এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dc | 122.174.4.253 | ১০ ফেব্রুয়ারি ২০২২ ০৮:১১503870
  • "হিজাবের থেকেও যে সংসারের খাতার হিসাব বেশি আর্জেন্ট এখন, তা এদের বোঝানো অসম্ভব"
     
    এখানে কিছুটা দ্বিমত আছে। পোষাক, খাবার ইত্যাদি দৈনিক জীবনের অংশ শুধু না, এগুলো সোশ্যাল নর্ম আর কালচারেরও অংশ। এগুলো রাষ্ট্রের এক্তিয়ারের বাইরে। আর এগুলো কোন কিছুর থেকে কম বা বেশী আর্জেন্টও না, সেটা বোঝানোর দরকারও নেই। বরং আমার মতে উল্টোটাই হওয়া উচিত। এক রাজ্যে ভোটে জেতার জন্য যখন অন্য রাজ্যে এগুলোকে নিয়ে জল ঘোলা করা হয়, তখন অবশ্যই রেজিস্ট্যান্স হওয়া উচিত। 
  • Imroz Nawaz Reza | ১০ ফেব্রুয়ারি ২০২২ ০৮:২১503871
  • চমৎকার লিখেছেন।
  • AC | 73.241.122.10 | ১০ ফেব্রুয়ারি ২০২২ ০৯:৩২503872
  • বিজেপি র রাজনীতি র সর্বোচ্চ মেরুকরণের এর থেকে ভালো উদাহরণ আর হয় না। স্কুল এর পরিসর টাও বাইরে রইলো না আর।  একদিকে  অল্পবয়সী ছেলে-মেয়েদের গলায় গেরুয়া পাট্টা ঝুলিয়ে দেওয়া গেছে আর অন্যদিকে অল্পবয়সী মেয়েদের কে কালো কাপড়ে মুড়ে তাদের মুখ দিয়ে ই বলিয়ে নেওয়া গেছে "এটা ই আমাদের চয়েস' - বাকি রয়েগেলো উল্টোদিকের মেয়েদের ও ঐরকম কিছু দিয়ে মুড়ে ফেলার পালা।  মেরুকরণের রাজনীতি ভোটের জন্য তো রইলো ই,  সঙ্গে অল্প বয়স থেকে মেয়েদের আপাদমস্তক কাপড়ে মুড়ে ফেলা ও শুরু হলো ; এরপর তাদেরকে বাড়ির ভেতর পার্সেল করা টা ও শুধু সময়ের অপেক্ষা মনে হচ্ছে । একটা সময় মহিলারা তো এই ভাবে ই থাকতেন (এখনো অনেকে থাকেন), বুক পর্যন্ত ঘোমটায় ঢেকে বাড়ির ভেতরে , তারপর অনেক পথ, লড়াই  পেরিয়ে আজকে তাদের মধ্যে অনেকে ই সেইসব দিন পেছনে ফেলে এসেছেন। কিন্তু অনেকে আছেন, যারা আজ ও বাড়ির বাইরে বেরোলে, কাপড়ে মুখ ঢাকা ছাড়তে পারেন না, অভ্যাসবশত ।  তাদের কথা যেটুকু শোনার-জানার সুযোগ হয়েছে, কখনো শুনিনি সেগুলো প্রথম থেকে তাদের চয়েস ছিল বলে। কিছু ক্ষেত্র ছাড়া, দেশ , ধর্ম, রাজীনীতি নির্বিশেষে,  ধর্মীয় ও সামাজিক  অনুশাসনের সবধরণের চিহ্ন মহিলারাই বহন করে আসছেন।  অনেকসময় ই মহিলারা বলেন 'ঐগুলো তাদের চয়েস'। মহিলারা তাদের নিজেদের সিদ্ধান্ত স্বাধীন ভাবে নিজেরাই নেবেন, সেটা ই হওয়া উচিত, কিন্তু  যে সমাজ, পরিবার অনবরত শিশু বয়স থেকে মেয়েদের ব্রেইনওয়াশ করে চলে, কি করে 'কালচার' এর ধ্বজা বয়ে বেড়াতে হবে, তাদের কেমন করে সমাজ আর পরিবার এর 'যোগ্য' 'ভালো মেয়ে' হয়ে উঠতে হবে সেই পাঠ দিয়ে, সেই পিয়ার প্রেসার রে সামনে দাঁড়িয়ে এই চয়েস গুলো কতটা তাদের স্বাধীন মতামত সেই বিষয়ে আমার যথেষ্ট সন্দেহ আছে। আর যদি সত্যি ই , ১৪-১৫ বছরের মেয়েদের গোটা শরীর কাপড়ে মুড়ে স্কুলে যাওয়াটা স্বাধীন চয়েস হয়, তাহলে, মেয়েদের নিজেদের জন্য ই এখনো অনেক পথ পেরোনো বাকি।   রাজনীতি র কথা ছেড়ে দিলাম.. বিজেপি আসলে এক ঢিলে অনেকগুলো পাখি মারলো এই সুযোগে।  একদিকে একটা  বার্তা  গেল যে 'মুসলিম মেয়েরা লেখাপড়ার থেকে মাথায় হিজাব পরবে কিনা সেই বিষয়ে বেশি আগ্রহী - পরীক্ষার থেকে ধর্মীয় অনুশাসনের চিহ্ন বহন করা যাদের কাছে বেশি জরুরি। এরা এখনো সামাজিক গোঁড়ামির ওপরে উঠতে পারে নি।'  প্রসঙ্গত , মুসলিম মহিলাদের উচ্চশিক্ষায় নথিভুক্তিকরণের হার এখনো অনেকটা ই কম। বাকি গুলো আগে ই বলেছি, রাজনৈতিক মেরুকরণ ও মহিলাদের কয়েকযুগ পিছিয়ে দেওয়া। এইখানেই , মহিলাদের সবধরণের স্বাধীনতার পরিপন্থী বিচারধারা র দল - আর এস এস এর মতাদর্শের রাজীনীতির সাফল্য । এই  চলতে থাকলে, এই রাজনীতি সাফল্যের উচ্চ শিখরে পৌঁছবে কিছুদিন এর মধ্যে ই, বিজেপির হাত ধরে।  
  • S | 213.164.204.89 | ১০ ফেব্রুয়ারি ২০২২ ০৯:৪৭503873
  • "হিজাবের থেকেও যে সংসারের খাতার হিসাব বেশি আর্জেন্ট এখন, তা এদের বোঝানো অসম্ভব।"

    - এটা ঠিক সিওর নই। কি পোষাক পড়বো, কি খাবো এগুলো ব্যক্তি স্বাধীনতার প্রশ্ন। ক্রমশ সেই স্বাধীনতা চলে যাচ্ছে।
  • Amit | 121.200.237.26 | ১০ ফেব্রুয়ারি ২০২২ ১০:০১503874
  • এতো চিন্তার কিছু আছে বলে মনে হচ্ছেনা।  সব ইউপির আর পাঞ্জাবের ভোটের জন্যে সাজানো নাটক- ট্রাইড এন্ড টেস্টেড টেকনিক। ভোট মিটে গেলেও সব ঠান্ডা হয়ে যাবে। ইন ফ্যাক্ট বোরখার পক্ষে আর বিপক্ষে যারা লড়ছে টিভিতে দেখাচ্ছে - দু পক্ষই ভেতরে ভেতরে একই দলের বা আতাঁতের পার্ট কিনা কে বলতে পারে ? 
  • dc | 122.174.4.253 | ১০ ফেব্রুয়ারি ২০২২ ১০:১৫503876
  • অমিত, ভোট একটা বড়ো ফ্যাক্টর তো অবশ্যই। তবে আমার মনে হয় এটা একটা লম্বা ট্রেন্ডেরও অংশ। আস্তে আস্তে মুসলমান সমাজকে "আদার" বা ওরা হিসেবে দেখানোর প্রক্রিয়া, একদম পাকাপাকিভাবে সেকেন্ড ক্লাস সিটিজেন হিসেবে দেখানোর প্ল্যানের অংশ। যাতে করে যেকোন ডিবেটই আমরা ওরায় পর্যবসিত হয়, পোলারাইজেশান আরও তীব্র হয়। 
  • Amit | 121.200.237.26 | ১০ ফেব্রুয়ারি ২০২২ ১০:২৪503877
  • প্ল্যান তো বটেই। কিন্তু খেলাটা বিজেপি একা খেলছে নাকি আরো অনেকের সাথে মিলে খেলছে সেটা ম্যাংগো লোকের পক্ষে জানা সোজা নাকি ? এই যে দুদিন আগে ওয়াইসিকে গুলি করার চেষ্টা হলো সেটা হটাৎ কেন? ওই বা সিকিউরিটি নিতে চাইছে না কেন ? এতটা স্ট্রেট ​​​​​​​সব ​​​​​​​কিছু ? আমার ​​​​​​​তো ​​​​​​​মনে ​​​​​​​হয়না। 
  • সে | 2001:1711:fa42:f421:f4b1:9dd4:f0f7:9ae9 | ১০ ফেব্রুয়ারি ২০২২ ১১:৫২503879
  • মূল লেখাটার সঙ্গে সহমত। খুবই সময়োপযোগী ও প্রাসঙ্গিক লেখা। 
  • santosh banerjee | ১০ ফেব্রুয়ারি ২০২২ ১৪:৪৮503885
  • এবং এটাও দেখছি ... ভোটের ঠিক আগেই যত দাগী, চোর, বলাৎকারী, মাফিয়া...এদের একে একে জামিন দিচ্ছ মহামান্য জজ সাহেব গন। রাম রহিম, ওদিকে নরসিঙহ বাবু, লখিমপুর খেরী র প্রধান অভিযুক্ত আশীষ মিশ্র। এটাও এক রকম ঐ হিন্দুত্ববাদী দের গেম প্ল্যান মনে হয়। বিচার ব্যাবস্থা আর সরকার এবঙ চোর ডাকাত বাটপার রা ""মিলেছে আজ মায়ের ( মানে মোদীর ) ডাকে""!!! আশ্চর্য হবো না যদি এই বি জে পি আবার পুরো বহুমত নিয়ে জেতে। গুজরাটের দাঙ্গা র পর নরেন্দ্র মোদী কি জেতে নি? নোটবনদী 'র পর নরেন্দ্র মোদী কি জেতে নি ? আমরা যে ৬৫% গাধারা ওকে সমর্থন করিনি আর তে ৩৫% ওকে ভোট দিয়ে নির্বাচিত করেছিল তাদের মধ্যে পার্থক্য কি? সুতরাং, বিরিয়ানী খেয়ে ঘুমিয়ে পড়ি চলুন, ২০২৪ আগত ঐ !!!
  • dc | 122.174.4.253 | ১০ ফেব্রুয়ারি ২০২২ ১৫:১৪503886
  • গাধারা বিরিয়ানি খায় জানতাম না তো! 
  • Cb | 2409:4060:2e1c:89e4::4448:5615 | ১০ ফেব্রুয়ারি ২০২২ ১৭:৩২503888
  • Why should we talk about these bulshit hijab issue ? Please raise voice for their unemployment
  • | ১০ ফেব্রুয়ারি ২০২২ ১৮:০৬503889
  • প্রথম কথা হল কিছু পরে বা না পরে এলে তাকে শিক্ষাদানের অধিকার থেকে বঞ্চিত করা যায় না। এই কথাটা খুব জোর দিয়ে বলা দরকার, শাঁখা সিঁদুর টিকি পৈতে ইত্যাদির সাথে জোড়ার অগে শিক্ষার অধিকার। শিক্ষার অধিকার থেকে বঞ্চিত না করার জন্য প্রশাসনকে ব্যবস্থা নিতে বাধ্যে করা।

    এরপরে যাবতীয় ধর্মীয় ও সামাজিক গোঁড়ামি তুলে দেওয়ার জন্য আলাদাভাবে কাজ করা দরকার। সেখানে আমরা যুক্তি যুক্তি খেলব যে সব একসাথে ব্যান হোক। সেসব হবে না কারণ সিঁদুর টিদুর অনেকেরই খুব 'এস্থেটিক দেখতে লাগে। কাজেই আরো নানা কথা হবে। কিন্তু শিক্ষা নেওয়া থেকে বঞ্চিত করা যাবে না কাউকে। পিরিয়ড।
     
    এইবার এটা এখন কর্ণাটকে খুঁচিয়ে তুলেছে গেরুয়াগরুরা কারণ ইউপি। কিন্তু এখন না হলেও এটা হবেই যদি না আমরা শিক্ষার অধিকারটা আগে সুনিশ্চিত করতে পারি। ছলে ছুতোয় মুসলমানদের দলিতদের ট্যু সাম এক্স্টেন্ট খ্রিস্টানদেরও ধর্মীয় ও সামাজিক অধিকারে হাত দেওয়া হবে, কোণে ঠেলা হবে। চেষ্টা হবে যতটা কোণে ঠেলা যায়। কাজেই সঙখ্যালঘুরা এক্ক্ষেত্রে তাঁদের ধর্মীয় অধিকার অক্ষুন্ন রাখতে চাইবেন কারণ এখানে সেটা পার্ট অব আইডেন্টিটি হয়ে যাচ্ছে।আর আমি ব্যক্তিগতভাবে সংখ্যালঘুর ধর্মাচরণের অধিকার বজায় রাখার দাবী করব। যেখানে যেখানে ধর্মীয় আইডেন্টিতি সংখ্যালঘু এবং তার জন্য অত্যাচারিত, সেখানে সেখানে ধর্মীয় আইডেন্টিটির উপর আক্রমণ এলে প্রতিবাদ করি করব। যেমন বাংলাদেশে হিন্দুদের দুর্গাপুজোর অধিকার আর ভারতে মুসলমানদের ধর্মাচরণের অধিকার সমর্থন করব।
     
    ভাল কথা কর্ণাটকেই কিছু বছর আগে নিয়ম করে চোদ্দই ফেব রেস্টুরেন্টে পাবে ঘুরে ঘুরে মেয়েদের বাড়ি যেতে বাধ্য করতে চেয়ে, জিন্স পরা বন্ধ করতে চেয়ে গুন্ডামি করে বেড়াত কিছু পাবলিক। জাস্ট মনে পড়ল লিখতে লিখতে।
  • dc | 122.174.4.253 | ১০ ফেব্রুয়ারি ২০২২ ১৮:৪০503892
  • Cb, why not enact a ban on children wearing shirts, trousers, and salwars to school and then you come back and debate unemployment?
     
    দ দির সাথে একমত। শিক্ষার অধিকার অন্য সব কিছুর আগে, যে যা কিছুই পরুক না কেন তাকে শিক্ষার অধিকার থেকে বঞ্চিত করা যায় না। 
  • সে | 2001:1711:fa42:f421:f4b1:9dd4:f0f7:9ae9 | ১০ ফেব্রুয়ারি ২০২২ ১৯:১৯503894
  • এখানেও হিজাব বা অন্য ধর্মীয় ড্রেস ব্যান হলো গণভোটে। ব্যানের বিরুদ্ধে আমরা ভোট দিয়েছিলাম কিন্তু হেরে গেছি।
  • সে | 2001:1711:fa42:f421:f4b1:9dd4:f0f7:9ae9 | ১০ ফেব্রুয়ারি ২০২২ ১৯:২১503895
  • এদিকে বছর পনেরো আগে মিনারেট ব্যান হয়েছিল। ভোটের মাধ্যমেই। খ্রীষ্টান দেশ।
  • সে | 2001:1711:fa42:f421:f4b1:9dd4:f0f7:9ae9 | ১০ ফেব্রুয়ারি ২০২২ ১৯:২২503896
  • ফ্রন্সে বুরকিনি ব্যান হয়েছিল। কিছু বলার নেই।
  • সিএস | 223.191.51.60 | ১০ ফেব্রুয়ারি ২০২২ ১৯:২৬503897
  • কোর্ট ১৪ তারিখে আবার শুনানি করবে কিন্তু তার মধ্যে 'ধর্মীয় পোশাক' পড়ে কলেজ যেতে বারণ করেছে !

    তো, দু'দিনের জন্য শিক্ষার অধিকার পিছিয়ে গেল।

    দ্যাখেন, কী হয়।

    ভোটের সময়ে খুঁচিয়ে তুলছে বটে কিন্তু মূল ব্যাপার দাঁড়াবে মুসলমান মেয়েরা হিজাব পড়লে পড়াশোনা করতে পারবে না, হিজাব না পড়লে সুল্লিডিলে নাম উঠবে।

    তো রায়্টা যদি ডাইনপন্থীরা নিজেদের পক্ষে পায়, তারপর হয়ত হবে দেখবেন মুসলমানরা মাথায় টুপি পড়ে সরকারী দপ্তরে ঢুকতে পারবে না।

    কত কী হওয়ার বাকী আছে !
  • sad | 185.56.171.94 | ১০ ফেব্রুয়ারি ২০২২ ১৯:৫৯503899
  • কর্নাটকের বাসিন্দাদের জন্য মায়া হয়।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে মতামত দিন