এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kk | 68.184.245.97 | ২৩ নভেম্বর ২০২১ ২২:২৫501395
  • বাঃ, চমৎকার  লিখেছো তো উপায়ন! খুব ভালো ইম্যাজিনেশন তোমার। হ্যাঁ, মঙ্গলগ্রহের আরো গল্প লিখো। শুনতে ইচ্ছে করছে।
  • | ২৩ নভেম্বর ২০২১ ২৩:১২501397
  • এইটা হর স্টোরি।
  • সিএস | 49.37.32.64 | ২৩ নভেম্বর ২০২১ ২৩:২২501398
  • এই লেখাটা একই সাথে ডিস্টোপিয়া ও ইউটোপিয়া।

    'বড়' মানুষরা যেমন ভাবে, উপায়নও সেরকমই ভেবেছে।

    পৃথিবীর নষ্ট হয়ে গিয়ে ধ্বংস হয়ে গিয়ে নষ্ট হয়ে যাবে (ডিস্টোপিয়া) কিন্তু মানুষ মঙ্গলে গিয়ে থাকতে পারবে (ইওটোপিয়া)।

    তার সাথে 'স্ক্যান' করে মানুষের সম্বন্ধে জেনে নেওয়া। এক দল লোকের মতে এই স্ক্যান করা মানুষের প্রাইভেসি লঙ্ঘন করা (ডিস্টোপিয়া), অন্য এক দলের মতে ঐ টেকনোলজি ব্যবহারের ফলে মানুষের ভালই হবে (ইঊটোপিয়া)।
     
     
  • | ২৩ নভেম্বর ২০২১ ২৩:৩৩501399
  • *হরর
  • সুজাতা গাঙ্গুলী | 106.208.40.151 | ২৪ নভেম্বর ২০২১ ১১:০০501409
  • দারুণ লিখেছ উপায়ন ! 
  • সুমিত কুমার সিনহা | 42.110.137.240 | ২৪ নভেম্বর ২০২১ ১৬:০৪501413
  • দারুন দারুন!!!
  • একক | ২৪ নভেম্বর ২০২১ ১৬:১০501414
  • কোন বায়াস না রেখে,  কেমন কী হতে পারে কল্পনা করে লিখে যাওয়া,  এটা একটা ক্ষমতা। ভাল্লাগলো ঃ)
  • Abidit Bhadra | 103.242.198.153 | ২৪ নভেম্বর ২০২১ ২১:৫২501418
  • এই গল্পটা প‌ড়ে একা একা খুব হাসলাম --- খুব ভা‌লো লাগ‌লো। এর প‌রের পর্বটা এখনি পড়‌তে ইচ্ছা কর‌ছে --- কি আর করা ? আ‌পেক্ষা করতেই হ‌বে। আগাম ধন‌্যবাদ রইল। --- অ‌বি‌দিৎ ভদ্র
  • সার্থক দে | 2409:4066:195:5c12:578f:8348:ab01:364c | ২৫ নভেম্বর ২০২১ ১৭:৩৭501430
  • খুব ভালো লাগলো গল্পটা। সত্যি , অনেক মানুষদের বোকামির জন্য আমাদের পৃথিবীর কী হতে পারে তা ভাবা যায়না। আমরা আমাদের বাসস্থানকেই বিষাক্ত করে ফেলছি । তবুও বাড়ছে না মানুষদের মধ্যে কোনো সচেতনতা।এই গল্পটি আমাদের নিজেদের দেখতে শেখাচ্ছে। 
  • রাফিক | 103.155.234.198 | ১৯ ডিসেম্বর ২০২১ ১৮:৫২502224
  • লেখা টা খুব সুন্দর হয়েছে, শুভেচ্ছা রইলো আগামি দিনের জন্য । আরো ভালো ভালো গল্পের অপেক্ষায় থাকলাম।
     
  • Dipti Pal | ২৩ ডিসেম্বর ২০২১ ২০:৪৩502294
  • শেষ হইয়াও হইলোনা শেষ ।গল্প টি পড়ে আমি অভিভূত ।খুব ভালো হয়েছে।ভালোর ও ভালো থাকে ।তাই আরো ভালো ভালো গল্পের অপেক্ষায় রইলাম।আরো অনেক দূর এগিয়ে যাও।
  • Nirmalya Nag | ২৪ ডিসেম্বর ২০২১ ০০:০১502306
  • বাহ, সুন্দর। 
  • Pagal | 2401:4900:3627:88bd:7d7f:7a7:a564:f16c | ১৫ আগস্ট ২০২২ ১৮:২৪511032
  • wink
  • Pagal | 2401:4900:3627:88bd:7d7f:7a7:a564:f16c | ১৫ আগস্ট ২০২২ ১৮:২৪511033
  • wink
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন