এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • একলহমা | ০৮ মে ২০২০ ২২:৫৬93121
  • ফেরা যে নেই জয়াদি! ফেরা যায় না। নূতন পথ খোঁজা আছে।

  • Nirjhar Kundu | ০৯ মে ২০২০ ০০:৪৯93127
  • বেদনার কান্না-

    আর না , আর না।

    জ্বলতে জ্বলতে শেষ

    অচেনা লাগছে চেনা পথ-

    অচেনা লাগছে দেশ।

          লেখা আপনার চাবুক

          এবার দেশ ভাবুক।

  • শর্মিষ্ঠা দাস | 162.158.165.83 | ০৯ মে ২০২০ ০১:০০93130
  • ফেরা যে খুব দরকার  !  বুঝবে কে !  

    খুব দরকারি লেখা । সঠিক জায়গাতে ছড়িয়ে পড়ুক । 

    শ্রদ্ধা 

  • বিপ্লব রহমান | ০৯ মে ২০২০ ০৮:৩৭93134
  • শ্রমিকের পিঠে পড়া প্রতিটি লাঠির আঘাত আসলে পড়ছে মোদি সরকারের মুখে!  

    পুলিশ রাজ নিপাত যাক।।  

    ___ 

    এই লেখা পড়ে হিরণ মিত্র একটি অসামান্য ছবি এঁকেছেন।  সেটি তার ফেসবুকের টাইম লাইনে পাওয়া যাবে। 

    গুরুর সঞ্চালনা দলের কাছে অনুরোধ,  সম্ভব হলে একটি টিকাসহ ছবিটি এই লেখায় জুড়ে দেওয়ার। 

                     

  • Somnath Roy | ০৯ মে ২০২০ ১১:৫২93138
  • খুব দরকারি লেখা। এই আলোচনার দুটো পার্ট আছে-

    ১) কীভাবে বাইরে যাওয়া শ্রমিকের প্রয়োজন ও অ্যাস্পিরেশনকে স্থানীয় অর্থিণিতিতে অ্যাকমডেট করা যায়?

    ২) এঁদের ব্যবহার করে স্থানীয় উৎপাদন কীরূপ বিকশিত হতে পারে। বিশেষতঃ করোনা-উত্তর পৃথিবীতে বিশ্বায়ন বিরোধী চিন্তা শক্তিশালী হবে, স্বনির্ভর অর্থনীতি নিয়ে কাজ হবে। সেখানে পরিযায়ী শ্রমিকের সম্পদ বিরাট কাজে লাগতে পারে।

  • বিশ্বেন্দু নন্দ | 162.158.167.19 | ০৯ মে ২০২০ ১৩:০৩93139
  • এই বিপুল বিশাল যুগপাল্টানোর মত ঘটনা - মহানিষ্ক্রমণ ঘটল, একে জোরদার করা আদতে ভদ্রবিত্তের বাঁচার উপায়। ভদ্রবিত্ত বাঁচার জন্যে শুধুই রাষ্ট্র আর কর্পোরেটের দিকে গত ২০০ বছর ধরে তাকিয়েছিল, তাকে রাষ্ট্র আর কর্পোরেট নিরাশ করে নি - লুঠের সঙ্গী বানিয়েছে, খ্যাতি দিয়েছে, সম্মান দিয়েছে। কিন্তু নব্য জামানায় ঔপনিবেশিক ভদ্রবিত্তের পেশা আর চাকরি আর দালালি এবং তার জীবনধারণ সঙ্কট্টে পড়েছে। সুদ কমা থেকে ব্যাঙ্ক মার্জার থেকে সরকারি চাকরিতে ল্যাটারাল এন্ট্রি, শ্রমনিরপেক্ষা, ভদ্রবিত্তদক্ষতা নিরপেক্ষ প্রযুক্তি প্রয়োগে আগামী ২/৩ দশকে তার অস্তিত্ব বিপাকে পড়বে।
    তাকে বাঁচাতে পারে এই কারিগর চাষী হকার ব্যবস্থা।
    ---
    কিন্তু লুঠেরা ব্যবস্থার বিরোধিতার কোনও নির্দিষ্ট রাস্তা নেই, কোনও নির্দিষ্ট মেডিজি নেই। কেন্দ্রিভবন বিরোধী, লুঠ বিরোধী কর্পোরেট বিরোধী সমাজ মানুষ জীবনযাত্রা আমাদের আশেপাশে ছড়িয়ে আছে, তাকে চিনে নিতে হবে। ভদ্রবিত্ত সেটা কী আদৌ চিনতে চায়? না। অতীত অভিজ্ঞতায় দেখেছি, তারা চায় না। জিডিপি কমলেই চেঁচামেঁচি করে। 
    প্রথম কাজ আমাদের আশেপাশের বিপুল সংখ্যক মানুষ বিকেন্দ্রিভবনের রাস্তা খুঁজে নিচ্ছেন, এটাই আদতে কর্পোরেট বিরোধিতা। আমরা যারা এই লুঠেরা ব্যবস্থায় নিষিক্ত হয়ে রয়েছি, তাদের উদ্যম হোক আশেপাশে যে সব লুঠ নিরপেক্ষ ব্যবস্থা আছে তার সঙ্গে নিজেকে ক্রমশ যুক্ত করা এবং নিজের জীবনকে যতটা সম্ভব এই লুঠেরা ব্যবস্থা থেকে বিচ্যুত করা। কর্পোরেট নিরপেক্ষ সমাজ দেখার, বন্ধু দেখার, ব্যবস্থা দেখার এবং গোষ্ঠী দেখার আর চিনে নেওয়ার চোখ তৈরি করতে হবে নিজেকেই।
    পুঁজি চেষ্টা করে নানান প্রচারের মাধ্যমে আমার সামনে একটা অদৃশ্য ঘোমটা ফেলে দিতে যা দিয়ে আমরা দেশিয় অপুঁজিবাদী অকর্পোরেটিয় বাস্তব অবস্থা বিরোধী হয়ে উঠি। সেই ঘোমটাকে সরানোর কলজেটা তৈরি করতে হবে - এটা দ্বিতীয় কাজ।
    ভোক্তা নির্ভর সমাজ বিচ্যুত পণ্য নির্ভর পুঁজিবাদী ব্যবস্থা থেকে মুক্তির নির্দিষ্ট হাতিয়ার নেই - অথচ সমাধান আমাদের জীবনের আশেপাশে ছড়িয়ে আছে। সরকারি কর্পোরেট ভাষ্যের বাইরে বেরিয়ে দেখুন পুঁজি বিকেন্দ্রিভূত সমাজের মত ততটা শক্তশালী নয় বলেই তাকে নোট বাতিল, জিএসটি ইত্যাদির হাতিয়ার নিতে হয়। সমাজে কর্পোরেটরা স্বরাট নয় তার একটা উদাহরণ হল আজও ভাল বর্ষার দিতে তাকিয়ে থাকে কর্পোরেটেরা, ভাল চাষ না হলে জিডিপি গোঁত্তা খেয়ে পড়ে।
    যে ব্যবস্থা পুঁজি আর কেন্দ্রিভূত ব্যবস্থাকে নিরবে ধাক্কা দিতে পারে ব্যবস্থাকে খুঁজে বার করতে হবে - এটাই এই সময়ের ডাক।
    আমার আপনার জন্যে আমাদের আগত ভবিষ্যতের প্রজন্মের জন্যেও।

  • Roshan | 141.101.98.193 | ০৯ মে ২০২০ ১৩:৪৭93141
  • It is very necessary to return! Who knows!  

    Very useful writing. Spread to the right place. 

    Respect 

    <a href="https://www.captaintechno.in/">Visit CaptainTechno!</a>

  • কলের দাস | 162.158.23.22 | ০৯ মে ২০২০ ১৩:৪৯93142
  • বিশ্বায়নবিরোধি চিন্তা শক্তিশালী হবে, এটা বলা মুশকিল, তার একটা বর কারন হলো, এরকম হলে তা কত খারাপ হবে, এই নিয়ে মতামত নির্মান হয়েই আছে, এই যে শিল্পকে উৎসাহ দেওয়ার জন্যে শ্রম আইন কাটছাঁট, এসবের থেকে সেটা মোটামুটি বোঝা যায়, বা জুকারবার্গ আম্বানিদের চুক্তি।

    আমরা যাদের চিনি না তাঁদের যা ইচ্ছে হোক এই ভয়াবহ সহার্মিতার অভাব দেখা যায় পরিযায়ী শ্রমিকদের দুর্দশা নিয়ে সাধারন মানুষের মধ্যে থেকেও পরিস্থিতিকে ডিফেন্ড করা থেকে - ওরা রেল লাইনে ঘুমিয়েছিল কেন? সলমন খানের গাড়ি চাপাতেও ওরকম বলেছিল লোকে, ওরা ফুটপাথে ঘুমিয়েছিল কেন?

    এসব নিষ্ঠুরতা নতুন কিছু না, আগে মানুষ আরো দয়ালু ছিল সেসব ঢপ, তার প্রমান হাজারটা আছে। কিন্তু কমোডিটি বিত্ত এসব যত বেশি থাকে সেসব হারানোর ভয়টা আরো শক্তিশালী হয়, তো এইটা একটা বড় প্রতিবন্ধক হবে বিশ্বায়ন থেকে পিছনে ফেরার।

    কদিন আগেও ভাটে বিদ্রুপ হচ্ছিল, বিপ্লবীরা তো বলেছিলেন পঃবঙ্গে শিল্প চাই না, এখন তারা কোথায় ইত্যাদি। আমি বিপ্লবী না, আমি শিল্প চাই না এমনও না, কিন্তু এই সময়টা একটা ভয়ানক স্ট্রং কেস স্টাডি যে উদ্বাহু হয়ে ভারী শিল্পের জন্যে সাস্টেনেবল ব্যবস্থাগুলিকে ভোগে পাঠিয়ে চাষের জমি ছিনিয়ে নিয়ে মানুষকে কলের দাস করে দিলে কী হতে পারে।

    তো, এই প্রচলিত ব্যবস্থা অমানবিক ও ব্যর্থ এতে সন্দেহের বিশেষ অবকাশ দেখি না। কিন্তু তাকে ডিফাই করাটাও ভয়ানক কঠিন কাজ আরকি। কারন টেন্ডেন্সিটা এরকম, যে এইসব একটু থিতু হয়ে এলে আমরা আবার সেই আগের জায়গাতেই ফেরার চেষ্টা করবো, কৃষি জমি ঘুঁচিয়ে গাড়ি কারখানা কেন হলো না সেই নিয়ে গাল দেবো, এসইজি তৈরী করে অন্য জায়গার শিল্পপতিকে আদর করে জায়গীর লিখে দেবো, আর মানুষ মরে গেলে নৈর্ব্যক্তিকভাবে সেই মৃত্যুর প্রেক্ষিত বিচারে বসবো।
  • অঞ্জন কুমার দে | 162.158.23.88 | ০৯ মে ২০২০ ১৪:৪৯93145
  • মানুষ কি করে আজকের দিনে জন্তুর ন্যায় আচরণ করে সেটাই বোধগম্য হচ্ছে না

  • | ০৯ মে ২০২০ ১৬:২৫93148
  • থাম্বনেল গ্রাফিক্স স্মিতা দাশগুপ্ত লেখা আছে কিন্তু কোন ছবি ত দেখছি না।

    লেখা... কি আর বলব! অদ্ভুত খুনী একটা সরকার!
  • ধীমান মন্ডল | ০৯ মে ২০২০ ১৬:৫৩93151
  • চোখে যে রঙিন ন চশমা পরিয়ে দিয়েছে। আমরা কাছের জিনিসটা দেখতে পাইনা দূরের জিনিসটাই ভাল দেখি।

  • শ্রমিকেরা যা বলছেন | 162.158.50.254 | ১২ মে ২০২০ ১৮:১২93218
  • 59,360 #migrants returned to Uttarakhand during lockdown; govt appeals to them to settle down for good. 70% say they will return to cities owing to a lack of livelihood options in villages, but expressed willingness to do so in the future after being self-reliant. https://bit.ly/2zt2OBj
  • উনি বলবেন | 172.68.146.133 | ১২ মে ২০২০ ২০:২৪93223
  • আর একটু পরেই।
  • | 162.158.207.135 | ১২ মে ২০২০ ২১:২০93227
  • চশমা খোলার পর থাম্বনেল গ্রাফিস্কে স্মিতা দাশগুপ্তর ছবি দেখতে পাচ্ছি।

    ধন্যবাদ ধীমান বাবু। 

  • @#$%^&* | 162.158.23.22 | ১২ মে ২০২০ ২১:২৬93228
  • ওহ, থাম্বনেল হোম পেজে দেখা যায় - https://www.guruchandali.com/, আর ফেবু হোয়া এইসব শেয়ারে আসে।
  • অরজিনাল দ | 162.158.207.135 | ১২ মে ২০২০ ২১:৫১93230
  • আমাকে অ্যাডমিন প্যানেলে যুক্ত করায় ধন্যবাদ পাই। সব পোস্টের স্ক্রীণ শট নিয়ে রাখছি। 

  • | ১২ মে ২০২০ ২১:৫৪93231
  • ১২মে ২১।২0 আর ১২মে ২১।৫১
    আমার পোস্ট নয়।
  • | ১২ মে ২০২০ ২১:৫৬93232
  • আর ইতর চাড্ডিটা বোঝে নি ধীমান মন্ডলের বক্তব্য।
  • Somnath Roy | ১২ মে ২০২০ ২২:০৫93233
  • @কলের দাস,

    আমি বুতে চেয়েছি মাস-সাইকোলজিতে বিশ্বায়ন বিরোধিতা শক্তিশালী হবে। এম্নিও গ্লোবালি গ্লোবালাইজেশোনের সাপোর্ট খুব কমে এসেছে, ট্রাম্প থেকে শুরু করে বিভিন্ন দেশের নেতারা বিশ্বায়নকে খিস্তিয়ে ভোট জোটাচ্ছে। আজকে মোদিও সেই লাইনে গেল।
    কিন্তু, এরা কাজের কাজ করবে না বলেই সন্দেহ হয়, তবুও জনতা বিশ্বজুড়ে বিশ্বায়নের থেকে রেহাই চাইছে।

  • d | 162.158.207.137 | ১২ মে ২০২০ ২২:০৯93234
  • আমি চাড্ডি ও ইতরের সার্টিফিকেট দেই।  হি হি হি 

  • dm | 162.158.207.135 | ১৩ মে ২০২০ ০০:০১93250
  • দয়াকরে একাই সব কথা বলার অধিকারী হবেন না দিদি। অন্যদের বলতে দিন। 

  • অনিতা লালা | 162.158.50.254 | ১৩ মে ২০২০ ০৮:৫৩93262
  • সত্যি কথা। ফেরা যায় না। কি হবে ওদের!!!

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন