এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Ekak | 53.224.129.55 (*) | ১৮ মে ২০১৬ ১০:৩৫54107
  • আমাদের কাশীপুর -বরানগর -শোভাবাজার চত্ত্বরে একটা রবিন্দ্রপল্লী -রবীন্দ্র ক্লাবঘর দেখান তো :) সে তো আমার জন্মের আগে হলেও নাম থেকে যাবে তাই না ? নেই । যত রবীন্দ্রপল্লী ইত্যাদি মফস্বলে । যেখানে সেটলার হ্যাবিতেষণ হয়েছে এবং সরকার থেকে ওরকম নাম দিয়েছে । চাপানো সংস্কৃতি :)
  • Ekak | 53.224.129.55 (*) | ১৮ মে ২০১৬ ১০:৩৬54108
  • না না রাগ নয় :( এই অনুরাগ এবং রাগ দুটোই একই গোষ্টির থেকে এসেছে । আমরা জাস্ট আনএওয়ার ছিলুম । এইপর্জন্তই । ইস্কুল কলেজে পড়তে গিয়ে প্রথম এতকিছু জানতে পারি । রাগের ব্যাপার নেই ।
  • Ekak | 53.224.129.55 (*) | ১৮ মে ২০১৬ ১০:৪২54109
  • যখন কোনো সিনেমাতে দেখায় যে মধ্যবিত পরিবার , উদাস মুখে কেও বসে রবীন্দ্রসঙ্গীত শুনছে এবং এটাই বারবার সব সিনেমা তে দেখি তখন মনে হয় , কই আমাদের চারপশে এরকম হতনা । নিশ্চই শহরের অন্য অংশে হত । আমার মনে পরে ইস্কুলে পড়ার সময় এক সভাবাযারে এক বন্ধুর দাদুর কাছে যেতুম তাঁর ভিনাইল রেকর্ড শুনতে । সেখানেও রবীন্দ্রনাথ না । রাগপ্রধান ই চলত । তারপর রায়চাঁদ বড়াল শুনেছি ওখানেই প্রথম। স্কুলে দেখেছি রবীন্দ্রজয়ন্তী হতে ।
  • সে | 198.155.168.109 (*) | ১৮ মে ২০১৬ ১০:৪৮54110
  • ওরকম ক্লাব মফস্বলে বেশি থাকে হয়ত, বলতে পারব না। আমি উত্তরকোলকাতায় জন্মেছি বড়ো হয়েছি। পাড়ায় পাড়ায় গানের ইস্কুল।
    কিছু মনে কোরো না, বরানগরতো অনেকটাই বৃহত্তর কোলকাতা, মানে ওপেন ড্রেইন থাকলে সেটা কোলকাতা কর্পোরেশনের আন্ডারে নয় আর কি, তাও, ওদিকেও রবীন্দ্রচর্চা কম হত না। ফি বছর পাড়ায় পাড়ায় পঁচিশে বৈশাখ সহযোগে লোকাল ট্যালেন্টদের গলাবাজি হতো। এখনো হয়। পাঠ্য পুস্তকে ফি বছর অন্তত একটা টেক্সট কি পদ্য থাকতই। বাংলা মিডিয়ামের কথা বলছি। রেডিও টিভিতেও রবীন্দ্র সংগীত, গীতি আলেখ্য, ভালো বাংলা সিনেমা পারিবারিক সিনেমায় অ্যাটলিস্ট একটা রবীন্দ্রসংগীত, মেয়েরা দু তিনটে গান শিখে রাখত বিয়ের ইন্টারভিউয়ের জন্য, একটা ভক্তিমূলক ইস্কুলের প্রেয়ারে।
  • avi | 113.24.86.141 (*) | ১৮ মে ২০১৬ ১০:৫৭54111
  • যা বুঝলাম, পশ্চিমবাংলা চার ভাগে বিভক্ত। উত্তর কলকাতা, দক্ষিণ কলকাতা, বৃহত্তর কলকাতা, এবং বাকি সব মফস্বল।:-)
  • kc | 204.126.37.130 (*) | ১৮ মে ২০১৬ ১১:০০54112
  • রবীন্দ্রনাথের কলকাতায় সারস্বত সমাজে এন্ট্রি পাওয়া নিয়ে একটা থিয়োরি দেখলাম সেদিন কার একটা লেখায়, খুব সম্ভবত সন্দীপন।। অজ্জিনাল কলকাতায় রবীন্দ্রনাথ কলকে পেতে শুরু করেছিলেন বেসিকালি পূর্ববঙ্গ থেকে আসা মানুষ আর কিছু দোখনোদের হাত ধরে।
  • Ekak | 53.224.129.55 (*) | ১৮ মে ২০১৬ ১১:১৫54113
  • সে
    "রেডিও টিভিতেও রবীন্দ্র সংগীত, গীতি আলেখ্য, ভালো বাংলা সিনেমা পারিবারিক সিনেমায় অ্যাটলিস্ট একটা রবীন্দ্রসংগীত, মেয়েরা দু তিনটে গান শিখে রাখত বিয়ের ইন্টারভিউয়ের জন্য, একটা ভক্তিমূলক ইস্কুলের প্রেয়ারে।"

    এই জগত টা থেকে ছতব্যালায় কমপ্লিট ডিটাচ ছিলুম । নো টিভি । রেডিও তে খবর ছাড়া কিছু না । পড়ার বই এর বাইরে পড়া বলতে শুধু খবরের কাগজ তিন খানা । অবশ্য এটা আমার বাড়ির বাড়াবাড়ি :) বন্ধুদের বাড়িতে রুপকথা -লীলা মজুমদার এসব দেখেছি ।

    ওহ , একটা বঙ্কিম রচনাবলী ছিল। ওই বিয়েতে পাওয়া টাইপ। সেইটে লাইন বাই লাইন অসংখ্যবার পড়েছি ।

    মোদ্দা কথা , এই যে রবীন্দ্র হাবরানি দেখি সিনেমায় -টক শো তে -ফেসবুকে এটা মাইরি চারপাশে কথাও দেখিনি । ইস্কুলেও রোবিন্দ্রোজোযেইন্তীর কয়েকদিন রিহার্সাল মিটে গ্যালো । কোনো বাংলা টিচার ঢুলু ঢুলু নেত্রে রবীন্দ্র বিহ্লেষণ করছেন মনে পরেনা । বরং আমরা রবীন্দ্র নৃত্যকে পটল তোলো -ঝোলায় ভরো বলতুম । নেট জগতে একটা সারা বছর ব্যাপী রবীন্দ্র হাহাকার চলে । ওদ্ভূউত !!
  • Ekak | 53.224.129.55 (*) | ১৮ মে ২০১৬ ১১:১৭54114
  • হ্যা , মনে পড়ছে ..........।ডানকুনি গিয়ে ছিলুম মাঝখানে কেলাস সেভেন থেকে টুএলভ অবধি । সেইখানে কিন্তু অনুষ্টানের সভাপতি - তারপর লোকাল কমিটির মেম্বার এদের ব্যাপক সব রবিন্দ্রভক্তি দেখেছি । কিছু একটা মফস্স্বল গল্প তো আছেই :((
  • সে | 198.155.168.109 (*) | ১৮ মে ২০১৬ ১২:০৩54115
  • তাহলে তুমি বেশ ডিটাচ্ড ছিলে সেটা মানতেই হচ্ছে।
    রবীন্দ্রনাথকে নিয়ে মধ্যবিত্ত এবং কিছু উচ্চবিত্ত বাঙালীর বাড়াবাড়ি রকমের অবসেশন ছিল। এখনও খুব একটা কমেনি। আছে, তবে টিভিতে প্রচুর চ্যানেল হয়েছে যেখানে অন্য একটা সংস্কৃতির জন্ম হয়েছে। কিন্তু রবীন্দ্রনাথ আজও ঠাকুর। সেভাবেই ভক্তিভরে পুজো করা হয়ে থাকে। শুধু রবীন্দ্রনাথের ওপরে রিসার্চ করেই প্রচুর লোক ডক্টরেট করেছে। কেবলমাত্র রবীন্দ্রসংগীত শিখিয়েই অনেক গানের মাস্টারমশাই/ দিদিমণি সংসার চালিয়েছেন। বাজারে ডিম্যান্ড ছিল বলেই তো। কোলকাতা ক অন করলেই শোনা যেত, এখন দুখানি রবীন্দ্রসংগীত গেয়ে শোনাবেন শিল্পী ...
    গীটারে রবীন্দ্রসংগীতের সুর ও শোনানো হতো। রবীন্দ্রনাথের নাটক মঞ্চস্থ করেই বহুরূপী দল নাম করে ফেলল। ডাকঘর, রক্তকরবী।
    এছাড়া ইস্কুলে পাড়ায় গানের/নাচের ইস্কুলে শ্যামা চিত্রাঙ্গদা বাল্মিকীপ্রতিভা তাসের দেশ মায়ার খেলা চণ্ডালিকা হয়েই চলত। একটা বিরাট সময় ধরে এগুলো হয়েছে।
    স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে এক সূত্রে বাঁধয়াছি গাওয়া হচ্ছে, বা সরস্বতীপুজোর সন্ধেবেলা হৃদগগনে পবন হলো সৌরভেতে মন্থর র সঙ্গে ধূপের ধোঁয়া সেন্টের গন্ধ প্রথম প্রেম ঝাড়ি মারা। তবে পুরো কোলকাতায় নয়। কলকাতা হেটারোজিনিয়াস। কোলকাতায় রাজাবাজার আছে, বড়বাজার আছে, চিৎপুর আছে, অসংখ্যক অবাঙালী আছে, আরো এইরকম পকেট আছে যেখানে বাংলা ভাষা চলে না, বা এত দরিদ্র সব বস্তি যেখানে কালচার সাহিত্য জাস্ট হয়ে ওঠে না। সেগুলো বাদ দিয়ে যে মধ্যবিত্ত বাঙালীর কোলকাতা সেটার সঙ্গেও আমার বেশ পরিচয় আছে এবং ছিলো। সেখানে এক নামেই রবীন্দ্রনাথকে চিনবে সকলে, ভক্তিশ্রদ্ধাও করে। ফোটো দেখলেও চিনবে। বাকি কোলকাতার লোকও চেনে, হয়ত কম চেনে, কিন্তু অস্বীকার করবে না। কোলকাতাকে সিটি অফ টেগোর টেরিসা অ্যান্ড রে বলা হয়। এখন তুমি আমি সেটা না মানতেই পারি, তাতে সংখ্যাগরিষ্ঠের মত পাল্টাবার নয়।
  • সে | 198.155.168.109 (*) | ১৮ মে ২০১৬ ১২:১৪54116
  • ইংরিজি সাহিত্যের জগতে যেমন শেকসপীয়ার অনিবার্য, বা জার্মানে গোয়েথে, তেমনি বাংলায় রবীন্দ্রনাথ।
    আজকের দিনে কেউ শেকসপীয়ারের মতো করে লেখে না। উনি প্রেজেন্ট ডে ইংলিশেও লিখতেন না, সম্ভবত লেট মডার্ণ ইংলিশে লিখতেন। কিন্তু সাহিত্যে উনিই প্রধাণ। বাকিদের সাইড রোল। বাংলা সাহিত্যের ক্ষেত্রেও অনেকটা সেইরকম। উনি এত কিছু লিখে গেছেন গান কবিতা গল্প উপন্যাস নাটক প্রবন্ধ গীতিনাট্য নৃত্যনাট্য সুর দিয়েছেন প্রত্যেকটা গানে। ভাষাটাকেও একটা নিজস্ব রূপ দিয়েছেন। ওঁকে নিয়ে অবসেসড হবার মধ্যে দোষের তো কিছু দেখি না। তবে জোর করে চাপিয়ে দিলে বা শুধু রবীন্দ্রনাথ আর অন্য কিছু বাদ হলে তখন প্রতিবাদ করা যায়। যারা ভালবাসছে বাসুক না। আমার তো কোনো ক্ষতি করতে আসছে না তেড়ে।
  • Ekak | 53.224.129.55 (*) | ১৮ মে ২০১৬ ১২:১৭54117
  • মা স্লাইদ গিটার শিখতেন । নজরুলগীতি । আমাদের ইস্কুলে কস্মিনকালে এইসব শ্যামা -শাপমোচন হতে দেখিনি । স্বাধীনতা দিবসের অনুষ্টানে অবশ্য দাঁড়াই নি কখনো । ইস্কুলে ঐদিন প্যারেড হত । সেখানে রবীন্দ্রের কোনো সীন নেই ।

    অবশ্য মনে করে দেখলুম , এইযে হিপি কালচার কলকাতায় এসেছিল ....অনেকে হিপি হয়ে বড় চুল -ধলা প্যান্ট পড়তে লেগেছিল । আমাদের গুষ্টি তে কেও কোনদিন হিপি ও হয় নাই । কাজেই রবীন্দ্র না হওয়াও আশ্চর্যের না ।
  • Arpan | 233.227.63.250 (*) | ১৮ মে ২০১৬ ১২:২০54118
  • এই রবীন্দ্র জাগরণ পুরোটাই ১৯৬১ সালের পর থেকে হয়েছে।
  • সে | 198.155.168.109 (*) | ১৮ মে ২০১৬ ১২:৩২54119
  • সবাইকে ডিটেলে সমস্ত রবীন্দ্রনাথ পড়ে ফেলতে হবে এমনটাও আমি মানি না। শেকসপীয়ারের কয়েকটা নাটক ছাড়া বহু নাটকের নামই বহু লোক শোনেনি, যেমন দ্য টেমিং অফ দ্য শ্রু, মাচ অ্যাডো অ্যাবাউট নাথিং, কি টাইটাস অ্যান্ড্রনিকাস, ইত্যাদি ইত্যাদি। শেক্সপীয়ারের হিস্টোরিক্যাল প্লেগুলো নিয়েও খুব কম জানে অনেকেই, সবকটার নামও শোনেনি হয়ত, স্বীকার করতে চাইবে না তারা, নেট থাকলে খুলে দেখে নেবে, কবিতাগুলোর কথাতো বাদই দিচ্ছি, সনেটগুলোও। কমন যেগুলো, হ্যামলেট্, ম্যাকবেথ, মিডসামার নাটস ড্রীম, অ্যাজ ইউ লাইক ইট, মার্চেন্ট অফ ভেনিস, ওথেলো, রোমিও জুলিয়েট, কি আরো গোটা দুই শুনে থাকবে। পড়েও নি। কারণ পড়ে বুঝতে পারবার একটা ব্যাপার থাকে। তাই বলে তারা শেক্সপীয়ারের লেখাকে ভালবাসতে পারবে না, এটা আমি মনে করি না। যদি একটা সনেট পড়েও ভাললাগে সেটাই বা কম কেন?
  • সে | 198.155.168.109 (*) | ১৮ মে ২০১৬ ১২:৩৫54120
  • বহুরূপী চার অধ্যায় ও করেছিল।
  • Ekak | 53.224.129.40 (*) | ১৮ মে ২০১৬ ১২:৪৩54121
  • যে নিজে অব্সেস্দ হবে হোক না ! তা নিয়ে অসুবিধে নেই । অসুবিধে ওই "রবীন্দ্রনাথ বাঙালির হৃদয় জুড়ে আছেন " ডায়ালগ গুলো নিয়ে । কারণ প্রথমত বাঙালিকে কয়ান্তিতেতিভ্লি মাপলে তাদের অধিকাংশের হৃদয় জুড়ে আছে প্যানপেনে টিভি সিরিয়াল আর পুরনো দিনের সিনেমার ম্যাটিনি আইডল যেমন উত্তম -সৌমিত্র আর পুরনো দিনের কিছু গান । এর বাইরে , অল এন্কম্পাসিং কিছু নেই । বাকি যে বাঙালি তাদের কারো হৃদয় জুড়ে নজরুল , কারো রবীন্দ্র কারো অনুকূলচন্দ্র এরকম ছড়িয়ে ছিটিয়ে আছে । এগুলো দিয়ে একটা গোটা জাতির দুম করে হৃদয় জুড়ে আছেঃ বলা যায়না । আর এর বাইরেও একটা বিশাল অংশ বাঙালি আছে যাদের হৃদয় জুড়ে কোনো ঠাকুরই নেই । রেগুলার গ্রাসাচ্ছাদন -জীবিকা এই নিয়েই দিন কাটে । এবং জানিনা শুনলে আকাশ থেকে পরবেন কিনা এর ঠিক সবাই "এফর্দ করতে পারেনা বলে কালচার করেনা " নয় । সফল ডাক্তার -ইঞ্জিনিয়ার -উকিল এরকম প্রচুর পেশার মানুষ জাস্ট রবীন্দ্রনাথের নাম শুনেছেন , ছবি দেখলে চিনবেন , একটা কবিতা আবৃত্তি করুন দেখি বললে হেসে এড়িয়ে যাবেন বা ওনাদের কেও ওরকম জিজ্ঞেস করার সাহস ও করবে না । এনাদের হৃদয়ে কোনো কালচার কোকিল ডাকেনা । জাস্ট নিজের পেশায় মন দিয়ে কাজ করেন । এবং এনারা কেও ওই গান গাওয়া -পদ্য পড়া এসব কে সিরিয়াস এফর্ট বলে মনেই করেন না । তো এই সবরকমের লোক নিয়েই বাঙালি । এদের কালেকটিভ হৃদয়ে আমি কোনো রবীন্দ্রনাথ দেখতে পাইনা ।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন