এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বাজে খবর | 212.142.91.184 (*) | ২৯ ফেব্রুয়ারি ২০১৬ ০৬:৫২57095
  • এখানে অন্য বলছে "Interrogation transcripts" of Umar & Anirban http://raiot.in/interrogation-transcripts-of-umar-anirban/ যাই হোক এই ফেক ভিডিওর যুগে বোঝা মুস্কিল কে ফেক আর কে আসল - ভালো এবং তীব্র অনুবাদ ।
  • pi | 24.139.209.3 (*) | ০১ মার্চ ২০১৬ ০২:৩৪57096
  • এটি কাল্পনিক কথোপকথন।

    ওখানেও লেখা আছে দেখুন, ' imagines the questioning of Umar Khalid and
    Anirban Bhattacharya by the Delhi police'
  • বাজে খবর | 212.142.76.166 (*) | ০১ মার্চ ২০১৬ ০৩:৪৬57097
  • পাই দিদি , ওখানে লেখা আছে ' Arif Ayaz Parrey imagines the questioning of Umar Khalid and Anirban Bhattacharya by the Delhi পুলিশ' সুতরাং এই কাল্পনিক কথোপথন টি Arif Ayaz Parrey 'র 'মূল লেখাঃ মুহতাসির নয় ' - যাই হোউক এটি ক্ষুদ্র মিসটেক ওই নিয়ে মাথা ঘামানোর কিছু হয়নি । আমি এই জেএন ইউ = সর্ব জ্ঞানের কান্ডারী বনাম স্টিরিও টাইপ পুলিসের কাল্পনিক কথোপকথনে মজা পেলেই হল ।
  • dc | 132.164.43.104 (*) | ০১ মার্চ ২০১৬ ০৪:০৭57098
  • শাক্যজিতের এই অনুবাদটাও ভালো লাগলো। পোমো জেনারেটারে বেশ খানিকটা এআই ঢাললে বোধায় এরকম কথোপকথন শোনা যাবে ঃ)
  • ইয়ে | 132.177.178.174 (*) | ০১ মার্চ ২০১৬ ০৪:৪৩57099
  • এটা তো রৌহিন অনুবাদ করেছে। লেখার নিচেই দেওয়া আছে।
  • dc | 132.164.43.104 (*) | ০১ মার্চ ২০১৬ ০৪:৫৬57100
  • ঠিক। রৌহিনের এই অনুবাদটাও ভালো লাগলো।
  • রৌহিন | 113.42.124.235 (*) | ০১ মার্চ ২০১৬ ০৪:৫৭57102
  • হ্যাঁ মূল লেখাটা আরিফ আয়াজের - মুহতাসির এর নামটা ভুলক্রমে গেছে
  • rabaahuta | 215.174.22.20 (*) | ০১ মার্চ ২০১৬ ০৫:০৫57103
  • ঠুল্লা শব্দটা বেমানান লাগছে।
  • pi | 74.233.173.181 (*) | ০১ মার্চ ২০১৬ ০৫:২০57101
  • হ্যা দেখেছিলাম ওটা। ব্লগে এডিট অপশন নিয়ে বদলাতে পারেনি মনে হয়।
  • ranjan roy | 24.99.219.123 (*) | ০১ মার্চ ২০১৬ ০৬:৩৫57104
  • ঠোলা /ঠোলে--
    সাধারণতঃ পুলিশের সেপাইদের জন্যে ব্যবহৃত হয়, অফিসারদের জন্যে নয়।
  • বাজে খবর | 212.142.91.213 (*) | ০১ মার্চ ২০১৬ ০৭:২৬57105
  • ঠুল্লা ঠিকই আছে , বরং বেশী ঠিক আছে - সম্প্রতি কেজরিওআল সাহেব শব্দটি বিখ্যাত করেছেন
  • rabaahuta | 215.174.22.20 (*) | ০১ মার্চ ২০১৬ ০৮:১২57106
  • অফিসারকে বলে না সেপাইকে বলে সেই প্রসঙ্গে বেমানান মনে হয়নি।

    অসাম্যের বিরুদ্ধে কথা বলতে গিয়ে নিম্নপদস্থ কর্মীদের ব্যাঙ্গাত্মক নামে ডাকাটা, স্যাটায়ারকে ছপিয়, খাকি পোশাক দেখে ডাকপিওনকে রাষ্ট্রীয় পীড়নের প্রতিনিধি ভেবে খতম করার অবিমৃশ্যকারীতা মনে করিয়ে দিল।
    এমনিতে চমৎকার লেখা, চমৎকার অনুবাদ। কিন্তু হিন্দীতে যেটা সহজে মানায় বাংলায় সেটা একটু খটমট লাগতেই পারে, অরবিন্দবাবু তো আর বাংলা জানেননাঃ)
    খুবই ভালো লেখা, ইংরেজীটা পড়েও খুব চমৎকার লেগেছিল, তবে বেশী লোকজনের কাছে পৌঁছে যাক এই আওয়াজগুলো সেটা চাই বলে বললাম আরকি।
    হাজার হোক সাধারন ঠুল্লারাও, সুবিধের লোক না হলেও, ঠিক বসসি বা স্মৃতি ইরানীর মত প্রিভিলেজড লোক তো নন।
  • rabaahuta | 215.174.22.20 (*) | ০১ মার্চ ২০১৬ ০৮:১৩57107
  • উফ, ছাপিয়ে। ছপিয় আবার কি।
  • pi | 24.139.209.3 (*) | ০২ মার্চ ২০১৬ ০১:৩৪57108
  • ঠুল্লা কেন বলে ?
  • রৌহিন | 233.223.135.252 (*) | ০২ মার্চ ২০১৬ ০৪:০৩57110
  • ঠুল্লা শব্দটা নিয়ে রবাহূতর মত মেনে নিচ্ছি। লেখার সময়ে আমার নিজেরও একটু অস্বস্তি হয়েছে - কিন্তু আমার ধারণা ছিল ঠুল্লা টা অনেকটা ওই কপ এর প্রতিশব্দ। সেটা ভুল জানতাম এখন বুঝতে পারছি।
  • ঠুল্লা | 132.177.178.174 (*) | ০২ মার্চ ২০১৬ ০৮:১৮57109
  • বেসিকালি একটা উত্তর ভারতীয় স্ল্যাং, মূলত এর মানে অকর্মণ্য। অলস, স্লো-মুভিং পুলিশ - ইত্যাদি বোঝাতে ঠুল্লা শব্দটা ইউজ করা হয়। বাংলায় যেমন মামা, খোচর ইত্যাদি বলা হয়।
  • রৌহিন | 233.223.132.211 (*) | ০৪ মার্চ ২০১৬ ০১:২৬57112
  • হ্যাঁ কানহাইয়ার পুরো বক্তৃতাটাই এক ঝলক খোলা হাওয়া - স্বতঃস্ফূর্ত কিন্তু গভীর, আবার আন্তরিকও। ভারতীয় রাজনীতিতে এরকমটা সচরাচর দেখা যায় না। কিন্তু নীচুতলার পুলিশকর্মীদের খামোকা শ্রেণীশত্রু ফত্রু না বানিয়ে এই যে তাদের সঙ্গে একটা ডায়ালগে যাবার চেষ্টা, বহিরঙ্গ দেখে শ্রেণীচেতনা হারিয়ে না ফেলা, এটা সবচেয়ে পরিণত লেগেছে। নেতা হিসাবে ওর অনেক দূর যাওয়া উচিৎ।
    অনেক বামপন্থী নেতা নেতৃ র ওর কাছ থেকে অনেক কিছু শেখার আছে
  • r2h | 108.192.41.166 (*) | ০৪ মার্চ ২০১৬ ০৪:৩৭57111
  • রৌহিন কে ধন্যবাদ মন্ত্যবটি সহজভাবে নেওয়ার জন্যেঃ)

    এই প্রসঙ্গে, কানহাইয়ার বক্তৃতায় নীচুতলার পুলিশকর্মীদের বিষয়ে কথার ধরন ও ডায়ালগ ভীষন ভালো লাগলো।
  • Robu | 11.39.39.233 (*) | ০৪ মার্চ ২০১৬ ০৫:১০57113
  • ক।
  • pi | 24.139.209.3 (*) | ০৫ মার্চ ২০১৬ ০৩:৩৬57114
  • যদিও কানহাইয়া সিপাহীর সাথে যেভাবে ডায়লগে গেছে সেটা খুবই প্রশংসার, কিন্তু ঐ যে বল্লো, আপনি কেন এরকম জায়গায় ভেবে দেখুন, কেন পি এইচ ডি করতে পারলেন না ইঃ। তো, অ্যাজ ইফ অন্যান্য কাজ তেমন দরকারি বা সম্মানজনক নয় ? হ্যাঁ, সেখানে টাকা কম, এক্সপ্লয়েটেশন অনেক বেশি, তো সেগুলো পয়েন্ট আউট করা ও সেগুলোর বিরুদ্ধে বলা দরকার। অন্য কাজগুলোতেও কম শোষণ হোক, সেগুলোতেও রোজগার বেশি হোক, সম্মান বেশি হোক ইঃ দাবিদাওয়া উঠুক। সবাই খুব পড়াশুনার সুযোগ নিয়ে পি এইচ ডি করবে, সেটাই খুব ভাল কিনা জানিনা, সবার তো সেরকম ইচ্ছা ও নাই থাকতে পারে। সেটাই মোক্ষ এমনও তো না। হ্যাঁ, এখন অনেকেই চাইলে অবস্থার জন্য করতে পারছেন না, সেটা নিয়ে অবশ্যই বলুক। কিন্তু সবার জন্য সেটাই আদর্শ, এই পিএইচ্ডি বা উচ্চশিক্ষা গরিমা টা অস্বস্তিকর লেগেছে।
  • | 24.97.99.225 (*) | ০৫ মার্চ ২০১৬ ০৩:৫৬57115
  • সে তো এমনিতে পিএইচডি গরিমা থাকেই।

    কিন্তু এক্ষেত্রে যেহেতু ডিবেটের একটা বড় অংশ জুড়ে ট্যাক্সের টাকায় উচ্চশিক্ষা করিয়ে দেশদ্রোহী বানানো হচ্ছে এরকম দাবীদাওয়া এসেছে, সেখানে কিন্তু তোমারও কি পিএইচডি করার ইচ্ছে ছিল না বাপু -- জাতীয় প্রশ্ন খুব স্বাভাবিক লাগল আমার।
  • ranjan roy | 24.99.93.122 (*) | ০৫ মার্চ ২০১৬ ০৪:০১57116
  • ঠিক। এটাই কনটেক্স্ট।
  • pi | 74.233.173.181 (*) | ০৫ মার্চ ২০১৬ ০৪:৩৭57117
  • ওর স্পিচের এক্টা একটা লাইন এখন আলাদা করে হেডলাইন। পোস্টার। সেখানে ভবিষ্যতে একটু সতর্কতা চাইব।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত প্রতিক্রিয়া দিন