এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Amit | 121.200.237.26 | ২৯ আগস্ট ২০২২ ১২:৪৯511480
  • "" ভারত, পাকিস্তান ও বাংলাদেশে যত সম্প্রদায়ের মানুষ আছেন সবাইকে নিজ নিজ দেশের সমমর্যাদাপূর্ণ নাগরিক হিশাবে প্রতিষ্ঠা করা ও তাদের অধিকার নিশ্চিত করাটাই কেবল পরিচয় প্রশ্নের সুরাহা করবে। তিন দেশেই এটা গণতান্ত্রিক রাজনীতির একটা কর্তব্য। ""
     
    - খুব সত্যি কথা। তো ভারত কে বাদ দিলে পাশের পাকিস্তান বা বাংলাদেশে সেটা এখনো অবধি হয়েছে কি ?
  • Irfanur Rahman Rafin | ২৯ আগস্ট ২০২২ ১৬:০৯511484
  • ভারতকে বাদ দেয়ার কিছু নাই। কারণ ভারতে সেটা এখনো অবধি হয় নাই। বাংলাদেশ আর পাকিস্তানেও হয় নাই।
  • Amit | 115.64.232.185 | ২৯ আগস্ট ২০২২ ১৬:২৮511485
  • মূল লেখাটা ভারতকে নিয়ে বলে সেটাকে বাদ দিতে বলেছিলাম। কারণ পাকিস্তান বাংলাদেশে যে সংখ্যালঘুদের ডিস্ক্রিমিনেট করা হয়েছে ৭৫ বছর ধরে সেটা নিশ্চয় আরএসএস বিজেপি গিয়ে করে আসেনি। তার মানে এই নয় যে ভারতে ডিস্ক্রিমিনেট করা হচ্ছে না। 
     
    নানা দেশেই ​​​​​​​নানাভাবে ​​​​​​​হচ্ছে ​​​​​​​আর ​​​​​​​গোটা ​​​​​​​ইসলামিক ​​​​​​​ওয়ার্ল্ড ​​​​​​​এও ​​​​​​​সেটা ​​​​​​​ভালোমতোই ​​​​​​​চোখে ​​​​​​​পড়ে। হিন্দুত্ববাদীরা ​​​​​​​যেমন ​​​​​​​আছে ​​​​​​​ইসলামিক ​​​​​​​এক্সট্রিমিস্ট আর ফাণ্ডামেন্টালিস্ট ​​​​​​​চাদ্দিকে ও কিছু ​​​​​​​কম ​​​​​​​নেই। 
     
    আর ​​​​​​​কোথাকার ​​​​​​​কোন ​​​​​​​মনোহরলাল ​​​​​​​খাট্টার ​​​​​​​কোন ​​​​​​​একটা ​​​​​​​ইনসিগ্নিফিক্যান্ট মিটিং ​​​​​​​এ ​​​​​​​অখন্ড ​​​​​​​ভারত ​​​​​​​নিয়ে ​​​​​​​প্রিচ ​​​​​​​করেছে ​​​​​​​বলে ​​​​​​​সেটা ​​​​​​​নিয়ে ​​​​​​​মাউন্টেন ​​​​​​​আউট ​​​​​​​অফ মোলহিল ​​​​​​​বানানোর ​​​​​​দরকার কি ? । ​একই ​​​​​​​ভাবে ​​​​​​​অনেক ​​​​​​​মোল্লাও ​​​​​​​একদিন গোটা ​​​​​​​দুনিয়া ​​​​​​​আল্লার ​​​​​​​হবে ​​​​​​​বলে ​​​​​​​চেঁচায়। ​​​​​​​কেও ​​​​​​​পাত্তা ​​​​​​​দেয় ​​​​​​​কি ?
     
  • guru | 146.196.44.203 | ২৯ আগস্ট ২০২২ ২১:০৭511499
  • @অমিত অখণ্ড ভারতের প্রস্তাবে কিছু প্রশ্ন আছে | 
     
    আজকে যদি ভারত পাকিস্তান বাংলাদেশ ও কাশ্মীরের সম্পূর্ণ মুসলীম জনসংখ্যা গণনা করা যায় তাহলে তা এখনই প্রায় ৬৩ কোটি হয়ে যাবে | পাকিস্তান ২৩ কোটি বাংলাদেশ ১৭ কোটি ভারত ২০ কোটি ও কাশ্মীর (দুই কাশ্মীরকে ধরে ) প্রায় ৩ কোটি মুসলিম | এখন ঘটনা হচ্ছে অখণ্ড ভারত এতো মানুষকে খাওয়াবে কি করে ? আরো একটি সমস্যা হচ্ছে যে অখণ্ড ভারতের সেনা সংখ্যা বর্তমানে ১২ - ১৩ লক্ষ এবং এখনই শুধু কাশ্মীরকে ৭-৮ লক্ষ সৈন্য দিয়ে ধরে রাখতে গিয়ে ভাঁড়ে মা ভবানী অবস্থাতে অগ্নিপথ স্কিম আন্তে হচ্ছে | তখন অত লোককে নিয়ন্ত্রণ কি করে করা যাবে ? হিন্দু সৈন্য পাওয়া কোথা থেকে যাবে ?
     
    দ্বিতীয়ত অখণ্ড ভারতের শাসনতন্ত্রের কি হবে ? যদি মুসলমানরা তখন যাদের সংখ্যা এখনই প্রায় ৬০ কোটি হবে আরো আগামী ২০ বছরে তারা যদি আবার রাম মন্দির ভেঙে দিয়ে বাবরি মসজিদ আবার বানাতে বলে তখন ? সবচেয়ে বড়ো কথা অখণ্ড ভারতে হিন্দুদের সংখ্যালঘু হবার সম্ভাবনা আরো বেশি যেহেতু ওভারঅল মুসলমানের সংখ্যা বেড়ে যাবে এবং পাকিস্তানের পশতুন জনসংখ্যা বৃদ্ধির হার খুবই বেশি হিন্দুদের তুলনাতে | ঘটনা হলো তখন যদি অখণ্ড ভারতের নাম তারা বদলে অখণ্ড পাকিস্তান রাখতে চায় তখন কি হবে ?
     
     
  • guru | 146.196.44.203 | ২৯ আগস্ট ২০২২ ২১:১৪511500
  • @অমিত "আর কোথাকার ​​​​​​​কোন ​​​​​​​মনোহরলাল ​​​​​​​খাট্টার ​​​​​​​কোন ​​​​​​​একটা ​​​​​​​ইনসিগ্নিফিক্যান্ট মিটিং ​​​​​​​এ ​​​​​​​অখন্ড ​​​​​​​ভারত ​​​​​​​নিয়ে ​​​​​​​প্রিচ ​​​​​​​করেছে " মনোহরলাল ​​​​​​​খাট্টার হরিয়ানার নির্বাচিত মুখ্যমন্ত্রী এবং অসম্ভব জনপ্রিয় | সবচেয়ে বড় কথা যে স্বয়ং আরএসএস সভাপতি মোহন ভাগবত এই একই কথা অনেক বার বলেছেন | 
  • guru | 146.196.44.203 | ২৯ আগস্ট ২০২২ ২১:১৮511501
  • সত্যি কথা বলতে কি শুধু আরএসএস কে অখণ্ড ভারতের জন্য দোষ দিয়ে কোনো লাভ নেই | আরএসএস বা বিজেপি শুধু ২০১৯ সালে কাশ্মীর জয় করে সেখানে হিন্দুধর্ম প্রচার করছে কিন্তু সেক্যুলার নেহেরু ও কংগ্রেস এই একই কাজ ১৯৪৭ থেকেই করছে | কাশ্মীর সিকিম নাগাল্যান্ড মনিপুর হায়দরাবাদ জুনাগড় পাঞ্জাব এগুলিও স্বতন্ত্র সংস্কৃতি ছিল কিন্তু কংগ্রেস আমলেই এগুলিকে জয় করে দিল্লির শাসনের অধীনে আনা হয় |
  • aranya | 2601:84:4600:5410:41b8:83a3:6bca:7e67 | ২৯ আগস্ট ২০২২ ২১:৩২511502
  • 'আরএসএস বা বিজেপি শুধু ২০১৯ সালে কাশ্মীর জয় করে সেখানে হিন্দুধর্ম প্রচার করছে'
     
    - কাশ্মীরে হিন্দুধর্ম প্রচার হচ্চে!! ক্ষি ক্ষান্ড, কিসুই জানি না, খুবি পিছিয়ে আচি :-(
  • guru | 146.196.44.203 | ২৯ আগস্ট ২০২২ ২১:৪০511503
  • @ইরফানুর 
     
    ভারত গণতন্ত্রে দিক থেকে বেশ কিছু এগিয়ে ছিলো যেহেতু ১৯৪৭ সালে বাংলা ও পাঞ্জাব ভাগ হলেও তৎকালীন দুই পাকিস্তানে ব্রিটিশ সেইভাবে কোনো ইন্ডাস্ট্রি নিয়ে আসেনি | ১৯৪৭ সালের আগে এখন যেইখানে পাকিস্তান ও বাংলাদেশ আছে সেই জায়গাগুলি ব্রিটিশ বা সেই সময়কার কংগ্রেস নেতৃত্ব সেইরকম গুরুত্ব দিয়ে ইন্ডাস্ট্রি বানিয়ে তোলেনি , শিক্ষাগত ও মানবিক পরিকাঠামোয় সেইরকম কোনো উন্নয়ন করেনি | ১৯৪৭ সালের পরে ব্রিটিশের তৈরী ইন্ডাস্ট্রি রেল শিক্ষিত আমলা তার প্রায় ৯৫ ভাগের বেশী ভারতেই থেকে যায় | শিল্পায়ন ও শিক্ষিত মিডল ক্লাস গড়ে তুলতে পাকিস্তান ও বাংলাদেশে তাই সময় লাগছে ভারতের তুলনাতে | শিল্পায়ন ও শিক্ষিত মিডল ক্লাস গড়ে না উঠলে সম্ভব নয় গণতন্ত্র গড়ে ওঠা সেইভাবে |
  • guru | 146.196.44.203 | ২৯ আগস্ট ২০২২ ২১:৪৪511504
  • @অমিত কাশ্মীরে প্রায় ২৫ লক্ষ্য অ কাশ্মীরি হিন্দুকে ভোটাধিকার দেওয়া হয়েছে গত সপ্তাহে এটা কি জানেন ? কাশ্মীরে মুসলিমরা সংখ্যাগরিষ্ঠ হলেও ইলেকশন কমিশণ কাশ্মীরে সিট এর পরিমান কমিয়ে হিন্দু প্রধান জম্মুকে বেশি সিট দিয়ে দিয়েছে | স্বয়ং আরএসএস বলছে যে কাশ্মীরে এইবার আর মুসলিম মুখমন্ত্রী আসবেইনা হিন্দু মুখমন্ত্রী আসবে | এগুলি জানেন কি ?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন