এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পলিটিশিয়ান | 2603:8001:b143:3000:44c6:c6c2:9a96:6a11 | ২৯ মার্চ ২০২২ ১৯:২১505770
  • রোম থেকে আমেরিকা, ব্রেড আর সার্কাস দিয়ে প্লেবিয়ানদের সিধে রাস্তায় রাখতে চেয়েছে। মার্কিন সাম্রাজ্যে ব্রেড আপাততঃ তত সুলভ নয়। তাই সার্কাস এক নচ বাড়িয়ে দিয়েছে।
  • a | 110.174.180.49 | ২৯ মার্চ ২০২২ ২০:০৮505772
  • আপনার লেখাগুলি জেনেরালি ভালো লাগেনা পড়তে, এটা তাদের মধ্যেও বিশেষ ভাবে প্রসাদগুণ বিবর্জিত হয়েছে। বেশিটাই "দ্যাখ আমি কত aalaadaa" টাইপের।
      যাক সে কথা, আমি ক্রিস রককে দেখিনি বা শুনিনি, তবে ট্রেভর নোয়াভক্ত। সেই জন্যে ওর সম্পর্কে মন্তব্যাটা নিয়ে বিশদে জানতে চাইছি। আপনার কি মত নোয়া সম্পর্কে? 
     
    বাই দি ওয়ে আপনার আমেরিকার পথে নেমে আন্দোলনএর স্মৃতিঅচারণটা তবু মন্দের ভাল হচ্ছে, শুধু ওতে মন দিলে হয়না? সব বিষয়ে লেখার প্রয়োজন আছে কি? 
  • Partha Banerjee | ২৯ মার্চ ২০২২ ২০:৪৫505776
  • TO: a | 110.174.180.49 | ২৯ মার্চ ২০২২ ২০:০৮
     
    ভাই, আপনি আমার লেখা পড়ে সৌজন্য সহকারে "ভালো লাগেনা" বলেছেন, এতেই আমি কৃতার্থ। কারণ, এতো অশ্লীল এবং ব্যক্তিগতভাবে আক্রমণাত্মক মন্তব্য আসে যে আপনার মতো "ভালো লাগেনা আপনার লেখা পড়তে" জাতীয় মন্তব্য দেখলে অত্যন্ত কৃতজ্ঞ বোধ করি। কারণ, গণতন্ত্রের একটা প্রধান স্তম্ভই হলো ভালো না লাগা, এবং সেটা পরিষ্কারভাবে জানানো। 
     
    আমি যেমন বাঙালি ও ইন্ডিয়ানদের কৃষ্ণাঙ্গবিদ্বেষ পরিষ্কারভাবে জানাই। চোখের সামনে যা দেখে আসছি গত তিরিশ বছর ধরে এই আমেরিকায়, তা লিখি সহজ ভাষায়। তা আপনার ভালো নাও লাগতে পারে, কিন্তু তাতে কোনো অসুবিধে নেই। 
     
    আমি যে আলাদা, সেটা আমি খুব ভালো করে বলে থাকি, কারণ আমি আমার জীবনের আলাদা রাস্তায় যাওয়া নিয়ে গর্বিত। রবার্ট ফ্রস্ট লিখেছিলেন আমার মনের কথা:

    I shall be telling this with a sigh
    Somewhere ages and ages hence:
    Two roads diverged in a wood, and I—
    I took the one less traveled by,
    And that has made all the difference.

    ভালো থাকুন। সমালোচনা করুন। ডিসেন্ট ও ক্রিটিসিজম হলো আসল গণতন্ত্র। আমেরিকা বা ইন্ডিয়া গণতন্ত্র নয়। একটা কর্পোরেট শাসকদের "যেমন খুশি সাজো।" আর একটা হিটলার পূজক ধর্মান্ধদের "যা খুশি করো।"
  • Partha Banerjee | ২৯ মার্চ ২০২২ ২০:৫০505777
  • আর একটা অনুরোধ -- সকলের কাছে। নিজের পরিচয় গোপন করে কোনো বিতর্কে বা আলোচনায় অংশগ্রহণ করাটা একটু শালীনতা-বিবর্জিত বলে আমার মনে হয়। সোজাসুজি সামনে এসে নাম ও পরিচয় উল্লেখ করে কথা বলুন। ঠিক যেমন আমি বলি। 
  • dc | 122.183.161.186 | ২৯ মার্চ ২০২২ ২১:০৭505778
  • "সোজাসুজি সামনে এসে নাম ও পরিচয় উল্লেখ করে কথা বলুন। ঠিক যেমন আমি বলি"
     
    এটা বেশ অগণতান্ত্রিক একটা অনুরোধ হলো। অ্যানোনিমাস থাকাটা একটা অধিকার, বিশেষ করে আজকের মাস সার্ভেইল্যান্সের যুগে। গুরুতে অনেকেই নিজের নাম থেকে পোস্ট করেন না, অ্যানোনিমাস কোন নিক থেকে পোস্ট করেন। আপনি নিজের নাম থেকে পোস্ট করেন সেটা আপনার ইচ্ছে, কিন্তু তাতে সামনে পেছন কিছুই বোঝায় না। যাঁরা অন্য নিক থেকে পোস্ট করছেন তাঁদেরও সেই নিক থেকে পোস্ট করার অধিকার আছে। 
  • r2h | 134.238.14.27 | ২৯ মার্চ ২০২২ ২১:১৫505779
  • পার্থবাবু, এখানে নিকনেমে আসাটাই চল। গুরুচণ্ডা৯র জন্মলগ্নে কেউই নিজের নামে আসতো না। এখন কেউ কেউ আসেন। শালীনতার এই ধারনাটি আপনার একান্তই ব্যক্তিগত, আর দাবিটি অসার। এই সাইটে পনেরো বছর পিছিয়ে গেলে দেখবেন বয়স লিঙ্গ অবস্থান নিরপেক্ষভাবে শুধু বাংলাভাষা একমাত্র যোগসূত্র হয়ে অনেক উমদা আলোচনা গল্প আড্ডা হয়েছে, শুধু তাই না, একটা গোটা প্রকাশনা গোষ্ঠীই তৈরি হয়ে গেছে।
  • Partha Banerjee | 70.19.46.195 | ২৯ মার্চ ২০২২ ২২:০৭505780
  • এনোনিমিটি খুব ভালো জিনিস। আমি তার পক্ষে। কিন্তু এনোনিমাস থেকে অশ্লীল ব্যক্তিগত এবং বিষয়-বহির্ভূত আক্রমণ শালীনতা নয়। সে ব্যাপারে সাইলেন্সও নয়। 
  • রৌহিন | ৩০ মার্চ ২০২২ ১৬:৩৭505790
  • পার্থবাবুর শেষ মন্তব্যটাকে সম্পূর্ণ সমর্থন করলাম। অ্যানোনিমিটি লেখালেখিতে চলতেই পারে - কিন্তু কেউ যখন কারুর সমালোচনা,এমন কি ব্যক্তি আক্রমণ পর্যন্ত করছেন,তখন অ্যানোনিমিটির আড়াল থেকে করার অধিকার তার থাকতেই পারে,কিন্তু সেই অধিকারের ব্যবহারটা অপব্যবহার বলাও অন্যদের অধিকারের মধ্যেই পড়ে। একটা অস্পষ্ট নিকের আড়ালে দাঁড়িয়ে মতামত দেওয়া আর গালাগালি দেওয়া,ব্যক্তি আক্রমণ - দুটো এক দর হিসাবে দেখতে পারি না।
     
    আচ্ছা এই সাথে এও জানিয়ে যাই যে মূল লেখার বক্তব্যও আমা যুক্তিযুক্ত মনে হয়েছে
  • r2h | 134.238.14.27 | ৩০ মার্চ ২০২২ ১৮:৪২505792
  • গালাগালি, ব্যক্তি আক্রমণ, মিথ্যা অভিযোগ, ক্রমাগত ভিত্তিহীন কুৎসা, ট্রোল - এসবই তো, অবশ্যই অন্যায়। এগুলো একেবারে দ্বিধাহীনভাবে অবাঞ্ছনীয়।

    অচেনা নিক বা বাস্তব পরিচয়, যেকোন ভাবেই এগুলি নোংরামো।
  • উজ্জ্বল | ৩১ মার্চ ২০২২ ০৯:১৬505831
  • রৌহিন এর বক্তব্য র সঙ্গে ১০০% সহমত । আর লেখাটাও আমার ভাল  লেগেছে। ( ইটালিক্স আপনা থেকেই হয়ে গেল, ইচ্ছাকৃত নয়।)
  • a | 110.174.180.49 | ০১ এপ্রিল ২০২২ ১৭:২৫505896
  • কি বিপদ এখানে তো সবাই নিক। আপনি যে সত্যিই পার্থবাবু সেটারই বা গ্যারান্টি কোথায়? গুরুতে বা ফেবুতে লগিন বানানোর জন্যে কি লাগে? মানে আমিই পার্থ নামে ১০ টা ইউজার ক্রিয়েট করে নিতে পারি, এতে কিস্যু প্রমাণ হয় না। 
    বাকি যেটা সেটা অনর্থক ব্যাক্তিগত আক্রমণ। সেটা এই সাইটের প্রেক্ষিতে বেসিকালি বেনোজল। দুটোকে না নেলালেই ভালো। 
     
    সবশেষে, যদি এই নিকের ব্যাপরটা আমায় বলে থাকেন তো এটা বলে দেওয়া আমার কর্তব্য যে আমি সর্বদা এই নিকেই লিখি, ঐ গুরুর শিশুকল থেকেই। 
     
    আমার কোশ্নটা তামাদি হয়ে গেল কি? 
  • Tim | 2603:6010:a920:3c00:b115:787:a437:49b5 | ০৩ এপ্রিল ২০২২ ১০:২২505954
  • গুরুচন্ডা৯র অন্যতম বিশেষত্ব দুটির একটা হলো(নাকি ছিলো) "কে বলছে'র থেকে "কী বলছে"র গুরুত্ব বেশি হওয়া। আরেকটা হলো, বিষয়ের সাথে দূরত্বস্থাপন করে লেখালেখি ও বিশ্লেষণ। পার্থবাবুর লেখার উল্লেখযোগ্য বিশেষত্ব হলো : এই দুটিই সেখানে অনুপস্থিত।
     
    লেখাটা ভালো লাগলো না। ভারতীয়দের মধ্যে যে প্রবল বর্ণবৈষম্য আছে সে অতি পুরনো এবং প্রমাণিত সত্য। প্রবাসে বহু ভারতীয় শুধু ভারতীয়দের সঙ্গে ওঠাবসা করেন সেকথাও আমরা জানি। আবার এর বাইরেও বহু ভারতীয় আছেন, তাঁরা তাঁদের মত করে কাজে অকাজে সময় কাটান। তাঁদের সম্পর্কে রবার্ট ফ্রস্ট কী বলেছেন আমার জানা নেই, কিন্তু আমাদের দেশের একজন পরিচয়হীন কবি বলেছিলেন পথের পাশে গজানো খেজুর গাছ খুবই লম্বা এবং তার গরিমাও প্রচুর, কিন্তু তা সত্ত্বেও শ্রান্ত পথিকের কোন কাজেই লাগেনা। 
     
    কাজেই পার্থবাবুর এই লেখাটা থেকে তাঁর বিরক্তি ভেন্ট করা ছাড়া আর কিছু কাজের কাজ হয়েছে বলে মনে হলো না। 
  • r2h | 2405:201:8005:9947:ed3b:7e73:2f3f:7cf | ০৩ এপ্রিল ২০২২ ১০:৫২505957
  • সিরিয়াসলি। ব্যক্তি পরিচয় উহ্য থাকার চলটি নাম ঠিকানা ছবি সইয়ের চাপে শুকোতে বসেছে। ওই করে লেখার থেকে লেখক বড় হয়ে যান বলে মনে হয়।
  • S | 24.127.128.232 | ০৫ এপ্রিল ২০২২ ০৭:২২506009
  • Tim, ""কে বলছে'র থেকে "কী বলছে"র ........পার্থবাবুর লেখার উল্লেখযোগ্য বিশেষত্ব হলো : এই দুটিই সেখানে অনুপস্থিত"......আমি এই প্রসঙ্গে আপনার সাথে একটু দ্বিমত পোষণ করি, পার্থ বাবুর লেখায় শুধু একটিই জিনিস থাকে তাহলে "আমি" প্রথমে, "আমি" মধ্যে এবং সাবশেষেও "আমি", এখানে "আমি বলছি, তোরা চুপ করে শোন" এটাই মূল প্রতিপাদ্য। আপনি ওনার সাথে বিন্দুমাত্র দ্বিমত পোষণ করলে, উনি আলোচনা টিকে এমন দিকে নিয়ে যান, যাতে আলোচনা আর আলোচনা থাকে না। ওনার FB পেজে ওনার সুরে গাইতে না পারলে উনি তাকে প্রায় জোর করিয়ে চুপ করিয়ে দেন, কিন্তু গুচ র খোলা পাতায় সেটা করতে পারছেন না, এইটা ওনার গাত্র দাহের বড় কারণ। তাই উনি জানতে চাইছেন কে বা করা ওনার পাকা ধানে এইভাবে মই দিয়ে যাচ্ছে, ব্যক্তিগত পরিচয় পেলে উনি কড়ায় গন্ডায় বুঝে নিতেন, কিন্তু পারছেননা এই আর কি। পার্থ বাবু মুখোশের আড়ালে মুখ দেখতে চান, কিন্তু ওনার মুখোশে টান পড়লে খেপে যান। সমলোচনা শোনার অভ্যেস বা কান এই দুটোর কোনটাই ওনার বিশেষ নেই, আরএসএস র ট্রেনিং তো তাই এখন পুরো ভুলে উঠতে পারেননি। কিন্তু গুরু গম্ভীর বিষয়ে ওনার প্রচুর বক্তব্য রয়েছে, যেগুলোর কোনোটাই সামলোচনার ঊর্ধ্বে নয়। দেখবেন খেয়াল করে মাঝে মাঝে বাম আর ডানপন্থীদের একসাথে বসিয়ে উনি ওনার নিজস্ব তত্ত্ব ঝাড়েন, অথচ বামপন্থীদের দোষটা যে ঠিক কি তা ভাল করে লিখে উঠতে পারেননা। আপাতত এইটুকুই থাক, এর বেশী বললে উনি সামলাতে পারবেননা।
  • S | 2405:8100:8000:5ca1::1d6:19d5 | ০৫ এপ্রিল ২০২২ ১০:৪৩506015
  • উপরের S আমি নই।
  • dc | 122.164.224.207 | ০৫ এপ্রিল ২০২২ ১০:৪৬506016
  • বিপ পাল এর নতুন অবতার laugh
  • S | 24.127.128.232 | ০৬ এপ্রিল ২০২২ ০১:৩৬506035
  • "S"  আপনি তো লিখছেন CA থেকে আমি অন্য "S", BL একই নামে ঝামেলার পর গুচ তে শুরু থেকেই IP এড্রেস দেওয়া হচ্ছে ;-)
  • S | 2405:8100:8000:5ca1::38c:3cdb | ০৬ এপ্রিল ২০২২ ০১:৩৯506036
  • আপনি অন্য নিক নিতে পারেন, একটু চেন্জ করে। জাস্ট রিকোয়েস্ট। নইলে কিন্তু আমার সব বক্তব্যের দায় কোনদিন আপনার উপর কেউ চাপিয়ে দেবে। laugh
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল প্রতিক্রিয়া দিন