এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • তেলতেলে সংবাদ

    Sushovan Patra লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ০৫ সেপ্টেম্বর ২০১৬ | ১৬২৯ বার পঠিত
  • কে.সি নাগের অঙ্ক তো নয় যেন গব্বর সিং’র জুলুম। অনুশীলনীর তিরিশ,একত্রিশের অঙ্কগুলো তো কষার জন্য নয় বরং অঙ্কের টিউশনে যৌবনের প্রেস্টিজ কে ছড়িয়ে ছাপ্পান্ন করার জন্যই লেখা। বাজার থেকে একটু চা-পাতা কিনতে যাবেন অর্ধেক আসাম চা-পাতার সাথে দার্জিলিং চা-পাতা, ভেজাল চা-পাতা মিশিয়ে কে.সি নাগ আপনাকে লাভ-ক্ষতির হিসেব করতে বসিয়ে দেবেন। স্নান করতে গিয়ে দেখবেন কে.সি নাগ চৌবাচ্চা তে একটা বড় আর একটা ছোট ফুটো করে দিয়ে চলে গেছেন। এবার পাটীগণিতের মাথা খেয়ে স্নান করবেন না, জল ধরবেন-জল ভরবেন? দুনিয়ায় একমাত্র কে.সি নাগের বইয়েই কোনও বাঁদর তৈলাক্ত বাঁশে উঠতে চেষ্টা করে। একবার ৫ ফুট উপরে ওঠে আবার তার পরের মিনিটেই ৪ ফুট নিচে নামে। ঠিক যেন পেট্রোল-ডিজেলের দাম। পরশু ২ টাকা ২৭ পয়সা কমল। কাল আবার ৩ টাক ৩৮ পয়সা বেড়ে গেলো। বাঁদর টাও যেমন এতদিনেও আর বাঁশের মাথায় উঠলো না, পেট্রোল-ডিজেলের দাম টাও তেমন আজও সাধারণ, মধ্যবিত্তর নাগালে এলো না।
    ২০০৫’র রঙ্গরাজন এবং ২০০৯’র কিরীট পারিখ কমিটির সুপারিশ মেনে, সরকার যখন পেট্রোল এবং ডিজেলের দাম বিনিয়ন্ত্রণ করছে, তখন দুর্বার বাজার অর্থনীতির অভিমুখে দেশের অর্থনীতির আরও একধাপ উত্তরণের করতালিতে মুখরিত হয়েছিল দেশের তাবড় সংবাদমাধ্যম। পেট্রোল-ডিজেলের ভর্তুকির গলদঘর্ম ত্যাগে রাজকোষের শ্রীবৃদ্ধি এবং সমানুপাতিক হারে ‘পরিকাঠামো উন্নয়নের’ স্বপ্নের মায়াজাল বেঁধেছিলেন কেতাদুরস্ত অর্থনীতিবিদরা। আকাশছোঁয়া পেট্রোল-ডিজেলের দামে নাজেহাল সাধারণ মানুষ কে শান্ত করতে তখন নেতাদের মুখে বিশ্ব-বাজারে অপরিশোধিত তেলের অগ্নিমূল্যের কেতাবি অজুহাত। বিভিন্ন ‘জিও-পলিটিক্যাল’ কারণে গত ১৬ মাসে বিশ্ব-বাজারে অপরিশোধিত তেলের দাম এখন ৭৫% কমে জলের থেকেও কম। মাত্র ১২.৫৮ টাকা/ লিটার। ‘তরল সোনার’ এই ইন্দ্রপতনে যখন সর্বস্বান্ত হওয়ার জোগাড় ভেনিজুয়েলার মত একাধিক তেলের রপ্তানি নির্ভর অর্থনীতি, তখন চাহিদার ৮০% তেল বিশ্ব-বাজার থেকে আমদানি করা ভারতের মত দেশের অর্থনীতির রমরমা হওয়াই স্বাভাবিক। তাহলে আপনি কেন এখনও পেট্রোল-ডিজেলর অগ্নিমূল্যে প্রতিদিন জ্বলে পুড়ে মরছেন? বিনিয়ন্ত্রণের নিয়ম অনুযায়ী বিশ্ব-বাজারে অপরিশোধিত তেলের দামের উপরেই যদি পেট্রোল-ডিজেলের দাম নির্ভর করে তাহলে তো গত ১৬ মাসে পেট্রোল-ডিজেলের ক্রয়মূল্যও ৭৫% কমে যাওয়া উচিত ছিল। কিন্তু হয়েছে কি?
    দেশে যে সমস্ত সংস্থা অপরিশোধিত তেল উত্তোলন করে কিম্বা বিদেশ থেকে আমদানি করে তারা হল ‘আপস্ট্রিম সেক্টর’। কেন্দ্রীয় সরকারের অধীনস্থ ONGC কিম্বা বেসরকারি রিলায়েন্স, HOSE, প্রিমিয়ার ওয়েলের মত ‘আপস্ট্রিম সেক্টর’ যে দামে এই অপরিশোধিত তেল আমদানি করে অর্থনীতির পোশাকি ভাষায় বলা হয় ‘প্রাইস অফ ক্রুড ওয়েল’। বর্তমানে এক লিটার পেট্রোলের ক্ষেত্রে যা ১৯.৮০ টাকা। এবার সরকারী IOCL, HPCL এবং বেসরকারি রিলায়েন্স, এসার, শেলের মত ‘ডাউনস্ট্রিম সেক্টর’ এই অপরিশোধিত তেল রিফাইনিংর পর যে মূল্যে ব্যবহার যোগ্য পেট্রোলিয়াম পণ্য হিসেবে বিক্রি করে সেটা ‘রিফাইনারি গেট প্রাইস’। এক লিটার পেট্রোল পিছু রিফাইনিং খরচা যদি ৩.৭৩ টাকা হয় তাহলে এই অবস্থায় এক লিটার পেট্রোলের দাম ২৩.৫৩ টাকা। পরিশোধিত এই তেল আবার বিভিন্ন পরিবহনকারী সংস্থার গাড়ি বয়ে আপনার নিকটবর্তী পেট্রোল পাম্প রিটেলারের দুয়ারে এসে পৌঁছায়। ট্রান্সপোর্টেশেন খরচা সহ তখন তেলের এই ‘প্রি-ট্যাক্স প্রাইস’ মেরেকেটে ২৬.২১ টাকা। এরপরই শুরু আসল গল্প। ২৬.২১ টাকার এক লিটার পেট্রোলের উপর এবার বসে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ২১.৪৮ টাকার ‘এক্সাইস ডিউটি’ আর রাজ্য সরকারের পক্ষ থেকে পলিউশেন সেস ও সারচার্জ মিলিয়ে ১৩.৪৯ টাকার ভ্যাট। ব্যাস কেল্লা ফতে! বুকে পাথর রেখে এক লিটার পেট্রোল ভরতে যেই আপনি পাম্পে দাঁড়িয়ে ইলেক্ট্রনিক্স মিটারে চোখ রাখবেন অমনি ২৬.২১ টাকার পেট্রোল আর ৩৪.৯৭ টাকার মোট ট্যাক্স মিলিয়ে, ঘ্যাঁচাৎ করে কাটা যাবে ৬৩.৪৭ টাকা। আগে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের আকাশছোঁয়া দামের খেসারৎ দিয়ে আপনার পকেট কাটা হত। আর এখন ডিজেলে এবং পেট্রোলের ‘এক্সাইস ডিউটি’ যথাক্রমে ৪০০% এবং ১৩৩% বাড়িয়ে পকেট কাটা হচ্ছে আপনার। মোদ্দা কথা বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম বেশী হোক বা কম, মুক্ত বাজার অর্থনীতির নিয়মে সরকার থাকবে নির্বিকার আর পকেট কাটা হবে এক্সক্লুসিভলি আপনার।
    তখন একদিকে রিলায়েন্সের বিরুদ্ধে ৩০ হাজার কোটি টাকার প্রাকৃতিক গ্যাস চুরির অভিযোগ, অন্যদিকে কেজি অববাহিকার একটি নির্দিষ্ট এলাকায় ইচ্ছাকৃত কম উৎপাদন করে গ্যাসের বাজার দর বে-আইনি ভাবে বাড়িয়ে রাখার ষড়যন্ত্রের অভিযুক্ত রিলায়েন্স জনস্বার্থ মামলায় সুপ্রিম কোর্টে রীতিমত কোণঠাসা। ঠিক সেই সময়ে দিল্লীর শাস্ত্রী ভবনের কেন্দ্রীয় 'পেট্রোলিয়াম অ্যান্ড ন্যাচারাল গ্যাস মন্ত্রকে'র দরজার ডুপ্লিকেট চাবি বানিয়ে সরকারী ফাইল থেকে চুরি হয়ে গেলো কিছু গুরুত্বপূর্ণ তথ্য। চুরি হওয়া কাগজের মধ্যে, অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতার ইনপুট হিসেবে তেল-মন্ত্রকের দেওয়া দু-পাতার নোট এবং তেল-মন্ত্রকের বিদেশ নীতির খসড়া। পরে ধৃত সাংবাদিক শান্তনু সাইকিয়া বলেছিলেন তেল-মন্ত্রকের গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের এই গুপ্তচরবৃত্তি আসলে একটা ‘১০০০০ কোটি টাকার দুর্নীতির টিপ অফ দি আইসবার্গ।’
    কিন্তু আজ পর্যন্ত সেই 'আইসবার্গের' আর হদিশ পায়নি সরকার। খুঁজে বের করতে পারেনি কাদের পরামর্শে এই তথ্য চুরি করার কাজ করেছিল সরকারী দপ্তরের সাধারণ ছা-পোষা কেরানী গুলো। তদন্তে উঠে আসেনি কোথায় গিয়েছিলো আর কাদেরই বা বাড়া ভাতে ছাই দিতে কাজে লেগেছিল ঐ তথ্যগুলো? ৫৬ ইঞ্চির সরকার জিজ্ঞাসাবাদ করার সাহস করেনি একজনও রিলায়েন্সের কর্মকর্তা’দের। আসলে দিনের শেষে সরকার কে তো পেট্রোল-ডিজেলে ‘এক্সাইস ডিউটি’ বাড়িয়ে, আমার আপনার পকেট কেটে, কর্পোরেট ট্যাক্সেই প্রতিবছর হাজার কোটি টাকার ছাড় দিয়ে হয়। দিনের শেষে এই সরকার কে তো আম-আদমির নয় আম্বানি'দেরই স্বার্থসিদ্ধি করতে হয়। দিনের শেষে তো আদানি'দের চার্টার্ড ফ্লাইটেই লোকসভার প্রচার সারতে হয়। দিনের শেষে তো প্রধানমন্ত্রী’কেও সংবাদমাধ্যমের প্রথম পাতায় রিলায়েন্স জিও’র বিজ্ঞাপনে দন্ত বিকশিত করে ভোডাফনের কুকুরের মার্কেট ভ্যালু কে টেক্কা দিতে হয়...
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ০৫ সেপ্টেম্বর ২০১৬ | ১৬২৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • d | 144.159.168.72 (*) | ০৭ সেপ্টেম্বর ২০১৬ ০৫:৩৩51478
  • মোদিয়া এই নিয়ে কিছু বলছেও না। এই টুকটাক ফেবু বা গুরুতেই তাও যা একটু আধটু লেখা দেখছি এই সমুদ্র চুরির খবরের।
  • news | 190.179.142.19 (*) | ০৭ সেপ্টেম্বর ২০১৬ ০৭:৩৪51479
  • 2015 ফেব্রয়ারিতে শান্তনু শইকীয়াৰ কর্পোরেট espionage এর ঘটনা - আরো 5 জন বেসরকারি এনার্জি কোম্পানির কর্তা গ্রেপ্তার হয় তখন , পরবর্তী ঘটনা মিডিয়া তে আসেনি
    "The five -- Shailesh Saxena from RIL, Vinay Kumar from Essar, KK Naik from Cairns, Subhash Chandra from Jubilant Energy and Rishi Anand from Reliance ADAG -- who were produced in the court in police custody "

    http://indiatoday.intoday.in/story/corporate-espionage-santanu-saikia-rs-10-000-crore-scam/1/420285.html
  • Sushovan Patra | 206.1.105.91 (*) | ২৬ সেপ্টেম্বর ২০১৬ ০৩:৪৮51480
  • হ্যাঁ । 5 জন বেসরকারি এনার্জি কোম্পানির কর্তা গ্রেপ্তার হয়েছিলেন । আমি খেয়াল করেছি খবরটা। আসলে বলতে চেয়েছি যে এই কর্তারা নিশ্চয় ব্যক্তিগত স্বার্থে এসব করেননি । করেছেন কোম্পানির স্বার্থে ।সেক্ষেত্রে আইনের লম্বা হাত যেখানে পৌঁছে যাওয়া উচিত ছিল সেখানে পৌঁছায়নি । অবশ্য অনুমেয় কারণেই পৌঁছায়নি ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন