এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • san | 213.88.22.137 (*) | ০১ আগস্ট ২০১৩ ০১:২১77479
  • লেখকের সাহসের প্রতি শ্রদ্ধা জানাই।
  • anirban basu | 34.5.197.153 (*) | ০১ আগস্ট ২০১৩ ০১:২৪77474
  • খুব ভালো লাগলো। আসিফদের লড়াইয়ের প্রতি সলিডারিটি। সেই সঙ্গে এই লেখাটি গুরুতে প্রকাশের সঙ্গে যাঁরা যুক্ত তাঁদের সবাইকে অনেক ধন্যবাদ।
  • বিপ্লব রহমান | 127.18.231.36 (*) | ০১ আগস্ট ২০১৩ ০৪:৩৭77480
  • অভিনন্দন আসিফ। কুপমন্ডুকতা নিপাত যাক।।
  • aranya | 154.160.130.16 (*) | ০১ আগস্ট ২০১৩ ০৫:১৬77475
  • শুধু এই লেখাগুলো পড়ার জন্যই গুরুতে আসা।
    প্রতিবেদনের ওপরে লেখা আসিফ আবার জেলে। সঙ্গে আছি বলে বাস্তবে কোন লাভ নেই, কিন্তু আর কি ই বা বলতে পারি।
    বাংলাদেশের সাথে একটা আত্মিক যোগ অনুভব করি, আসিফ মহিউদ্দীন, বিপ্লব রহমান, শহীদ রাজীব হায়দার - এদের মত মানুষদের জন্যই সোনার বাংলার স্বপ্ন এখনও বেঁচে আছে।
    স্বপ্ন-টা বেঁচে থাক।
  • de | 69.185.236.51 (*) | ০১ আগস্ট ২০১৩ ০৬:৫৪77476
  • দুটো পর্বই পড়লাম! পাশে থাকলাম এই অসম লড়াইয়ের -- যদিও জানিনা লড়াইয়ের বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে ভবিষ্যত ঠিক কি!
  • সে | 203.108.233.65 (*) | ০১ আগস্ট ২০১৩ ১১:০৪77477
  • আসিফ মহিউদ্দীনএর সৎসাহসকে কুর্ণিশ জানাই।
    শুধু উদ্বেগ : এই সাহসী ভদ্রলোকের কণ্ঠ না রুদ্ধ করে দেওয়া হয়। দুনিয়ার সর্বত্র যে অন্যায় অবিচার চলছে সেই ধারায় ইনিও না বলি হন।
  • siki | 132.177.27.229 (*) | ০১ আগস্ট ২০১৩ ১২:৫৩77478
  • আমি আসিফের সঙ্গে জেল খাটতে চাই।
  • ইনাসি | 212.142.119.48 (*) | ০২ আগস্ট ২০১৩ ১১:০৫77481
  • আসিফ মহিউদ্দীন > আপনাকে কুর্ণিশ জানাই। শাসক তার আইন ব্যবহার করে আপনাকে বা আপনাদের নাজেহাল করার চেষ্টা করবে কিন্তু শাস্তি দিতে পারবে না। কিন্তু আপনি হঠাত খুন হয়ে গেলে ভবিষ্যত প্রজন্মের ক্ষতি। সাবধানে থাকবেন।
  • ইনাসি | 212.142.119.48 (*) | ০২ আগস্ট ২০১৩ ১১:০৮77482
  • অভ্র ব্যবহার করে খন্ড 'ত' কি করে লিখব কেউ জানাবেন?
  • siki | 132.177.93.203 (*) | ০২ আগস্ট ২০১৩ ১১:৪২77483
  • t`` = ৎ
  • ইনাসি | 212.142.119.48 (*) | ০২ আগস্ট ২০১৩ ১১:৫৫77484
  • siki> ধন্যবাদ. ৎ
  • aranya | 154.160.226.53 (*) | ০৭ আগস্ট ২০১৩ ০৩:০৯77486
  • বাঃ, খুব ভাল খবর।
  • ইনাসি | 212.142.119.243 (*) | ১২ আগস্ট ২০১৩ ০২:৪৭77487
  • Facebook এ এই post টা পেলাম

    আরজ আলী মাতুব্বর (Aroj Ali Matubbar)
    প্রথমে বলা হল ওরা নাস্তিক, ওরা ইসলামের শত্রু, ওদের কতল করতে হবে, জবাই দিতে হবে।
    ওমনি আমরা দৌড় ঝাঁপ শুরু করে দিলাম, বোঝাতে লাগলাম আমরা এক একজন পাক্কা ইমানদার, লুঙ্গি উঁচু করে খৎনা দেখিয়ে দিলাম, নে বাবা ভাল করে দেখ। আমাদেরও ইমানী জজবা কম নয়!

    এরপরে ওরা হিন্দুদের মালাউন বলে জবাই শুরু করলো, ওমনি আমরা আবারো দৌড় ঝাঁপ শুরু করে দিলাম। ছিঃ, মালাউনদের সাথে আমাদের কোন সম্পর্ক নেই, ওরা তো মূর্তি পূজা করে, ওরা ভারতে গিয়ে মরলেই পারে! শালারা সব ভারতের দালাল, আমরা ভারতকে ঘৃণা করি, আমরা হিন্দুদের ঘৃণা করি!

    তারপরে ওরা নারী ধর্ষণ শুরু করলো, ওমনি আমরা আবারো লাফ ঝাঁপ দিতে লাগলাম। বলতে লাগলাম, আরে, নারীরা পর্দা করলে তো এই ধর্ষণ হতো না। বেহায়া বেশরম নারীদের উচিত শিক্ষা হয়েছে বটে!

    ওরা তারপরে বললো, ওরা তো চাকমা মারমা সাঁওতাল। এই দেশে ওদের থাকার কোন অধিকার নেই, ওদের ভূমি থেকে উচ্ছেদ করতে হবে। ওমনি আমরা লাফ ঝাঁপ শুরু করে দিলাম, আমাদের বাঙালিত্ব উগ্রভাবে চাগার দিয়ে উঠলো। শালারা বাঙলাদেশে কী করে? এই দেশ বাঙালির, কোন চাকমা মারমা সাঁওতালের এইখানে জায়গা নাই!

    এরপরে তারা বললো শালারা কমিউনিস্ট, ওদের জবাই করা এখন দ্বীনী দায়িত্ব। ওমনি আমরা আবারো লাফাতে লাগলাম। বোঝাতে লাগলাম আমরা কমিউনিস্টদের ঘৃণা করি। কমিউনিস্টরা রাশিয়া নাইলে চীন চলে যাক, এদেশের কমিউনিস্টদের কোন জায়গা নেই। আমরা আল্লাহর আইন চাই, সৎলোকের শাসন চাই!

    এভাবে এক একটি শয়তানি শুরু হল, এবং আমরাও তাদের তালে তালে কোমর দুলিয়ে নাচতে লাগলাম। আস্তে আস্তে আমাদের শক্তি কমতে থাকলো, কমতেই থাকলো। ওদের তালে তালে নাচতে নাচতে কখন যে আমরাই জামাত শিবিরে পরিণত হলাম, আমাদের রক্তমাংসে পাকি প্রেতাত্মা ঢুকে গেল, বুঝতেই পারলাম না।

    জামাত শিবির প্রশ্নে কোন আস্তিক নাস্তিক নাই, জামাত শিবির প্রশ্নে কোন হিন্দু মুসলমান নাই, জামাত শিবির প্রশ্নে কোন নারী পুরুষ নাই, জামাত শিবির প্রশ্নে কোন চাকমা মারমা সাঁওতাল বাঙালি নাই, জামাত শিবির প্রশ্নে কোন ডান বাম কমিউনিস্ট নাই। আছে শুধু জামাত শিবির এবং এদেশের জাত পাত ধর্ম বর্ণ লিঙ্গ নির্বিশেষে অসংখ্য মানুষ।

    আমরা যত বিভক্ত হব, আমাদের শক্তি তত কমতে থাকবে এবং তাদের শক্তি তত বাড়তে থাকবে। এই সহজ বিষয়টা আজকে আমাদের বুঝতেই হবে। আর কোন উপায় নেই।।

    কৃতজ্ঞতাঃ আসিফ মহিউদ্দীন।
  • Goutam Choudhuri | 69.180.155.87 (*) | ২২ আগস্ট ২০১৩ ১০:১৩77488
  • বাংলাদেশ আমাদের পথ দ্যাখাক ! আসলে বাংলাদেশই শেষাবধি পথ দ্যাখাবে ।

    **গৌতম চৌধুরি, উবুদশ**
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন