এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Sayani Ghosh | ১৪ সেপ্টেম্বর ২০২১ ২৩:৩৫498114
  • অনেক তথ্য জানতে পারলাম। পরবর্তীতে আরও সুন্দর সুন্দর লেখার অপেক্ষায় রইলাম।
  • Ranjan Roy | ১৫ সেপ্টেম্বর ২০২১ ০০:০০498118
  • এটা ইতিহাসচর্চা? সোর্স বলতে এই? ফালতু সোশ্যাল মিডিয়া মার্কা গসিপ!
     
     ১ লর্ড আরুইন ও গান্ধীর বিষপ্রয়োগের ষড়যন্ত্রের খবরের সোর্স? 
    আগেও বহুবার গান্ধীজিকে হত্যার পরিকল্পনা করা হয়েছে। প্রায় সবক্ষেত্রেই তার মাস্টারমাইন্ড ছিলেন ইংরেজরা।"
    --এটা কোথায় পেলেন? বহুবার মানে ক'বার? আর ইংরেজরা? সোর্স উল্লেখ করুন।
     
    ২ গান্ধীজির যৌনজীবন নিয়ে ওনার শিষ্য নির্মল কুমার বসুর বই রয়েছে "মহাত্মা ইন নোয়াখালি"। নির্মল সেই সময় গান্ধীজির পদযাত্রার সঙ্গী হয়েছিলেন। গান্ধীজির বাচ্চা মেয়েদের নিয়ে বুড়ো বয়সে ব্রহ্মচর্য্যের এক্সপেরিমেন্টের কথা উনি গান্ধীজিকে জানিয়ে লিপিবদ্ধ করেছেন।
    ৩ নেহেরু গান্ধীজির যৌনজীবন নিয়ে মন্তব্য করেছেন? কোথায় উল্লেখ পেয়েছেন জানালে বাধিত হব।
    ৪ "তবে জনশ্রুতি অনুযায়ী কস্তুরাবার সঙ্গে বিবাহের পর গান্ধীজি যখন তার সঙ্গে মিলনে ব্যস্ত, সেই সময় তার বাবার মৃত্যু হয়।"
    --ধ্যাৎ, এটা মোটেই 'জনশ্রুতি' নয়, বরং  গান্ধীজির নিজের লেখা ইংরেজিতে আত্মজীবনী 'মাই এক্সপেরিমেন্টস উইথ ট্রুথ" এ রয়েছে।  
  • এলেবেলে | ১৫ সেপ্টেম্বর ২০২১ ০০:২৬498120
  • হরিদাস পাল বলে খুললাম, পড়লাম এবং সত্যি বলতে চমৎকৃত হলাম। দুর্দান্ত লেখা দেবব্রতবাবু। আপনার কাছে এই ধরণের আরও কিছু লেখার প্রত্যাশা রইল।
  • হুম্ম | 192.184.90.177 | ১৫ সেপ্টেম্বর ২০২১ ০০:৫২498122
  • রতনে রতন চেনে, কেচ্ছা চেনে এলে।
  • Ranjan Roy | ১৫ সেপ্টেম্বর ২০২১ ০৪:০০498126
  • ধন্যবাদ  এলসিএম,
       বতক মিঞার সম্বন্ধে তথ্যসূত্র দেবার জন্যে। 
  • dc | 122.164.74.7 | ১৫ সেপ্টেম্বর ২০২১ ০৭:৫৭498127
  • "গান্ধী ছিলেন পবিত্র মানুষ" 
     
    এটার মানে ​​​​​​​কি? গান্ধীর ​​​​​​​হাগু ​​​​​​​হিসি ​​​​​​​হতো ​​​​​​​না? নাকি ​​​​​​​সকালে ​​​​​​​উঠে ​​​​​​​দাঁত ​​​​​​​মাজতে ​​​​​​​হতো ​​​​​​​না? ​​​​​​​
  • দেবব্রত মণ্ডল | ১৫ সেপ্টেম্বর ২০২১ ০৮:০৫498128
  • dc - ekhane pobitra bolte sot chorirter ktha bola hoyeche...... Hagu hisi egulo to manuser swavabik sarirbrityo kaj..... Apni ki egulo koren na? Nischoy koren, karon na korle etodin mara jeten..... Ekhon apni hagu hisi koren bolei ki apni opobitro?
     
     
     
     
  • dc | 122.164.74.7 | ১৫ সেপ্টেম্বর ২০২১ ০৮:১৭498129
  • আমি তো অতি অপবিত্র! নিয়ম করে পানু দেখি, পানু গল্প পড়ি, সেক্স করি, মদ খাই, মানে যতোরকম অপবিত্রতা আছে আর কি। তার ওপর আবার গান্ধীকে নিয়ে নানারকম জোকসও মাঝে মাঝে মনে আসে, সেসব যে কি অপবিত্র জোক, কি বলবো! এমনকি গান্ধীকে পেডেস্টালের ওপর চড়িয়ে পুজোও করি না। 
  • দেবব্রত মণ্ডল | ১৫ সেপ্টেম্বর ২০২১ ০৮:২১498130
  • Bahh..... Dc apni to bes mojar manush..... Ei lockdown a apnader moto lokjon age pele to borte jetum mosai...... Ekdin bosa jak naki? Ekta 750 ki blen? 
     
  • @dc | 2405:8100:8000:5ca1::11a:c1d2 | ১৫ সেপ্টেম্বর ২০২১ ০৮:২২498131
  • আপনাকে নিয়ে পোবোন্ধ লেখার সময় সেটা মাথায় রাখা হবে। ভরসা রাখুন।
  • দেবব্রত মণ্ডল | ১৫ সেপ্টেম্বর ২০২১ ০৮:৩১498132
  • Apni to sokkal sokkal nijeke oti adhunik proman korte uthe pore legechen? Amar ' pobitro manush ' bolar uddesho chilo etai..... J tar byktigoto jibon niye je somosto kutsa rotano hoyeche segulo prokito orthe oprasongik...... Ei soja kothata bujhte apni sokale hagu hisi theke suru kore panu mod esobe chole গেলেন? 
     
     
    Mod amio khai panu amio dekhi..... Kintu tar theke ki proman hoy? Keu jodi mod kheye panu dekhe adhunik monosko hoye jeto tahole take to lyaj mota honu bolte hoy. Obosso honuder ekhon bajar gorom. 
  • dc | 122.164.74.7 | ১৫ সেপ্টেম্বর ২০২১ ০৮:৪১498133
  • আমাকে নিয়ে কি খ দা পোবোন্ধ লিখবে? :d
  • Alokparna Saha | 223.223.148.115 | ১৫ সেপ্টেম্বর ২০২১ ০৯:৩৬498135
  • খুব ভাল হয়েছে দেবব্রত। 
  • Ahina | 2401:4900:104c:9ec:44fd:c412:a884:c958 | ১৫ সেপ্টেম্বর ২০২১ ১২:১৪498141
  • খুবই ভালো। অনেক তথ্য জানতে পারলাম। 
  • Ranjan Roy | ১৫ সেপ্টেম্বর ২০২১ ১৩:৩৭498147
  • দেবব্রতবাবু
     "তথ্যের" সূত্র দিন। অপেক্ষায় আছি। তবেঁ তো পাঠক হিসেবে আমার তথ্য জানাটা সম্পূর্ণ হবে।
    যেমন, ১) নেহরু গান্ধীজির নেহেরু গান্ধীজির যৌনজীবন নিয়ে মন্তব্য করেছেন? কোথায় উল্লেখ পেয়েছেন জানালে বাধিত হব।
    ২"আগেও বহুবার গান্ধীজিকে হত্যার পরিকল্পনা করা হয়েছে। প্রায় সবক্ষেত্রেই তার মাস্টারমাইন্ড ছিলেন ইংরেজরা।"
    --এটা কোথায় পেলেন? বহুবার মানে ক'বার? আর ইংরেজরা? সোর্স উল্লেখ করুন। কারণ ৩০ জানুয়ারি হত্যার কয়েকদিন  আগে  যে বোমা ছোঁড়া হয়েছিল সেটা ফাটেনি। এবং  যে ছুঁড়ে ছিল সে ছিল সাভারকরের শিষ্য নাথুরাম গডসের সাথী একটি অল্প বয়সের ছেলে । তথ্যসূত্রঃ 1 বৈভব পুরন্দরে, 'সাভারকর, দ্য ট্রু স্টোরি অফ ফাদার অফ হিন্দুত্ব'; ২. মনোহর মালগাঁওকর, " মেন হু কিল্ড গান্ধী"।
    কিন্তু বৃটিশের দ্বারা হত্যার পরিকল্পনা বলতে ওই বতক মিঞা (বটুক নয়) ছাড়া কোন কেস খুঁজে পাচ্ছিনে। 
    আপনি যদি একটু আলোকপাত করেন।
     
  • এলেবেলে | ১৫ সেপ্টেম্বর ২০২১ ১৪:৫০498152
  • রঞ্জনবাবু একটা যাচ্ছেতাই লোক। একজন নতুন ব্লগার, কোথায় তাঁকে একটু উৎসাহ-টুৎসাহ দেবেন, না তো কেবল প্রশ্নবাণে ঘায়েল করার অপচেষ্টা। এলসিএম আর কতদিকে সামাল দেবেন, অ্যাঁ? শোনেন মোহায় ব্রিটিশ খারাপ, নেহরু খারাপ, প্যাটেল খারাপ। এত খারাপের মধ্যে একমাত্র গান্ধী দৃঢ়ভাবে দাঁড়িয়ে থাকেন তাঁর যাবতীয় সততা ও পবিত্রতা নিয়ে। এটুকু বুঝতে পারছেন না? যাচ্ছেতাই লোক একটা।
  • Ranjan Roy | ১৫ সেপ্টেম্বর ২০২১ ১৭:১৬498161
  • এলেবেলে,
      সরি সরি! আসলে আজ বৌয়ের সাথে ঝগড়া হয়ে মেজাজ খিঁচড়ে গেছে। ঠিক সময়ে চা খাওয়া হয়নি।  উপরের ফ্ল্যাটে ব্যালকনিতে --, ফলে ঘরে জল চুইঁয়ে পড়ছে।
    কিন্তু এসব কোন কারণ বা জাস্টিফিকেশন নয় যে তার জ্বালা এখানে মেটাব।
    গুরুর পাতা পাঞ্চিং ব্যাগ নয়।
    আবার দেবব্রতবাবুকে সরি!
  • dc | 182.66.28.90 | ১৫ সেপ্টেম্বর ২০২১ ১৭:৪১498164
  • পবিত্র গান্ধী! উফ! :d
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন