এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • বুলবুলভাজা  খবর  খবর্নয়

  • চা-বাগানে ন্যূনতম মজুরির যে আন্দোলন ক্রমে বাড়ছে

    শমীক লেখকের গ্রাহক হোন
    খবর | খবর্নয় | ১১ আগস্ট ২০১৮ | ৭৭৬ বার পঠিত
  • দুজন চা শ্রমিককে গুলি করে হত্যা করে, চাঁদমনি চা বাগান উপড়ে ফেলে দিয়ে, দেড় দশক আগে যে সিটি সেন্টার শপিং মল তৈরি হয়েছিল, তার সামনে সার বেঁধে বসে আছেন চা শ্রমিকরা। পুলিশ আটকে দিয়েছে তাঁদের। বিহার আর নেপাল সীমান্তের দিকে ছড়িয়ে থাকা তরাই অঞ্চলের চা বাগান থেকে মিছিল করে আসছিলেন তাঁরা। উত্তরকন্যার দিকে। 7 আগস্ট 2018। তরাই থেকে, পাহাড় থেকে, ডুয়ার্স থেকে শিলিগুড়ির দিকে হেঁটে আসা এরকম বহু মিছিলকে পুলিশ এভাবেই জায়গায় জায়গায় আটকেছে। তবু মিছিল বেরোচ্ছে নিরন্তর। বাগানে বাগানে মোতায়েন হয়েছে পুলিশ। আর যে মিটিংয়ের দিকে যাওয়ার লক্ষ্যে শ্রমিকরা দল বেঁধে হেঁটেছেন, সংশয়-বিভ্রান্তি বাড়াতে সেই মিটিংয়ের স্থান তিনবার বদল করা হয়েছে কয়েক ঘন্টার মধ্যে। তার আশপাশের এক কিলোমিটার রাস্তা ঘিরে দেওয়া হয়েছিল পুলিশ কর্ডন দিয়ে।

    “চায়ের মিনিমাম ওয়েজটা যেন কত? সেটাও দ্যায় না?”— প্রশ্নটা প্রায়ই শুনি। চা বাগান অঞ্চল থেকে দুরে, কলকাতা কিংবা অন্য বহু জায়গায় প্রশ্নটা এভাবেই আসে। এমনকি শ্রমিক অধিকার নিয়ে কাজ করা মানুষদের থেকেও।

    না, চা শিল্পে মিনিমাম ওয়েজ নেই এখন!

    অন্য বহু শিল্পে যেমন হয়, মিনিমাম ওয়েজ অর্থাৎ ন্যূনতম মজুরি সরকার নির্ধারণ করে দেয়, সেরকমটা এখনও হয়নি পশ্চিমবঙ্গ (এবং আসামের) চা শ্রমিকদের ক্ষেত্রে। তিন বছর অন্তর মালিকপক্ষ-শ্রমিকপক্ষ-সরকারপক্ষের ত্রিপাক্ষিক দরকষাকষি দিয়েই নির্ধারিত হয়ে এসেছে চা শ্রমিকদের মজুরি। এই অন্তহীন অনিশ্চয়তারই অবসান চান চা শ্রমিকরা। তাই ন্যূনতম মজুরি চালুর দাবিতে আন্দোলন গড়ে ওঠে গত ২০১৪ সাল থেকে।

    প্রায় গোটা দার্জিলিং পাহাড় আর তরাই, কালিম্পং পাহাড়ের কিছু অংশ, জলপাইগুড়ি আর আলিপুরদুয়ার জেলার বিস্তীর্ণ ডুয়ার্স অঞ্চল জুড়ে ছড়িয়ে থাকা বিশাল বিশাল ২৭৮টা টি এস্টেটের প্রায় সাড়ে চার লাখ চা শ্রমিক (এবং আরো অগুনতি ‘নয়া’ বাগানের অসংখ্য শ্রমিকও) উৎসুক চোখে তাকিয়ে ছিলেন সরকারি সিদ্ধান্তের দিকে। বহু বছরের টালবাহানার পর গত ৬ আগস্ট ঘোষণার কথা ছিল এই মিনিমাম ওয়েজের পরিমাণ।

    এবং বলাই বাহুল্য, এই শ্রমিকদের সরকার নিরাশ করেছে।

    রাজ্যের লেবার সেক্রেটারির উপস্থিতিতে সেই মিটিংয়ে আসা ১৭২ টাকার প্রস্তাবটা জোরের সাথে ফিরিয়ে দেন বর্তমান আন্দোলনের নেতৃত্বকারী জয়েন্ট ফোরামের প্রতিনিধিরা। এবং ধর্ণায় বসেন। গভীর রাতে ফের গ্রেপ্তার করার পুলিশি হুমকির সাথে সরকারি প্রতিশ্রুতি আসে যে আবার মিটিং বসবে পরের দিন। ধর্ণা প্রত্যাহৃত হয়। কিন্তু ততক্ষণে গোটা চা-অঞ্চল জুড়ে খবর ছড়িয়ে পড়ে যে উত্তরকন্যায় দুরমুশ হচ্ছে শ্রমিকদের আশা-আকাঙ্ক্ষা। তাই তরাই-ডুয়ার্স জুড়ে চলবে তিনদিন বাগান স্ট্রাইক আর পাহাড়ে আটকানো হবে মেড-টি সাপ্লাই।

    ৭ তারিখ সকাল থেকে শুরু হয়ে গেল সেই স্ট্রাইক আর পাতা আটকানো। বাগানে বাগানে। ৮ তারিখ আরো বাড়লো সেই ঢেউ। ৯ তারিখ, তৃতীয় দিনেও চলল সেই আন্দোলনের ঢেউ। এরপর পরশু, ১৩ তারিখের জন্য প্রতীক্ষা। ৬ তারিখের মিটিংয়ে লেবার সেক্রেটারি আবার ২০ তারিখ মিটিং হবে জানিয়ে একতরফাভাবে মিটিং ছেড়ে চলে গিয়েছিলেন। কিন্তু আন্দোলনের চাপে দিন এগিয়ে এনে ১৩ তারিখ নির্ণায়ক মিটিং হবে জানিয়েছে সরকার। আপাততঃ তারই প্রতীক্ষা।

    কত হবে মিনিমাম ওয়েজ? শ্রমিকরা কত চাইছেন? অনেকে জিজ্ঞেস করছেন।

    দেশে একটা ন্যূনতম মজুরি আইন ১৯৪৮ বলে বস্তু আছে। বাংলা ও আসামের চা শিল্প তার বাইরে ছিল। কেরালা, তামিলনাড়ুর চা বাগানে অবশ্য আগেই চালু হয়েছে মিনিমাম ওয়েজ। চা বাগানের মজুরি এতদিন পর্যন্ত নির্ধারিত হত কালেক্টিভ বার্গেনিং প্রক্রিয়ায়। মূলতঃ প্ল্যান্টেশন লেবার এক্ট ১৯৫১ আর পশ্চিমবঙ্গ প্ল্যান্টেশন লেবার রুলস ১৯৫৫ দ্বারা নির্ধারিত হয় চা শিল্পের চলা। মজুরির দুটো ভাগ সেখান থেকেই এসেছে-- একটা নগদ মজুরি আর একটা ফ্রিঞ্জ বেনিফিট। বিস্তীর্ণ ও দুর্গম চা বাগানগুলোতে পয়সা দিলেই সব পাওয়া যাবে না বলে রেশন, মেডিকেল দেওয়া, ঘর মেরামতি, ছাতা, জুতো, কম্বল, জ্বালানি কাঠ প্রদান অথবা তার জন্য পয়সা, ক্রেশের সুবিধা ইত্যাদি দেওয়া হয় ওই ফ্রিঞ্জ বেনিফিটের আওতায়। যদিও এই সুবিধাগুলো দেওয়ার প্রক্রিয়া সাধারণভাবে ক্রমশঃ কমে এসেছে, কোনো কোনো বাগানে তো শূন্যয় এসে ঠেকেছে সেই হিসাব। শ্রমিকদের বাকির খাতায় জমছে সেসব। সরকার সব জানে। ২০১৩ তে তাদেরই তৈরি করা রিপোর্টে রয়েছে এর সবচেয়ে বিস্তারিত খতিয়ান। তবু কোনো ব্যবস্থা নেয় না তারা। পিএফ, গ্র্যাচুটি জমা না দেওয়াটাও বহু মালিকের অভ্যাসে পরিণত হয়েছে। বাগানের রাস্তাঘাট মেরামতের দায়িত্ব মালিকের হলেও একশো দিনের কাজের ঘাড়ে ফেলে দেওয়া হয়েছে তাও। রেশন দেওয়ার ব্যবস্থাটা মালিকরা ঝেড়ে ফেলে দিয়েছে খাদ্য সুরক্ষা আইন আসার পর, ২০১৬ থেকে। অথচ ওই রেশনটা তো মজুরির অংশ! নানা টালবাহানার পর দু বছর বাদে সদ্য ওই বাগানের দেয় রেশনের সমপরিমাণ পয়সা দেওয়ার কথা হয়। কিন্তু দেওয়া শুরু হল নিতান্তই কম, ৯ টাকা করে। সরকারি হিসেবেই এর পরিমাণ ২৬ টাকা প্রতিদিন বলে আগে জানানো হয়েছিল। আর তার ওপর ২০১৬-র ফেব্রুয়ারি থেকে ২০১৮-র এপ্রিল পর্যন্ত এই রেশনের টাকাটা হারিয়েই গেল।

    গত ২০১৪-র মজুরি চুক্তিতে (যা ন্যূনতম মজুরি আন্দোলনের জেরে 2015তে স্বাক্ষরিত হয়েছিল) মজুরি প্রথম বছরে ১১২.৫০ টাকা এবং প্রতি বছর ১০ টাকা বাড়িয়ে সদ্য ১৩২.৫০ টাকা হয়েছিল। আর ঠিক হয়েছিল যে আর মজুরি চুক্তি হবে না, তত বদলে চালু করা হবে মিনিমাম ওয়েজ। ২০১৭ থেকে। তার জন্য ওই ২০১৫ তেই তৈরি হয়েছিল মিনিমাম ওয়েজ এডভাইসরি কমিটি। কিন্তু মালিকদের তোষামোদ করে চলা সরকার সেই কমিটিকেও যথারীতি প্রায় ঘুম পাড়িয়েই রেখেছিল। গত মার্চ মাসে হঠাৎ সরকারি ঘোষনা করে অন্তর্বর্তীকালীন মজুরি বৃদ্ধি করা হল, ১৫০ টাকা মজুরি হল, আর তার সাথে রেশনের ৯ টাকা জুড়ে হল দৈনিক ১৫৯ টাকা।

    এক বছরের সম্ভাব্য মজুরি বৃদ্ধির এরিয়ার আর রেশনের খর্বিত টাকা ধরলে গোটা চা শ্রমিকদের অন্তত ৫০০ কোটি টাকা লুট করেছে মালিকরা। এই অন্তর্বর্তীকালীন মজুরীবৃদ্ধির নামকুড়ানো হঠাৎ ঘোষণার ফলে।

    পশ্চিমবঙ্গ ও আসামের চা বাগানে মিনিমাম ওয়েজ নেই। প্রায় এখানকার মতই আসামেও মজুরি ছিল ১৩৭ টাকা। এখানে অন্তর্বর্তীকালীন মজুরি বৃদ্ধির পাশাপাশি কিছুদিন আগে ওখানেও হয় এরকম মজুরি বৃদ্ধি। তাতে সম্প্রতি মজুরি হয়েছে ১৬৭ টাকা। আগামী ১৪ই আগস্ট আসামের মুখ্যমন্ত্রী মিনিমাম ওয়েজের পরিমা্ণ ঘোষণা করবেন। না হলে ওখানেও স্ট্রাইকে যাবেন শ্রমিকরা বলে খবর। মিনিমাম ওয়েজ কমিটি আসামে চা শ্রমিকদের জন্য ৩৫১ টাকা সুপারিশের যে খবরটা শোনা গেছে, ওটা সমস্ত শিল্পের মিনিমাম ওয়েজ কমিটির সুপারিশ, যা মানার তোয়াক্কা ওখানে সরকারও করছে না, মালিকরা তো নয়ই। ওটা ধর্তব্যের মধ্যে না আনার মত একটা জিনিসে পরিণত হয়েছে আসামের মাটিতেও।

    মালিকদেরই মিনিমাম ওয়েজ নিয়ে টালবাহানার অন্ত নেই। বাংলায় ও আসামে। বহু মালিকই এক। এখানে যে ফ্রিঞ্জ বেনিফিট বহুলাংশে দেওয়াই বন্ধ, সেটাকেই অজুহাত করে ওয়েজ কম রাখার কথা বলে ওরা। আর হাওয়ায় ভাসিয়ে রাখা হয় চা শিল্পে লোকসানের গল্প। টি বোর্ডের তথ্য লাগাতার দেখাচ্ছে যে লোকসান তো নেই-ই, বরং রপ্তানি-মুনাফা এবং চা উৎপাদনও বেড়েই চলেছে। দেশের বাজারে বেড়ে চলেছে চাহিদাও। অর্থনীতির সরল হিসেবেও এই লোকসানের গল্পটা টেকে না।

    আসলে চা শ্রমিকদের ওপর এক ধরনের মৌরসীপাট্টা চালিয়ে এসেছে মালিকরা। ব্রিটিশ মালিক থেকে তার পরের দেশি মালিক অব্যাহত থেকেছে সেই ট্র্যাডিশন। মাঝে মাঝে কিছু মরণপণ লড়াইয়ের মধ্যে দিয়ে ছিঁটেফোঁটা অধিকার জেতা গেছে, প্ল্যান্টেশন লেবার এক্টের মত। প্রথম যুগে চা শ্রমিকদের মজুরি স্থির করার সময়ই এই ঐতিহাসিক বঞ্চনা সরকারি সিলমোহর পেয়েছিল। যে কোনো শিল্পে মজুরি নির্ধারণের সময় শ্রমিক ও তার রোজগারের ওপর নির্ভরশীল পরিবার সদস্যদের হিসেব নেওয়া হয়। যেমন ন্যূনতম মজুরির ক্ষেত্রেও একজন রোজগেরের সাথে তিন জন নির্ভরশীল (পরিবারে দুজন প্রাপ্তবয়স্ককে দুই ইউনিট ও দুজন অপ্রাপ্তবয়স্ককে মোট এক ইউনিট ধরা হয়, অর্থাৎ মোট 3 ইউনিট) ধরা হয়। চা শিল্পের ক্ষেত্রে প্রথমবার মজুরি নির্ধারণের সময়ই এটাকে দেড় জন বলে ধরা হয়। যুক্তি দেওয়া হয় যে বাগানে পরিবারের দুজনেই কাজ করে, তাই রোজগারকে দুই দিয়ে ভাগ করতে হবে। তাই শুরু থেকেই চা শিল্পের মত একটা শ্রমনিবিড় শিল্প, যা ভারতের দ্বিতীয় বৃহত্তম শ্রমিক নিযুক্তির ক্ষেত্র, সেখানে লক্ষ লক্ষ শ্রমিকের মজুরি তখন থেকেই কম নির্ধারিত হয়েছিল।

    অথচ বাস্তবটা অন্য। আজকাল বাগানে পরিবারের একজনের বেশি স্থায়ী কাজ পান না। বাগানগুলোতে ক্রমশঃ বেড়েই চলেছে অস্থায়ী শ্রমিকের অনুপাত, যারা আইন অনুযায়ী প্রাপ্য সুবিধার কমই পান। সেখানে ওই দেড় জনের ইতিহাস বয়ে আসা চা শ্রমিকদের ঐতিহাসিক ভাবেই সুবিচার প্রয়োজন। মিনিমাম ওয়েজ তার ন্যূনতম দাবি।

    দেশের আইন অনুযায়ী মিনিমাম ওয়েজের একটা কাঠামো আছে। মিনিমাম ওয়েজ এক্ট ১৯৪৮, পঞ্চদশ ভারতীয় শ্রম সম্মেলন ও পরবর্তীতে সুপ্রিম কোর্টের নির্দেশ দ্বারা ন্যূনতম ৩ জনের পরিবার ধরে নিয়ে প্রত্যেকের জন্য দৈনিক ২৭০০ ক্যালোরি খাবার, বছরে ৭২ গজ কাপড়, মোটামুটিভাবে বাসস্থানের জন্য মোট মিনিমাম ওয়েজের ৫%, জ্বালানি-বিদ্যুৎ ও অন্যান্য খরচ বাবদ মিনিমাম ওয়েজের ২০%, শিশুদের শিক্ষা-চিকিৎসা-উৎসব-অনুষ্ঠান-বৃদ্ধাবস্থার সঞ্চয়ের জন্য ২৫%-- এই বিষয়গুলি জুড়ে মোট মিনিমাম ওয়েজ হিসেব হবে। বিগত ১৭ জুলাই প্রথমবার সরকারি প্রস্তাব পেশের সময় প্রথমতঃ উল্লিখিত ২৫%-এর উপাদানটি না জোড়ার প্রস্তাব আসে, যা স্পষ্টতই সর্বোচ্চ আদালতের নির্দেশের অবমাননা হবে। আন্দোলনের নেতৃত্বদায়ী জয়েন্ট ফোরাম ১৭২ এর প্রস্তাবের মুখে দাঁড়িয়ে শুধু ফুড কম্পোনেন্টের হিসাবটাই ২৩৯.৮২ টাকা করার দাবি জানিয়েছে। এর সাথে কাপড়ের খরচ ও অন্যান্য বিধিবদ্ধ খরচগুলো জুড়তে হবে। এতে নেতৃত্বদায়ী ইউনিয়নগুলো কোনরকম ছাড় দিয়ে চুক্তি সম্পন্ন করলে তা একটা সম্ভাবনাময় আন্দোলনের অসম্পূর্ণ পরিণতি হবে। তরাই-ডুয়ার্স-পাহাড় জুড়ে চা শ্রমিকদের মিটিং-মিছিলে সোচ্চার কণ্ঠগুলো তাই জানান দিচ্ছে। স্ট্রাইক চলছে তরাই-ডুয়ার্সের বাগানগুলোয়। শাসকদলের ইউনিয়ন কোথাও কোথাও বিরোধিতা করে স্ট্রাইক করতে না দিলেও শ্রমিকদের বেশিরভাগই যে চলমান আন্দোলনে মন সমর্পণ করে আছেন, সেটা বলার অপেক্ষা রাখে না। পাহাড়েও তাই। পাহাড়ের শাসকদল রাজ্যের শাসকদলের সাথে সুর মিলিয়েছে। তফাৎ এটুকু যে তৃণমূলের ইউনিয়ন জয়েন্ট ফোরামে ছিল না, নেইও। কিন্তু পাহাড়ের শাসকদলের ইউনিয়ন জয়েন্ট ফোরাম ছাড়েনি, শুধু এই আন্দোলনে ফোরামের সাথে নেই। পাহাড়ের অন্য ইউনিয়নগুলো আন্দোলন চালিয়ে যাচ্ছে ক্রমবর্ধমান শ্রমিক সমর্থন নিয়ে।

    আন্দোলনটা শ্রমিকদের সক্রিয় করেছে, একসূত্রে বেঁধেছে-- এতে কোন সন্দেহ নেই। পাশাপাশি সক্রিয় সমর্থনে দাঁড়িয়েছে চা বাগান সংগ্রাম সমিতির মত সংগঠনও, যারা শ্রমিকদের পাশাপাশি সমাজের অন্যান্য অংশের মানুষদের, বুদ্ধিজীবী, অধ্যাপক, উকিল, সাংবাদিক, কবি সাহিত্যিক, ছাত্রযুবদেরও চা শ্রমিকদের পাশে দাঁড়ানোর কথা বলে। ওই সমগ্র অঞ্চল জুড়ে চা শ্রমিক একটা সামাজিক ইস্যুও বটে। তাই নানাভাবে সমাজের নানা অংশের মানুষ এই আন্দোলনের পাশে দাঁড়িয়েছেন এবং দাঁড়াচ্ছেন।

    এটা ভালো লক্ষণ যে এবারের আন্দোলনে কলকাতা সহ আরো বহু বাইরের অঞ্চলের মানুষের সমর্থন পাওয়া যাচ্ছে। এই সমর্থনের প্রক্রিয়ায় যদি তাঁরা বুঝতে পারেন যে বন্ধ বাগান আর তাতে অনাহার মৃত্যুর বাইরেও চা বাগানের সমস্যাটা অনেক গভীর, তাহলে একটা কাজের কাজ হবে। মালিকদের ভয়াবহ মুনাফাখোরি নীতি, ফাটকাবাজ মালিকদের দৌরাত্ম্য আর তাতে সরকারের প্রচ্ছন্ন সমর্থন আর উদাসীনতাই যে মূলতঃ চা শিল্প আর শ্রমিকদের বিপর্যয়ের মূল কারণ, এই ভিত্তিটায় দাঁড়ানো দরকার। বন্ধ বাগান বা অনাহারে মৃত্যু সমস্যায় একটা সামান্য অংশ, ন্যূনতম মজুরি না দেওয়ার মত চা বাগানের সার্বজনীন সমস্যাগুলো ছড়িয়ে আছে কমবেশি সমস্ত বাগান জুড়ে।

    ন্যূনতম মজুরির এই আন্দোলন বাকি সমস্যাগুলোকেও সামনে আনবে আর শ্রমিক অধিকারের আন্দোলনকে আরো প্রশস্ত করবে, এই আশাটুকু খুব বেশি কি ?


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক।
  • খবর | ১১ আগস্ট ২০১৮ | ৭৭৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Du | 7845.184.90012.64 (*) | ১১ আগস্ট ২০১৮ ০৮:৩৯84687
  • এদিকে একটা রপ্তানিকারক শিল্প আর সেই শিল্পেরই মজুরী দেয়াতে এত অনীহা।
  • শাক্যজিৎ | 2345.110.124512.167 (*) | ১২ আগস্ট ২০১৮ ০৩:৫৫84688
  • এই লেখাটার খুব দরকার ছিল। বাইরে থেকে দেখা নয়। আন্দোলনের মধ্যে থেকে দেখা।
  • sm | 2345.110.015612.198 (*) | ১২ আগস্ট ২০১৮ ০৪:৪৪84689
  • লেখাটি খুব ভালো। কিছু কিছু অংশ অসম্পূর্ণ। এই চা বাগান গুলির মালিক কারা?তারা কি রকম সম্পত্তির মালিক? তাদের নামে কোন অনাদায়ী ঋণ আছে কি না?
    সরকার কোন ট্যাক্স ছার দেয় কি না?
    সরকার, কত টাকা লাভ করে চা শিল্প থেকে ,ফি বছর?
    এইসব আর কি!
    এর পরেও শিল্প ও শিল্প পতি করে উদ্বাহু নৃত্য করবো কি না, সেও ভাবার সময় এসেছে।
  • Ekak | 12.39.014512.206 (*) | ১৩ আগস্ট ২০১৮ ০৬:৫০84690
  • চা বাগানের মালিক আর চা ব্যবসার মালিক দুটো আলদা গল্পো। আর এটা হয়েছে সরকারের উতপটাঙ্গ সিদ্ধান্তের ফলস্বরূপ।

    চা ছিলো শিল্প।তাকে ভেঙ্গে চা পাতা উতপাদন পার্ট টাকে ক্রিষির আন্ডারে আনা হলো। জুক্তি দেখানো হলো সাব্সিডি দিলে চাষ বাড়বে।

    একচুআলি হল টা কী ? ফরে শ্রেনির উত্থান জারা হাসিমারা থেকে বিরপাড়া সর্বর্ত্রো চাষজমিতে হওআ চা পাতা কালেক্ট করে ডিরেক্ট প্রসেসিঙ্গ এ সাপ্লাই দিতে লাগলো।

    এইভাবে কুড়ুল পড়েচে চা বাগান কোম্পানির ব্যাব্সা য়, এর এম্নিতেই ওয়েজ ফান্কি দিতো, এখোন লোক ছাটাই এর তালে আছে। এগুলো তে অটোমেশন আসবে এবার। টী প্লাকিঙ্গ এর রোবোটিক্স বেশ রেডি টেক্নোলজি। সর্কারি ডিসরাপ্শোন এ চা শ্রমিক দের লাইফ ডিসরাপটেড হোয়ে গ্যলো। এখোন হাপু গাও।
  • pi | 785612.40.678912.70 (*) | ১৬ আগস্ট ২০১৮ ০৩:০৫84691
  • আপডেট

    From Chaaybagan Sangram Samity

    #লড়াই_চলছে! #সঠিক_ন্যূনতম_মজুরি_চাই!

    পাহাড়-তরাই-ডুয়ার্সের চা শ্রমিকদের লড়াই এক নির্ণায়ক জায়গায় দাঁড়িয়ে আছে। লক্ষ লক্ষ চা শ্রমিকদের রক্ত-ঘামের মূল্য কিছুতেই বুঝতে চায় না যে সরকার অথবা শ্রমিকদের উপর অসহনীয় অত্যাচার চালায় যে মালিকরা তারা নিশ্চয়ই এবারের তরাই-ডুয়ার্সের চা বাগানে ৩ দিন স্ট্রাইক ও পাহাড়ের জায়গায় জায়গায় মিটিং-মিছিল-চা পাতা আটকানোর কর্মসূচিগুলো থেকে শ্রমিকদের দেওয়া বার্তা স্পষ্ট ভাবে পেয়েছে। শুধু চা বাগান থেকেই নয়, ন্যায় ও গণতন্ত্রের সপক্ষে দাঁড়ানো বহু মানুষ এবং সংগঠন এবারের চা শ্রমিকদের আন্দোলনের প্রতি তাদের সমর্থন ব্যক্ত করেছে। লড়াই এখনো চলছে।

    পুলিশ-প্রশাসন এবং শাসকদের দমন-পীড়ন ও বাঁধাগুলো অতিক্রম করে সমগ্র চা বাগান অঞ্চল জুড়ে এবারের লড়াইয়ে শ্রমিকদের উত্সাহজনক ও স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ এক নতুন উদাহরণ সৃষ্টি করেছে। লড়াইয়ের রাস্তায় গড়ে ওঠা ঐক্য ও দৃঢ়তাকে আরও এগিয়ে নিয়ে গিয়ে শেষ পর্যন্ত জয় ছিনিয়ে আনাটাই এখন কাজ।

    গত ১৭ জুলাই রাজ্যের লেবার কমিশনার ন্যুনতম মজুরির স্ট্রাকচার সংক্রান্ত যে প্রস্তাব রেখেছিলেন, পড়ে ৬ আগস্টের মিটিংয়ে লেবার সেক্রেটারি তার থেকে পিছু হতে গিয়ে শুধু খাদ্য ও বস্ত্রের কম্পোনেন্টগুলোকে জুড়ে মাত্র 172 টাকার এক অদ্ভুত প্রস্তাব পেশ করেন। খাদ্যের তালিকা একদম নিম্নমানের, যা সার্বজনীনভাবে গৃহীত ড. এক্রয়েডের সুপারিশের ধারেকাছে পর্যন্ত আসে না। এই শ্রমিক আন্দোলনের মুখ্য প্রতিনিধিত্বকারী জয়েন্ট ফোরামের দাবি প্রস্তাবে শুধু খাদ্যের জন্যই মাসে ৭১৯৪.৬০ টাকার (দৈনিক ২৩৯.৮২) উল্লেখ করা হয়েছে। বস্ত্রের জন্য খরচ ২০১৫ সালের সরকারি হিসাব অনুসারেই মাসে ৩৬০ টাকা। অর্থাৎ এই দুটো কম্পোনেন্ট জুড়লে মোটামুটি মাসিক ৭৬০০ টাকা অর্থাৎ দৈনিক ২৯২ টাকা আসার কথা। এছাড়াও আরও কম্পোনেন্ট জোড়ার রয়েছে।

    ৬ আগস্ট ত্রিপাক্ষিক বৈঠক শেষ না করেই লেবার সেক্রেটারি মিটিং ছেড়ে চলে যাওয়ার সময় ফের ২০ আগস্ট মিনিমাম ওয়েজ এডভাইজারী কমিটির মিটিংয়ে এ’সংক্রান্ত আলোচনা হবে বলে বলেন। কিন্তু আবার তার পরের দিনই আন্দোলনের চাপে আয়োজন করতে বাধ্য হওয়া ত্রিপাক্ষিক বৈঠকে জয়েন্ট লেবার কমিশনার আবার শীঘ্রই ত্রিপাক্ষিক বৈঠক (সম্ভাব্য ১৩ আগস্ট) করার কথা বলেন। কিন্তু সেরকম কোনও মিটিং আর না ডেকে ১৬ তারিখ শুধু মালিকদের সাথে মন্ত্রীর মিটিং এর কথা আসে। আর তার পরে ২০ আগস্ট এডভাইজারী কমিটির মিটিং করে সেখান থেকেই চূড়ান্ত ঘোষণা আসতে পারে বলেও শোনা যাচ্ছে। শুধু মালিকদের কথা শুনেই ঘোষণা করে দেওয়া হবে? আর কত জোরে চিত্কার করতে হবে শ্রমিকদের?

    এমনিতেই তো মিনিমাম ওয়েজ নিয়ে নানা টালবাহানা গত ২০১৫ সাল থেকেই চলে আসছে। এডভাইসরি কমিটি, অন্তর্বর্তীকালীন মজুরি, রেশনের পয়সা ঘোষণা ইত্যাদি দিয়ে রাস্তা ভুলিয়ে দেওয়ার বহু সরকারি প্রচেষ্টা এবং খেটেখাওয়া মানুষের অধিকার-রুটিরুজির লুঠ হয়েই চলেছে। তবু দীর্ঘ লড়াইয়ের পর আজ জয়ের সম্ভাবনা যেমন দেখা যাচ্ছে, তেমনই মালিক আর সরকারের তৈরী ষড়যন্ত্রের গোলকধাঁধায় প্রাপ্য মিনিমাম ওয়েজে কাটছাঁটও হয়ে যেতে পারে। সতর্ক থাকা দরকার। আইনি এবং সঠিক মিনিমাম ওয়েজ আদায় করাটাই এখন কাজ।

    #চা_বাগান_সংগ্রাম_সমিতি (#CBSS)
  • h | 2345.110.892312.90 (*) | ১৭ আগস্ট ২০১৮ ০৯:০২84692
  • এটা খুব ভালো আলোচনা হয়েছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে প্রতিক্রিয়া দিন