এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kk | 2601:448:c400:9fe0:3cf7:a6b7:4e32:f7eb | ০২ জুলাই ২০২২ ২৩:৩০509566
  • ভালো হয়েছে এই সংখ্যা খুব। এটা বার করার জন্য অনেক ধন্যবাদ। বেশ কিছু লেখাই ভালো লাগলো। আরো পড়ছি।
  • :|: | 174.251.161.216 | ০৩ জুলাই ২০২২ ০৩:০৯509583
  • শুধু পড়া আর মন্তব্য নয়, আপনার থেকে একটা লেখা আশা করা কি খুব অন্যায্য আবদার হবে? ০২ জুলাই ২০২২ ২৩:৩০-এর লেখকের প্রতি। 
  • kk | 2601:448:c400:9fe0:3cf7:a6b7:4e32:f7eb | ০৩ জুলাই ২০২২ ০৫:০৪509585
  • ইয়ে,মানে, অন্যায্য বলা যাবেনা সে ঠিকই ...
  • aranya | 2601:84:4600:5410:dc12:bb5d:2554:fd28 | ০৩ জুলাই ২০২২ ০৯:৫২509598
  • কয়েকটা লেখা পড়লাম। বেশ ভাল 
  • প্রতিভা | 115.96.198.72 | ০৩ জুলাই ২০২২ ০৯:৫৬509599
  • সব ক'টিই পড়ে ফেলছি। খুব ভালো লাগল এই সংখ্যার আইডিয়া। 
  • সিসা the lead | ০৩ জুলাই ২০২২ ২০:১৩509604
  • হুম সব লেখাগুলোই পড়লাম ,অনেকদিন বাদে গুরুতে এই অ্যাকাউন্টে লগিন করলাম ,পুরো প্রাইড মান্থ জুড়ে গুরু একদম চুপচাপ দেখে ,এমনকি ভাটিয়ালিতেও এত সান্নাটা দেখে ,বেশ হতাশ‌ই হয়েছিলাম ,খালি সুদীপ্ত বাবুর ব‌ইয়ের দুটো রিভিউ আর "কালো রামধনু" ধারাবাহিক (ইস,আমি কাল অধীর আগ্রহে অপেক্ষা করছিলুম,কখন দ্বিতীয় পর্ব আসবে ,বেশ ভালো লাগছে পড়তে ,এ যেন বাংলা আধুনিক বিএল ,উপন্যাসটা কিন্ত শেষ করা চাই অভিজিৎবাবু uwu !)আর খুচখাচ লেখা ছাড়া ,কোন মুভমেন্ট নেই ,বেশ খারাপ লাগছিল ,ভাবছিলাম ,"looking through the rainbow glass" এর কটা পর্ব দিয়ে আমিই বরং লিখি খেরোতে ,কিন্ত সেকেন্ড সেমিস্টারের শেষের পর আলিস্যি, একগাদা অনলাইন ক্যুইর কম্যুনিটির অ্যাকটিভিটি আর ওভারথিংকিং ,সব দিয়ে মাস কাটিয়ে দিলুম ,আর অন্য কারোর অপেক্ষা করছিলাম ,এই নৈঃশব্দ্য ভঙ্গ করার জন্য ,শেষপর্যন্ত গুরু কর্তৃপক্ষ এই নৈঃশব্দ্যজনিত অভাববোধ সুদে-আসলে পূরণ করে দিলেন এই প্রাইড মান্থ সংখ্যা   প্রকাশ করে ,তাই আমার পক্ষ থেকে ব্যাক্তিগতভাবে ও একজন lgbtqia+ কম্যুনিটি মেম্বার হিসেবে আন্তরিক শুভেচ্ছা ও ধন্যবাদ জানাই।
     
    আমি ভাবছিলাম , একটা আলাদা লেখায় ,"looking through the rainbow glass" এর একটা পর্বে , এই সংখ্যা সম্বন্ধে একটা রিভিউ লিখি ,কিন্ত এখানে প্রকাশিত প্রতিটি সন্দর্ভের সাথে আমার অনেক নিজস্ব অনুভূতি ,মতামত মিশে গেছে ইতোমধ্যে ,তাই একটা সিঙ্গল নিবন্ধের মধ্যে আমি সব লেখাগুলো সম্বন্ধে ইনডিভিজুয়াল রিভিউ দিতে পারব না ,বরং প্রতিটি লেখার তলায় কমেন্ট করে আমার মতামত ,ভাবনাচিন্তা শেয়ার করছি ,তাতে রিচ‌ও বাড়বে ...হিহি :)))
     
    আর এই সূচিপত্র আর মুখবন্ধ লেখাটির কমেন্ট বক্সে আমি কিছু ওপিনিয়ন শেয়ার করলাম , আপনাদের যদি কিছু বিস্তারিত মত থাকে আমার এই শেয়ারড ওপিনিয়ন গুলির ব্যাপারে ,আলাদা ট‌ই খুলে আমাকে সেই থ্রেডে ট্যাগ করতে পারেন বা আমার ইমেল তো র‌ইলোই :- [email protected]...এখানে মেল করতে পারেন।
     ভালো থাকবেন সকলে ।
  • Abhyu | 97.81.101.181 | ০৩ জুলাই ২০২২ ২০:৩৪509605
  • আচ্ছা ক্যুইয়র কি একটা আমব্রেলা টার্ম নয়? বাইসেক্সুয়াল আর হোমোসেক্সুয়াল - এরা সবাই তো ক্যুইয়র? এইটা একটু কেউ পরিষ্কার করে লিখবেন আমার জন্যে?
  • সিসা the lead | ০৩ জুলাই ২০২২ ২১:৩৩509607
  • হ্যাঁ ক্যুইর আমব্রেলা টার্ম , কিন্ত যখন ,lgbtqia+ শব্দবন্ধে q লেখা হচ্ছে  queer হিসেবে তখন নির্দেশ করা হচ্ছে   ,তখন খালি বোঝানো হচ্ছে সমলিঙ্গের মানুষ প্রেমী , "বিপরীত" বা "অপর" লিঙ্গের পোশাক-পরিচ্ছদ ,আচার ব্যবহার ,জীবনযাত্রা অনুসরণকারী মানুষদেরকেই। আপনি এখানে ক্যুইর অর্থে পুরো lgbtqia+ community কেই নিন , শুধু q অর্থে queer নয় , @abhyu। 
    সে হিসেবে বাইসেক্সুয়াল বা হোমোসেক্সুয়াল টার্ম গুলিও আমব্রেলা টার্ম , বাই আমব্রেলার আন্ডারে আসেন বাই-কিউরিয়াস,বাইরোমান্টিক,প্যানসেক্সুয়াল ,ওমনিসেক্সুয়াল , পলিসেক্সুয়াল আরো অনেকে আবার হোমোসেক্সুয়াল আমব্রেলার আন্ডারে গে ,লেসবিয়ান,হোমোরোম্যান্টিক প্রমুখ রা।
     
    অতো টার্মিনোলজি বা জারগন নিয়ে মাথা ঘামাবেন না , সে কাজ যাঁরা এই সব লিঙ্গ পরিচয়ে বাঁচেন তাঁদের নিত্য জীবনযাত্রার স্বাচ্ছন্দবোধের জন্যই প্রয়োজনীয় , আর সমাজতাত্ত্বিক ,সমাজবিজ্ঞানী ,ক্লিনিকাল ও অ্যাকাডেমিক গবেষণার কাজকর্মের সাথে যাঁরা যুক্ত তাঁদের জন্যই ,আপনারা যাঁরা সাধারণ cis gender heterosexual বা straight মানুষ ও কম্যুনিটি অ্যালি ,তাঁরা শুধু এইটুকু জানলেই হবে যে এই পৃথিবীতে  আপনাদের চারপাশের ‌সমাজে বহু মানুষ আছেন যাঁরা সেক্সুয়ালিটি বা জেন্ডার স্পেক্ট্রামের ভিন্ন ভিন্ন অংশে বিলং করেন ,আপনার সাথে তার সেক্সুয়ালিটি বা জেন্ডার আইডেন্টিটি এক না হতেই পারে ,কিন্ত তাঁরাও মানুষ ও আপনি, আপনারাও মানুষ ,তো একে অপরের বন্ধু হতে পারেন ,একে অপরের বিপদে পাশে দাঁড়াতে পারেন অনায়াসেই , এই সব ৭২ রকম অথবা ততোধিক যৌন‌প্রবণতা ,পরিচিতি সম্বন্ধে বিস্তারিত না জেনেই ; এবার আপনাদের নিছক "নির্দোষ নিরীহ" কৌতুহল নিরসনের জন্য আমি নিজের তরফ থেকে একটা ফুটনোট অ্যাড করে দিচ্ছি নিচে ,বিভিন্ন সেক্সুয়ালিটি ও জেন্ডার আইডেন্টিটি সম্বন্ধে ,এরপর ইন্টারনেট বা প্রামাণ্য গ্রন্থাদির শরণ নিতে পারেন সবসময়েই :)
     
    ১. হেটেরোসেক্সুয়ালিটি :- বিপরীত লিঙ্গের মানুষের প্রতি রোমান্টিক ,প্লেটোনিক ও সেক্সুয়াল অ্যাট্রাকশন।
    ২.হোমোসেক্সুয়ালিটি:- সম লিঙ্গের মানুষের প্রতি রোমান্টিক,প্লেটোনিক ও সেক্সুয়াল অ্যাট্রাকশন।
    ৩.বাইসেক্সুয়ালিটি :- উভয় প্রকার -সম ও বিপরীত লিঙ্গের মানুষের প্রতি রোমান্টিক, প্লেটোনিক ‌ও সেক্সুয়াল অ্যাট্রাকশন।
    ৪.অ্যাসেক্সুয়ালিটি :- কোন লিঙ্গের মানুষের প্রতিই সেক্সুয়াল অ্যাট্রাকশন অনুভব না করা ,রোমান্টিক অ্যাট্রাকশন থাকতেও পারে ,আবার নাও থাকতে পারে ।
    ৫.ট্রান্সসেক্সুয়ালিটি:- এটি সেক্সুয়ালিটি বা যৌন প্রবণতা র থেকেও জেন্ডার আইডেন্টিটি বা লিঙ্গ পরিচয়ের সাথে বেশি যুক্ত ,এর অর্থ বিপরীত লিঙ্গের মমনুষের মতো দেহ রূপ ,জীবনযাত্রা পালনের আকাঙ্খা ,যৌন প্রবণতার সাথে এর প্রত্যক্ষ যোগাযোগ কম ,তাই এই টার্মটির বদলে এখন ট্রান্সজেন্ডার টার্মটি ব্যবহৃত হয়।
    ৬.সিসজেন্ডার:- এর অর্থ জন্মসূত্রে প্রাপ্ত লিঙ্গচিহ্ন ও পরিচয়েই জীবনযাত্রা ‌পরিচালনার আকাঙ্খা ও সিদ্ধান্ত গ্রহণ।
     
    এছাড়া আছে ডেমিসেক্সুয়াল বা ডেমিজেন্ডার এর মতো জেন্ডার বা সেক্সুয়ালিটি স্পেক্ট্রামের অজস্র আইডেন্টিটি ,সেগুলো সম্বন্ধে জানার প্রয়োজন হলে ফুকো ,দেরিদার ‌ব‌ই ঘাঁটতে পারেন ,জেন্ডার স্টাডিসের বিভিন্ন প্রামাণ্য গ্রন্থ ও গবেষণা পত্র দেখতে পারেন প্রিন্টেড বা নেটে ,কিন্ত এই কথাটুকু সার হিসেবে জানলেই চলে ,আপনার‌ই চারপাশের কোন মানুষের জীবনযাত্রা ,পোশাক-পরিচ্ছদ , সাজগোজ , যৌনজীবন ,যৌনপ্রবণতা আলাদা হতেই পারে ,কিন্ত তা কোনভাবেই আপনার সমালোচনা ,ঘৃণার পরিসরের আওতায় পড়ে না । ভালো থাকবেন।
     
    আর আরেকটু বলি , queer শব্দটি মিডল-এজ ইংরাজি সাহিত্যের শব্দ ,টেনিসন বা পোপ ,ড্রাইডেন,ব্লেকের কবিতায় শব্দটি ব্যবহৃত হয়েছে অনেক সময়,শব্দটির আক্ষরিক অর্থ "যা কিছু অদ্ভুত ,উদ্ভট,সৃষ্টিছাড়া " একটা ominous ,dark ,evil,grotesque sense imply করা হয় শব্দটির মাধ্যমে , সমকামী মানুষদের ইউরোপীয়য় রক্ষনশীল ক্রিশ্চান সমাজ ও ক্লার্জি ব্যবস্থা শয়তানের দূত , বা অন্ধকারের অদ্ভুত ক্ষতিকারক সৃষ্টি বলে চিহ্নিত করে অপরায়ন ও অবমানবায়নের যে প্রয়াস করতো‌,তার‌ই সাক্ষ্য মেলে এই শব্দের ব্যবহারে ,যেমন gay শব্দের আক্ষরিক অর্থ "আহ্লাদে আমুদে খেয়ালী, দায়িত্ব/কান্ডজ্ঞানহীন প্রভৃতি" ,  carefree,dandy ,moody ,happy-go-lucky sense imply  করা হয় এই শব্দের মাধ্যমে ,যে স্টিরিওটাইপ বা সোসাল স্টিগমার ভার আজ পর্যন্ত gay মানুষেরা বহন করতে বাধ্য হচ্ছেন ,সেইরকম‌ই। 
  • r2h | 134.238.18.211 | ০৩ জুলাই ২০২২ ২২:৪০509612
  • এই সংখ্যাটা অত্যন্ত ভালো হয়েছে, অত্যন্ত প্রশংসনীয়, উল্লেখযোগ্য উদ্যোগ। এই সংখ্যা নিয়ে যারা কাজ করেছে সবাইকে অনেক ধন্যবাদ, লেখা আনা থেকে সাজিয়ে দেওয়ার জন্যে।
  • aranya | 2601:84:4600:5410:c47:21b:6a66:28e3 | ০৩ জুলাই ২০২২ ২৩:০১509618
  • এই সংখ্যাটা সত্যিই খুব ভাল। দারুণ কাজ করেছেন গুরু-র টিম 
  • সুকি | 85.146.237.228 | ০৩ জুলাই ২০২২ ২৩:৫৯509622
  • একদম অন্যরকম এই সংখ্যা। খুব ভালো কাজ হয়েছে এটা। গুরুর টিম এর এক বিরাট ধন্যবাদ প্রাপ্য
  • গুরুর রোবট | 103.240.97.11 | ০৪ জুলাই ২০২২ ০০:০৪509623
  • আরো লেখা ক্রমে আসিতেছে।.. 
  • Abhyu | 97.81.101.181 | ০৪ জুলাই ২০২২ ০০:৩৫509624
  • আমার মনে প্রশ্নটা ছিল এই রকম, যদি L, G, B, T (এবং I, A+) সবাই  Qএর ছাতার তলায় পড়েন তাহলে LGBTQ না বলে এখানে যেমন শুধু ক্যুইয়র কথা কও বলেছে তেমনি বলাই ব্যাকরণের দিক থেকে ঠিক কিনা।
     
  • :|: | 174.251.161.216 | ০৪ জুলাই ২০২২ ০৩:০১509626
  • অ্যাসেক্সুয়্যালদের লেখাও আসবে তো? এই সংখ্যায় এখনও অবধি ওনাদের কোনও সমস্যার কথা পড়িনি।
  • ইন্দ্রাণী | ০৪ জুলাই ২০২২ ০৩:৩৭509627
  • "বৈচিত্র্যের এই উদযাপনে" "অজস্র ছায়া, অসংখ্য শেড" অংশ নিক প্রতিবছর নিয়মিত।
    ‌এই সংখ্যার জন্য গুরুচণ্ডা৯কে অশেষ ধন্যবাদ।
  • | ০৪ জুলাই ২০২২ ২১:৫২509650
  • এই সংখ্যাটা অসম্ভব ভাল হয়েছে।
  • Sudipto Pal | ০৪ জুলাই ২০২২ ২২:০০509652
  • অসাধারণ কাজ। বিশেষ ধন্যবাদ সম্পাদক ঋষভকে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই প্রতিক্রিয়া দিন