এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • বিপ্লব ও ঘটির অ্যামেরিকা দর্শন

    ন্যাড়া লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ২৭ সেপ্টেম্বর ২০১৯ | ১৬৯৪ বার পঠিত
  • ফার্স্ট ইয়ারে ফাইলের ওপরে লিখেছিলাম "ইউনিভার্সিটি অফ যাদবপুর"। এদিকে প্রতিবাদী বামপন্থী। কিন্তু বিক্ষুব্ধ। মানে কোন দলে নেই। ইন্ডিপেন্ডেন্ট। কী করে যেন তালেগোলে আমি ছাত্র সংসদ নির্বাচনে ক্লাস রিপ্রেজেন্টেটিভ মানে সিআর ক্যান্ডিডেট হয়ে গেলাম। কাগজের ভাষায় ডিএসএফ সমর্থিত নির্দল প্রার্থী। প্রতিদ্বন্দী এসএফয়াই-এর হয়ে দাঁড়ান আশিস দাস। অসম্ভব ম্যাড়ুম্যাড়ে ব্যাপার-স্যাপার। আমি আর আশিস গাছতলায় বসে কাউন্টার করে সিগারেট খাচ্ছিলাম আর জীবনের সুখ-দুঃখের গল্প করছিলাম। মেন বিল্ডিং-এ ব্যালট গোনা হচ্ছে। আমরা দুজনে গেলাম। অরবিন্দ ভবনের একতলার জানলাগুলো দোতলায়। অ্যায়সা উঁচুতে। আশিস আমার হাতে ব্যাগ দিয়ে প্রায় পাইপ বেয়ে ওঠার মতন জানলা উঠে কার সঙ্গে কথা বলে চেঁচিয়ে বলল, "কাকা, তুমি জিতেছ। ফিল্টার উইলস খাওয়াও।" আমি মনে মনে চাইছিলাম আশিস জিতুক। ওরই জেতার কথা। ক্লাসের সবথেকে পপুলার ছেলে। মজার কথা বলে একেবারে মাতিয়ে রাখে। সবাইকার সঙ্গে বন্ধুত্ব। নেহাত যাদবপুরের সংগ্রামী চরিত্রে খাপ খায় না বলে এসএফআই হেরে গেল বলে আশিস হেরে গেল।

    এই বিপ্লবী পটভূমিকায় আমেরিকা আসা যে একেবারেই অসম্ভব সে তো বোঝাই যাচ্ছে। যাদবপুরে তো খড়প্পুর-টুরের মতন অ্যামেরিকা যাবার কালচার ছিল না। যারা যেত তাদের উদ্যোগ বেশি নিতে হত। ফাইনাল ইয়ারে দেখছি ক্লাসে চার-পাঁচজন বন্ধু অ্যাব্লুশান আর টটোলজির মানে নিয়ে ধস্তাধস্তি করে যাচ্ছে। আমি বিন্দাস। একটা চাকরি কী আর পেয়ে যাব না? আমি প্র্যাকটিসিং ইঞ্জিনিয়ার হব। শপফ্লোরে কাজ করব।

    তো চাকরি তো পেলাম। শপফ্লোরেই। টাটার একটা কোম্পানি। সে আমলে ভাল মাইনে। ৪২০০ টাকা। তার মধ্যে ৮০০ টাকা ক্যাশে, মানে ব্ল্যাক। সঙ্গে লাগোয়া রেসিডেনশিয়াল কলোনিতে থাকার বাংলো। ফ্যাক্টরির ধারেকাছে কিসু নেই। সময় কাটান মানে ক্লাবে গিয়ে পিংপং খেলা, গরমকালে সাঁতার কাটা আর মাল খাওয়া। একটা নামকোবাস্তে লাইব্রেরি ছিল। সেখানে গিয়ে আশ্রয় নিতাম এসিতে বসব বলে। তবে লাইব্রেরির থেকে বারের এসি ভাল কাজ করত। রোববার সিনেমা দেখান হত। মানে স্বাধীন ভারতের উঠতি ও বাদামী বক্সওয়ালা হবার সমস্ত আয়োজন কমপ্লিট। আমাদের মতন ছেলেছোগরাদের আরেকটা এন্টারমেন্ট ছিল হাইওয়ে ধরে এক-দেড় মাইল দূরে আটোয়ালের ধাবায় গিয়ে রুটি-তড়কা খাওয়া, মাঝে মাঝে মাজা ম্যাঙ্গোর সঙ্গে বাংলা। সে এক কেলোর কীর্তি অবস্থা। আর একটু হলেই কবিতা লেখা শুরু করতাম।

    চাকরিটা গ্লোরিফায়েড শ্রমিক-কাম-ঠিকাদারের। ইঞ্জিনিয়ারিং-এর নাম গন্ধ নেই। বুদ্ধিশুদ্ধি থাকলে ক্লাস এইট পাস করলেই চলে। একদিন নাইট শিফটে একটা মেজর মেশিন বিগড়ে গেল। আমি নিজের ইঞ্জিনিয়ারিং বুদ্ধি লাগিয়ে অন্য মেশিনের পার্টস খুলে এই মেশিনে লাগিয়ে প্রোডাকশন কোটা পূর্ণ করলাম। সেই একবারই ইঞ্জিনিয়ারিং লাগাতে পেরেছিলাম। সেই একবারই বসের ব্যাপক ঝাড় খেলাম। কেন ওনাকে ডেকে পরামর্শ নিইনি। কেন অন্য মেশিন থেকে পার্টস নিলাম। ওই মেশিনটাকে তো আবার ঠিক করতে হবে - এইসব। পরে ভেবে দেখলাম আসলে ওনার আক্ষেপ অন্য জায়গায়। উনি পনেরো বছর এই ফ্লোরে কাজ করে কোনদিন ইঞ্জিনিয়ারিং করার চান্স পেলেনে না, আর আমি ছোকরা ঢুকে ছমাসের মধ্যে একটা চান্স পেয়ে গেলাম! এরকম করে মাস নয়েক কাটাবার পরে দেখলাম এ চাকরি করে কিস্যু হবে না। এর থেকে ভাল অ্যামেরিকা যাওয়া। চাকরি ছেড়ে হোটেল-ডি-পাপায় মুখস্ত কর অ্যাব্লুশান আর টটোলজি।

    বুর্জোয়া টাটা-বিড়লারা মানুষের বিপ্লবী উদ্যত মুষ্ঠিকে কীভাবে খুন করে প্রতিক্রিয়াশীল সাম্রাজ্যবাদী কালো হাত বানিয়ে দেয় তা নিয়ে কোন স্টাডি হলে খবর দেবেন। লাইনের একেবারে সামনে আমার জায়গা।

    * * * * *

    কথায় বলে ন্যাংটার নেই বাটপাড়ের ভয়। কাউন্টারের উল্টোদিকে একজন ছোকরা সাহেব। তার হাতে আমার আই-টোয়েন্টি ফর্ম। পাসপোর্ট। আমাকে বাজিয়ে নিচ্ছে। কেন যাচ্ছ? রাটগার্স ইউনিভার্সিটিই কেন? এই স্পন্সরশিপ লেটার যাঁর, তিনি কে? কেন তিনি তোমাকে স্পন্সর করছেন? এসব প্রশ্নই আসছে ইয়াংকি উচ্চারণে। আমি জবাব দিচ্ছি আমার অ্যাঁ-অ্যাঁ করা ইংরিজিতে। স্থানঃ অ্যামেরিকান কন্সুলেট। কালঃ ১৯৯৩ সালের অগাস্ট মাস। স্টুডেন্ট ভিসার জন্যে দরখাস্ত করেছি। ইউনির্ভাসিটিতে ওরিয়েন্টেশন শুরু অগাস্টের শেষে। শিরে সংক্রান্তি। কিন্তু আগে আসার উপায় ছিলনা। এর আগে একজন মহিলা ভিসা অফিসার ছিলেন। তিনি ধরে প্রায় সবাইকে নাকচ করে দিচ্ছিলেন। খবর পাওয়া গেল তিনি বদলি হয়ে যাচ্ছেন। আসছেন নতুন ভিসা অফিসার। আমরা ভিসাপ্রার্থীরা ঘাপটি মেরে বসে রইলাম। তখনও দিনকাল ভাল ছিল। অ্যাপয়েন্টমেন্টের গল্প ছিলনা। খবর পেলাম পুরনো ভিসা অফিসার বদলি হয়েছে। সেই শুনে এক সকালে হো চি মিন সরণীতে লাইনে দাঁড়ালাম।

    ভিসা অফিসার বললেন দু নম্বর জানলায় গিয়ে টাকা জমা দাও। মানে ইন্টারভিউয়ে পাশ করে গেছি। ভিসা হয়ে গেল। এ জিনিস মাথায় গ্রাহ্য হতে সময় লেগেছিল। সে যাক। বিকেলে চারটের সময় বাইরের জানলা থেকে রসিদ দেখিয়ে ভিসার কাগজ লাগান পাসপোর্ট নিলাম। কী চমৎকার রঙীন ছাপা কাগজে ভিসা। দেখলেও চোখ জুড়িয়ে যায়।

    হাতে ঠিক এক সপ্তাহ। এর মধ্যে সব করে ফেলতে হবে। করার মধ্যে বেশি কিছু নেই। টিকিট কাটতে হবে, আপিসে রিজাইন করতে হবে আর সঙ্গে নেবার জন্যে টুকটাক জিনিস কিনতে হবে। টিকিট কাটার ব্যাপারে আমার এক সঙ্গী আছে। বুবাইয়েরও ভিসা হয়ে গেছে। বুবাই যাবে ডেনভার, কালোরাডো। তবে ওর ক্লাস শুরু কদিন পরে।

    ট্র্যাভেল এজেন্টের খোঁজ করতে শুরু করলাম। দাদা তখন সফটওয়্যার কোম্পানি চলায়। বার কয়েক অ্যামেরিকা ঘুরে এসেছে। দাদাদের কোম্পানির ট্র্যাভেল এজেন্টের অফিসে গেলাম প্রথমে।প্রচন্ড কায়দার এক মহিলা আমাদের বসালেন এবং পাত্তা দিলেন না। মানে বসিয়েই রাখলেন। ফোন সারলেন। কলীগদের সঙ্গে খেজুর করলেন। তারপরে ইংরিজিতে বললেন, "হ্যাঁ, বলুন কী ব্যাপার।" ব্যাপার বললাম। সব কথোপকথনই ইংরিজিতে। তাঁর ট্যাঁশ। আমার টুটাফুটা। আমি প্রথমে যাব আমার কাকা-পিসিদের কাছে। নিউ জার্সির দক্ষিণে। তাদের সবথেকে কাছের এয়ারপোর্ট ফিলাডেলফিয়ায়। যদিও ফিলাডেলফিয়া শহরের অবস্থিতি পাশে রাজ্য পেনসিলভেনিয়ায়। কিন্তু সাউথ জার্সি থেকে ফিলাডেলফিয়া এয়ারপোর্ট ডেলাওয়্যার নদীর ওপর দিয়ে ওয়াল্ট হুইটম্যান ব্রিজ পেরিয়ে কুড়ি-বাইশ মাইলের ওয়াস্তা। অন্যদিকে নিউ জার্সির নিজস্ব এয়ারপোর্ট নেওয়ার্ক শহরে। সাউথ জার্সি থেকে সে প্রায় নব্বই মাইলের ধাক্কা। তাই কাকা বলে দিয়েছে পারলে ফিলাডেলফিয়ার টিকিট কাটতে। মহিলাকে সে কথা বললাম। শুনেই তিনি উড়িয়ে দিলেন। "নিউ জার্সি যাবে তো? নেওয়ার্কে যাও। ফিলাডেলফিয়া তো পেন্সিলভেনিয়ায়।" আমি বললাম, " সে কথা তো ঠির দিদিভাই। কিন্তু ফিলাডেলফিয়াই কাছে পড়বে।" তিনি শুনবেনই না। অর্বাচীনদের সঠিক পথে চালনা করার দায়িত্ব তাঁর। কিছু মাছের বাজারের দরাদরি চললঃ ফিলাডেলফিয়া-নেওয়ার্ক। শেষ পর্যন্ত তিনি মোক্ষম অস্ত্রটি ছাড়লেন। সোনার কেল্লার মন্দার বোসের স্টাইলে জিগেস করলেন, "আপনি গেছেন?" স্বীকার করতেই হল, যাইনি। তিনি বিজয়ীর হাসি হেসে বললেন, "তাই বলুন। যাননি। আমি গেছি। কাজেই আমার থেকে জেনে নিন, নিউ জার্সি যেতে গেলে নেওয়ার্কে নাবতে হয়।" তারপরে ওনার দয়া হল। "ঠিক আছে, আপনি যখন বলছেন তখন আমি ব্রিটিশ এয়ারওয়জে ক্যালকাটা-ফিলাডেলফিয়া ওয়ান-ওয়ে প্রাইসিং করে দিচ্ছি।" এসব বলে কিসব দেখে-টেখে দর হাঁকলেন চল্লিশ-হাজার টাকা। সামনে কম্পিউটার ছিল কিনা মনে নেই। বোধহয় ছিল না। হাতে চল্লিশ হাজারের কাগজ নিয়ে খাবি খেতে খেতে বেরিয়ে এলাম।

    এরকম করে-টরে আরও দুয়েক ঘাটের জল খেয়ে পৌঁছলাম চৌরঙ্গী প্লেসে একটি গলির মধ্যের একটি ছোট ট্র্যাভেল এজেন্সিতে। অল্পবয়েসী একজন যুবক ও তার সহকারী ওই বয়েসী একটি মেয়ে। খুব আন্তরিক ব্যবহার। মনে হল নতুন ব্যবসা খুলেছে। তখন কলকাতায় বুলগেরিয়ার বলকান এয়ারলাইন সার্ভিস শুরু করেছে। কলকাতা-সোফিয়া-নিউ ইয়র্ক। নিউ ইয়র্ক মানে জন এফ কেনেডি এয়ারপোর্ট - জেএফকে। যদিও দূর পড়ে যাবে প্রায় একশো দশ মাইল, টিকিটের দাম মাত্র চব্বিশ হাজার টাকা। সে টাকা এখন ধার হিসেবে নিলেও, শেষ অব্দি তো আমার পকেট থেকেই যাবে। কাজেই সেই কুলগোত্রহীন বলকান এয়ারলাইনের টিকিটই কাটলাম।

    এসে গেল যাবার দিন। বাংলা সিনেমার নায়কের মতন হাত-টাত নেড়ে তো এয়ারপোর্টে ঢুকে পড়লাম। লিখেই মনে হল, বাংলা সিনেমায় কখনও নায়ককে বিদেশ যেতে দেখিনি। ফিরতেই দেখেছি সবসময়ে। একটা প্লেন ল্যান্ডিং-এর শট। তারপরেই নায়ক বেরিয়ে আসছে। তা আসুক। আমি যাব। আমার প্রথম ইন্টারন্যশনাল ফ্লাইট। এর আগে প্লেনে চড়ার দৌড় ইন্ডিয়ান এয়ারলাইন্সে দমদম থেকে বাগডোগরা।

    কাউন্টারে গিয়ে দেখি খুব ভিড়। লাইন মতন একটা আছে, তবে সেটা খুব স্পষ্ট নয়। কলকাতায় যেমন হয় আর কি। অল্প গোঁতাগুঁতি করে সামনে এগিয়ে গেলাম। এয়ার ইন্ডিয়ার পোষাক পরা এক ভদ্রলোক সবাইকার টিকিট দেখছেন আর পাশে রাখা একটা লিস্টে সঙ্গে মেলাচ্ছেন। আমি টিকিট দিলাম। শুনলাম সিটের থেকে নাকি লোক বেশি হয়ে গেছে। নতুন শব্দ শিখলাম - ফ্লাইট ওভারবুকড। সবাই যেতে পারবে না। এবার ভেতর থেকে এলেন গুঁফো বড় অফিসার। তিনি এসে লিস্টে ঢ্যাঁড়া দিতে শুরু করলেন। কারা যাবে আর কারা থাকবে। ঢ্যাঁড়া কেটে তিনি আবার ঘরে ঢুকে গেলেন। নাম ডাকা শুরু হল। আমার নাম নেই। শুধু আমারই নয়, অনেকেরই নেই। অনেক চিৎকার চ্যাঁচামেচি করে যখন বুঝলাম যে, নাহ আজ আর যাওয়া হচ্ছেই না, ঘরের ছেলে ঘরে ফিরে এলাম।

    পরেরদিন ছুটলাম আবার সেই ট্র্যাভেল এজেন্সিতে। ভদ্রলোকের নাম অনির্বাণ বা অনিরুদ্ধ ধরণের কিছু। বললাম, "আজকের কোন ফ্লাইট না ধরতে পারলে ইউনিভার্সিটির ওরিয়েন্টেশন ত অ্যাটেন্ড করতে পারব না।" ভদ্রলোক সেই শুনে আমায় নিয়ে ছুটলেন সুইস এয়ারের অফিসে। আজ্ঞে হ্যাঁ। তখনও কলকাতা শহরে সুইস এয়ারের অফিস ছিল। সুইস এয়ারে কথা বলে আমার জন্যে একটা সুইস এয়ারের টিকিটের ব্যবস্থা করে দিলেন। কোন আলাদা পয়সা দিতে হলনা। হোক না বম্বে হয়ে। কলকাতা-বম্বে-জুরিখ-নিউ ইয়র্ক। কলকাতা থেকে বম্বে ইন্ডিয়ান এয়ারলাইন্সের ফ্লাইট। বম্বেতে এয়ারপোর্টও পাল্টাতে হবে। তাই সই। আগের দিনের থেকে কম ফ্যানফেয়ারে এয়ারপোর্ট পৌঁছলাম। এবার আর কোন গোলমাল হলনা। বম্বে হয়ে জুরিখ ছুঁয়ে জেএফকে। জুরিখে এয়ারপোর্ট থেকে বেরোতে পারলাম না। চেষ্টাই করিনি। এই প্রথম ইন্টারন্যাশনাল কারেন্সি দিয়ে কিছু খরিদ করলাম। এক প্যাকেট লাল মার্লবোরো। এয়ারপোর্টে খেলাম। প্লেনেও। প্লেনে তখনও সিগারেট খাওয়া যেত শেষের দিকের সিটে। প্লেন নিউ ইয়র্কে নাবছে। বিকেল বেলা। রাস্তায় সারির সারি গাড়ি খেলনার মতন দেখতে লাগছে। সার দিয়ে চলেছে। প্লেন নাবছে।

    অ্যামেরিকা!
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ২৭ সেপ্টেম্বর ২০১৯ | ১৬৯৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • এলেবেলে | 236712.158.895612.182 (*) | ২৭ সেপ্টেম্বর ২০১৯ ০১:৩৩47777
  • এটা চলুক, না মানে দৌড়াক। খুব ভালো হচ্ছে।
  • গবু | 236712.158.566712.59 (*) | ২৭ সেপ্টেম্বর ২০১৯ ০২:২৩47778
  • আহ, বেশ হচ্ছে! দৌড়োক!
  • Ela | 236712.158.455612.30 (*) | ২৭ সেপ্টেম্বর ২০১৯ ০৪:১৪47779
  • ন্যাড়াদা, দুরন্ত!
  • ন্যাড়া | 236712.158.565623.225 (*) | ২৭ সেপ্টেম্বর ২০১৯ ০৫:৩৪47775
  • *
  • ন্যাড়া | 237812.68.234512.100 (*) | ২৭ সেপ্টেম্বর ২০১৯ ১০:৪৮47780
  • সন্দীপনের উপন্যাসের নাম যদ্দুর মনে পড়ে 'হিরোশিমা মাই লাভ'। তবে ওনার গালগল্প-সম্বলিত আ্যমেরিকা ভ্রমণ নিয়েও খান দুয়েক ল্যাখা আছে।
  • র২হ | 236712.158.895612.194 (*) | ২৭ সেপ্টেম্বর ২০১৯ ১২:৫৯47776
  • এইটা হোক। এখনকার অভিজ্ঞতা পুরোই তো পাল্টে গেছে।

    আমার বড় আফসোস প্লেনে বসে সিগারেট খাওয়ার যুগে লায়েক হতে বা ইন্টারন্যাশনাল প্লেনে চাপতে পারলাম না।

    অবশ্য ঝকঝকে, দেওয়াল থেকে দেওয়াল কার্পেট শোভিত আগাপাস্তলা এসি আপিসের ওয়ার্কস্টেশনে বসে ধূমপানটা একটুর জন্যে পেয়েছি। কিন্তু প্লেনে বসে কানের গোড়ায় সামনে সামনে অস্তগামী সূর্যের দিকে তাকিয়ে বিড়ি খাওয়া, সে অন্যরকম রেল।

    ভিসার জন্যে অ্যাপয়েন্টমেন্টও নিতে হতো না, এইটা পড়ে মজা পেলাম।

    ফিলি আর সাউথ জার্সি এইটা কনফিউশন বটে। চিরকাল শুনলাম নিনাদি থাকে ফিলি, ওদিকে আমি যাচ্ছি নিউ জার্সি কিন্তু প্লেন নামছে ফিলি, হোটেল পৌঁছে শুনি নিনাদির বাড়ি পনেরো মিনিট, কি আশ্চর্য।

    আর আরো কয়েক বছর আগে, ভেবেছি ও’হেয়ারে প্লেন থেকে নেমে দেখবো আল কাপোনের স্মৃতিবিজড়িত সব অট্টালিকা, কোথায় কী, জঙ্গলের মধ্যে দিয়ে গাড়ি চালাতে চালাতে ট্যাক্সিওলা বলেন, আচ্ছা, তোমাদের দেশে লোকেরা ট্যাক্সি ড্রাইভারদের টিপ দেয় তো? আমেরিকায় কিন্তু দেয়।
    ~~~
    সন্দীপনের উপন্যাসটা যেন কী? নিকটজনের মৃত্যুতে তড়িঘড়ি ট্র্যাভেলের ব্যবস্থা,
  • A | 236712.158.565623.39 (*) | ২৮ সেপ্টেম্বর ২০১৯ ০৬:২১47781
  • Bhalo laglo aro hok. Onkedin por Mone porlo Amar first arrival er Katha. San Francisco ke te nemechi. Jabo Berkeley. Jar kaache jabo se address bhul diyechilo. Tokhon mobile r jug noi. Ki Kore pouche chilam tar Bari sheo ek ghotona. Kintu apnar Moto lekha r haath nei :-)
  • Kaktarua | 890112.162.234523.20 (*) | ০২ অক্টোবর ২০১৯ ০৮:৪২47782
  • সেই মহিলা ভিসা অফিসার এর নাম ছিল ক্যাথেরিন বাক। আজ ২৫ বছর বাদেও মনে পরে গেলো।
  • শঙ্খ | 236712.158.786712.145 (*) | ০৪ অক্টোবর ২০১৯ ০২:৫০47783
  • সাধু সাধু। চলুক। অতি উত্তম হইয়াছে শুরুওয়াত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন