এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ধারাবাহিক

  • হস্টেলের মেয়েরা - ২

    Anuradha Kunda লেখকের গ্রাহক হোন
    ধারাবাহিক | ১৯ জুলাই ২০২২ | ৭৪৫ বার পঠিত
  • তখন বিকেল পার হয়ে সন্ধে নেমেছে। হোস্টেলের কাছাকাছি স্টাফ কোয়ার্টার থেকে শাঁখের শব্দ আসতো। সেদিন সন্ধেবেলা শাঁখের শব্দের সঙ্গেই এলো সাউন্ড সিস্টেম। আমাদের বহু আকাঙ্খিত গান যন্ত্র। বেশ বড় স্টিরিও। তার জায়গা হল টিভি রুমে। সুপার আমাকে আর সোমাকে দায়িত্ব দিলেন রেকর্ড কেনার। আমরা নাচতে নাচতে গড়িয়াহাট আনন্দ মেলা, মেলোডিতে চলেছেন গেলাম রেকর্ড কিনতে। গোটা দশ বারো  প্লেয়িঙ রেকর্ড কিনে আনলাম সেদিন। সেতার, সরোদ, দেবব্রত বিশ্বাস, পারভীন সুলতানা, হেমন্ত মুখোপাধ্যায়, সলিল চৌধুরি, ভূপেন হাজারিকা, ক্লিফ রিচার্ড, নেইল ডায়মন্ডের সঙ্গেই এলেন ভূপিন্দার। রেকর্ডের নাম ' শবনম।'

    আহট সি কোঈ আয়ে ।
    তো লাগতা হ্যায় কি তুম হো।
    সায়া কোঈ লহরায়ে তো
    লগতা হ্যায় কি তুম হো।

    আমার গজলের সঙ্গে পরিচয় ঐ সময়েই। বাড়িতে গজল তেমন শোনা হয়নি। পূজোর রেকর্ডের বাংলা গান কেনা হত। রেডিওতে ধ্রুপদী গান, রবীন্দ্রনাথ, নজরুল, অতুলপ্রসাদ, দ্বিজেন্দ্রলাল। বাড়িতে হিন্দি গান নিষিদ্ধ ছিল। পরে আমি বাবা মা' কে ভালো ভালো হিন্দি গান শুনিয়েছি।

    ভূপিন্দার সিং এর হাস্কি গলায় শবনম শুনে ঘন্টার পর ঘন্টা। শেষ গানটা যে কী অনবদ্য সৃষ্টি একটি! এত স্লো। এত সাইলেন্ট! পাতা ঝরার শব্দের মতো গান।
    প্রথম মেহেদি হাসান। গুলাম আলি জগজিৎ সিং। কত বিকেল সন্ধে কেটে যেত আমাদের। ঐ সময়টাই ছিল কিশোরকুমার আর ভূপিন্দারের।
    অমল পালেকর বেচারা বেচারা মুখ করে ঘুরে বেড়াচ্ছেন "এক অকেলা ইস শহরমে..."
    একটু ফূর্তির মুডে সেই অমল জারিনাই আবার "দো দিওয়ানে শহরমে।"
    পাইনবনে সাদা কুর্তায় সঞ্জীব কুমার, "দিল ঢুনডতা হ্যায়  ফির ওহি ফুরসত কে রাতদিন।"
    সাদা কালো টিভিতে দেখছি ঘন কাশ্মিরি কাজ করা শাল জড়িয়ে সুরেশ ওবেরয় গাইছেন, "কিসি নজরকো তেরা ইন্তেজার আজ ভি হ্যায়।"
    "ইয়ে পওদে ইয়ে পত্তে।" কী অপূর্ব গান!
    "নাম গুম যায়েগা" " বিতি না বিতায়ে রয়না" অসম্ভব কম্পোজিশন সব। হস্টেল ইজ ইকুয়ালটু দিজ সংগস।
    আরতিদির কাছে ভূপিন্দার, মাঝগঙ্গা, নৌকা এবং ভূপিজির মাদক সেবনের গল্প। মিতালি মুখার্জিও তখন বেশ গাইছেন।
    অদ্ভুত নেশা ভূপিন্দার সিং এর গলাতে।  রফিসাহেবের গলাতেও নেশা ছিল কিন্ত ভূপিন্দারের গলায় যেন ঘন মেঘের জমাট বিরহ। জানে ইয়ে মুঝকো ক্যা হো রহা হ্যায়। আমাদের প্রথম তারুণ্য আচ্ছন্ন করে রেখেছিলেন।

    হোস্টেল, মিউজিক রুম, স্টিরিও আর ভূপিন্দার। মিলে মিশে আছে।সঙ্গে আশা ভোঁসলের জাদুকন্ঠে, "ফিরসে আইয়ো বদরা বিদেশি"। আমাদের গান শোনার নেশাটা হস্টেলে বেশ জমজমাট ছিল। সিনিয়ররা খুব একটা আসতো না কেউ। আমরা কয়েকজনেই স্টিরিওর পাশে উপুর হয়ে থাকতাম। উই ওয়ের ট্রুলি মিউজিক্যাল পিপল। খেতে গেলেও সঙ্গে ট্র্যানসিস্টর থাকত। গানের ঘরে সিনিয়রদের মধ্যে আসতো সুলগ্না বা সুলু।

    সুপ্রিয়া, স্বাগতাদের পাশের ঘরে থাকতে এলো এবার চোস্ত হিন্দি ভাষিণী দুই বাঙালিনী। এঁরা দিল্লি নয়। ডেলহিও থেকে এসেছিলেন। দুই যমজ বোন। নিবেদিতা আর সন্চয়িতা ভট্টাচার্য।  অবশ্যই নিভেদিতা অ্যান্ড Saন্চয়িতা ভটচারিয়া তখন। আমরা অনতিবিলম্বে তাদের নিবু আর সন্চু বানিয়ে নিলাম। এরা দুজনেই ঝড়ের বেগে কথা বলতো। এরা দুই বোন টাইট জিনস, ট্যাঙ্ক টপ আর জিনসের জ্যাকেটেই মনে পড়েন। আর গোলাপি লিপস্টিক। খুব মিশুক ছিল দুজনেই। সর্বত্র এবং সর্বার্থে। তবে ঐ আজ যাকে হাই কালকেই তাকে বাই, এই ফর্মূলাতে বিশ্বাসী। কেউ একটু বেগড়বাই করলেই তাকে "এক ঝাপটাতে চাঁদে" পাঠিয়ে দিত। খুব ঝলমলে ছিল দুই বোন। হাসি খুশিও। কন্ট্রাস্ট ছিলেন ওদের মা। একদম সাদাসিধে মহিলা। খুব অবাক লাগত তখন। মেলাতে পারতাম না। সন্চু একবার সানন্দায় মডেলিং করেছিল। তখন থেকেই টুকটাক মডেলিং করতো ওরা। বেশ স্বাবলম্বী। ছবি আঁকতো বেশ তবে বাইরে বাইরে থাকতেই ভালোবাসতো। হা হা করে হাসত দুজনেই।

    হোস্টেলের মধ্যে আমাদের নিজস্ব একটা যাপন ছিল যার খবর ডে স্কলাররা রাখত না। বিভিন্ন শহরের, বিভিন্ন প্রদেশের মেয়েরা যে একসঙ্গে থেকে গেলাম এতগুলো দিন, তারপর ক'জন আর ক' জনের খবর রেখেছি! অথচ মুখগুলো মনে আছে। দেখলেই যেন চিনতে পারবো!

    আমরা জুনিয়রদের ragging করিনি। আর যাতে গোটা সিস্টেমটাই বন্ধ হয়ে যায় তার জন্য বেশ অ্যাক্টিভ ছিলাম। যদিও তেমন কিছুই ঘটেনি আমাদের সঙ্গে, তবু মেন্টাল হ্যারাজমেন্ট আর আশঙ্কা তো কম ছিল না ! তারপর ragging মোটামুটি বন্ধ হয়ে গেছিল। পরে আবার ফিরেছিল কীনা জানি না।


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ধারাবাহিক | ১৯ জুলাই ২০২২ | ৭৪৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • হজবরল | 81.17.18.62 | ১৯ জুলাই ২০২২ ১৭:৫৯510043
  • শেষ প্যারাটা যোগ করার জন্য ধন্যবাদ ।
  • kk | 2601:448:c400:9fe0:d574:caaa:d44b:6007 | ১৯ জুলাই ২০২২ ১৯:২৬510047
  • এইটা তো ধারাবাহিক, তাই না? পর্বগুলো একটু ১,২ এভাবে মার্ক করে দিলে পরে আবার পড়ার সময় বেশ সুবিধা হতো। এটা 'টুকরো খাবার' এর আন্ডারে বেরোচ্ছে কেন? একটু মিসলিডিং না?
    চলুক, পড়তে থাকি বেশ। নীল ডায়মন্ড আমিও শুনতাম ছোটবেলায়।
  • Ranjan Roy | ২০ জুলাই ২০২২ ১৩:৩৯510072
  • হেব্বি শুরু হয়েছে। ধারাবাহিক চলুক ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন