এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • কাদম্বরীর ফিল্মি বাক্স

    Sayantani Putatunda লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ০৪ জুন ২০১৫ | ২৩৩১ বার পঠিত
  • অত্যন্ত ভয়ে ভয়ে ‘কাদম্বরী’ দেখিলাম। একা দেখি নাই অবিশ্যি। সঙ্গে পাড়ার হুলো মস্তানটিকে লইয়া গিয়াছিলাম। কেন? লোকমুখে শুনিয়াছি উহার নাকি একটি ‘আনলাইসেন্সড রিভলবার’ আছে। একেই ‘বম্বকেস’ বাবুর বম্ব খাইয়া হিরোশিমা-নাগাসাকির মত ‘থ’ কেস খাইয়া বসিয়াছি। তাহার পর ‘কাদম্বরী’র সাইড এফেক্টে কী হইবে কে জানে। গঙ্গা যদি কোলে তুলিয়া না লন্‌, তবে হুলোর রিভলবারই সই! ‘মরিব মরিব সখী, নিশ্চয়ই মরিব-ও-ও-ও-ও...!’

    ইয়ে, মানে সব ফিলিমকে খারাপ বলিলে লোকে আমাকে নিন্দুক বলিবে। তাই ‘কাদম্বরী’কে খারাপ বলিব না! ভালোই হইয়াছে। বেশ হইয়াছে। যেমনই হইয়াছে প্রশংসা করিয়াই ছাড়িব।

    পরন্তু একখানাই সমস্যা। দেখিবার পর আমার এমন চন্দ্রবদন তো বটেই, এমনকি হুলো মস্তানের খানদানি বদনাখানিও কাদম্বরীর শকে ‘কাঁদো কাঁদো’ হইয়া উঠিয়াছে। আমার দৃঢ় ধারণা, ইহার পর ও বহুদিন ধরিয়া স্যাড সং গাহিবে। এবং আমার এমন সুন্দর, কোমল, চমৎকার, অপূর্ব, ঐশ্বর্য সমতুল (আবে থাম্‌! গলতফ্যায়মিরও একটা সীমা আছে!), আহেম...আহেম... যাহাই হউক, আমার এমন পাতিলের মত মুখখানি বহুদিন অলাবুর মত ঝুলিয়া থাকিবে। এবং যিনিই দেখিবেন, তিনিই প্রশ্ন করিবেন—‘কে গেলেন ভাই?’

    হ্যাঁ...হ্যাঁ... ভাঁট না বকিয়া ফিলিমের কথায় আসিতেছি। ফিলিম খারাপ হয় নাই। সত্যি বলিতেছি! শুধু কাদম্বরী দুই শিফ্‌টে মরিলেন। এই কলিকালে মরণও ই এম আই লইতেছে! যাহাই হউক। কঙ্কনা সেন শর্মাকে দেখিয়া মনে হইল পরিচালক উহাকে ‘ইন-অ্যাক্টিভ মোডে’ সেট করিয়াছেন। ভালো ভালো সাজসজ্জা করিয়া ঝমর ঝমর করিতে করিতে ঘুরিয়া বেড়ানো, মাঝেমাঝে ‘ডিপ্রেশনের’ রোগী হওয়া, আবার কথা নাই বার্তা নাই তুড়ুক-তিড়িক করিয়া নাচিয়া কুঁদিয়া বৌদিগিরি করা ছাড়া উহার ললাটে আর কিছুই জুটিল না। ইহার চেয়ে তাহাকে কেবল ‘পতন ও মূর্ছা’র রোল দিলেও তিনি জমাইয়া দিতেন। তবে বিষণ্ণ কঙ্কনাকে ভালো লাগিয়াছে! বিষণ্ণতার কারণটা আমরা সকলেই জানি, শুধু পরিচালক জানেন কি না সন্দ হয়—কারণ কাদম্বরীর দুঃখের বিষয়টি আরও পরিস্ফুট হইলে ভালো লাগিত। মানিতেছি জ্যোতিদাদা দেখিতে অপূর্ব! ভদ্রলোককে শোকেসে সাজাইয়া রাখিলে মন্দ হইত না। কিন্তু গোটা ফিলিমে তিনি যে কী করিলেন, বুঝিতে বুঝিতে প্রাণ গেল! মধ্যে মধ্যে উজবুকের মত এমন হাসি হাসিলেন, যেন ওষ্ঠদুটিকে লইয়া কী করিবেন বুঝিতে পারিতেছেন না! শুধু ওষ্ঠ নয়, ভদ্রলোককে দেখিয়া মনে হইল উহাকে জগন্নাথদেবের রোলটি দিলে সবচেয়ে ভালো হইত। কারণ হাতদুটিকে লইয়া তাহার প্রবল সমস্যা! ঐ দুটিকে কোথায় রাখিবেন বুঝিতে না পারিয়া কথা নাই বার্তা নাই, যখন তখন বেহালায় গুঁতা মারিতে শুরু করিলেন! মনে হইল, বেহালাটির সঙ্গে আমারও প্রাণ যাইতেছে। ওরে দাদা রে! ওটা বেহালা! ঢাল-তরোয়াল কদাপি নয় যে যেমন করিয়া খোঁচা মারিলেই চলিবে! উহার বেহালা-বাদন দেখিয়া কসাইয়ের মুর্গী জবাইয়ের ভঙ্গি মনে পড়িয়া যায়!

    তাহার পর বিনোদিনী কান্ড! ভাবিতেছেন তো—আহা, জ্যোতিদাদা অ্যাকশনে নামিয়াছেন! আজ্ঞে না! সুন্দরী বিনোদিনী আসিয়া দাঁড়াইলেন। তবুও কিছুই হইল না! আসলে উহার কিছুতেই কিছু হইবার নয়! তাহার পরিবর্তে একটি ত্রিফলা বাতিকে অভিনয়ে নামাইয়া দিলেও চলিত!

    যে ইস্তক ‘আমি রবি ঠাকুরের বৌ’ সিরিয়ালের গোটা কয়েক এপিসোড দেখিয়া বাম্বু খাইয়াছি, সেদিন হইতে ভয়—কাদম্বরী মাত্রেই রঞ্জন-দন্তমঞ্জনের বিজ্ঞাপন না হইয়া যায়! সেই ভয় লইয়াই গুটি গুটি গিয়াছিলাম! দেখিলাম পরিচালক দন্ত-মঞ্জন দিয়া দাঁত মাজিয়াছেন বটে, তবে গিলিয়া ফেলেন নাই এই রক্ষে! সর্বত্র শালীনতা বজায় রাখিয়াছেন। ইহার জন্য অবশ্যই তাহার সাধুবাদ প্রাপ্য। পরমব্রতকে শ্মশ্রু-গুম্ফগুচ্ছে ‘তরুণ রবীন্দ্রনাথ’ বেশ মানাইয়াছে—তবে যতক্ষণ না মুখ খুলিতেছেন, ততক্ষণই ঠিক আছে। মুখ খুলিলেই সাড়ে সর্বনাশ! দৃষ্টিতে সর্বক্ষণই দুষ্টামি নাচিতেছে যা কখনও কখনও বেমানান মনে হইল! তরুণ রবি ঠাকুরের গাম্ভীর্য ও গভীরতার সাড়ে বারোটা বাজাইয়া ফিচেল রবির অবতার লইয়াছেন। তা মন্দ কি? বলিলাম না, যেমন করিয়া হউক—প্রশংসা করিয়াই ছাড়িব!

    এই ছবি হইতে আরও একটি শিক্ষণীয় বিষয় আছে। সম্ভবত ঠাকুর পরিবারের প্রত্যেকটি লোক একটি বিশেষ সুরের সাধনা করিতে! ভালোবাসেন! কেউ মন্দ্রের ‘সা’ ছাড়িয়া ওঠেন না তো কেউ ‘কড়ি মধ্যমেই’ আটকাইয়া আছেন! অহো! মন্দ কী! যাত্রায় নামিলে উহাদের খ্যাতি কোনও অমুকের বাপও আটকাইতে পারিবেন না! একটি সুরকে অবলম্বন করিয়া কীভাবে কথা বলিতে হয়—ইহাদের দেখিয়া শিখিবার সাধ জাগিল! এখন হইতে আমি তার সপ্তক ছাড়া কথাই বলিব না! অভিব্যক্তির নিকুচি করিয়াছে। কাঁদিলেও তার সপ্তক, হাসিলেও তার সপ্তক! তার সপ্তক হইতে কিছুতেই নামিতেছি না!

    যাহা হউক। সব মিলাইয়া মন্দ হয় নাই। কোল্ড ড্রিঙ্ক ও পপকর্ণের সঙ্গে একটু কষ্ট করিয়া হইলেও ভক্ষণ করা যায়। তবে মনে দুস্ক রহিল, পরিচালক কি জগদ্দল গীতবিতান কিংবা সঞ্চয়িতা হইতে একটু কষ্ট করিয়াই হউক, কিছু বেশি মাত্রায় রবীন্দ্রসঙ্গীত কিংবা কবিতা আমদানি করিতে পারেন নাই? গোটা ফিলিমে এমন ‘রাজকুমারী’ কম পড়িল কেন? অন্যান্য ফিলিমে তো রবি ঠাকুরের গানের গুষ্টির তুষ্টি, এমনকি উ-লা-লা ফর্মে রবীন্দ্রসঙ্গীত ও দন্তবাদ্য করিতে করিতে সহ্য করিয়াছি। তবে গঙ্গাপূজায় গঙ্গাজল কম পড়িল কেন?

    যাহাই হউক। মোদ্দা কথা, সব মিলাইয়া মন্দ হয় নাই। অন্তত অসহনীয় নয়! প্রশংসা করিব বলিয়াছিলাম। করিয়াছি।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ০৪ জুন ২০১৫ | ২৩৩১ বার পঠিত
  • আরও পড়ুন
    গরল - Sayantani Putatunda
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ঋজু গাঙ্গুলি | 127.198.68.215 (*) | ০৪ জুন ২০১৫ ০১:০১67110
  • আহা! কী রিভিউ! সিনেমাটি না দেখেও 'ভিউ' হয়ে গেল, আর এও বুঝলাম যে হলে গিয়ে ভেউ ভেউ কাঁদার হাত থেকে অল্পের জন্যে বেঁচে গেছি| জয় গুরু!
  • | 77.98.72.126 (*) | ০৪ জুন ২০১৫ ০১:০৩67111
  • ফেসবুকে আগেই পড়েছি। অসাধারণ রিভিউ!! ঃ))
  • Angshuman | 11.23.86.48 (*) | ০৪ জুন ২০১৫ ০১:৪৬67112
  • Robithakur na Shahrukh seta bujhte bujhtei dekhi Kodubodi afing khailen.. :( tobe "dupurer dushtumi" ta darun diechhe.. :D
  • PM | 233.223.155.199 (*) | ০৪ জুন ২০১৫ ০৫:১৯67113
  • ধুস, কিস্যু হয় নি। ৫টা দুর্বোধ্য জারগন, ৬ টা দুর্বোধ্য লইন ছাড়া সিনিমা সমলোচনা হয় নাকি?!!! অন্তত গুরুতে হয় না।

    আমার মত সিনেমা মূর্খ-ও পুরো বক্তব্য়্টা বুঝতে পারলো!!!! এটা ফিল্ম সমালোচনা না রকের আড্ডা?

    কিস্যু হয় নি
  • ranjan roy | 192.69.154.221 (*) | ০৪ জুন ২০১৫ ০৬:৩৫67114
  • "আমার মত সিনেমা মূর্খ-ও পুরো বক্তব্য়্টা বুঝতে পারলো!!!! এটা ফিল্ম সমালোচনা না রকের আড্ডা?"
    ---যা বলেছেন!ঃ))

    সায়ন্তনী ,
    অনেকদিনের পরে এলেন। আপনার চমৎকার সব ছোটগল্পের ঝাঁপি থেকে কিছু বের করুন। কতদিন ভালো কিছু পড়িনি।
  • Runar kotha | 122.79.39.62 (*) | ০৪ জুন ২০১৫ ১১:৪৪67108
  • Rোন্জোন রোশ্মি তোহ রোবি কিরোনের কিন্চিত বতোত বজইঅছেন।।।।ঈহ ওবোগোতো আছি।।।।সেই ভোয়ে ঈহ ওবোলোকোনের স্পোর্ধ কোরি নয়ি।।।।এক্খোনে এই লেখ পোরিয় স্বোস্তি বোধ কোরিতেছি জ ভুল ভবি নয়ি।।
  • Runar kotha | 122.79.39.62 (*) | ০৪ জুন ২০১৫ ১১:৪৭67109
  • Ronjon roshmi toh robi kironer kinchit batota bajaiachhen....eeha obogoto aachhi....sei voye eeha obolokoner spordha kori nayi...ei lekha poriya swosti bodh korilam j nehat e vul vabi nayi..
  • mukhpora | 122.79.37.25 (*) | ০৫ জুন ২০১৫ ০৫:৪৪67115
  • রাজকন্যা
    ইনভার্টেড কমার মধ্যে তো, বড্ড চোখে লাগছে
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন