এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Saoni | 2600:387:6:9a2::55 | ০৮ আগস্ট ২০২০ ২০:০৬96064
  • Anobodyo lekha ar chhabi.

  • পাঠক | 213.165.184.92 | ০৯ আগস্ট ২০২০ ০৪:৪৪96070
  • ভাল লাগেনি। খামোকা নিউজিল্যান্ডের বিবরণ পড়তে যাব কেন? ও তো গুগল করলেই জানতে পারব। লেখাটার ভাষাও ক্লিশে টাইপের।

  • ওহহ | 2402:3a80:a71:1dcc:0:5c:d12c:e101 | ০৯ আগস্ট ২০২০ ১১:০৫96085
  • 'সে' আবার এসেছে ফিরিয়া, এবার পাঠক অবতারে ;)

  • dc | 103.195.203.211 | ০৯ আগস্ট ২০২০ ১২:১০96087
  • আমার অবশ্য পড়তে ভালোই লাগছে, আর ছবিগুলোও অসাধারন। আমার এক ভাই আগের বছর অবধি নিউ জিল্যান্ডে থাকতো, সে অনেকবার আমাদের বলেছিল ঘুরে যেতে। নানা টালবাহানায় যাওয়া হয়নি, তবে পরের বছর যাবো ভাবছি। তাই অরিনবাবু যদি জায়গাগুলো নিয়েও লেখেন তো আরও ভালো হয়।
  • | ০৯ আগস্ট ২০২০ ১২:১২96088
  • হুঁ আমারও পড়তে ভালই লাগল।
    চলুক, পড়ছি।
  • S | 2405:8100:8000:5ca1::4fe:aa48 | ০৯ আগস্ট ২০২০ ১২:৪৯96089
  • হ্যাঁ নিউজিল্যান্ডে কোথায় কিভাবে ঘুরবো, সেটা যদি লিখে দেওয়া হয় তাহলে সুবিধা হবে। একটু ডিটেলে লিখবেন।
  • অরিন | ০৯ আগস্ট ২০২০ ১৩:১৩96090
  • @dc, @S, নিউজিল্যাণ্ড বেড়াবার জায়গা হিসেবে তুলনা হয় না, এখানে যে কি নেই কে জানে! আপনি এক বেলার মধ্যে পাহাড়ে স্কি করে সমুদ্রে গিয়ে সারফিং সেরে নিতে পারবেন। ফুটন্ত হ্রদ (রীতিমতন গোটা হ্রদ টগবগ করে ফুটছে, একটুও বাড়িয়ে বলছি না), তার পাশে গরম কাদায় গড়াগড়ি দিন, তারপর চলে যান পাহাড়ের গা থেকে সমুদ্রের মধ্যে জলপ্রপাত দেখে আসুন, নয়ানাভিরাম হাইওয়ে ধরে গিয়ে গ্লেসিয়ারের ওপর হাঁটুন,  আশ্চর্য সব গুহায় ঘুরে বেড়ান, কোন ভয় নেই। এগুলো ধরুন প্রাকৃতিক বেড়ানো, যদি বলেন। বহু মানুষ Adventure এর সন্ধানে আসেন, সেও অজস্র। আমাদের সব থেকে প্রিয় দুটো, এক বাঞ্জি জাম্পিং, খরস্রোতা নদীর ওপর সুইং ব্রিজে দাঁড়িয়ে ওপর থেকে দড়ি বেঁধে মারুন ঝাঁপ ৩০০-৪০০ ফুট নীচে আবার ওপরে উঠে আসুন। আরেকটা জেট বোটিং, সেও ওই খরস্রোতা নদীর ওপরে গভীর গিরিবর্ত্মে নৌকো চড়ে ঘুরে বেড়ানো । 

    তবে একটা ব্যাপার খেয়াল রাখবেন, রয়ে সয়ে করবেন। আমার বহু বন্ধুবান্ধব এখানে আসে, গাড়ি নিয়ে ১৪ দিনে ৭ পয়েন্ট ট্যুর করে হু হু করে বেরিয়ে যায়, ওপর ওপর দেখে।

    আর যাই করুন, প্লিজ, ওভাবে ঘুরবেন না। বাদবাকী বলছি। 

  • b | 14.139.196.11 | ০৯ আগস্ট ২০২০ ১৩:৪২96091
  • হাহা, অরিন যেভাবে বল্লেন, আমি কেরালায় গিয়ে বারো দিন ছিলাম, কন্যাকুমারী, ত্রিবন্দ্রাম, আলেপ্পি ভারকালা আর কোচি। শেষে কোচিতে তিন দিন ছিলাম, তবুও মন ভরে নি। একজনকে এসে দুঃখ করাতে সে অবাক হয়ে বল্ল, ৭ দিনে তো গোটা কেরালা হয়ে যায়, আপনারা কি করলেন?
  • dc | 103.195.203.211 | ০৯ আগস্ট ২০২০ ১৪:৩৩96092
  • ধন্যবাদ অরিন। মুশকিল হলো, আমরা বেশীর ভাগ সময়ে ১৪/১৫ দিনের জন্যই ঘুরতে বেরোই, তার বেশী ছুটি পাই না। তবে b যেমন বললেন, আমরাও একেকবারে দুতিনটে জায়গা ঘুরি, তার বেশী না। আপনি যেসব অ্যাক্টিভিটি বললেন, তার মধ্যে সারফিং, কাদায় গড়াগড়ি, জেট বোটিং, হোয়াইট ওয়াটার রাফটিং, এগুলো করার চেষ্টা করবো। আর গ্রেট ব্যারিয়ার রিফ দেখার ইচ্ছে আছে। তো দু-তিনদিনের একটা রিফ টুর, এছাড়া গাড়ি ভাড়া নিয়ে নানান জায়গায় বেড়ানো, একটা বা দুটো টাউনের চারপাশে সব কিছু দেখা, এরকম ভেবেছি। আপনি লিখতে থাকুন, মন দিয়ে পড়বো ঃ-)
  • Du | 47.184.29.20 | ০৯ আগস্ট ২০২০ ১৮:৫০96099
  • দখিন হাওয়ার মতই মন ভালো করা লেখা
  • Atoz | 151.141.85.8 | ১০ আগস্ট ২০২০ ০৭:১৩96116
  • আহ, কী সুন্দর!
  • হ জ ব র ল | 2409:4064:580:f66:bc40:4822:63f7:e23c | ১০ আগস্ট ২০২০ ২৩:০৩96143
  • খুব ভালো লাগলো, আরো আরো লিখুন
  • Sumit Roy | ১০ আগস্ট ২০২০ ২৩:২৫96144
  • পড়ে অসাধারণ লাগল। হোইহো পেংগুইনদের কথা পড়ে অবাক হয়ে গেছি, অ্যান্টার্কটিকার বাইরে পেংগুইন থাকে তা কোনদিন কল্পনাই করতে পারিনি... 

  • Tim | 2607:fcc8:ec45:b800:3498:46f3:92c4:44da | ১৬ আগস্ট ২০২০ ০১:২০96316
  • খুব ভালো লাগলো লেখা ও ছবি। এই সবে প্রথম পর্ব পড়লাম। অরিনকে ধন্যবাদ, অনেকদিনের ইচ্ছে নিউজিল্যান্ড দেখার, খানিকটা মানসভ্রমণ হলো।
  • বিপ্লব রহমান | ২৫ আগস্ট ২০২০ ০৮:৩৬96633
  • সূচনা পর্ব বেশ হয়েছে।

    পাখির ছবি ও বর্ণনায় সকালটা যেন আরও সুন্দর হলো। প্রকৃতির বিস্তারিত  বিবরণ  পেলে সোনায় সোহাগা হতো        

  • Samita ghosh | 202.142.69.90 | ১৩ সেপ্টেম্বর ২০২০ ১৫:৩১97205
  • Ami newjiland berate gechi vison sunder desh

  • পল্লব | 207.172.141.85 | ১৩ সেপ্টেম্বর ২০২০ ১৮:৫১97219
  • ছবিগুলো সুন্দর।

  • কামরুজ্জামান ননী | 103.237.36.231 | ১৪ সেপ্টেম্বর ২০২০ ১০:৩৫97232
  • সুন্দর  !  প্রচার প্রকাশ বেশীহওয়া প্রয়জন

  • Abhisek Mondal | ১৩ অক্টোবর ২০২০ ০৮:২৬98379
  • ভালো লাগলো পড়ে

  • Abhisek Mondal | ১৩ এপ্রিল ২০২২ ২০:২৯506329
  • ভালো লাগলো
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন