এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • বুলবুলভাজা  আলোচনা  বিবিধ

  • চোপ ! আইপিএল চলছে !

    সিদ্ধার্থ সেন লেখকের গ্রাহক হোন
    আলোচনা | বিবিধ | ০২ এপ্রিল ২০১৩ | ২৩৫৩ বার পঠিত
  • ধন্যবাদ আপনাদের সবাইকে। পুলিশের হাতে লাঠিটা তো প্রতীকি! সুদীপ্তকে সফলভাবে হত্যা এবং জোশেফ হুসেনকে প্রায় আধমরা (এই লেখা তৈরী করার সময় পর্যন্ত বেঁচে ওঠার সম্ভাবনা খুব-ই কম) করে দেবার জন্যে আপনাদের সকলের সম্মিলিত যুক্তি, আবেগ এবং পরিশ্রমের যে মূল্য, তা কখনো বৃথা যেতে পারে না। আপনারা সফলভাবে একটি রাজনৈতিক হত্যাকান্ডকে নিপুণ তুলির টানে পারফেকশনের শেষ পর্যায়ে নিয়ে গেছেন। ধন্যবাদ এই কারণে যে আপনাদের এই সকলের সম্মিলিত প্রয়াস না থাকলে আমরা আম-আদমী বুঝতেই পারতাম না এই সোনার গণতন্ত্রে ঠিক কত ধানে কত চাল হয়। তবু এত কিছুর পরেও বিশেষভাবে কয়েকজনকে ধন্যবাদ না জানালে অস্বীকৃতির অভিযোগ উঠতে বাধ্য।
    প্রথমেই ধন্যবাদ, পুলিশমন্ত্রী, আপনাকে। শুনেছিলাম লাতিন আমেরিকায় এক একনায়ক নাকি বলতেন শাসকের মেরুদণ্ড তৈরী করার মূল উপাদান হল খুন উপভোগ করা। আপনি হাতে কলমে দেখিয়ে দিলেন যে আপনি, এবং আপনিই, শাসক হবার যোগ্যতম ব্যক্তি। আমরা যারা লজ্জায় কাঁদব ভাবছিলাম, যদি লজ্জা জিনিসটা এখনো থেকে থাকে, মেরুদণ্ডের কথা না হয় বাদই দিলাম, তাদের এই শোকের মুহূর্তে বরাভয় দেবার জন্যে আর কে থাকতে পারে, আপনি ছাড়া? যখন সুদীপ্ত এস এস কে এম-এ মরে যাচ্ছে, আপনি তখন আই পি এল-এ শাহরুখ খানের সংগে উদবোধনী অনুষ্ঠানে ব্যস্ত। বেসরকারি চ্যানেলের কল্যাণে আপনার হাসিমুখ ছড়িয়ে গেছে আসমুদ্র হিমাচল। প্রসন্ন ভংগীতে আপনি তাকিয়ে আছেন সামনের জমকালো স্টেজের দিকে। হয়ত তখন আপনার কানে এসেছে আপনারই পুলিশের লাঠির বাড়ি খেয়ে একটি ছেলের মৃত্যুর খবর। কিন্তু শাসকের অবিচলিত প্রত্যয়ে মুখের একটা মাংসপেশীও কাঁপাননি আপনি। স্বাভাবিক। আপনাকে রাজ্য চালাতে হয়। আর তার জন্যে দরকার ভোট। যখন নন্দীগ্রামে বামফ্রন্টের পুলিশ অমানবিক গুলি চালিয়ে ১৪ জনকে মেরে ফেলেছিল, আপনি ছুটে গিয়েছিলেন, কারণ ওই মৃতদেহগুলো আপনাকে ভোট এনে দেবে। আজ সেই লাশের পাহাড় ডিংগিয়ে বিপুল জনাদেশ পেয়ে আপনি ক্ষমতায় এবং সুদীপ্ত গুপ্ত আপনাকে কোনো বাড়তি ভোট এনে দেবে না। তাই শাসকোচিত ঔদ্ধত্য আপনাকেই সাজে। আমাদের জন্য শাসক হিসেবে আপনি এক্কেবারে আদর্শ। আজ প্রমাণ করে দিলেন। আপনি আজ একদম গন্ডী কেটে দেখিয়ে দিলেন যে এইটুকুই আমাদের নাগরিক অধিকারের সীমানা। এর বাইরেটা জলপুলিশের অধীন। আমরা আন্তরিক আশা রাখি যে এইটুকু সীমানার মধ্যেই আমরা নাগরিক স্বাধীনতা হারানো উদবাস্তুদের দল, নিয়ম মাফিক কুমীরডাংগা খেলে যাব।
    কিন্তু আরেকটা কারণেও আপনার ধন্যবাদ প্রাপ্য। হাজারটা মার্ডার যা করতে পারেনি, এমনকি হয়ত নন্দীগ্রাম-ও নয় (যদিও ধারে এবং ভারে তার বীভৎসতা অকল্পনীয়), আপনি আজ একটা মার্ডার করেই তা দেখিয়ে দিলেন। সুদীপ্ত-র মার্ডার তো আসলে সুদীপ্তকে খুন করা নয়। গণতন্ত্রকে খুন করা। সাধারণ আইন অমান্য আন্দোলনেই যদি পুলিশ এরকমভাবে পিটিয়ে মেরে ফেলতে পারে, তাহলে কতখানি বজ্রমুষ্টি হতে পারে আপনার হাত এবং কতটা ব্যাপ্ত হতে পারে আপনার পুলিশ স্টেটের মানসপ্রতিমা, সেটা ভেবেই জাস্ট রোমাঞ্চ হচ্ছে। এমনিতেই গণতন্ত্র জিনিসটা শাসকের পক্ষে যথেষ্ট অস্বস্তিকর। ও জিনিস নেহাত ভারতের মতন দেশে চক্ষুলজ্জার কারণে পাকাপাকি বিসর্জন দেওা যায় না তাই রাখা। কিন্তু তার মধ্যেই আপনি গণতন্ত্রের সীমাটাকে কমাতে কমাতে একেবারে ঘরের চৌকাঠে নিয়ে এসেছেন প্রায়। এরপর হয়ত ঘরের বাইরে পা বাড়ালেই সেটা আইন অমান্য বলে সাব্যস্ত হতে পারে। আবার সেই আপনি-ই আমাদের আই পি এল দেখাচ্ছেন, কলকাতাকে লন্ডন বানাচ্ছেন, দশ লাখ চাকরীর প্রতিশ্রুতি পুরণ করছেন। শাসন করা তার-ই সাজে, সোহাগ করে যে। আবারো বলি, এরকম বেনেভোলেন্ট ডিক্টেটরের ছত্রছায়ায় আমরা অনেক নিরাপদে থাকি। আমাদের নাগরিক অধিকার নিয়ে আপনি মাথা ঘামান, তাতে আমাদের-ই কাঁধ থেকে একটা বাড়তি চিন্তার বোঝা নেমে যায়। আমরা বরং বিশ্বাস রাখি শাইনিং কলকাতায়, বিশ্বাস করি যে শাসকের প্রতি বিশ্বাস হারানো পাপ। আর আপনার হাতে রক্তের দাগ? আপনি তো আর লেডি ম্যাকবেথের মতন বোকা নন! বিপুল জনসমর্থনের সাবান কি ওটুকু দাগ মোছার জন্য যথেষ্ট নয়, যেমন হয়েছে মোদীর বেলায়?
    ধন্যবাদ পুলিশকে। অহিংস আইন অমান্যকারীদের বাসে তুলে পেটানোর কায়দাটা বেশ অভিনব। কিন্তু শুধু সেটুকুতে থেমে গেলে আমরা পাত্তাও দিতাম না। যেভাবে নিপুণ রুলের বাড়িতে সুদীপ্তর বাঁ-চোখ খুলে উপড়ে দিলেন, বা জোশেফের হাতের শিরা ছিঁড়ে-খুঁড়ে দিলেন, তাতে আপনারাই যে দেবী-রুণুর যোগ্য উত্তরসুরী, সেটা মেনে নিতে আর কোনো দ্বিধা থাকার কথা নয়। এত দেখে শুনে প্রায় শিল্পীর সংযমে লাঠি গুলি চালালেন সমাজকে অবাঞ্ছিত হঠকারিতা থেকে রক্ষা করার জন্যে, আপনাদের যদি সমাজবন্ধু না বলি, তো বলব কাকে? আপনারা প্রমাণ করে দিলেন, আইন অমান্য করার ফলশ্রুতি ঠিক কতখানি হতে পারে। বিশ্বাস করুন, আমরা অনেক নিরাপদ বোধ করছি আপনাদের হাতে জান-মালের দায়িত্ব ছেড়ে দিয়ে।
    ধন্যবাদ সেই নাগরিকদের, সুদীপ্তর মৃত্যুতে টসকানো পাত্তাটুকুও না দিয়ে যাঁরা আইপিএল দেখলেন আজ সারা সন্ধ্যে। যে আইন ভেংগেছে, প্রাপ্য সাজা সেই পাবে। তার দায়ভার আপনাদের ঘাড়ে এসে বর্তায় না। আর গণতান্ত্রিক অধিকার? সেটা তো পুলিশ এবং সরকার দেখছেই। শপিং মল পার্কিং প্লাজা ফ্লাইওভার আইটি হাব সমৃদ্ধ ভারতবর্ষে যে আলাদা করে আর কোনো নাগরিক অধিকারের দরকার নেই, বাদবাকিটুকু হত্যাযোগ্য অপরাধ, সেটা আমাদের চোখে আংগুল দিয়ে দেখিয়ে দিলেন আপনারা। অবধারিতভাবে আপনাদের-ই কেউ কেউ কাল অশ্রুপাত করবেন এই বলে যে সর্বনাশা ছাত্র রাজনীতি এরকম কত কত প্রাণ অকালে কেড়ে নিচ্ছে! যুক্তি এবং নৈতিকতার দিক থেকে আপনাদের অবস্থান এত-ই স্বচ্ছ, যে চিনে নিতে বিন্দুমাত্র অসুবিধে হয় না।
    আর সবশেষে ধন্যবাদ বিরোধী দলকে, যাদের অপদার্থতার কারণে, হঠকারিতা, অন্যায় আর অবিমৃষ্যকারিতার কারণে আমরা এমন যোগ্য শাসক এবং আলোকপ্রাপ্ত পরিবর্তনের রাস্তায় হাঁটছি।দীর্ঘ চৌঁত্রিশ বছরের বিরোধিতাহীন এক অধ্যায়  আপনাদের রূপান্তরিত করেছিল নন্দীগ্রামের শাসকে। আজ তার বিপরীতে, তুমুল জনাদেশ পেয়ে আসা শাসক দলের সেই একই বিরোধীতাহীন অধ্যায় চলেছে। কিন্তু বিশ্বাস করুন, আপনাদের থেকে এরা আরো অনেক বেশি ভণ্ডামিহীন। একটা বাইশ বছরের ছেলেকে মেরে ফেলার সময়ে আই পি এল অনুষ্ঠান করতে এদের হাত কাঁপে না। এরা জানে, মানুষের স্মৃতি খুব দুর্বল। কাল যদি নাইট রাইডার্স চ্যাম্পিয়ন হয়, সুদীপ্ত গুপ্ত নামটা ইতিহাসের পাতার একটা ফুটনোটেও জায়গা পাবে না। ঠিক এই শাসকই তো আমরা চেয়েছিলাম, কারণ এদের আমরাই ডিজার্ভ করি। এরা আন্দোলন করতে দেবে না। কিন্তু আন্দোলন ধুয়ে তো আর জল খাওয়া চলে না! এরা যা দিতে পারে, যা আপনারা শেষের দিকটায় দেবার স্বপ্নে বুঁদ হয়ে থেকেছেন কিন্তু পারেননি, তা হল এক অবিমিশ্র নিখাদ অরাজনৈতিক উন্নয়ন। যেখানে কোনো আন্দোলন থাকবে না, পঞ্চায়েত ভোট থাকবে না, ধর্মঘট থাকবে না, ট্রেড ইউনিয়ন থাকবে না। আপনাদের ধন্যবাদ যে এমন এক শাসককে আপনারাই হাতে করে রাইটার্সে বসিয়ে দিয়ে গেছেন।

    সবশেষে আশা করি কাল কলকাতায় কোনো প্রতিবাদ হবে না। প্রতিবাদ হলে কিন্তু মুখ্যমন্ত্রীর দায়িত্ব, প্রতিবাদকারীদের ধরে চোখ উপড়ে হাঁটু ভেংগে পেটের নাড়িভুঁড়ি বার করে দিতে হবে! সবথেকে ভাল হয় লাশগুলো রাস্তার ওপর সাজিয়ে রাখলে, বা ত্রিফলা ল্যাম্পপোস্টে ঝুলিয়ে দিলে। যাতে প্রতিবাদের প্রতিবাদ করার আগে মানুষের গায়ের রক্ত একবার হিম হয়ে যায়। আশা রাখি, বিপুল জনাদেশে জিতে আসা মুখ্যমন্ত্রী আমাদের এই গণতান্ত্রিক দাবিটুকু পূরণ করবেন। অবশ্য এই দাবিটুকু করতে গিয়েও ‘কুমীর তোর জলকে নেমেছি’ বলে ফেললাম কি না, এখনই ঠিক বুঝতে পারছি না।
     


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক।
  • আলোচনা | ০২ এপ্রিল ২০১৩ | ২৩৫৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • SFI-এর সেই মেয়েটি | 151.0.9.76 (*) | ১১ এপ্রিল ২০১৩ ০৯:১৮76409
  • @ Ishan

    ধন্যবাদ -- আন্তরিক ধন্যবাদ Ishan Sir. আপনার আমন্ত্রনের জন্য।

    ভাটিয়া৯- টা এমন একটা "space" যেটা ভাটিয়ার-দের নিজস্ব অর্জন।

    ভাটিয়া৯-তে ঢোকার অধিকার অর্জন করতে পারলে , দেশ-বিদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা ভাটিয়ার-দের কাছ থেকে স্নেহ-ভালবাসা পাওয়ার আকুতি, আমাকে তাঁদের কাছে নিয়ে যাবেই...

    আপাতত , " টইপত্তর" তো আছেই আমাদের মতো 'রবাহূত'-দের জন্য। যেখানে 'রবাহূত-রা নিজেদের কষ্ট / যন্ত্রনা /অসহায়তার কথা বলার একটা জায়গা পায় ... পাবে... হয়ত বা আপনি ততটা ওয়াকিফ হাল নন....

    আপনি যদি আমার মন্তব্য গুলো অনধিকার চর্চা / ব্যক্তিগত আক্রমন মনে করেন তবে আমি আমার সমস্ত মন্তব্য প্রত্যাহার করে নিলাম।

    আবারও বলছি --- nothing personal --- I do not have any point to prove...to any one...

    ভাটিয়া৯ আর " টইপত্তর" ---- দু'টোর চারিত্রিক বৈশিষ্ট্য সম্পূর্ণ আলাদা ---

    overlap করা বা করানো ---- হয়তো ঠিক নয়।

    আমার যা মনে হয় তাই বললাম।

    সিদ্ধান্ত আপনার --- আপনাদের --- সমস্ত ভাটিয়ারদের।

    আপনাদের সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন , " গুরুচন্ডাঌ"- কে বাঁচিয়ে রাখার জন্য ---

    IT ROCKS & 'LL ROCK :) :)
  • SFI-এর সেই মেয়েটি | 151.0.9.76 (*) | ১১ এপ্রিল ২০১৩ ০৯:১৯76410
  • @ Ishan

    ধন্যবাদ -- আন্তরিক ধন্যবাদ Ishan Sir. আপনার আমন্ত্রনের জন্য।

    ভাটিয়া৯- টা এমন একটা "space" যেটা ভাটিয়ার-দের নিজস্ব অর্জন।

    ভাটিয়া৯-তে ঢোকার অধিকার অর্জন করতে পারলে , দেশ-বিদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা ভাটিয়ার-দের কাছ থেকে স্নেহ-ভালবাসা পাওয়ার আকুতি, আমাকে তাঁদের কাছে নিয়ে যাবেই...

    আপাতত , " টইপত্তর" তো আছেই আমাদের মতো 'রবাহূত'-দের জন্য। যেখানে 'রবাহূত-রা নিজেদের কষ্ট / যন্ত্রনা /অসহায়তার কথা বলার একটা জায়গা পায় ... পাবে... হয়ত বা আপনি ততটা ওয়াকিফ হাল নন....

    আপনি যদি আমার মন্তব্য গুলো অনধিকার চর্চা / ব্যক্তিগত আক্রমন মনে করেন তবে আমি আমার সমস্ত মন্তব্য প্রত্যাহার করে নিলাম।

    আবারও বলছি --- nothing personal --- I do not have any point to prove...to any one...

    ভাটিয়া৯ আর " টইপত্তর" ---- দু'টোর চারিত্রিক বৈশিষ্ট্য সম্পূর্ণ আলাদা ---

    overlap করা বা করানো ---- হয়তো ঠিক নয়।

    আমার যা মনে হয় তাই বললাম।

    সিদ্ধান্ত আপনার --- আপনাদের --- সমস্ত ভাটিয়ারদের।

    আপনাদের সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন , " গুরুচন্ডাঌ"- কে বাঁচিয়ে রাখার জন্য ---

    IT ROCKS & 'LL ROCK :) :)
  • SFI-এর সেই মেয়েটি | 151.0.9.76 (*) | ১১ এপ্রিল ২০১৩ ০৯:২০76411
  • @ Ishan

    ধন্যবাদ -- আন্তরিক ধন্যবাদ Ishan Sir. আপনার আমন্ত্রনের জন্য।

    ভাটিয়া৯- টা এমন একটা "space" যেটা ভাটিয়ার-দের নিজস্ব অর্জন।

    ভাটিয়া৯-তে ঢোকার অধিকার অর্জন করতে পারলে , দেশ-বিদেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা ভাটিয়ার-দের কাছ থেকে স্নেহ-ভালবাসা পাওয়ার আকুতি, আমাকে তাঁদের কাছে নিয়ে যাবেই...

    আপাতত , " টইপত্তর" তো আছেই আমাদের মতো 'রবাহূত'-দের জন্য। যেখানে 'রবাহূত-রা নিজেদের কষ্ট / যন্ত্রনা /অসহায়তার কথা বলার একটা জায়গা পায় ... পাবে... হয়ত বা আপনি ততটা ওয়াকিফ হাল নন....

    আপনি যদি আমার মন্তব্য গুলো অনধিকার চর্চা / ব্যক্তিগত আক্রমন মনে করেন তবে আমি আমার সমস্ত মন্তব্য প্রত্যাহার করে নিলাম।

    আবারও বলছি --- nothing personal --- I do not have any point to prove...to any one...

    ভাটিয়া৯ আর " টইপত্তর" ---- দু'টোর চারিত্রিক বৈশিষ্ট্য সম্পূর্ণ আলাদা ---

    overlap করা বা করানো ---- হয়তো ঠিক নয়।

    আমার যা মনে হয় তাই বললাম।

    সিদ্ধান্ত আপনার --- আপনাদের --- সমস্ত ভাটিয়ারদের।

    আপনাদের সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন , " গুরুচন্ডাঌ"- কে বাঁচিয়ে রাখার জন্য ---

    IT ROCKS & 'LL ROCK :) :)
  • Ishan | 214.54.36.245 (*) | ১১ এপ্রিল ২০১৩ ০৯:৩৪76412
  • আরে ভাটে লিখুন না। অন্যকিছু না। একই জিনিস নিয়ে কত জায়গায় আর তক্কো করব।
  • Ishan | 214.54.36.245 (*) | ১১ এপ্রিল ২০১৩ ১০:২১76413
  • আহা তা বলে আপনাকে কি চলে যেতে হবে নাকি? ঠিক আছে, এখানেই পেস্ট করুন, এখানেই লেখা হোক।
  • Ishan | 60.82.180.165 (*) | ১২ এপ্রিল ২০১৩ ০২:৪৬76415
  • বলি আমার কী দম আছে না আছে জিজ্ঞাসা করাটা পার্সোনাল অ্যাটাক না? :) ধরুন, আমি যদি বলি "এতসব বক্তব্য পেশ করছেন, আপনার ব্যক্তিপরিচয় দিয়ে লেখার দম আছে কি?" সেটা কি বিষয়ানুগ আলোচনা হবে?

    এবং ফর ইওর ইনফরমেশন, আমি ডিকশনারি খুলে মানে দেখিয়েছি, এবং বিভিন্ন বিষয় নিয়ে তক্কো করেছি ঠিকই, কিন্তু "ডবকা" শব্দাটাকে একেবারেই জাস্টিফাই করিনি। একটু মন দিয়ে পড়লেই টের পাবেন। কেমন?
  • rabaahuta | 76.87.81.14 (*) | ১২ এপ্রিল ২০১৩ ০৩:১৭76416
  • কি মুশকিল রবাহুত যে আমার নাম ছিল
  • r2h | 76.87.81.14 (*) | ১২ এপ্রিল ২০১৩ ০৩:১৯76417
  • হূ
  • b | 135.20.82.164 (*) | ১২ এপ্রিল ২০১৩ ০৪:৩০76418
  • ঈশান কি নাইটহুড পেলেন নাকি? সার রবীন্দ্রনাত টেগোরের মত?
  • siki | 132.177.29.65 (*) | ১২ এপ্রিল ২০১৩ ০৪:৫৩76419
  • এসেফাইয়ের সেই মেয়েটি এখন সাঙ্ঘাতিক ভাবে ইমোশনাক্রান্ত। লজিক টজিক এখানে খাটবে না এখন। এত ইমোশন নিয়ে এসেফাই করা যায়?
  • :-? | 69.160.210.2 (*) | ১২ এপ্রিল ২০১৩ ০৪:৫৯76420
  • কিন্তু বুলবুলভাজায় একটু বেশি কমেন্ট পড়লে কি এখন থেকে ডাইরেক্ট টইতে চলে আসবে? এটা ভালো দাবি তাহলে।
  • siki | 132.177.29.65 (*) | ১২ এপ্রিল ২০১৩ ০৫:০৯76421
  • না। বুবুভা-তে একটা কমেন্ট পড়লেও এখন থেকে সেটা টইতে দেখা যাবে।
  • sch | 132.160.114.140 (*) | ১২ এপ্রিল ২০১৩ ০৫:৩৯76422
  • আমি দমু দি কে শুধু "দিদি" বলে উল্লেখের পোবল পোতিবাদ জানাচ্ছি -- দিদি ইস আ পলিউটেড ওয়ার্ড নাউ। এটা বলে দমুদিকে অকমান করা হচ্ছে - আই প্রটেস্ট
  • :-? | 69.160.210.2 (*) | ১২ এপ্রিল ২০১৩ ০৬:০২76423
  • শুধু কমেন্ট সমেত বুলবুলভাজাগুলো ব্লগ ফরম্যাটে, মূল পোস্ট গুরুত্বপূর্ণ, বাকি কমেন্ট ট্রিভিয়ল, দুটো পোস্টে রং দিয়ে আলাদা করা, ফন্ট ছোটো, ইংরিজিপ্রবল আর পিওর টইগুলো সকল পোস্ট সমান গুরুত্বের, বিভাগ, আই পি সমেত - এই ভাবে ডিস্ক্রিমিনেশন করে টইপত্তরে এনে সব জমা করা হবে এখন থেকে? বাঃ। এটাই ভেবেচিন্তে ঠিক হলো?
  • SFI-এর সেই মেয়েটি | 151.0.9.76 (*) | ১২ এপ্রিল ২০১৩ ১২:০১76414
  • ----------------------------

    না Ishan Sir, চলে যাইনি

    --- কোথায় যাবো আমরা ??

    অন্যরকম একটা কষ্টের কথা বলি

    গু-চ তেই Sosen-এর লেখা পড়েছি ।
    মনে হয়েছে ---
    এরকমও হয় ! ! -- সবার সাথেই হয় তাহলে ! ! সত্যি সত্যিই হয় !!

    আমারও এই রকমই ক্লেদ গ্লানি মাখা অভিজ্ঞতা হয়েছিল ---একাধিক... শুধুমাত্র আমার স্তন-যোনি থাকার জন্যই।

    বিশ্বাস করুন ,সত্যি সত্যিই হয় --------------------- শুধুমাত্র স্তন-যোনি থাকার জন্যই হয় ।

    এবং এই বক্কাবাজ "পুরুষ" দের জন্যই হয়।

    ! !
    Sosen আমাকে চেনেন না --- আমিও চিনিনা Sosen -কে ... কিন্তু Sosen আমার খুব আপনজন। তাঁর লেখা পড়ে তাকে জড়িয়ে ধরে আমার চোখের সব জমে থাকা জল দিয়ে তাঁকে ভিজিয়ে দিতে মন চেয়েছে
    ...........

    ভাগড়পাড়া স্কুলের কথা পড়ে , দিদির পা দু'টি চোখের জলে ভিজিয়ে দিতে মন চায়।

    অনেকটা একইরকম দিনকাটানোর অভিজ্ঞতা। দিদির মতই ---- দিদি নিশ্চয়ই জানেন , পাত্র-পাত্রী পাল্টায় , কিন্তু গল্প বহমান --------ছুঁয়ে থাকি দিদিকে।

    আরও অনেক মুক্তা আছে -- আমি জানি --- মানুষগুলো যে খাঁটি ...

    -------------------

    একটু ভেবে দেখার সময় হয়েছে Ishan Sir,
    যে " অধিকার" গুলো আপনারা চাইছেন , সেগুলো ( even simple খিল্লি করার জন্যই )
    ---- সেগুলো কতটা justified...

    আপনাদের কোন বন্ধুর স্ত্রী / মেয়ে - র সম্পর্কে use করে দেখুন না : " WOW ! ! -- ডবকা..."

    দেখুন না তাঁদের reacrion !!!

    দম আছে আপনাদের ?? তাঁদের বলার ! !

    GROUND REALITY !!!

    again, I REPEAT

    আপনাদের কোন বন্ধুর স্ত্রী / মেয়ে - র সম্পর্কে use করে দেখুন না : WOW ! ! -- ডবকা...

    সেই স্ত্রী বা মেয়ে --র reaction পেলেই বোঝা যাবে --- তাই না ?

    ( no further comments from me --- for obvious reason ,,)

    Holier than thou --- এরকম একটি কথা আছে বাজারে ----

    আমার চুপ থাকাই উচিত এখন।

    কে তার বন্ধুর বউ কে বা তার মেয়েকে " ডবকা" বলেছে এবং dictionary দিয়ে , justify করেছে --- এই data গুলো আসুক ---- তারপর বং- বীর দের cultural / lit / socio/ poli .. ইত্যাদি নিয়ে আবার দু'পহা দেওয়া যাবে..

    যদি আপনাদের পক্ষে সম্ভব হয় --- Plz , no personal attack

    I Repeat : @ krishanu & Sidhartha
    আপনাদের post আমার কষ্টকে লাঘব করতে অনেক সাহায্য করেছ।
    ধন্যবাদ আপনাদের দু'জনকেই ভাই। ভাল থাকবেন।
    5:22 AM / April 12.
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন