এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ক্ষপণক গুপ্ত | 45.64.227.76 | ১৩ নভেম্বর ২০২২ ১৫:৪১513739
  • আচ্ছা।
  • dc | 2401:4900:2300:8c85:a916:49fa:b58e:a993 | ১৩ নভেম্বর ২০২২ ১৭:৪৬513741
  • কি কান্ড, আজকেই দুপুরে আমরা জাপানি খাবার খেলাম। সুশি, রামেন, আর টেম্পুরা উরামাকি। সুশি সয়া সসে ডুবিয়ে আর অল্প একটু ওয়াসাবি লাগিয়ে খেতে সত্যি খুব ভালো লাগে। আর টেপ্পানিয়াকি আমারও খুব প্রিয় খাওয়ার স্টাইল :-)
  • সুকি | 49.206.130.5 | ১৩ নভেম্বর ২০২২ ১৮:০৮513742
  • দারুণ - কতদিন সুশি নিয়ে লিখব ভাবছি, সে আর লেখা হচ্ছে না! ন্যাড়া-দা আবার উস্কে দিল সেই বাসনা - 
     
    কয়েকদিন আগে সিঙ্গাপুর গিয়েছিলাম - তা সেখানে রামেন এর বিশাল বাজার, এর মধ্যে আবার কিছু রেষ্টুরান্ট আছে যাদের চাহিদা যা তা রকমের বেশী। সপ্তাহের মধ্যে একদিন রেজার্ভেশন না করে খেতে গেলাম - যা লাইন দেখলাম, লঙ্গরখানায় অত বেশী লাইন হয় না! খিদের চোটে রণে ভঙ্গ দিলাম -
     
    তবে প্রায় মারপিট করে সুশি খাবার কথা হলেই মনে চলে আসে টোকিও এর সেই বিখ্যাত সুকিজি/স্কিজি (Tsukiji) ফিস মার্কেটের কথা এবং সেখানকার কিছু রেষ্টুরান্টের সুশি।
     
    ফ্রেস টুনা আসছে সমুদ্র থেকে - নীলম হচ্ছে এবং প্রিমিয়াম গ্রেড চলে আসছে বরফের উপর শুয়ে আপনার চপস্টিকে - সে এক দেবভোগ্য ব্যাপার স্যাপার - 
  • dc | 2401:4900:2300:8c85:a96d:e75b:20bf:6edc | ১৩ নভেম্বর ২০২২ ১৮:১৮513744
  • সুকি, সময় করে লিখে ফেলুন। আরও কিছু জিভের জল ঝরাই। 
  • a | 203.221.95.249 | ১৩ নভেম্বর ২০২২ ১৯:০৫513750
  • সুশিতে হাতেখড়ি ঐ সিলিকন ভ্যালি ভ্রমণেই। প্রথম স্বাদেই পতন o মূর্ছা। এখন যেখানে থাকি সেখানেও পথে পথে সুশি উদন ইত্যাদির দোকান, ভাল খারাপ মিশিয়েই। 
  • guru | 103.151.156.152 | ১৩ নভেম্বর ২০২২ ২১:১৮513757
  • অনেক ধন্যবাদ লেখককে | kogyu এর পদটির অনেক নাম শুনেছি ভীষণ নরম মুখে দিলেই গলে যায় |
     
    সুশি কলকাতায় নিউটউন খাদ্য মেলাতেই ২০১৯ সালেই খেয়েছি | স্যামন সুশি ছিল | খারাপ লাগেনি |
     
    কিন্তু kogyu এর পদটি কলকাতার কোনো রেস্টুরেন্ট এ পাওয়া যায়না কেন জানিনা | আপনারা কেউ এই পদটি খেয়েছেন ?
     
  • kk | 174.53.251.123 | ১৪ নভেম্বর ২০২২ ০১:২৯513763
  • এই লেখাটা খুবই ভালো লাগলো। এই রকম লেখা আরো আসুক। আমি জাপানী খাবার খুব ভালোবাসি। তাই আরো এন্জয় করলাম।
  • :|: | 174.251.162.133 | ১৪ নভেম্বর ২০২২ ০৪:০৮513765
  • ভিগান সুশি হয়? 
  • পলিটিশিয়ান | 2607:fb91:38e:8027:1b6b:30ad:dc70:27a1 | ১৪ নভেম্বর ২০২২ ০৪:১১513766
  • তোফু সুশি হয়।
  • kk | 2601:448:c400:9fe0:c932:153c:b92a:2614 | ১৪ নভেম্বর ২০২২ ০৭:২০513767
  • ফুটিচার সাহেব,
    হ্যাঁ, পলিটিশিয়ান যেমন বলেছেন, তোফু সুশিও হয়, আবার স্যুইট পটেটো, অ্যাভোকাডো, শশা এইসব দিয়েও হয়। আমি মাঝেমাঝে বাড়িতেও বানাই।
  • &/ | 107.77.237.113 | ১৪ নভেম্বর ২০২২ ০৯:৩৮513773
  • গাজর কুচি শশা কুচি দিয়ে যে সুশিটা হয় সেটা প্রায়ই খাই , চমৎকার জিনিস 
  • Kuntala Lahiri-Dutt | ১৪ নভেম্বর ২০২২ ১৮:১৬513787
  • বেশ  লাগলো. আমিও সুশির  ভক্ত. অক্টোপাস  ও besh লাগে 
  • সম্বিৎ | ১৫ নভেম্বর ২০২২ ০০:৩০513796
  • আমি kogyu খাওয়া তো দূরের, নামও শুনিনি। সার্চ করেও কিছু পেলাম। নিশ্চয়ই ভুলভাল সার্চ করছি।
  • :|: | 174.251.162.133 | ১৫ নভেম্বর ২০২২ ০৩:৫৫513799
  • কিন্তু এইসব গাজর শশা অ্যাভোকাডোর সুশি সত্যি সুশি মানে অথেন্টিক জাপানী নাকি আন্তর্জাতিক চাপে পরিবর্তিত পরিস্থিতিতে তৈরী? 
  • সম্বিৎ | ১৫ নভেম্বর ২০২২ ০৪:৪৬513800
  • রামবাবু আর শ্যামবাবু রাস্তায় যাচ্ছিলেন। দোকানের জানালায় রবারের দস্তানা দেখে রামবাবু জিজ্ঞেস করলেন, "ও কি কাজে লাগে মশাই?" শাম বাবু বললেন, "ওমা, তাও জানেন না? ওই জিনিস পরে হাত ধুলে হাত ধোয়াও হল, আবার হাতে জলও লাগলো না।"
     
    এইসব গাজরের সুশিও ওরকম জিনিস। সুশিও খাওয়া হলো আবার কাঁচা মাছও খেতে হল না।
  • &/ | 151.141.85.8 | ১৫ নভেম্বর ২০২২ ০৪:৫৬513801
  • কিছুকাল আগে এক ফোরামে একটা বিশেষ জিনিসের ব্যবহার নিয়ে কথা হচ্ছিল। একজন মন্তব্য করলেন তিনি ও জিনিস ব্যবহার পছন্দ করেন না। কারণ পলিথিনের ভেতরে রসগোল্লা ভরে উপর থেকে চুষলে যেরকম লাগে, তাঁর ও জিনিস সেরকম লাগে। লোকে শুনে হেসে মেঝেতে গড়াগড়ি ।ঃ-)
    গ্লাভস পরে হাত ধোয়া শুনে মনে পড়ল।
  • র২হ | 96.230.209.161 | ১৫ নভেম্বর ২০২২ ০৭:২৩513802
  • ওহ আমি ভাবলাম শসা গাজর দিয়ে মাছ। শুধু শসা গাজরের সুশিও হয়? ওটা তো ভিগান স্টেকের মত ব্যাপার। অথবা ডিক্যাফ কফি :)
     
    কিন্তু এই কাঁচা মাছের ব্যাপারটা... আমি আবার সুশিতে মাছের কাঁচাত্ব তেমন কিছু বুঝতে পারি না। দিব্বি মোলায়েম জিনিস। নাকি আমাকে বাঙাল পেয়ে সুশিতে রান্না করা মাছ গছিয়ে দেয়? কে জানে।
  • পলিটিশিয়ান | 2603:8001:b102:14fa:6f1c:ea1e:d89f:a40e | ১৫ নভেম্বর ২০২২ ০৮:২১513804
  • সুশী যথেষ্ট কাঁচা না লাগলে জাপানী স্টেক হাউসে গিয়ে ইয়ুক্কে খেতে পারেন। কাঁচা বিফ আর কাঁচা ডিম মেশানো।
     
    আজকাল আপস্কেল আমেরিকান স্টেক হাউসগুলোও ইয়ুক্বে বিক্রি করে। আপনার পছন্দের ওপর নির্ভর করে কারপাচিও বা ইয়ুক্বে দিয়ে কাঁচা মাংসের তৃষ্ণা মেটাতে পারেন।
  • র২হ | 96.230.209.161 | ১৫ নভেম্বর ২০২২ ০৮:৩৪513805
  • না না কাঁচা মাংসের তৃষ্ণা নেই, এমনকি রেয়ার ডান স্টেকও সাহস করে খাই না। কিন্তু কাঁচা বলে সুশির যে এত নাম তাতে মনে হয় এ আর এমন কি কাঁচা।
  • dc | 2401:4900:1f2b:2f4a:bc39:799a:b54c:664a | ১৫ নভেম্বর ২০২২ ০৮:৩৯513806
  • কাঁচা না পাকা তাতে কিই বা এসে যায়? সুশি খেয়ে মন খুশী হলেই হলো। 
  • &/ | 151.141.85.8 | ১৫ নভেম্বর ২০২২ ০৮:৫৬513807
  • 'খাও যদি সুশি-
    মন হবে খুশি
    হঠাৎ হঠাৎ তখন
    উঠিবে না রুষি'

    দেখুন, কথাঞ্জলি কথাঞ্জলি লাগছে না? ;-)
  • kk | 2601:448:c400:9fe0:a478:c834:e253:f631 | ১৫ নভেম্বর ২০২২ ০৯:০২513808
  • Kobe আর wagyu সন্ধি করে kogyu বলা হচ্ছে বুঝি? মানে ঐ ভীষণ নরম, মুখে দিলেই গলে যায় শুনে মনে হলো।
  • &/ | 151.141.85.8 | ১৫ নভেম্বর ২০২২ ০৯:০৮513809
  • কেউ খেয়াল করেছেন কথামৃত আর গীতাঞ্জলি জুড়ে দিলে কী হবে? ;-)
  • সম্বিৎ | ১৫ নভেম্বর ২০২২ ০৯:২৯513810
  • কেকে-কে আমি গুরুর বুদ্ধি-বাচস্পতি উপাধি দিলাম kogyu ধাঁধা সমাধান করার জন্যে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে প্রতিক্রিয়া দিন