাছ থেকে এটাই প্রত্যাশা করেছিলেন, এটা স্পষ্ট। অর্থাৎ আদালতের সদিচ্ছা পুরো দেশবাসীর চোখেই আজ প্রশ্নাতীত াতীত নাতয়ত এ বড় সুখের সময় নয়।"

    ১৯৩৮ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের মুখে নেভিল চেম্বারলেন মিউনিখে হিটলারের সঙ্গে মিটিং করে এসে বলেছিলেন , "I believe we will have peace in our time. Now go home and sleep quietly in your beds." আপনার লেখাটা পড়ে আর কংগ্রেসের/বিরোধীদের প্রতিক্রিয়া পড়তে পড়তে এই কথাটা বার বার মনে হচ্ছে। লক্ষণ ভালো নয় মশাই।
  • Du | 237812.69.90067.249 (*) | ১১ নভেম্বর ২০১৯ ০৪:০৭48575
  • ইসলামের ইতিহাসে মূর্তি পূজকদের সাথে একটি সংঘর্ষের সম্পর্ক ছিল। সেটা হিন্দু মুসলিম একতার পক্ষে একটা বিশেষ অন্তরায় ছিল। আমার চিরকাল মনে হত দক্ষিণ পশ্চিম এশিয়ার সেই মন্দির এবং প্রতিমা পুজকদের সাথে হিন্দুদের একটা তফাত রয়েছে যেটা ভেবে দেখলে মুসলিমরা তাদেরকে ঐ চোখে দেখবেন না। কারন হিন্দুরা মুর্তি পুজা করলেও তারা মুর্তি বা ফিজিক্যাল মন্দিরটাকেই ঈশ্বরের সমার্থক মনে করেন না।
    এই মামলা দেখে আমার মূল উপপাদ্যটাই নাড়া খেয়ে গেল। এক তো বার বার হিন্দুরা এই বলেছেন টাইপের মোনোলিথিক লেবেল। রামের জন্মস্থান অযোধ্যার অমুক জায়গায় এবং সেইখানেই পুজো করতে হবে বলে নাকি হিন্দুদের বিশ্বাস। তো বাকী নটা অবতারের জন্মস্থান গেল কোথায়? নাকি 'হিন্দুরা' নিজেরাই মেনে নিলেন রাম আদৌ ঈশ্বর নন, এক রাজা মাত্র? হিন্দুরা সেই রাজার ফলোয়ার এক গোষ্ঠী মাত্র, তারা রাজার জমির দখল চায় আর এর চেয়ে উঁচু কোন দর্শন হিন্দুধর্মের অংশ নয়।
  • b | 236712.158.676712.216 (*) | ১২ নভেম্বর ২০১৯ ০২:৫২48576
  • "হিন্দুরা মুর্তি পুজা করলেও তারা মুর্তি বা ফিজিক্যাল মন্দিরটাকেই ঈশ্বরের সমার্থক মনে করেন না"

    এটা সবসময়ে ঠিক নয়। বিবেকানন্দ আর কোথাকার যেন রাজার (আলোয়ার?) এই নিয়ে গল্পটা মনে পড়ছে।

    "হিন্দুদের একটা তফাত রয়েছে যেটা ভেবে দেখলে"

    অত কে ভাবে মশাই? অত ভাবলে তো এসব কিসুই হত না।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন