এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • কিছু ভাবনা যা হয়তবা ইস্তেহার

    Swarnendu Sil লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ১৮ মে ২০১৪ | ১৬৬৫ বার পঠিত
  • পৃথিবীর বৃহত্তম গণতন্ত্র তার রায় দিল দ্ব্যর্থহীন ভাষায়। হ্যাঁ, ৮০ কোটি ভোটারের মধ্যে ভোট দিয়েছেন ৫০ কোটির মত, তার এক-তৃতীয়াংশের, মানে প্রায় ১৬-১৭ কোটি মানুষের আশা-আকাঙ্ক্ষার প্রতিনিধি হয়ে দিল্লীর মসনদে বসল 'লৌহমানব' মোদীর ভাজপা সরকার। প্রথমেই বলে রাখা ভাল যারা মনে করছেন যে ১৬-১৭ কোটি ৮০ কোটির গরিষ্ঠ অংশ নয় ( যে কথাটার সাথে যে কেউই একমত ) আর তাই এই রায়কে মানুষের রায় ভাবার মানে হয় না বা এর কাছাকাছি কিছু একটা... আমি তাদের সাথে একমত নই । যারা ভাবছেন যে শুধু কোটি কোটি টাকা খরচ করে তৈরি করা ও চালানো মার্কেটিং স্ট্র্যাটেজি দিয়েই কিনে ফেলা গেল ১৬ কোটি মানুষের আশা, তাদের সাথেও নই। দিনের শেষে আয়নার সামনে দাঁড়াতে যখন হবেই তখন এইসবের আড়ালে মুখ না লুকিয়ে আয়নাটায় সোজাসুজি তাকানোই ভাল বরং ।

    কিন্তু এও বড় কঠিন সত্যি যে এই রায় আমাদের অনেকের কাছেই অস্বস্তির... অনেকটা ধাঁধারও। আমরা যারা, দেশ ছিঁড়ে খায় যেসব শেয়াল-শকুন তাদের টাকায় তৈরি বিশাল প্রচার আর প্রেস-মিডিয়ার তৈরি করা 'লার্জার দ্যান লাইফ' ইমেজ দেখতে দেখতে, আমাদের চারপাশে দেশে কিম্বা বিদেশে কর্পোরেট-ব্যবসায় উঁচু মাইনের চাকরি করা শহুরে মধ্যবিত্ত-উচ্চবিত্তের তাই নিয়ে নাচানাচি আর লাফালাফি দেখতে দেখতে কোথাও একটা আশা রেখেছিলাম যে মানুষ ঠিকই, নিশ্চয়ই রুখে দেবে এই নেকড়েদের, শেষ কথাটা কি শেষত মানুষই বলেনি চিরকাল ?
    মানুষই বলল... কথা বলল...তার কথা, তার মত করে। কিন্তু কি বলল? বেশি কান পাতার দরকার নেই, কান থেকে ইয়ারফোনটা নামালেই শোনা যাচ্ছে গোটা দেশের কলজে নিংড়ে ঠিকরে বেরিয়ে আসা চিৎকার... " ওরে আর পারছি না ...পারছি না ...পারা যাচ্ছে না এই অবস্থাটা... আর পারা যাচ্ছে না, যা হয় হোক, দেশ জ্বলবে জ্বলুক, সব ওলটপালট হয়ে যায় যাক, শুকিয়ে মরা নদীগুলো আমাদের রক্তে লাল হয় হোক তবু কিছু একটা হোক..."। সবাই মিলে বলল "তোমাদের ওই চকচকে উন্নয়ন এ কি হবে কি হবে না জানি না, শুধু এইটা জানি যে তাতে ঝুপড়ি পুড়বে আমার, রুজি-রুটি-রক্ত যাবে আমারই... তবুও আর কিছুতেই যখন কিছুই হচ্ছে না তখন তাই ই হোক...... তোমাদের ওই চকচকে উন্নয়নে আমার ছেলেপুলেগুলো যদি সোনালি দিন দেখে দুটো, তাহলে তার দাম আমরা নিশ্চয়ই মেটাব, দরকারে বুকের রক্ত-ইমান-ইজ্জত দিয়েও। " ....
    সারা দেশের সেই আর্ত-চিৎকারকে যারা শুধুই তার গাধামো ভাবলে, সেই বাক্যবাগীশ অমানুষদের আমি কেউ না।

    কিন্তু সোনালি দিন কি আসবে? এভাবে যে আসে না সোনালি দিন সে তো আমরা সবাই জানি। অহেতুক তথ্যভারে লেখাটার ঘাড় নিচু করে দিতে চাই না, তাই সেসব বাদ থাক। যে কেউ সহজেই খুঁজে নিতে পারবেন গুজরাত নিয়ে HDI রিপোর্ট, সবরমতির দূষণ নিয়ে নানান লেখা। কিন্তু মানুষকে বেঁচে থাকার জন্যই আশা রেখে যেতে হয় । মানুষ যে মরিয়া হয়ে উঠেও আশা রাখার জন্য সেই নেকড়েদের ই পেল, এর জন্যে কোথাও মাথা নিচু করে দাঁড়িয়ে লজ্জা পাওয়ার কথা আমাদের, দেশের প্রতিটি বামপন্থী মনভাবাপন্ন মানুষের ( আজ্ঞে না, বামফ্রন্টের কথা বলা হচ্ছে না, বামফ্রন্টের একটি দলও অন্তত যুক্তফ্রন্ট সরকারের পতনের পর থেকে আর যাই হোক, কোনভাবেই বামপন্থী নয় ) , যারা মানুষকে দেখাতে ব্যর্থ যে সামনে পড়ে থাকা সবকটা রক্তলাল রাস্তার মধ্যে কোনগুলোয় থাকলেও থাকতে পারে সোনালি দিনের দরজাটা । লেনিনীয় পার্টি সংগঠন আর ইতিহাসের ধাপ দেখতে দেখতে যারা ভুলে গেছেন মার্ক্স ও নীটশে ই আমাদের দেখিয়েছেন ইতিহাসের কন্টিনিউটি আসলে রেট্রো-ভিশন, ইতিহাস-লেখকের চাপানো। মানুষের বাস্তব জীবনের প্রতিদিনের জ্যান্ত লড়াই এ চলমান সময়ের আপতিকতার মধ্যে ইতিহাস প্রতিদিন জন্মায়, তা পড়ে থাকা সিঁড়ির ধাপ নয় আদৌ। ভ্যানগার্ডের উঁচু ওয়াচ-টাওয়ারে বসে যারা নিজেদের জনগণের অতন্দ্র প্রহরী ভাবলেন,তারা বুঝতে পারলেন না যে রোজকার কারখানা গেটের মাখামাখিটা সত্ত্বেও ওই টাওয়ারটা মানুষের চিৎকার পৌঁছনোর পক্ষে বড় বেশি উঁচু ।

    যাক সে কথা। বরং আসুন দেখি যেদিন এল সেটা কেমন ... সোনালি দিন না এলেও গিল্টির ঝলমলানি আর কাঁচের টুকরোর ঝলসানি থাকবেই । আগেও ছিল, তবু আগে কিছু ট্র্যাফিক সিগনাল ছিল, এখন ফাঁকা রাস্তায় উন্নয়নের অশ্বমেধের ঘোড়া ছুটবে ... ঝুপড়ি ভেঙ্গে মল হবে, জমি-বাস্তু ভেঙ্গে ইন্ডাস্ট্রিয়াল করিডোর ... আর আমরা, চির ভেবলু জনগণ, সত্যজিতের মহাপুরুষ ছবির সন্তোষ দত্তের ভাষায় 'ক্ল্যা-অ্যা-অ্যা-প ' দেব ।
    সে যাক, সে হচ্ছিলই ... বুক বাজিয়ে হবেটা খারাপই ... কিন্তু এখন কি ই বা করার? অনেকের ভয় দাঙ্গা হবে... হতেই পারে, না ও পারে... গুজরাতে তো ১০ বছর দাঙ্গা হয়নি । মানুষগুলো প্রতি মুহূর্তে চমকে উঠে ঘাড় ঘুরিয়ে পিছনে তাকানোর, একটু হনহনিয়ে হাঁটা , একটু ফিসফিসিয়ে কথা বলাটাকে ভবিতব্য মেনে নিলেই হয়ত রাক্ষসদের দাঙ্গা বাধানর দরকার আর পড়বেনা.... আর কিছু বাঁদর লাফাবে 'সন্ত্রাস নেই, শান্তিপূর্ণ পরিস্থিতি ' বলে । বটেই তো, 'অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট '। কিন্তু আরও একটা জিনিস হবে ...আমাদের মাথার ভিতর ঢুকে পড়বে 'হিন্দুস্তান', 'এ দেশ হিন্দুদের', 'ওদের বড় বাড় বেড়েছে ' এইসব । ভুলে যাব, আমরা, ভারতীয় উপমহাদেশের হিন্দুরা, যে হিন্দু শব্দটা হাজার হাজার বছর ধরে যত না বুঝিয়েছে একটা রিলিজিয়নকে তার চেয়ে অনেক বেশী করে বুঝিয়েছে একটা জনগোষ্ঠীকে, ভুলে যাব এই হিন্দুত্ব হিন্দুর জীবনবোধের থেকে বহুদুরের, যেমন ইজরায়েলের ইহুদীত্ব আর সৌদি আরবের মোসলমানত্ব ইহুদি বা মুসলমানি জীবনবোধের থেকে বহুদূরের, চাপানো, ম্যানুফ্যাকচার্ড একটা কিছু । দেখেও দেখব না এই সমসত্ত্বকরন আসলে একীকরণ নয় কোনভাবেই... এ আমাদের সংস্কৃতি নয়, এ ক্ষমতার সেই একই ভাষা যা মানুষকে খোপে পুরে ফেলে , সেই ভাষা যাতে মাছ-ভাতে বাঙালী আর দই-ভাতে তামিল সবাই বলিউডী ইন্ডিয়ান, সব হিন্দু ই 'বাবা' আর মুসলমান মাত্রেই জঙ্গি । coexistence আর cooperation এর বদলে coercion আর co-option কে স্বাভাবিক মনে হবে । ভুলে যাব এই মাটি আমাদের, মনুষ্যত্বের পাঁচ ভাগের এক ভাগের, হিন্দুর নয়, মুসলমানের নয়, হিন্দুত্বের তো নয়ই । 'তোমার ঘরে বসত করে কয়জনা', এ হয়ে যাবে অবান্তর, যা প্রায় হয়েই গেছে আমাদের দুই প্রতিবেশী দেশে।

    ১০ বছরের মিনমিনে সরকারের পর আমরা আনলাম বলিষ্ঠ, পুরুষালি নেতা। কিন্তু ৫৬ ইঞ্চি ছাতি নয়, আমাদের অন্তর দরকার ছিল। রাজমিস্ত্রি কিম্বা কারিগর , এমনকি সময় সময় ডাক্তারি-সার্জেনের থেকেও কসাই-এর হাত স্টেডি ... কিন্তু আমরা তো জানি পুরুষ পুরুষত্বের তাল হয়ে যায়নি বলেই আজও শ্বাস ফেলে আমাদের ভালবাসাবাসি , জানি কব্জির চেয়ে তালুর জোর বেশী কেননা তালুই পারে আঁকড়ে ধরতে আর একটা বাড়ান হাত। সেনাবাহিনীর বুটের শব্দ, উন্নয়নের বুলডোজার আর দাঙ্গার ত্রিশূলের মতই এই ভাবনাগুলোও তাই সমানই বিপদের, সমানই শত্রু ।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ১৮ মে ২০১৪ | ১৬৬৫ বার পঠিত
  • আরও পড়ুন
    বয়স - Swarnendu Sil
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • π | 24.139.209.3 (*) | ১৮ মে ২০১৪ ১২:৪২73058
  • 'আগেও ছিল, তবু আগে কিছু ট্র্যাফিক সিগনাল ছিল, এখন ফাঁকা রাস্তায় উন্নয়নের অশ্বমেধের ঘোড়া ছুটবে ... ঝুপড়ি ভেঙ্গে মল হবে, জমি-বাস্তু ভেঙ্গে ইন্ডাস্ট্রিয়াল করিডোর .''

    আজকের আবাপ তে মোদী মডেলের বর্ণনা পড়তে পড়তে একথাই মনে হচ্ছিল।
  • *3 | 52.104.1.249 (*) | ১৯ মে ২০১৪ ০৩:০৫73059
  • গুজরাতে তো ১০ বছরে দাঙ্গা হয়নি , কিন্তু স্বীকার করতে লাজ্জ্য়া হয়। কিন্তু কোনো মিডিয়ায় না আসা মুর্শিদাবাদ , দুই ২৪ পরগনা ,মালদা, দিন্জাপুরের ঘটে যাওয়া অসংখ ঘটনা সমন্ধে একটু চোখ কান খুলে খোজ নিন দেখুন , তাথাখাতিত minority ,আচ্তুয়াল্লি মেজরিটি দের ঘটানো কাঁদাও কারখানা। যতদিন অন্যায়কে কে অন্নে বলে স্বীকার না করে,চোখ বুঝে এই ধরনের লেখা লিখ্তেথাকবেন পরিস্থিথি ততোয় অশান্ত হয়্হে thakbe
  • কল্লোল | 111.63.181.80 (*) | ১৯ মে ২০১৪ ০৫:২৬73060
  • খুব কঠোর হৃদয়হীন কর্পোরেটরাজ আসছে। সুপ্রিম কোর্টের ভূমিকা কেমন হবে? নিয়মতগিরি আটকেছিলো সুপ্রিমকোর্ট। এবার কি হবে? পরিবেশ আইন সংশোধন, আরটিআই আইন শিথিল করা। মানবাধিকার কমিশনগুলো কে নির্বিষ করে দেওয়া। জমি অধিগ্রহন আইন পাল্টাবে।
    উন্নয়ন নিয়ে বিজেপি বা বিজেপি বিরোধী দলগুলোর ভাবনা একই রকম। ফলে পার্লামেন্টে এই নিয়ে খুব বেশী হৈচৈ হবে না।
  • XYZ | 132.163.74.11 (*) | ১৯ মে ২০১৪ ০৬:১৭73061
  • গুজরাতে তো ১০ বছরে দাঙ্গা হয়নি

    ঠিক তথ্য noy।
  • π | 24.139.209.3 (*) | ১৯ মে ২০১৪ ০৬:৩৯73062
  • গুজরাতে গত ১০ বছরে দাঙ্গা হয়নি ? এরকম তথ্য কোথায় পেলেন ভাই ?

    জাস্ট গত দু'তিনবছরের পরিসংখ্যানঃ




    এইগুলো একবার চোখ কান খুলে দেখলে হয়না ?
  • swarnendu | 41.164.232.232 (*) | ১৯ মে ২০১৪ ০৭:৪৬73063
  • অনেকেই বোধহয় গুজরাত দাঙ্গার অংশটাকে একটু ভুল বুঝলেন... সেই ভুল বোঝার দায় অবশ্য লেখাটারই ।
    "গুজরাতে তো ১০ বছর দাঙ্গা হয়নি । মানুষগুলো প্রতি মুহূর্তে চমকে উঠে ঘাড় ঘুরিয়ে পিছনে তাকানোর, একটু হনহনিয়ে হাঁটা , একটু ফিসফিসিয়ে কথা বলাটাকে ভবিতব্য মেনে নিলেই হয়ত রাক্ষসদের দাঙ্গা বাধানর দরকার আর পড়বেনা.... আর কিছু বাঁদর লাফাবে 'সন্ত্রাস নেই, শান্তিপূর্ণ পরিস্থিতি ' বলে । বটেই তো, 'অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট '।"--- 'গুজরাতে তো ১০ বছর দাঙ্গা হয়নি' টা আমার আর্গুমেন্ট হিসেবে লিখিনি আদৌ । চলতি আর্গুমেন্ট হিসেবে... i আমি সে তথ্য সাপোর্ট করি তাও কোথাও বলিনি। বলতে চেয়েছি হয়েছে হয়নির বাইরে বেরিয়েও " প্রতি মুহূর্তে চমকে উঠে ঘাড় ঘুরিয়ে পিছনে তাকানোর, একটু হনহনিয়ে হাঁটা , একটু ফিসফিসিয়ে কথা বলা"-র পরিস্থিতিটাও সন্ত্রাসের পরিস্থিতি । লেখায় সেটা প্রকাশ পাওয়ার ক্ষেত্রে সাধ ও সাধ্যের ফাঁক থেকে গেছে নিশ্চয়ই ।
  • সিকি | 131.241.127.1 (*) | ১৯ মে ২০১৪ ০৮:০২73064
  • স্বর্ণেন্দু, ওটা বোধ হয় আপনার লেখার পরিপ্রেক্ষিতে নয়, *3-এর পোস্টের পরিপ্রেক্ষিতে লেখা।

    ভোটের রেজাল্ট বেরোবার দিনেই, ১৬ই মে, কর্ণাটকের বিভিন্ন প্রান্ত থেকে ছোট মাঝারি ৭ খানা কম্যুনাল ক্ল্যাশ ঘটেছে। কোনও খবরের কাগজে বেরোয় নি, বেরোবেও না।
  • swarnendu | 41.164.232.232 (*) | ১৯ মে ২০১৪ ০৮:১৪73065
  • হ্যাঁ তাই হবে... আমি ঠিক বুঝতে পারিনি আসলে... ভাবলাম লেখাটার ওই জায়গাটা হয়ত স্পষ্ট করে লিখতে পারিনি... এমনিও " " এর মধ্যে রাখা উচিৎ ছিল মনে হয় ওই বাক্যটাকে...
  • postpoll analysis | 131.241.218.132 (*) | ২০ মে ২০১৪ ০৫:৫৯73066
  • দস্যু রত্নাকর বাল্মিকি হবে কিনা সেটা ভবিষ্যত বলবে । ভারতে মোট ভোটের 39% পেয়েও NDA কে অহিন্দু রা ভোট দেয় নি -এই ধারণা কি অতি সরলীকরণ নয় ? লাদাখ অরুনাচলে বৌদ্ধ রা , নাগাল্যান্ড মেঘালয়ে খ্রিস্টান রা , উত্তরপ্রদেশ বিহারে মুসলিম রা , ।দিল্লি পান্জাবে শিখ রা ,পশ্চিম ভারতে জৈন রা ভোট একদম না দিলে এরকম ফল হত ? ইসলামপুর , ইনরেজবাজারে বিজেপি লিড নিতে পারত মুসলিম রা একদম ভোট না দিলে ? আজম খান তো বলেছে up তে মুসলিম রাও ভোট দিয়েছে । অর্থাত মানুষ পরিবর্তনের জন্য ভোট দিয়েছে।আর শুধু কি উচ্চবর্ণ ? দেখা যাচ্ছে সবচেয়ে বেশি দলিত আর obc mp পাঠিয়েছে বিজেপি। দিল্লি তে বিজেপি -র হয়ে জিতেছে উদিত রাজ যিনি দলিত আন্দোলনের এবং বৌদ্ধ ধর্মান্তকরণে এক মুখ । NDA আর আগের মত মনোলিথিক কি আছে ?
  • PL | 103.115.84.195 (*) | ২০ মে ২০১৪ ০৬:১০73068
  • এখানে আরেকটা ভোটের হিসেব আছে। বেশ কিছু রাজ্যে যে MP রা জিতেছেন তারা ভালো % পেয়েই জিতেছেন - ৪০ থেকে ৬০% এর মধ্যে। যাঁরা ওভারল ভোটের হার দেখে বলছেন এই সরকার বেশি % ভোট পায়নি (যেমন গোপালকৃষ্ন গান্ধী), তাঁরা এই হিসেবটাও দেখতে পারেন।

    http://timesofindia.indiatimes.com/home/lok-sabha-elections-2014/news/Most-winning-MPs-got-over-40-votes/articleshow/35360235.cms
  • π | 24.139.209.3 (*) | ২০ মে ২০১৪ ০৬:১০73067
  • ভারতে মোট ভোটের ৩৯% !! ভোট দিলেনই তো ৬৬% মানুষ !
    আচ্ছা, ২৮২ জনের মধ্যে একজনও মুসলিম এমপি আছেন ? গোটা এনডিএ তে ৩৩৬ জনের মধ্যে একজন মাত্র। তাও তিনি কং এর ছিলেন, টিকিট না পেয়ে দল বদলেছেন।
    অনেক হিসেব দিলেন যখন, এই হিসেবগুলোও একটু থাক।
  • π | 24.139.209.3 (*) | ২০ মে ২০১৪ ০৭:১১73076
  • আর, কীকরে হিসেব করেছে জানিনা, তবে এই তথ্যগুলো ও থাক।
    ..Speaking to The Hindu, Prof Sanjay Kumar of the CSDS says that for the last six elections since 1996, about 33 percent of Muslims have voted for the Congress. This election saw that percentage rise to 44 percent, indicating the anticipated polarisation of the Muslim voters towards the Congress...
  • postpoll analysis | 131.241.218.132 (*) | ২০ মে ২০১৪ ০৮:১৫73069
  • একটু বাস্তবসম্মত হন কারণ অনুসন্ধানে , তবে তো খামতি মিটবে। ১০০% কথাও ভোট দেয় না। এই নির্বাচনে 66% ভারতের ইতিহাসে হায়েস্ট ভোটার টার্ন আউট ,তাহলে বাকি ৩৪% ভোট দিলেও সবাই NDA র বিপক্ষে দিত ভাবছেন , এক ই প্যাটার্ন রিপিট হতনা ভাবার কোনো যুক্তি আছে ? প্রার্থীর ধর্ম দেখে মানুষ ভোট দেয় না ,মানুষ অত বোকা নয় । এবার up তে রামমন্দিরের জমানা থেকে বেশি % ভোট পেয়েছে NDA । শুধু মিডিয়া ,শুধু উচ্চবর্ণ হিন্দু ভোট কাউকে লোকসভায় এমন বিপুল ভাবে জেতাতে পারে না। ২০১১ -র প ব-র সঙ্গে মিল পাবেন - যে আসে আসুক এরা যাক , সেখানে NDA অল্টারনেটিভ তুলে ধরতে সফল হয়েছে । যোগেন্দ্র যাদব ও তাই বলেছেন, হেরে গিয়ে অজুহাত দেন নি ।
  • ranjan roy | 24.99.98.184 (*) | ২০ মে ২০১৪ ০৮:৩৭73070
  • postpoll এর সঙ্গে অনেকটা সহমত।
    ইন্দিরা গান্ধীর "গরিবি হটাও" মানুষকে স্বপ্ন দেখিয়েছিল। বিপুল জয় পেয়েছিলেন।
    বঙ্গে বামেরাও ইন্ক্লুসিভ উন্নয়নের স্বপ্ন দেখিয়েছিলেন। অনেকদিন টেনেছেন।
    শুধু রামরাজ্যের স্বপ্নে কোনদিনই ভারতের মানুষ বিজেপিকে এমন জয় দেন নি।
    ইউপিএ এর দুটো টার্ম আর প্রমাণিত করাপশন মানুষকে অন্য স্বপ্ন খুঁজতে বাধ্য করেছে।
    মোদিও স্বপ্ন বেচেছেন।
    একদিন সেই স্বপ্নও ভঙ্গ হবে। ততদিন?
    নতুন স্বপ্নের রূপরেখা ও তার বিশ্বাসযোগ্যতা গড়ে তুলুন। নইলে মোদিকে গাল দিয়ে লাভ নেই।
    হিট্লার এসেছিলেন ভাইমার রিপাব্লিকের ব্যর্থতা ও স্বপ্নভঙ্গকে মূলধন করে নতুন স্বপ্ন বেচে।
    সাধু সাবধান!
  • π | 24.139.209.3 (*) | ২০ মে ২০১৪ ০৯:২৩73071
  • কী মুশকিল, কোথাও বলেছি কি, দলিত ভোট পাননি । অন্য টইতেই লেখা হয়েছে, ইউপিতে উচ্চ ও নিম্ববর্ণের ভোট বিজেপির ঝুলিতে গেছে। দিল্লির মত কিছু কিছু জায়গায় মুসলইম ভোটও গেছে। কিন্তু তাতে দেশের ৩৯% লোকই এদেরকে ভোট দিয়েছে জাতীয় তথ্য ঠিক হয়ে যায়না। পয়েন্ট এস্টাব্লিশ করতে গিয়ে এধরণের ভুল তথ্য দেবারও কোন কারণ দেখিনা। প্রার্থীর ধর্ম দেখেই মানুষ ভোট দেয় বা দিয়েছে, একথাও কোথাও বলা হয়নি, এগুলো বোধহয় আপনার তর্ক করার সুবিধের জন্য নিজের তৈরি।
  • pinaki | 148.227.189.9 (*) | ২০ মে ২০১৪ ১০:০৮73072
  • ঠিক, মানুষ মূল্যবৃদ্ধি, বেকারি, দুর্নীতি বা অন্যান্য দৈনন্দিন সমস্যার সমাধানের আশাতেই ভোট দিয়েছে। সাধারণভাবে। কোথাও কোথাও অবশ্যই ধর্মীয় মেরুকরণ সাহয্য করেছে। কিন্তু সেটাই মূল ছবি নয়। সমস্যাটা অন্য জায়গায়। এই একই আশা নিয়ে মানুষ কংগ্রেসকেও এর আগে ভোট দিয়েছে। সিপিএমকে ২০০৬ এ জিতিয়েছে ব্যাপক ব্যবধানে। কিন্তু অন্য সব জেতার সাথে এই জেতার একটা জায়গাতেই তফাৎ আছে। এই জেতার মধ্যে মানুষের এমন কিছু প্রত্যাশা লুকিয়ে আছে (সমাধান খোঁজার তাগিদ থেকেই) যা ফ্যাসীবাদের ঝোঁক বহন করে। আমি এভাবে ব্যাপারটাকে দেখছিই না যে বিজেপি ফ্যাসিস্ট শক্তি। তাই বিজেপির উত্থান আশঙ্কাজনক। বরং এভাবে দেখছি, মানুষ যে যে আকাঙ্খা থেকে বিজেপিকে চেয়েছে সেই আকাঙ্খার মধ্যে বিপজ্জনক ঝোঁক আছে। মূল সমস্যার জায়গাটা হল একটা শক্তিশালী প্রায় অথরিটেরিয়ান রাষ্ট্রের আকাঙ্খা। যেটাকে মানুষ সর্বরোগহর বটিকা বলে ভাবছে। এর হাত ধরাধরি করেই আসে উগ্রজাতীয়তাবাদ। তারপর ফ্যাসীবাদ। এই উগ্রজাতীয়তাবাদী অথরিটেরিয়ান রাষ্ট্রের মাধ্যমে সমাধান খোঁজা - একে খুব সচেতনভাবেই হাওয়া জোগানো হয়েছে। ২০০৪ এর কংগ্রেস বা ২০০৬ এর সিপিএম - কেউই মানুষের বেসিক সমস্যার খুব একটা সমাধান করতে পারেনি, তাই নিয়ে বিক্ষোভ, প্রতিবাদ হয়েছে, কিন্তু মানুষ সমস্যার সূত্র খুঁজেছে দেশের ব্যবস্থার মধ্যে। আগামী দিনে বিজেপিও মানুষের এই বেসিক সমস্যার সমাধান দিতে পারবে না। কিন্তু তফাৎ এটাই থাকবে যে মানুষ সমস্যার কারণ হিসেবে দেশের বাইরের শত্রুকে খুঁজবে, সন্ত্রাসবাদী অথবা অনুপ্রবেশকারীকে খুঁজবে আর সমাধান হিসেবে আরো অথরিটেরিয়ান রাষ্ট্র।

    মনে প্রাণে চাইব যেন এমনটা না হয়। মধ্যবিত্তের যে অংশ বিজেপিকে ভোট দিয়েছেন, মনেপ্রাণে চাইব যেন তাঁরা সমস্যা দোরগোড়ায় এলে দেশের ব্যবস্থার ভেতরের শত্রুকে খুঁজতে চেষ্টা করেন। নইলে খুব খারাপ দিন আনেওয়ালা হ্যয়।
  • postpoll analysis | 131.241.218.132 (*) | ২০ মে ২০১৪ ১০:১৬73073
  • ভারতে মোট ভোটের 39% কে আপনি মোট উপস্থিত ভোটার দের ভোটের ৩৯% পড়ুন । কিন্তু সত্যি টাতে চোখ বুজে লাভ কি ? আবার গোদা বাংলায় রিপিট করি - "১০০% কোথাও ভোট দেয় না। এই নির্বাচনে 66% ভারতের ইতিহাসে হায়েস্ট ভোটার টার্ন আউট ,তাহলে বাকি ৩৪% ভোট দিলেও সবাই NDA র বিপক্ষে দিত ভাবছেন , এক ই প্যাটার্ন যে রিপিট হতনা ভাবার কোনো যুক্তি আছে ? " এবার তর্ক করার জন্যে তর্ক করতে চাইলে আমি নারাজ
  • π | 24.139.209.3 (*) | ২০ মে ২০১৪ ১১:১০73074
  • ১০০% ভোট কোথাও দেয়না। ভাগ্যে আপনি জানালেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন