এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ranjan Roy | ১৩ সেপ্টেম্বর ২০২১ ১৬:৩৯498067
  • "সেই নবজাগরণের পীঠস্থান ছিল কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়ি।" ?
    -- নাঃ , দ্বারকানাথের সময়টিকে নবজাগরণ বলা কঠিন। ইংরেজদের টেক্কা উনি দেন নি। বরং ইংরেজ বানিয়াদের ছোট পার্টনার বা মুৎসুদ্দি হয়ে চীনে আফিমের চোরাচালানের মাধ্যমে অর্থ উপার্জন করে চিরস্থায়ী বন্দবস্তের মাধ্যমে জমিদারি কিনে খাজনা আদায়ের জন্য অকথ্য অত্যাচার করেন। এঁরা বাংলার কৃষির উন্নয়নের জন্যে কিছুই করেননি। এখান থেকে ইচ্ছেমত খাজনা আদায় করে সেই অর্থ বানিয়াপনায় বিনিয়োগ করেছেন, না শিল্পে না অন্য কোন কল্যাণকর কাজে। শিল্পসাহিত্যের ক্ষেত্রে এঁর অবদান শূন্য।
      এঁর কার্যকলাপকে নবজাগরণ? 
  • সন্তোষ ঠাকুর | 2401:4900:314a:35e1:0:64:bd5:c901 | ১৩ সেপ্টেম্বর ২০২১ ১৮:১৪498070
  • বাঙলায় কি সত্যিই নবজাগরন বলে কিছু হয়েছিল ? 
  • দেবব্রত মণ্ডল | ১৩ সেপ্টেম্বর ২০২১ ১৮:৩১498072
  • Dwarokanath thakurer jiboner bes kichu oddhyay er upor kono khatre ekhono sevabe alokpat kora hoyni..... Ei prosonge bola chole dwarokanath pray 43 ti potitaloyer malik chilen bole sona jai, emonki tini kadombori debir mrityu songbad k dhapachapa debar chestao korechiln. Kintu etokichur poreo amra bangla silpo - sahityo er khetre thakurbarir obodan k osswikar korte parina. Dwarokanth sei somoyey vumodhyo sagor theke lohit sagorer upokul porjonto railpoth nirmaner porikolpona korechiln, emonki union bank o tar hat dhorei toiri hoy. Ar nobojagoron protimuhurte ekta choloman process..... Seta ki sudhu dwarokanth er moddhye aboddho kore fela uchit? Sutorang dwarokanth er jiboner onek kalo odhay jemon ache temni bes kichu alokojjwol odhay o obossoi ache. 
  • Ranjan Roy | ১৪ সেপ্টেম্বর ২০২১ ২৩:৪৬498117
  • দ্বারাকানাথের জীবনে কোনটা আলোকোজ্জ্বল অধ্যায়? শিল্প সাহিত্যের কথা বলছেন? ওনার  শিল্প সাহিত্যের ক্ষেত্রে একটা অবদানের নমুনা দেখান না? 
    রনীন্দ্রনাথকে দেখিয়ে তার ঠাকুর্দাকে জাস্টিফাই করবেন?  আর আফিং  এর চোরাচালান ওয়েল ডকুমেন্টেড। 
    রেলচালানোর পরিকল্পনা? কোথায় পেলেন? ইউনিয়ন ব্যাংক হোল শিল্প সাহিত্য? 
  • দেবব্রত মণ্ডল | ১৫ সেপ্টেম্বর ২০২১ ০০:০০498119
  • Rail chalanor porikolponar kotha ami j boitir nam reference hisebe ei lekhar sese bolechi sekhanei ache..... Uni porikolpona koren kintu ta Bastobayito hoyni onar okal mrityu jonnyo.emonki union bank er kothao oi eki boite ache.... Ektu kosto kore porasona kore nile khusi hobo.ar union bank k to ami silpo sahityo bolini..... Ami blechi silpo - sahityor khetre thakurbarir obodan er kotha.ami jotodur jani thakurbari te dwarokanth chara aro onekei bosobas korten..... 
  • এলেবেলে | ১৫ সেপ্টেম্বর ২০২১ ১৩:০৪498144
  • এই চমৎকার লেখাটা মিস করে গিয়েছিলাম। প্রথমে ভেবেছিলাম বনগাঁর ঠাকুরবাড়ি। ও মা, এ যে দেখি নবজাগরণের ঠাকুরবাড়ি। যথারীতি আরও একটা দুর্দান্ত লেখা। এবং দুটো লেখাতেই এলসিএমের অনবদ্য অবদানটাও চোখে পড়ার মতো।
     
    আচ্ছা দেবব্রতবাবু, আপনি লিখেছেন 'দ্বারকানাথ ৪৩টা বেশয়ালয়ের মালিক ছিলেন বলে শোনা যায়'। আমিও শুনেছি বটে। এটা কি গুজব নাকি এর সমর্থনে কোনও লেখাপত্র আছে? দরকারে এলসিএমের সাহায্য নিতে পারেন।
  • দেবব্রত মণ্ডল | ১৫ সেপ্টেম্বর ২০২১ ১৩:৩২498146
  • শ্রীমন্মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুরের আত্মজীবনী, সম্পাদক সতীশচন্দ্র চক্রবর্তী -  এই বইটি আপনি দেখতে পারেন।
  • এলেবেলে | ১৫ সেপ্টেম্বর ২০২১ ১৪:৪৪498151
  • আহা, অমন আলগাভাবে বললে চলে? কত সালের সংস্করণ, কত পৃষ্ঠা, কোন অধ্যায় - এগুলো না বললে বিশল্যকরণীর খোঁজ পাব কেমন করে? তাছাড়া মোটে একটা বইতে আছে বিষয়টা? আর দু-তিনটে বইয়ের নামও যদি বলে দেন এই সুযোগে তাহলে বড়ই উপকৃত হই।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন