এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • bodhisattvagc dasgupta | ১৬ অক্টোবর ২০২১ ২১:০৪499663
  • হ্যাঁ এই জঘন্য নতুন নিয়মের বিরুদ্ধে তৃণমূলের বিশাল করে প্রতিবাদ করা উচিত।  এই নিয়মের কোনো আইনি ভিত্তি আছে বলে মনে হয়না।
  • Somenath Guha | ১৬ অক্টোবর ২০২১ ২২:১০499672
  • জাতীয় নিরাপত্তার অজুহাতে রাজ্যের অধিকার খর্ব করা হচছে। সর্বাত্মক প্রতিবাদ জানানো উচিত। বেশির ভাগ অঞ্চল যা bsf এর অধীনে যাবে তা মুসলিম অধ্যুষিত। এটা সাম্প্রদায়িক বিভাজনের ও চেষ্ঠা।
  • debu | 75.80.183.99 | ১৬ অক্টোবর ২০২১ ২৩:১৭499674
  • কুনাল এর জ্ঞান শুনবেন ?(কুনাল এর ক্লাস নিয়ে কোনো কথা বলতে চাইনা ) কল্লোলদা বাংলাদেশ নিয়ে লিখুন একটু  , মোল্লারা কি করছে একটু দেখুন ।আমি বিজেপি র বা বজরং ই দেড় সাপোর্টার নই ।লাস্ট ৪-৫ দিনে যা হচ্ছে গুরু র বুধহাজীবীরা কি হাওয়া মাপিছে ?
  • ছাত্রছাত্রীপক্ষ | 42.110.138.10 | ১৬ অক্টোবর ২০২১ ২৩:৩৮499676
  • যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হওয়া দরকার। মানুষের জানা দরকার,আমাদের দেশের মধ্যে রাষ্ট্র এবং কেন্দ্রের সম্পর্ক একেবারেই আমেরিকার মতন অবস্থায় নেই। দুই দেশের সাংবিধানিক অবস্থান সম্পূর্ণ আলাদা। এই ক্ষেত্রে,এই কাজ যে বিজেপির চাল তা আলাদা করে বলার কিছু নেই,মানুষ এমনিতেই দেখে বুঝতে পারবে। যেটা নিয়ে কেউ এখনও কথা তুলছে না সেটা হল 'সেপারেশন অফ পাওয়ার্স 'এর ক্ষেত্রে যে ব্যাভিচার আমরা দেখতে পাচ্ছি কেন্দ্রে, যেখানে লেজিস্লেচার এবং এক্সিকিউটিভ সরাসরি নাক গলাচ্ছে জুদিশিয়ারির কাজে,চলনে,সেখানে রাজ্যের কাজের মধ্যে কেন্দ্রের এই নাক গলানো,আরও বেশি করে এই সমস্যা বাড়িয়ে তুলছে। 
    কেন্দ্র জাতীয় নিরাপত্তার নামে অনেক কিছুই করছে। ইউ এ পি এ; এনআইএ;আফস্পা ইত্যাদি বর্বর আইন দিয়ে মানুষের সমস্ত অধিকারের লড়াই দাবিয়ে দেওয়ার চেষ্টা করছে। ঠিক যেমন কংরেস আমলে ইন্দিরা গান্ধী ইমারজেন্সি ঘোষণা করে মানুষের সমস্ত অধিকার তুলে দিয়েছিলেন দুই বছরের জন্য। এরাও সেই ভয়ানক দিকে এগোচ্ছে। এদের সর্বার্থে পতন চাওয়া উচিত মানুষের। আদানির হাতে দেশ কে বিক্রি করে দিল। গ্যাসের দাম কোথায় এনে দাঁড় করালো! নোটবন্দী নিয়ে তো কেউ কথাই বলে না আজকাল। কি চূড়ান্ত অসুবিধার মধ্যে ফেলে দিল মানুষকে। আবার আইনত প্রস্ন করার পথ,আরটিয়াই বন্ধ করে দিল। একেবারে ভয়ানক দিকে এগোচ্ছি আমরা।
  • জিৎ | 2409:4060:2e90:70dd:399e:6a85:3609:30f6 | ১৭ অক্টোবর ২০২১ ০১:২০499678
  • প্রতিবাদ করে কিছু লাভ হবে না। বামপন্থীরা শেষ - তাই গণ আন্দোলন গড়ে তোলার লোক নেই।
  • bodhisattvagc dasgupta | ১৭ অক্টোবর ২০২১ ০৯:১৮499682
  • আমার একটু অবাক ই লেগেছে , তৃণমূলের পক্ষে প্রচন্ড চেঁচামেচি না হ ওয়ায়, কুনাল ঘোষের টুইট ছাড়া মমতা বা ডেরেক ও ব্রায়ান এর কোনো টুইট ও দেখিনি। এটা রাজ্য সরকারের এক্তিয়ারে সরাসরি হস্তক্ষেপ। চ্যাংড়ামি নাকি , ৫০ কিলোমিটারের মধ্যে যাকে তাকে যখন তখন তুলবে, কাস্টডিতে ক্যালাবে, পুলিস বা লইয়ার আ্যকসেস কি ভাবে কি থাকবে কেউ জানেনা। পুলিস জিনিস টা এমন কিছু প্রেমের কিছু না কিন্তু তার তো প্রসেস আছে, তার থানা ভিত্তিক কমিউনিটি আকাউন্টেবেলিটি আছে, পুলিসের প্রাতিষ্ঠানিক ইন্ডিপেন্ডেন্স এর কথা যারা বলেন‌ তাদের ও চেঁচামেচি করতে দেখছি না।
  • dc | 122.164.108.196 | ১৭ অক্টোবর ২০২১ ০৯:৩০499683
  • যারা রাজ্য চালাচ্ছে তারাই মাথা ঘামাক। আমরা চেঁচামেচি করে কি করবো? আমাদের কথা কেউ শুনবে? 
  • santosh banerjee | ১৭ অক্টোবর ২০২১ ১২:১৮499690
  • এটার সম্মন্ধে বিশদভাবে জানতে চাই, মানে এই BSF এর কাজ কি, বর্তমানে ‌‌‌‌‌‌এনাদের এলাকা এবং খমতা কতটুকু ইত্যাদি।
  • santosh banerjee | ১৭ অক্টোবর ২০২১ ১২:৩২499691
  • তৃনমূল এখন অনেক ব্যাপারেই নাক গলাচ্ছে না, যেমন পেট্রো পন্যের দাম বৃদ্ধি, জিনিস পত্রের অগ্নি মূল্য ( ওনাদের তো কিনে খেতে হয়না), বাঙলাদেশের হিন্দু দের ওপর নির্যতন, কৃষক দের নির্মম হত্যা... আরো কতো বলবো। কি জানি কেউ হয়তো পেছন থেকে স্নাইপার তাক করেছে‌!! এখন হিন্দু ভোট চাই, আবার মৌলা দের চটালেও চলবে না। মতুয়া দলিত ইসু টা তো আছেই.…করার কাঁদি!! দেখুন, এখানেও হয়তো কোনো গূঢ় রহস্য আছে। তৃনমূলের তো‌ অপার মহিমা!!!
  • বোধিসত্ত্ব দাশ্গুপ্ত | 49.37.39.36 | ১৭ অক্টোবর ২০২১ ১৩:১১499695
  • ভারতে এখনো পর্যন্ত, যে কটি সরকারি সিকিউরিটি ফোর্স আছে, তার তৈরীর সময়কার ভাবনা ডকুমেন্টেড। বর্ডার সিকিউরিটি ফোর্স অ্যাক্ট ১৯৬৮ ইত্যাদি দেখে নিতে পারেন। মাঝে একটা কথা হয়েছিল, ২০২০ নাগাদ, বিএসেফ,, আইটিবিপি কে আভ্যন্তরীন দায়িত্ত্ব দেওয়া হবে না, সি আর পি এফ ই এসব সামলাবে,  দ্যাট হ্যাস বিন টার্ন্ড অন ইটস হেড। 
     
    https://www.thehindu.com/news/national/centre-prepares-plan-to-completely-withdraw-border-guarding-forces-from-internal-security-duty/article32686289.ece
     
    বি এস এফ কালো বাজারি তে সমাধান না সমস্যার অংশ সেটা বিতর্কিত। তার উপরে এখন যা ক্ষমতা দেওয়ার প্রস্তাব করা হচ্ছে, চ্যাংড়ামি শুরু হবে প্রতিরক্ষার নামে। 
     
    রুল এর বদল গুলো পাতি সার্চ করলেই ওভারভিউ পেয়ে যাবেন ঃ নীচের টা দ্য হিন্দুর ফ্যাক্ট চেকিং সারভিসের বানানো।  
     
     
    বোধিসত্ত্ব দাশ্গুপ্ত 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন