এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • শ্রীলঙ্কার এই সাড়ে সর্বনাশ কেন? 

    Partha Banerjee লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ০৬ এপ্রিল ২০২২ | ১৫০২ বার পঠিত | রেটিং ৪ (২ জন)
  • যদি বলি যে ফেসবুক দায়ী, লোকে বলবে আমি পাগল। যদি বলি আইএমএফ এবং বিশ্বব্যাংক দায়ী, অর্থনীতি বাফ'রা বলবে, বলছেন কী মশাই, তারা তো পিকচারেও ছিলনা, অন্তত সরাসরি ছিলনা। 
     
    কিন্তু আমি যদি রাজাপাকসা পরিবারের রাজবংশের দিকে আঙুল তুলি, অনেকেই একমত হবেন (মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসরত আমার শ্রীলঙ্কার বন্ধুরা সবাই এই একটি পয়েন্টে একমত)। এবং যদি আমি চীন এবং তাদের তথাকথিত প্রিডেটরি "বোমাবাজি" ঋণের দিকে আঙুল তুলি, পশ্চিমা মিডিয়া (এবং তাদের ভারতীয় ক্লোন মিডিয়া) সম্পূর্ণ একমত হবে।

    অথচ, উপরের সবকটা কারণই শ্রীলঙ্কার এই মহাসংকটের জন্য দায়ী। তার সঙ্গে যোগ করুন, আইএস এবং তাদের মস্তিষ্কপ্রসূত ইসলামিক চরমপন্থীদের ২০১৯ সালের ইস্টার বোমা হামলা। দুই শতাধিক লোককে তারা হত্যা করেছিল। পঁয়তাল্লিশ জন বিদেশী ট্যুরিস্ট। তারপর ট্যুরিজম শেষ। 

    এখন শ্রীলঙ্কার সাড়ে সর্বনাশ। মানুষ মারা যাচ্ছে, বাচ্চাদের দুধ নেই, স্কুল কলেজে পরীক্ষা বন্ধ কারণ লেখার জন্য কাগজ নেই, জ্বালানি বাঁচানোর জন্য রাস্তার আলো বন্ধ, এক কিলো চাল ৫০০ শ্রীলঙ্কান রুপি, এবং হাজার হাজার উদ্বাস্তু রামেশ্বরম ধনুষ্কোটি পার হওয়ার জন্য রেডি। পক প্রণালীর উপর দিয়ে ভারতে আশ্রয় নিতে দালালদের লাখ লাখ টাকা দিচ্ছে জমি বাড়ি যা আছে সব বেচে দিয়ে। ওই আমেরিকায় মেক্সিকান উদ্বাস্তুদের মতোই। ওরা আসছে ন্যাফটার বোমা থেকে রেহাই পেতে। এরা আসছে ...

    এখন, ফেসবুক কেন? তারা আবার লঙ্কাকাণ্ড কী বাধালো? খুব সহজ। তাদের আশ্চর্য কৌশলে, যাকেই সহজ বাংলায় বলে অ্যালগরিদম, তাই দিয়ে একটানা ঘৃণা, হিংসা এবং গুজব ছড়ানোতে ফেসবুকের জুড়ি নেই। ভারতে হয়েছে, পাকিস্তান, বাংলাদেশে হয়েছে এই সেদিন। শ্রীলঙ্কাও তার ব্যতিক্রম নয়। যে কোনো ফর-প্রফিট কর্পোরেট মিডিয়ার মতোই, চাঞ্চল্যকর খবরে এবং গুজবে ফেসবুকের প্রফিট। সিংহালা এবং তামিলদের মধ্যে শ্রীলঙ্কার দীর্ঘ সংঘাত - দীর্ঘ রক্তাক্ত গৃহযুদ্ধ -- এখনো রয়ে গেছে। এবং আই এস-স্পনসর্ড ইস্টার বোমা হামলা বৌদ্ধ এবং মুসলমানদের মধ্যে গভীর সামাজিক অশান্তির আরেকটি স্তর তৈরি করেছে। ফেসবুক ঘৃণা ও গুজবকে নিয়ন্ত্রণহীনভাবে ছড়িয়ে দিতে দেয়, যার ফলে আরো ভায়োলেন্স ছড়িয়ে পড়ে। ঘৃণা ও উত্তেজনা ছড়িয়ে পড়ে। ব্যাপার এমন গড়িয়েছিল যে ফেসবুক পরে ক্ষমা চেয়েছিল। 
     
    কিন্তু ততদিনে জল অনেকদূর গড়িয়ে গেছে। আমেরিকায় যে রকম ট্রাম্প বাহিনী পাকাপাকিভাবে ঘৃণা ছড়িয়ে দিয়েছে গত কয়েক বছরে। ফেসবুক তার দায় এড়াতে পারেনা। ভারতে আছে হোয়াটস্যাপ ইউনিভার্সিটি ও আই টি সেল। 

    তারপরে হলো চীন। চীন শ্রীলঙ্কাকে ২.৫ বিলিয়ন ডলার ঋণ দিয়েছে। শ্রীলঙ্কা আইএমএফ এবং বিশ্বব্যাংকের কাছে না গিয়ে চীনের কাছে গেছে। এতো বড় সাহস! এবারে সেই গ্রামের মোড়ল যে আবার গ্রামের সবচেয়ে বড় জমিদার এবং তেজারতি ব্যবসাদার (যিনি নিজেকে রাজামশাই বলে থাকেন), সে রেগে আগুন তেলে বেগুন। রাজামশাই হুকুম দিয়েছেন, যে করেই হোক ব্যাটাকে বেঁধে ফেলতে হবে পরের বার। 
     
    আমার খাতায় নাম লেখাতেই হবে ব্যাটাকে। বিঃদ্রঃ -- ছবি দেখুন। 
    _______

    রাজামশাই খুব খুশি। শ্রীলঙ্কা এখন এই সাড়ে সর্বনাশে কোটপ্যান্ট খোলা অবস্থায় (অথবা দ্রাবিড়ি ধুতি ও কাছাখোলা অবস্থায়) একেবারে মুখ থুবড়ে এসে পড়েছে আইএমএফ এবং বিশ্বব্যাংকের কাছে। যা শ্রীলঙ্কার সাধারণ (এবং শিক্ষিত) মানুষ কেউ চায় না। কারণ তারা অনেকেই জানে, কীভাবে বিশ্বজুড়ে ব্যবসা করে অর্থ তহবিল। কর্পোরেট মিডিয়াতে সেসব বিষয় সম্পর্কে কোন আলোচনা নেই। আমার বহু বছরের সহকর্মী নীলান্থী আজকেই জানালেন, IMF এবং World Bank নিয়ে কোনো কথাই তাঁরা কখনো শোনেন নি আমেরিকায়। কেউ জানেই না IMF'এর স্ট্রাকচারাল অ্যাডজাস্টমেন্ট প্রোগ্রাম বা SAP খায় না মাথায় দেয়।

    বলতে গেলে কেউ জানে না, SAP'র ঋণ নেওয়ার আসল গল্প। ওরা কয়েক বিলিয়ন এক্ষুণি দেবে। এসব দিকে রাজামশাইয়ের কোনো কার্পণ্য নেই। রাজকোষ খোলা। কিন্তু। আই এম এফ'এর ব্যাপার হলো, ঋণগ্রহীতা দেশকে তারা তাদের নির্দেশ অনুসরণ করে সরকার চালাতে বাধ্য করবে। হুকুম আসবে, (1) অর্থনীতির সম্পূর্ণ বেসরকারীকরণ, (2) সমস্ত জনকল্যাণমূলক সরকারী প্রকল্পগুলির কাটা মাথা দেখতে চাই, (3) ধনীদের উপর কর কমানো, (4) শ্রমিক ইউনিয়ন চলবে না আর, এবং (5) টোটাল ডি-রেগুলেশন, মূলত: বেসরকারী কর্পোরেশনের সরকারি মনিটরিং বিলুপ্ত। ভারতে আমরা এখন এই ধরনের নিয়ন্ত্রণহীনতা এবং বেসরকারীকরণ দেখতে পাচ্ছি। প্রথমে নরসিংহ বাবু, তারপর মনমোহন বাবু, এবং ২০১৪ থেকে একেবারে লাগামহীন মোদী বাবু ইন্ডিয়াকে দেশী এবং বিদেশী কর্পোরেশনের হাতে বিক্রি করে দিয়েছে। আর্জেন্টিনা, গ্রীস, ফিলিপিন্স, দক্ষিণ আফ্রিকা, জ্যামাইকা এবং আরো বহু দেশে সেই একই গল্প।
     
    ও হ্যাঁ, কারেন্সি ডি-ভালুয়েশন। শ্রীলঙ্কা রুপি এখন প্রায় ৩০০ = ১ মার্কিন ডলার। ভারতে ২০১৪ থেকে ২০১৯'এর মধ্যেই এক ডলারে ৫৫ থেকে ৭৫ রুপিতে গিয়ে দাঁড়িয়েছে। পাকিস্তান ১ = ১৮৬। 
    ________

    তার পরে আছে শ্রীলঙ্কার পাড়ার বিগ গাই রাজাপাকসা পরিবারের রাজবংশ। স্বৈরাচারী একচ্ছত্র ক্ষমতা (এবং রাতারাতি কর্পোরেট এগ্রিকালচার এবং ফার্টিলাইজার কর্পোরেশনগুলোকে চটিয়ে দিয়ে অরগ্যানিক ফার্মিং -- এমন কি শ্রীলঙ্কার ধানজমিতে আর চায়ের বাগানে ফলন অর্ধেক কমে গেছে)। তারপর নিরঙ্কুশ পারিবারিক ক্ষমতার মোহ। এই ব্লগ লেখা পর্যন্ত, শ্রীলঙ্কার পুরো মন্ত্রণালয় বিদ্রোহী জনগণের চাপে পদত্যাগ করেছে, কিন্তু করেনি রাজাপাকসা ভাই ভাই। একজন দেশের প্রধানমন্ত্রী এবং আর একজন রাষ্ট্রপতি! 
     
    ইয়াঙ্কি ইংরিজিতে যাকে বলে, "ম্যান, হোয়াট দ্য ফা...!"

    এছাড়া, মড়ার ওপর খাঁড়ার ঘা। কোভিড -19 শ্রীলঙ্কার পর্যটনকে ধ্বংস করেছে, এবং ট্যুরিজম শেষ হওয়ার সঙ্গে সঙ্গে বৈদেশিক মুদ্রার রিজার্ভ তলানিতে এসে ঠেকেছে । ইন্দোনেশিয়ার বালির মতো একই শনির দশা। জ্যামাইকা, আরুবা, ক্যানকুন সব জায়গার একই মহাদশা। 

    অতি দর্পে হতা লঙ্কা -- বলা যায় কি? রাস্তায় নেমে চীৎকার করা ওই মানুষগুলো কিন্তু ভদ্রভাবেই বাঁচতে চেয়েছিলো। 
     
    ###
     

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ০৬ এপ্রিল ২০২২ | ১৫০২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Swati Ray | 117.194.41.181 | ০৬ এপ্রিল ২০২২ ২০:২৪506081
  • আমি খুব ভাল জানিনা , কিন্তু শ্রীলঙ্কা ওয়াশিংটন কনসেন্সাস অনেক আগেই মেনেছে না? নতুন করে স্যাপ  মানার কথায় একটু ঘেঁটে গেলাম ।অবশ্য আমার জানা ভুল হতে পারে .
  • Partha Banerjee | ০৬ এপ্রিল ২০২২ ২২:১৪506086
  • Swati রায়: না, আপনি কিছু ভুল বলেন নি। শ্রীলঙ্কা ১৯৬৫ সাল থেকেই আই এম এফের খপ্পরে। এখন তার নতুন কলেবর, নতুন রাউন্ড। এখন চীনমামাকে থামানোর জন্যে স্যামচাচার নতুন বিশ্বকাপ। অনেক কথা খোলাখুলি লেখা যায়না, কারণ প্রমাণ নেই। শুধু এডুকেটেড গেস আছে। 
  • s | 100.36.157.137 | ০৬ এপ্রিল ২০২২ ২২:২০506087
  • প্রমাণ নেই যার সেইরকম 'এডুকেটেড গেস' = কনস্পিরেসি থিওরি।
  • hehe | 167.88.63.49 | ০৭ এপ্রিল ২০২২ ০০:১৭506097
  • রোজ ছিরিক ছিরিক করে হাগিস না। একদিন হাজার দশেক শব্দের পোবোন্দ নামিয়ে পেট পরিষ্কার করে নে।
  • উজ্জ্বল | 2409:4061:2185:fd93:1385:2001:7cf4:f1f9 | ০৭ এপ্রিল ২০২২ ০৮:১০506099
  • ১) চীনের জন্মগত সমস্যা হল ভারত বিরোধিতা করা। বাংলাদেশ কারো সাথে পাঙ্গা না নিতে গিয়ে, দিব্যি 'আত্মনির্ভর'। শ্রীলঙ্কা শুরু থেকে আমেরিকার কোলে বসে এসেছে, এখন চীনের। নিজের পায়ে দাঁড়াতে শেখেনি। সে তো যেকোনদিন আছাড় খাবেই। আর একটা এমন দেশ আছে। স্বাভাবিক ভাবেই তার সাথে শ্রীলঙ্কার বিরাট গলায় গলায় ভাব। (নাম বলার দরকার নেই)
    ২) IMF, BRI দুটোই একই, দুটোই সমান পুঁজিবাদী। ওই পুষ্পা ডায়লগের মতো - নাম শুনে বামপন্থী না ভেবে নেওয়া। বামপন্থী হলে সবার সাথে সীমান্ত সমস্যা হত না। চীন আগ্রাসী, চীন উপনিবেশ বানাতে চায় BRI দিয়ে। 
  • বিনয় পাল | 45.114.178.140 | ০৭ এপ্রিল ২০২২ ১৮:২৫506119
  • বাহ ব্যাখ্যা টা ভালো লাগলো। তবে আরো একটু গভীরতা আশা করছি। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন